রবিবারের আড্ডা-২০ || ABB Stage Show: Episode-20

in আমার বাংলা ব্লগlast year

Abb_Show-20.png
ব্যানার ক্রেডিট @hafizullah

সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার বাংলা ব্লগের নতুন আয়োজন রবিবারের আড্ডা-২০ তম পর্বে। আমরা শুরু হতেই বার বার বলে আসছি আমার বাংলা ব্লগ ব্যতিক্রম কমিউনিটি এবং আমাদের চিন্তাধারাও ব্যতিক্রম, তাই সব ব্যতিক্রমধর্মী আয়োজন নিয়ে আমার বাংলা ব্লগকে সাজানোর চেষ্টা করি। নতুন এই আয়োজনটি নিয়ে আমরা এখনো চিন্তা করছি, কাংখিত ক্ষেত্রে আরো কি কি পরিবর্তন আনা যায়, আশা করছি সময়ের সাথে সাথে কাংখিত পরিবর্তনগুলো ঠিক দেখতে পাবেন।

আমাদের এই আয়োজনটি চারটি সেগমেন্টে ভাগ করা হয়েছে, প্রথম সেগমেন্টে আমরা আমাদের অতিথির সাথে পরিচিত হবো এবং তার নিকট হতে আমাদের পাঁচটি প্রশ্নের উত্তর জানার চেষ্টা করবো। এ সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন বা কিছু জানার আগ্রহ থাকলে সেটা আমরা দ্বিতীয় সেগমেন্টে জানার চেষ্টা করবো। অর্থাৎ আমাদের দ্বিতীয় সেগমেন্টেটি আপনারা যারা দর্শক সারিতে রয়েছেন তাদেরকে নিয়ে। আপনারা নিজেদের কৌতুহল কিংবা আগ্রহ থেকে প্রশ্ন করতে পারবেন এবং সেখান হতে অতিথি নিজে তিনজন সেরা প্রশ্নকারী নির্বাচন করবেন। যাদের জন্য থাকছে বিশেষ পুরস্কার।

এরপর আমার নিজের পছন্দের একটা গান শুনবো, তারপর শুরু হবে তৃতীয় সেগমেন্ট ঝটপট রাউন্ড, এখানে কমপক্ষে পাঁচটি প্রশ্ন করা হবে, অতিথি এক কথায় ঝটপট উত্তরগুলো দেয়ার চেষ্টা করবেন। সবশেষে আমরা যাবো চতুর্থ সেগমেন্টে অর্থাৎ শেষ পর্বে, যেখানে আমরা অতিথির নিকট হতে আমার বাংলা ব্লগের ব্যাপারে কিছু পরামর্শ বা দিক নির্দেশনা শুনতে চাইবো। এই হলো আমাদের রবিবারের আড্ডার টোটাল প্যাকেজ।

3.png

3.png

স্ক্রিনশট ক্রেডিট @alsarzilsiam

আসুন আমরা আমাদের অতিথির নিকট যাই এবং তার সাথে পরিচিত হই, তার সম্পর্কে কিছুটা জানি। স্বাগতম @nevlu123 ভাই , আমার বাংলা ব্লগের সম্মানিত ভেরিফাইড সদস্য । সংক্ষেপে যদি নিজের সম্পর্কে কিছু বলতেন? তারপর নেভলু ভাই তার সম্পর্কে সংক্ষেপে কিছু পরিচিতিমূলক কথা বলেন এবং এরপর আমরা শুরু করি প্রথম পর্বের পাঁচটি প্রশ্ন যা নিচে তুলে ধরা হলো।

প্রশ্নঃ স্টিমিটে আসলেন কিভাবে?

উত্তরঃ এই প্রশ্নের উত্তর কিছুটা দীর্ঘ হবে। যেহেতু দীর্ঘ সময় থেকে এই প্লাটফর্মে আছি। মূলত ২০১৬ সালে ফেসবুকে এক ব্যক্তির পোস্টের মাধ্যমে কিছুটা জানতে পেরেছিলাম স্টিমিট সম্পর্কে। সেই লোক বলেছিলেন, যারা স্টিমিটে কাজ করতে চান তারা আমার পোস্টে মন্তব্য করুন। আমি সেই সময় সেই লোকের পোস্টে মন্তব্য করেছিলাম। তবে সেই সময় আমার বাহিরে যাওয়ার কথা চলছিল কারণ আব্বু অসুস্থ ছিল, এই জন্য তার কাজে সহযোগিতা করার জন্য আমার যাওয়া দরকার। যেদিন সেই লোকের ফেসবুক পোস্টে মন্তব্য করেছিলাম, সেদিন রাতেই আমি স্টিমিট ডট কমে গিয়ে আইডি খোলার চেষ্টা করি। তবে সেই সময় আমি আইডি খুলতে পারি নি। পরে কয়েকদিন পরেই আমি ওমান চলে যাই। সেখানে বাবার একটা সাইটের কাজ আমি একাই দেখাশোনা করতাম। তবে অবসর সময় কিছুটা আমি ল্যাপটপে ছবি দেখে ও গান শুনেই কাটাতাম। তবে যে সকল বন্ধু-বান্ধব দেশে থাকার সময় আমাকে ঘিরে মেতে থাকতো, তবে আমি বিদেশে চলে আসার পরে তারা আমাকে সেভাবে সময় দিত না। তারা আসলে আমাকে অবহেলা করতে শুরু করছিল। যেহেতু আমার বিদেশে একাকী সময় খুব একটা কাটতো না, তাই সেই সময় ইউটিউবে দেখার চেষ্টা করলাম কিভাবে ইনকাম করা যায়। মূলত যেহেতু বন্ধুরা আমাকে সময় দিচ্ছিল না, তাই নিজেকে ব্যস্ত রাখতেই এই চেষ্টা করছিলাম। অবশেষে ইউটিউবে স্টিমিটের এ টু জেড নামে একটা টিউটোরিয়াল দেখি এবং ভাবি এই স্টিমিট সেই স্টিমিট না তো ,যা আমি ২০১৬ সালে দেখেছিলাম। তারপর অবশেষে ২০১৮ সালে প্রথম আমি স্টিমিটে আইডি খুলি। তবে তখনকার পরিবেশ মোটেও এখনকার মতো সহজ ছিল না। কারণ তখন কোন গাইডলাইন ছাড়াই আমি কাজ করতে শুরু করেছিলাম এবং তখন পোস্টে খুবই অল্প ভোট পরতো। আমার তো এখনো মনে আছে পুরো সপ্তাহ জুড়ে একবার মাত্র নয় সেন্টের ভোট পড়ে ছিল। আমি তাতেই খুব খুশি ছিলাম। কারণ আমার অবসর সময়টা এখানে কাটছে আর বন্ধুবান্ধবদের থেকেও দূরে সরে এসে কাজে মনযোগ এখানে দিতে পারছি এটাই বেশ ভালো ছিল আমার কাছে। মূলত এইভাবেই আমার স্টিমিটে আসা।

প্রশ্নঃ আমার বাংলা ব্লগের সন্ধান পেলেন কিভাবে?

উত্তরঃ আমি মূলত Around the world নামে যে কমিউনিটি ছিল সেই কমিউনিটির প্রতিষ্ঠাতার কাছ থেকেই প্রথম এই কমিউনিটির নাম জানতে পারি। আমি সেই কমিউনিটির মডারেটর ছিলাম। কারণ তার সঙ্গে আমার ২০১৮ সাল থেকেই ভালো সম্পর্ক ছিল। পরবর্তীতে আমাদের সুমন ভাই around the world কমিউনিটির প্রতিষ্ঠাতাকে এই কমিউনিটির ব্যাপারে অবগত করছিল। তখন আমি তাকে বলেছিলাম সুমন ভাই মানে, steem Bangladesh এর সুমন ভাই নাকি। বললো হুম, তবে সুমন ভাই এখন আমার বাংলা ব্লগের সন্মানিত এডমিন। এতোসব কিছু শোনার পরে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি ভিজিট করি। তখনও আমার এই কমিউনিটিতে আসা হয়নি। কারণ তখনও আমি সেই কমিউনিটির মডারেটর ছিলাম। তবে পরবর্তীতে সেই কমিউনিটিতে কিছু অনিয়ম দেখতে মূলত booming ভোট এর ক্ষেত্রে অর্থ্যাৎ কেউ বেশি পেত আবার কেউ লুটেপুটে খেত। এইসব দেখার পরে আমি আর ফেনীর সকল সদস্যরা পরবর্তীতে beauty of creativity এবং world of xpilar কমিউনিটিতে কাজ শুরু করি। এদিকে আমার স্ত্রী বৃষ্টি আমাকে বলে, স্টিমিটে কি বাংলা লেখালেখি করার কোন সুযোগ নেই। তখন তাকে আমি এই কমিউনিটির সন্ধান দেই এবং বলি এই কমিউনিটির নিয়মকানুন গুলো পড়ে দেখো। তারপর ও এখানকার নিয়মকানুন গুলো পড়ে ওর ভালো লেগেছে এবং এখানে কাজ করার ইচ্ছে প্রকাশ করেছে। আমাদের ফেনী টিমের মধ্যে আমার স্ত্রী প্রথম এখানে কাজ করেছিল এবং সাই-ফক্সের ভোট পেয়েছিল। তার একমাস পরেই আমি আমার বাংলা ব্লগে যুক্ত হই এবং এবিবি-স্কুলের মাধ্যমে ক্লাস করে এখানে ভেরিফাইড সদস্য হই।

প্রশ্নঃ আপনাকে অনুসরণ করে ফেণী থেকে বহু সদস্য স্টিমিটে এসেছে এক্ষেত্রে আপনার ভূমিকা কেমন ছিল?

উত্তরঃ সত্যি বলতে কি আমাদের ফেনী টিমের পিছনে আমার ভূমিকা কেমন ছিল, এটা আমি নিজে মুখে বলার থেকে তাদের কাছ থেকে শোনাই বেশি ভালো হবে। কারণ আমি তাদের ভূমিকার কথা যদি বলি আর তারা যদি সেটা অস্বীকার করে তাহলে তো কোন নীতি আর অস্তিত্বই টিকে থাকে না। তাই আমার বাংলা ব্লগের এতো সুন্দর রবিবারের আড্ডায় যখন তারা এক এক করে অতিথি হিসেবে আসবে, তখন তাদের মুখ থেকেই শুনতে পাবো এবং আপনারা পাবেন, তাদের পিছনে আমার ভূমিকা কেমন ছিল। তবে কিছু কথা বলতেই হয় আমি আজ এতো দূর পর্যন্ত এসেছি নিজের চেষ্টায়। হয়তো ফেনী টিমের কাছে আমি নেভলু ভাই হিসেবে পরিচিত। তবে আমাকে স্টিমিটে নিজের অবস্থান গড়তে সেই সময়ে আমার সামনে কোন নেভলু ভাই ছিল না। এটা তাদের স্বীকার করতেই হবে আজ তাদের এতো মেধা ও সৃজনশীলতা প্রকাশ করার আমি একটা প্লাটফর্ম দেখিয়েছি। যদি সেই সময়ে আমি কষ্ট না করতাম, তাহলে আজ এই অবস্থানে আসতে পারতাম না বা ফেনী টিমের কেউ এই প্লাটফর্ম সম্পর্কে জানতো না।

প্রশ্নঃ আপনি যাদের জন্য প্রতিনিয়ত সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন স্টিমিটে ইনকামের ক্ষেত্রে, তাদের কাছ থেকে পাওয়া কোন যদি তিক্ত অভিজ্ঞতা শেয়ার করতেন?

উত্তরঃ তিক্ততা আসলে তেমন বেশি কিছু ছিল না। হয়তো যতোটুকুই হয়েছিল তখন কারোই সেভাবে এই বিষয়ে তেমন বুজ-জ্ঞান ছিল না বিধায় কিছুটা হয়েছিল। তবে আমি সত্যি বলছি যে ফেনী টিমের প্রতি আমি ভীষণ আন্তরিক। কারণ তাদের আমি ভীষণ ভালোবাসি এবং তারাও আমাকে বেশ সম্মান দেওয়ার চেষ্টা করে। তারপরেও হয়তো তারা টুকটাক ছোটখাটো তিক্ত অভিজ্ঞতা ঘটায়, তারপরেও তাদের আমি স্যাকরিফাইস করি। তবে আজ শো-এর মাধ্যমে ফেনীর সবাইকে একটা মেসেজ দিতে চাই, যদি তারা কখনো মনে করে তারা তাদের নিজ যোগ্যতায় বা মেধা, শ্রমের বিনিময়ে এখানে নিজের অবস্থান তৈরি করে নিয়েছে, তাহলে হয়তো সেদিন সত্যিকারের তিক্ততা মনে ভিতরে জায়গা করে নিবে। কারণ এই প্লাটফর্ম তাদের আমিই দেখিয়েছিলাম। বলতে গেলে তারা যেন, মূল শিকড়টা ভুলে না যায়।

প্রশ্নঃ পছন্দের একটি গানের কথা বলুন, যেটা সব সময় শুনতে ইচ্ছে করে?

উত্তরঃ

যদি মন কাঁদে
তুমি চলে এসো, চলে এসো
এক বরষায়...
যদি মন কাঁদে
তুমি চলে এসো, চলে এসো
এক বরষায়...

এরপর শুরু করা হয় প্রশ্নোত্তর পর্ব, অর্থাৎ দর্শকসাড়িতে যারা রয়েছেন তাদের নিয়ে এই সেগমেন্ট। অতিথিকে সরাসরি প্রশ্ন করার এবং উত্তর শোনার দারুণ একটা সুযোগ। আমরা ইউজারদের বিভিন্ন ধরনের প্রশ্ন এবং তার উত্তরগুলো অতিথির নিকট হতে শুনি। মোট ১৯ টি প্রশ্ন করা হয়েছিলো আজ এবং সবগুলো প্রশ্নের উত্তর দেন @nevlu123 ভাই । তারপর বিজয়ী নির্বাচনের জন্য কিছুটা সময় দেয়া হয় অতিথিকে এবং সেই ফাঁকে আমার পছন্দের একটা গান সবাই মিলে উপভোগ করি।

এরপর আমরা নেভলু ভাইয়ের কাছে জানতে চাই আজকের প্রশ্নো-উত্তর পর্বে সেই ভাগ্যবান বিজয়ী কারা? তার বিবেচনায় বিজয়ীরা হলেন-
@rme @rahnumanurdisha @mohinahmed
অভিনন্দন আপনাদের যারা প্রশ্ন করে বিজয়ী হয়েছেন, যথা নিয়মে আপনাদের ওয়ালেটে পুরস্কার পাঠিয়ে দেয়া হবে।

অতিথি এবং প্রশ্ন পর্বে বিজয়ীদের যথা নিয়মে রিওয়ার্ডস প্রেরণ করা হয়েছে-

Screenshot_20230514_225412_Chrome.jpg

রবিবারের আড্ডার প্রাইজ পুলের পৃষ্ঠপোষক @rme দাদা, ফাউন্ডার-আমার বাংলা ব্লগ।

সবশেষে আমরা আমাদের অনুষ্ঠানের একদম শেষ পর্যায়ে চলে যাই অর্থাৎ চতুর্থ সেগমেন্টে। ঝটপট রাউন্ডে এখানে আমরা অতিথির সঙ্গে বেশ ভালোই মজা করি সংক্ষিপ্ত প্রশ্নের মাধ্যমে । তারপর আমরা @nevlu123 ভাইয়ের কাছে জানতে চাই আমার বাংলা ব্লগের ব্যাপারে কিংবা এই শো'র উদ্দেশ্যে উনার পরামর্শ বা সাজেশন। নেভলু ভাই বলেন, এই কমিউনিটির সবকিছুই হচ্ছে সাজানো গোছানো । তিনি বিশেষ করে কৃতজ্ঞতা বোধ প্রকাশ করেছেন, প্রতিষ্ঠাতা, সহকারী প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটর প্যানেল এর প্রতি। এমন একটা পরিবার তৈরি করার জন্য। তবে পাশাপাশি বলেছেন যারা এই শো-র শ্রোতা তাদের জন্য যদি কিছু পুরস্কারের ব্যবস্থা করা যেত তাহলে আরও ভালো হতো।

সবশেষে আজকের এই বিশেষ আয়োজন রবিবারের আড্ডায় যারা উপস্থিত ছিলেন সবাইকে আন্তরিক ধন্যবাদ, তবে যাওয়ার আগে আরো একটা বিষয়ে সবাইকে অনুরোধ করবো, এই শো’টি সম্পর্কে আপনাদের কোন আইডিয়া কিংবা পরামর্শ থাকলে অবশ্যই আমাকে অথবা মডারেটরদের ডিএম করবেন, আমরা চেষ্টা করবো শো'টিকে আরো সুন্দর এবং প্রাণবন্ত করে তোলার, আপনাদের কাংখিত পরামর্শগুলো নিয়ে। তারপর সবাইকে ধন্যবাদ জানিয়ে শো সমাপ্ত ঘোষণা করি। পরবর্তী পর্বে আমাদের অতিথির নাম ঘোষণার মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ধন্যবাদ সবাইকে।

Banner-15.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

এই সপ্তাহের রবিবারের আড্ডা প্রোগ্রামটি একটু বেশি ভালো লেগেছে। কারণ নিভলু ভাই এই সপ্তাহে অতিথি ছিলেন। নিভলু ভাইয়ের সাথে দেখা হওয়ার পর অনেক কিছুই জানতে পেরেছিলাম ওনার ব্যাপারে। তবে গতকালকে আরো কিছু জানলাম। নিভলু ভাই সত্যিই একজন আন্তরিক মানুষ। আমাকে সেরা প্রশ্নকারী নির্বাচিত করার জন্য নিভলু ভাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। সম্পূর্ণ প্রোগ্রামটি আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

যতদূর তার সঙ্গে কথা বলে জানতে পেরেছি, এটা সত্য যে সে মানুষ হিসেবে ভালোই।

 last year 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিক বলেছেন, সে মানুষ হিসেবে সত্যিই খুব ভালো। সুন্দর ফিডব্যাক দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

সত্যি গতকালকে নিভলু ভাইয়া কে অতিথি হিসেবে পেয়ে ভীষণ ভালো লেগেছিল। যদিও তার সম্পর্কে সবকিছুই আমাদের জানা রয়েছে। কিন্তু আমার বাংলা ব্লগের সবাই তার সম্পর্কে আরো বেশি জানতে পেরেছে এটা দেখে ভালো লাগলো। তাছাড়া আমাদের জন্য নিভলু ভাইয়ার গুরুত্ব অনেক বেশি। কারণ উনি না দেখালে হয়তো বা আমরা এত সুন্দর একটা প্লাটফর্মের সন্ধান পেতাম না। সব মিলিয়ে কালকের আড্ডা ভীষণ ভালো লেগেছে।

 last year 

এইটা সত্য যে ভদ্রলোক ফেনীর সদস্যের কাছে বেশ ভালোই পরিচিত,আন্তরিক ও সহযোগিতাপূর্ণ।

 last year 

আসলে এভাবে সরাসরি কখনো কথা হয়নি যার কারণে কথা হয়তো কিছুটা অগোছালো ছিল। তবে বেশ ভালো লাগলো সবাই সুন্দর সুন্দর প্রশ্ন করেছিল তাই।আর শুভ ভাইয়ের কথা কি বলবো আপনি খুব চমৎকারভাবে এই শো টি উপস্থাপন করেছেন। আর এদিক থেকে আপনার কোন তুলনাই হয় না। অনেক ধন্যবাদ শো এর বিষয়বস্তু খুব সুন্দর ভাবে সবার মাঝে আবার উপস্থাপন করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই আপনার সাবলীল মন্তব্যের জন্য। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 last year 

🙏❤❤❤🙏

 last year 

রবিবারের আড্ডা সত্যি দারুন একটি উদ্যোগ। অতিথির সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। সবাই মিলে বেশ আনন্দ করেছি। প্রশ্নের মাধ্যমে আরো নতুন কিছু জানতে পেরেছি। সব মিলিয়ে সময়টা দারুন কেটেছে। ভাইয়া আপনি সুন্দরভাবে পুরো বিষয়টি উপস্থাপন করেছেন এজন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 last year 

এইটা সত্য গতকালের শো-র সময়টি আসলেই বেশ ভালোই কেটেছে সবার।

 last year 

রবিবারের আড্ডা আসলেই দারুণ কিছু ৷ প্রচুর ভালো লাগে এই আড্ডায় থাকতে পেরে ৷ তবে গত এই আড্ডাটা একটু মিচ করে ফেলেছি ব্যস্ততার জন্য ৷ তবে বেশ ভালোই লাগলো এই পোস্টের মাধ্যমে সব জানতে পেরে ৷ অনেক সুন্দর হয়েছে আড্ডা শুধু আমিই থাকতে পারিনি ৷ নিভলু ভাইয়ের যাত্রা টা আসলেই অনেক কষ্টে ছিলো ৷ ওনার থেকে জেনে আবার অনেকেই এই প্ল্যাটফর্মে তাদের সুন্দর সৃজনশীলতা প্রকাশ করতে পারতেছে জেনে ভালো লাগলো ৷ যাই হোক ধন্যবাদ ভাইয়া আপনাকে..

 last year 

সমস্যা নেই ভাই, আগামী সপ্তাহে থাকার চেষ্টা করবেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

রবিবারের আড্ডা মানে প্রাণবন্ত সময় কাটানো। রবিবারের আড্ডা মানে একটু হাসি আনন্দ আর উদ্দীপনা। ভাইয়া আপনার সঞ্চালনায় এবারের রবিবারের আড্ডার পর্বটিও বেশ ভালো ছিল। নিবলু ভাইয়াকে পেয়ে আমরা সবাই বেশ আনন্দেতে ছিলাম। প্রিয় আয়োজনকে নিয়ে আরো সুন্দর একটি পর্ব আমরা উপভোগ করতে পারবো।

 last year 

আমি আমার মন্তব্যের কাছে, কৃতজ্ঞতা প্রকাশ করছি আপু। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last year (edited)

রবিবারের আড্ডায় পুরোটা সময় বেশ উপভোগ করেছিলাম।আমাদের প্রিয় নিভলু ভাই ছিলেন,আড্ডার বিশেষ অতিথি।অনেক ভালো লেগেছিল শো টি,অনেক কিছু জানতে পেরেছিলাম ভাই এর সম্পর্কে।সেরা প্রশ্নকারী হিসেবে বিজয়ী হতে পেরে ভালো লেগেছিল অনেক।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

আপনি অবশ্যই বেশ ভালো যুক্তি দিয়ে প্রশ্ন করে ছিলেন বিধায় সেরা প্রশ্নকারী হিসেবে মনোনীত হয়ে ছিলেন আপু। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last year 

রবিবারের আড্ডা আমার বাংলা ব্লগ কমিউনিটির জন্য নতুন একটি মাত্রা যুক্ত করেছে। দিন দিন রবিবারের আড্ডাটি সত্যিই খুবই জমজমাট হয়ে উঠছে। রবিবারের আড্ডার মাধ্যমে আমার বাংলা ব্লগের সকল ইউজারদের তাদের কাজের প্রতি আরো বেশি আগ্রহ বৃদ্ধি হবে, এমনটাই আমি প্রত্যাশা করি।

 last year 

যথার্থ বলেছেন ভাই। এমনটা প্রত্যাশা আমিও করি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62020.79
ETH 2420.03
USDT 1.00
SBD 2.64