ভালোবাসা ও আমি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

শরীর ছাড়া ভালোবাসা হয় না
কিন্তু ভালোবাসা হলে
শরীরের কথা মনে থাকে না ।

উপরের দুই লাইন কে আমি একটু নিজের মত করে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করবো । হয়তো জায়গাভেদে আলাদা মতামত থাকতেই পারে । তবে আমি আজকে আমার চিন্তাধারাটা তুলে ধরব । যদিও আমার শরীর কেন্দ্রিক ভালোবাসাপূর্ণ সম্পর্কে খুব একটা বেশি আগ্রহ নেই , তবে মাঝেমাঝেই মতামত পোষণ করতেই হয় ।

20220602_083815-01.jpeg

দুটো জানা ও অজানা মানুষ কখন কিভাবে একত্রে মিলে যাবে । এইটা তো বলা মুশকিল । তবে হয়তো সেখানে মতের অমিল থাকতে পারে তারপরেও কিছুটা চাহিদার ভিন্নতা থাকবে । তবে আবার কিছু ক্ষেত্রে নিজেদের অমিল চাহিদা গুলো পূর্ণতা পেয়েও যায় বিভিন্ন সময়ে । মূলকথা ব্যাপারটা অনেকটাই সরল অংকের মত । একটা সময়ে গিয়ে একই সূত্রে গাঁথা হয়ে যায় দুটো হৃদয় এবং ভাবের আদান-প্রদান হয় বিধায় সেখান থেকেই ভালোলাগা ও ভালোবাসা পূর্ণ সম্পর্ক তৈরী হয়ে যায় ।

আপনি যদি মনে করেন যে , আপনি মোটা রোগা পাতলা এবং হালকা গড়নের এবং আপনার গায়ের চামড়ার রং সুন্দর না তাহলে হয়তো আমি মনে করব এটা নিছক আপনার বোকামী ধারণা । হয়তো কোন একজন আপনার অপেক্ষায় এখনো অপেক্ষারত আছে । হয়তো সে আপনাকে তার ভালোবাসায় উজ্জীবিত করতে চায় ।

20220602_083828-01.jpeg

ভালোবাসা ব্যাপারটা আসলে আমরা সম্মুখ সাড়িতে দাঁড়িয়ে যেটা দেখি, ধরুন একটা সুন্দর প্রজাপতি বা একটা সুন্দর ফুল আর সেটার প্রতি সবার নজর থাকবে , সেটার প্রতি সবার আকর্ষণ থাকবে এবং সেটার সৌন্দর্য্য সবাই উপভোগ করতে চাবে । ব্যাপারটা একদম গতানুগতিক , তবে এই ক্ষেত্রে সবাই সৌন্দর্য্য পিপাসু । সৌন্দর্য্য উপভোগ করা আর ভালবাসা ব্যাপারটা কিন্তু রাতদিন তফাৎ বলতে পারেন ।

যদি ভালোবাসার সৌন্দর্য্য অবলোকন করা বোঝাই, তাহলে দুটো আত্মা পরস্পরকে কতটুকু আত্মিক ভাবে চায় সেটাকে বুঝাচ্ছি । বলতে পারেন দুটো আত্মা পরস্পর পরস্পরের জন্যই সৃষ্টি । যদিও এমন ভালোবাসা আর চোখে পড়ে না বললেই চলে । তারপরেও ক্ষুধার্ত প্রেমিক প্রেমিকা ক্রমাগত ভালোবাসা খুঁজে বেড়ায় । আসলে ভালোবাসার প্রকৃত সৌন্দর্য্য কাউকে পাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত । এটার মাঝে যে অনাবিল ছুঁটেচলা পরিলক্ষিত হয় । তা ভালোবাসায় বদ্ধ হয়ে গেলে মাঝেমাঝেই তিক্ততার স্বাদে পরিণত হয় ।

20220602_083901-01.jpeg

আমার একাধিক শুভাকাঙ্ক্ষী থাকতে পারে । তবে আমি দিন শেষে কাকে মন থেকে চাচ্ছি আর কাকে মনে-প্রাণে বিশ্বাস করছি এবং যার কাছে আমি নিজেকে সঁপে দিচ্ছি , এই ব্যাপারটা নিতান্তই ব্যক্তিগত । আসলে হাজারো শুভাকাঙ্খির যখন শুভেচ্ছা বার্তা স্রোতের মতো ভেসে বেড়ায় , তখন সেটা হয়তো আমার কর্ম বা বাহ্যিক উপস্থাপন সৌন্দর্য্যের কারণে । তবে সেটা কে কেন্দ্র করে ভালোলাগা হতে পারে , তবে সেটা কোন অবস্থাতেই ভালোবাসা নয় ।

কিন্তু আমার আত্মায় যে মানুষটা জায়গা দখল করে আছে , সারাটা দিন পরে যার মুখের মিষ্টি হাসিতে আমার হৃদয়ে ঝড় তোলে , যে আমাকে আমার মতো করে ভাবে । যেখানে দুটো কথা বলে আমি প্রশান্তি খুঁজে পাই , যার কাছে পৌঁছানোর জন্য আমার বাহ্যিক সৌন্দর্য্যের দরকার হয় না , যে আমাকে আমার মতো করেই ভালোবাসে । সেটাই আমার প্রকৃত ভালোবাসা । যেটার ভাগীদার শুধুই আমি ।

20220602_083912-01.jpeg

আজ কালকের ভালোবাসায় , কে কাকে ঠকিয়ে কিভাবে নিজেকে জিতিয়ে নেয় আর কে কি কিভাবে নিজের স্বার্থ হাসিল করে নেয়, এমনটাই তো দেখছি প্রতিনিয়ত । আর এমনটাই তো হরহামেশাই হচ্ছে, এগুলোকে কি আদৌ ভালোবাসা বলে নাকি তাদের একটা নির্দিষ্ট সময় পর্যন্ত মোহ থাকে , তারপরে যে যার রাস্তা নিজস্ব মত করে গুটিয়ে নেয় ।

ভালোবাসা আসলে অনেকটা ভাসমান তরী । এখন যদি বলতে চাই , কি রকম ভাসমান তরী ।সেটা অনেকটা মাঝি ছাড়া ভাসমান তরী । কোথায় পৌঁছাবে কোনো কূল-কিনারা নেই । সেটা শুধু ভাসতেই থাকবে , সেখানে দুটো আত্মা নিজের মতো করে নিজেদেরকে সাজিয়ে তুলবে এবং তারা দুজন দুজনার মতো করে ভাবনায় অনেকটা নিমজ্জিত থাকবে । কে মোটা কে হালকা রোগা পাতলা , কে কেশবতী আর কে গুনবতী আবার কে বাহ্যিক রুপে সুন্দর বা কে নিকশ কালো এইসব আসলে ভালোবাসায় জায়গা পায় না ।

20220602_083925-01.jpeg

হয়তো আপনার ভালবাসায় পড়ার পূর্ব মুহূর্ত পর্যন্ত অনেক চিন্তা ধারণাই মাথার ভিতরে ঘুরপাক করতে পারে কিন্তু যদি একবার আপনি ভালোবাসায় পড়ে যান , তাহলে আপনি নিজেই নিজের ভেতর থেকে হারিয়ে যাবেন এবং কোথায় নিমজ্জিত হয়ে যাবেন, সেটা নিজেই বুঝে উঠতে পারবেন না । আসলে একটা সময় গিয়ে আপনি নিজেই ভুলে যাবেন যে , নিজের ভিতরে আপনি আছেন কিনা । হয়তো এমন অমৃত স্বাদ ভালোবাসা ছাড়া আর অন্য কোন জায়গায় খুঁজে পাওয়া দুষ্কর হয়ে যায়। বেঁচে থাকুক সকল প্রেমিক হৃদয়গুলো , সকল ভালোবাসার মানুষগুলো এবং ভালোবাসায় বাঁধা ঘরগুলো আরও শক্ত পরিপক্ক হোক এমনটাই প্রত্যাশা ব্যক্ত করছি ।

যদিও আমি ভালোবাসার ক্ষেত্রে একদম অনভিজ্ঞ । তবে উপরের দুটো লাইনের চিন্তাধারা আমার কাছে এতোটুকুই । সীমিত পরিসরে মাথায় এসেছে, তাই হয়তো এতোটুকুই বলতে সক্ষম হয়েছি । তবে আমি মনেকরি , ভালোবাসা অনেকটা প্রশান্তির ছোঁয়া । এর থেকে বেশি কিছু আমি আর মনে করতে পারছি না । ভালোবাসা কে সম্মান করতে শিখুন । তাহলে হয়তো নিজেও ভালবাসায় সিক্ত হয়ে যাবেন ।

Banner-3.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

সৌন্দর্য্য উপভোগ করা আর ভালবাসা ব্যাপারটা কিন্তু রাতদিন তফাৎ বলতে পারেন ।

কথাটা একেবারে যথার্থ বলেছেন ভাই। সৌন্দর্য সবাই পছন্দ করে কিন্তু এটার সঙ্গে ভালোবাসার কোনো সম্পর্ক নেই। ভালোবাসা সে এক অন্য জিনিস যা সবার জন্য সৃষ্টি হয় না। বেশ দারুণ এবং গম্ভীর একটি বিষয়ে গুছিয়ে লিখেছেন ভাই। বিশেষ করে এই বতর্মান সময়ের তথাকথিত ভালোবাসা নামক মানুষদের এটা পড়া উচিত। ভালোবাসা মানে একসঙ্গে থাকতে হবে এমনটা না।

 2 years ago 

সবাইকেই তো ভালো লাগে তবে সবাইকেই তো আর ভালবাসা যায় না ।

 2 years ago 

কে মোটা কে হালকা রোগা পাতলা , কে কেশবতী আর কে গুনবতী........... এইসব আসলে ভালোবাসায় জায়গা পায় না ।

সত্যিকারের ভালোবাসাগুলো এমনই হয়। কেউ কাউকে মন থেকে ভালোবাসলে মোটা চিকন ফর্সা কালো এগুলোর হিতাহিতজ্ঞান থাকে না। ভালোবাসা বড়ই অদ্ভুদ এক এক জনের কাছে ভালোবাসার সংগা ভিন্ন। কেউ কেউ আছে ভালোবাসা মানেই শারিরীক চাহিদা বুঝে। আবার কেউ আছে আত্মার বন্ধনে আগলে রাখতে চায় তার প্রিয় মানুষটিকে। আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগে।

 2 years ago 

ভালোবাসা গুলো এমনি ভাই । ভালো থাকুক ভালোবাসা গুলো ।

 2 years ago 

যার কাছে নির্দ্বিধায় সবকিছু শেয়ার করা যায়, বাহ্যিক সৌন্দর্যের প্রয়োজন হয়না সেই তো আমার প্রিয়জন। যে আমাকে সব অবস্থাতেই ভালোবাসবে। সাদা-কালো, চিকন মোটা, পাতলা এসব দেখে নয়। ভালোবাসা এক অদ্ভূত জিনিস আপনি যেমনটা বললেন মাঝি ছাড়া নৌকার মতো। কোথায় এটা ভেসে যাবে কেউ বলতে পারেনা। তবে আজকালকার স্বার্থ হাসিলের খেলায় প্রেমিক প্রেমিকারা যেন আনন্দে মেতে থাকে। কে কাকে ঠকিয়ে জিতে যাবে! এটা কি আদৌ ভালোবাসা ছিল, নাকি মোহ! তবে সত্যিকারের ভালোবাসাগুলো বেচেঁ থাকুক হাজার বছর এমনটাই প্রত্যাশা ❤️

চমৎকার কিছু কথা লিখেছেন ভাইয়া ❤️🌼

 2 years ago 

হয়তো এমন সময়ে এমন ভালোবাসা গুলো খুঁজে পাওয়া মুশকিল তবে নিজের মতো করে বুঝতে ও বলতে তো সমস্যা নেই ।

 2 years ago 

শরীর ছাড়া ভালোবাসা হয় না
কিন্তু ভালোবাসা হলে
শরীরের কথা মনে থাকে না ।

ভালোবাসা গুলো হয়তো এমনই হয়। কোন কিছু চিন্তা না করেই কারোর প্রতি ভালবাসা তৈরি হয়। ব্যাহিক সৌন্দর্য কখনো ভালোবাসার সৃষ্টি করে না। হয়তো ক্ষনিকের মোহ তৈরি করে। কিন্তু সত্যিকারের ভালোবাসা তখনই সৃষ্টি হয় যখন ভালোবাসার মানুষটিকে হৃদয় দিয়ে অনুভব করা যায়।

 2 years ago 

যথার্থ বলেছেন আপু । আমার কাছেও ঠিক তেমনই মনে হয় ।

 2 years ago 

বর্তমান সমাজের প্রেক্ষাপটে ভালোবাসা নিয়ে বাস্তব ও চিরসত্য চিত্র ফুটে তুলেছেন ভাই। পরিশেষে আপনি যে নিজের ভালোবাসার প্রেক্ষাপট তুলে ধরেছেন তাতে আমি সহমত পোষণ করছি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপনার সাবলীল মন্তব্যের জন্য ভাই ।

 2 years ago 

যদি ভালোবাসার সৌন্দর্য্য অবলোকন করা বোঝাই, তাহলে দুটো আত্মা পরস্পরকে কতটুকু আত্মিক ভাবে চায় সেটাকে বুঝাচ্ছি ।

ভালোবাসার সংজ্ঞা হয়তো আমাদের কাছে ভিন্ন রকমের। তবে আমাদের উপলব্ধি গুলো একই রকমের। সত্যি ভাইয়া আপনি আপনার অনুভূতি থেকে ভালোবাসা নিয়ে এত সুন্দর ভাবে লিখেছেন পড়ে অনেক ভালো লাগলো। ভাইয়া আপনার লেখা পড়তে সব সময় আমার ভালো লাগে। এবারের লিখাটিও অনেক চমৎকার ছিল। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ❤️❤️

 2 years ago 

তবে এটা সত্য বটে এখনকার সময়ে এমন ভালোবাসা গুলো আর খুব একটা চোখে পড়ে না ।

 2 years ago 

ভাইয়া আপনার এ পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। মানুষের প্রকৃত ভালোবাসা সৃষ্টি হয় আত্মার সাথে, দের সাথে কিংবা দেহের বিভিন্ন অঙ্গ পতঙ্গের সাথে মানুষের প্রকৃত ভালোবাসা সৃষ্টি হয় না। আমাদের সকলের সাথে ভালোবাসার সম্পর্ক আত্মার সাথে গড়ে উঠুক এই কামনায় রইল।

 2 years ago 

আমার কাছেও তো ভাই ঠিক তেমনটাই মনে হয় ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41