শায়ানের প্রথম ঈদ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220503_094659.jpg
দেখতে দেখতে বেটার বয়স নয় মাসে পড়ল । বাপজান আমার বেশ বড় হয়ে উঠছে, মানিয়ে নিয়ে ফেলছে পরিবেশ প্রকৃতির সঙ্গে । ওকে যত দেখি ততই ভালো লাগে। হয়তো এটা অতিরিক্ত মায়ার কারণে । কারণ ও আমার এক মাত্র ছেলে, আমার কলিজার টুকরা ।

20220503_093552.jpg

ওকে নিয়ে আমার মাঝে মাঝে বড্ড চিন্তা হয় । এই দূষণযুক্ত পরিবেশে কিভাবে ওকে বেড়ে তুলব, এটা নিয়ে ভাবলে আমার মাঝে মাঝে মনে হয়, নিজের চুল নিজেই টেনে ছিঁড়ে ফেলি । খুব চেষ্টা করছি, ডুয়েল সিটিজেনশিপ নেওয়ার জন্য । হয়তো এদেশে কালেভদ্রে বেড়াতে আসবো নতুবা অন্যত্র কোন জায়গায় নিজস্ব একটা আবাসন ব্যবস্থা করে ফেলবো ।

20220503_094515.jpg

আশেপাশে যখনই আমি একটু চোখ খুলে ভালোভাবে দেখার চেষ্টা করি, তখনই এই দূষণযুক্ত পরিবেশ ও এই নোংরা সামাজিক ব্যবস্থা আমাকে মানসিকভাবে বারবার আঘাত করে । আমি ওর বাবা । আমি এই প্রতিকূল অবস্থার ভিতরে নিজেকে অনেক কষ্টে সংযত করে মানিয়ে নিয়েছি । তবে আমি চাইনা ও এখানে বেড়ে উঠুক । এটা আমি মন থেকেই চাই না ।

20220503_094546.jpg

আমি এই দেশের কোন দোষ দিব না । হয়তো পরিবেশ-পরিস্থিতি সবকিছুই আজ আমার বিপরীতে চলে গিয়েছে । আমি মুক্তমনা মানুষ, মুক্তভাবে বাঁচতে চাই । অনেকটা নিজের মতো করে । তাই হয়তো অবলীলায় কথাগুলো বলে ফেলেলাম নিজের ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে ।

20220503_094552.jpg

ঘুম থেকে উঠেই দেখি,বেটা আমার লাল পাঞ্জাবী পড়েছে সঙ্গে সাদা পায়জামা ও মাথায় ছোট্ট একটা টুপি । দেখেই বেশ ভালই লাগলো । ঘুমকাতুরে চোখে কোন রকম, চোখ মুছেই ওকে বুকে জড়িয়ে নিলাম । তারপরে যখন জানালার কাছে গেলাম, দেখলাম বাহিরে বেশ জোড়ালো বৃষ্টি হচ্ছে ।

20220503_094457.jpg

গতরাতেও ভেবেছিলাম, ওকে নিয়ে ঈদগাহে যাব । তবে তেমনটা সৌভাগ্য আর হয়ে উঠলো না । অনেকটা সময় বারান্দায় পায়চারি করলাম,ওকে নিয়ে । ওকে বাইরের পরিবেশটা দেখাচ্ছি, ও যতবার দেখছে ততবার আমাকে আরো যেন জড়িয়ে ধরছে । এমনিতেই প্রচুর বাতাস সঙ্গে ভারী বর্ষণ । হালকা হিমশীতল বাতাসে ও যেন আমার বুকের মাঝে মিশে যাওয়ার চেষ্টা করছে ।

20220503_095337.jpg

আসলে যেমনটা সবসময় ভাবা যায় তেমনটা যে হয়ে ওঠে না , এটা একদম বাস্তব কথা । কোথায় ভেবেছিলাম , বেটাকে নিয়ে দুজনে পাঞ্জাবি পড়ে আজ হয়তো মাঠের কোণায় বসে সব মানুষের ঈদ আনন্দ দেখব কিন্তু তা আর হয়ে উঠলো না । অতঃপর বেলকুনিতে দাঁড়িয়ে দাঁড়িয়ে বৃষ্টি পড়া দেখছিলাম আর মুহূর্তটা উপভোগ করছিলাম বাপ বেটা মিলে ।

শায়ানের প্রথম ঈদ কিন্তু হয়েই গেল। হয়তো সেটা ঈদগাহে গিয়ে হলো না। সেটা হলো আমার বুকের মাঝে জড়িয়ে থেকে প্রকৃতির সৌন্দর্য্য দেখে । আমি তখনো দেখছিলাম কিছু মানুষ কাকভেজা হয়ে ফিরছিল বাড়ির পথে ঈদগাহে থেকে । আসলে যে যেভাবে জীবনটা কে দেখে আর কি ।

IMG-20220503-WA0006.jpg

অতঃপর ঘরের ভিতরে এসে বাপ বেটা মিলে হালকা মিষ্টিমুখ করে , হীরাকে পাঠিয়ে দিলাম নিচে আম্মুর বাসায় । বললাম মিষ্টান্ন গুলো আম্মুকে দিয়ে আসো আর গলির ভিতরে যদি কোনো নিরীহ হতদরিদ্র মানুষজন দেখো, তাদেরকে কিছু মিষ্টান্ন ও পারলে সঙ্গে কিছু খুচরো পয়সা দিও । ভালোবাসা গুলো ছড়িয়ে যাক এই ভাবেই সর্বত্র।

আমার জায়গা থেকে তো এমনটাই মনে হয় । সর্বোপরি আমার এবং শায়ানের প্রথম ঈদের সকালটা এভাবেই কেটে গেল । বেড়ে উঠুক বাপজান আমার এই ধরণীর বুকে যেকোনো প্রান্ত থেকে , মুক্তমনা হয়ে । এমনটাই প্রত্যাশা রইল , এই ঈদ উৎসব বেলায়।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

সায়ান বাবুকে মাশাল্লাহ খুবই সুন্দর লাগছে ভাই। আসলে এরকম ছোট ছেলেদের কে পাঞ্জাবি পড়ানো হলে আমার কাছে বেশ ভালো লাগে। আর ওর গায়ে লাল পাঞ্জাবি টা বেশি ভালো লেগেছে। শানের প্রথম ঈদ ভালো কেটেছে দেখেই বোঝা যাচ্ছে। আর আপনি একটি কথা ঠিক বলেছেন ভাই যে আসলেই দূষণ মুক্ত পরিবেশে আমরা বাবারা আমাদের সন্তানদেরকে যে কিভাবে গড়ে তুলবো সেটা চিন্তা। তবে এর মাঝেই এদেরকে ভালো মানুষ গড়ে তুলতে হবে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এই মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি তো মনেকরি এমন চিন্তা ভাবনা প্রতিটি বাবা-মা ই করে তার সন্তানদেরকে নিয়ে । কারণ এই পরিবেশে বাচ্চাদেরকে নিয়ে বেশ চিন্তায় থাকতে হয় ।

 2 years ago 

জি ভাইয়া একদমই ঠিক বলেছেন

 2 years ago 

আমি মুক্তমনা মানুষ, মুক্তভাবে বাঁচতে চাই । অনেকটা নিজের মতো করে । তাই হয়তো অবলীলায় কথাগুলো বলে ফেলেলাম নিজের ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে ।

আমরা যদি সকলেই আপনার মত করে চিন্তা করতাম এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কথা ভাবতাম তাহলে হয়তো পরিবেশ দূষণ হওয়ার হাত থেকে রক্ষা পেতে। তবে যাই হোক বাবা ছেলের সুন্দর মুহূর্ত দেখে অনেক ভালো লাগলো। আমরা সকলেই দোয়া করি আমাদের সকলের প্রিয় ও আদরের শায়ান বাবু যেন সুস্থ ভাবে বেড়ে উঠতে পারে। শায়ানের প্রথম ঈদের অনুভূতি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। বাবা ও ছেলে দুজনের জন্যই অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। 💗💗💗

 2 years ago 

তবে সময় এসেছে কিন্তু ভাই এখন ভিন্ন চিন্তা করার । কারণ ভবিষ্যৎ প্রজন্মের জন্য তো ভালো কিছু করতে হবে ।

 2 years ago 

আসলে খুব খারাপ লাগলো যে ভাই শায়ান বাবুকে নিয়ে ঈদগাহ মাঠে নামাজ পড়তে পারেন নাই। আসলে বাবা-মা'র বড় চিন্তা হয় ছেলেকে কিভাবে লালন পালন করবে। কারণ আমাদের আশেপাশের পরিবেশ এখন ঠিক আগের মত নাই😟। তবে খুব ভালো লাগলো ভাই আপনার লেখাটা পড়ে। দোয়া করি শায়ান বাবু যেন মানুষের মতো মানুষ হয়।

যদি কোনো নিরীহ হতদরিদ্র মানুষজন দেখো, তাদেরকে কিছু মিষ্টান্ন ও পারলে সঙ্গে কিছু খুচরো পয়সা দিও । ভালোবাসা গুলো ছড়িয়ে যাক এই ভাবেই সর্বত্র

আপনার এই কথাটি আমার কাছে বেশ ভাল লেগেছে ভাই। আসলে আমিও চেষ্টা করি মানুষকে সবসময় বিলিয়ে দিতে। এতে যেন একটা শান্তি কাজ করে। শুভকামনা রইলো ভাইজান আপনার জন্য।

 2 years ago 

সত্যি বলতে কি এই রকম ছোট ছোট ঘটনা গুলোর মাঝে আলাদা একরকম শান্তি পাওয়া যায় ,যা মুখে বলে বোঝানো মুশকিল কিছুটা ।

 2 years ago 

আশা করি ভাইয়া, ভাল আছেন? প্রথমে সায়ান বাবুর জন্য অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা রইলো। সায়ান বাবুর প্রতিটি মুহূর্ত খুব সুন্দর কাটুক মানুষের মত মানুষ হয়ে পিতা-মাতার মুখ উজ্জ্বল করুক এই আশাবাদ ব্যক্ত করছি স্নেহের সায়ান বাবুর ফটোগ্রাফি খুবই অসাধারণ হয়েছে। দেখে খুব ভালো লাগলো। এত অসাধারণ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাইয়া ‌।

 2 years ago 

এমন প্রত্যাশাই কিন্তু সকল বাবা-মা চায় । ধন্যবাদ ভাই । আশীর্বাদ করবেন আমার বাবুর জন্য।

 2 years ago 

শায়ান বাবু ঈদের মাঠে ঈদ উদযাপন করতে পারেনি কিন্তু শায়ান বাবু তার সবচেয়ে কাছের মানুষ বাবার কোলে, বৃষ্টি ভেজা সকাল দিয়ে তার ঈদের দিন শুরু করেছে। দোয়া করি পরবর্তী ঈদে যেন আপনি এবং আপনার কলিজার টুকরো বেটা একসাথে একই পাঞ্জাবি পড়ে ঈদের মাঠে গিয়ে ঈদের সালাত আদায় করতে পারেন।

আর পরিবেশ দূষণের কথা না হয় নাই বললাম।

শায়ন বাবু এবং আপনার পরিবারের জন্য দোয়া রইল যেন আপনারা সবাই সব সময় হাসি খুশি এবং সুস্থ থাকেন।

 2 years ago 

দেখি কি হয় সামনে , আপনার মন্তব্যটা বেশ ভালো লেগেছে আমার।

 2 years ago 

আপনাদের ঈদের দিনটা বেশ ভালো লাগলো দেখে।আর শায়ান বাবাকে মাশাল্লাহ যা কিউট লাগছেনা দেখতে।সত্যিই মায়ায় পরে যাই মুখটা দেখলেই।

 2 years ago 

ধন্যবাদ আপু । আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

শায়ানের জন্য ভালোবাসা আর শুভকামনা রইল। ধীরে ধীরে সুন্দর আর বাসযোগ্য হয়ে উঠুক আমাদের এই দেশ মনেপ্রাণে এটাই প্রত্যাশা। আগামী প্রজন্ম যেন অন্তত সুখে শান্তিতে থাকতে পারে সেই সঙ্গে দেশকে নিয়ে গর্ব করতে পারে। জানি এটা দুরাশা তারপরেও আশা নিয়েই তো মানুষ বেঁচে থাকে। ধন্যবাদ ভাই

 2 years ago 

যদিও যেমন চিন্তা করি , এইরকম হলে বেশ ভালোই হয় । তবে চিন্তার ফল ভালো হচ্ছে না ভাই । তাই সময় সুযোগ পাইলেই মনেহয় পালিয়ে যাই ।

 2 years ago 

সায়ন বাবুর প্রথম ঈদ বৃষ্টিময় পরিবেশেই কেটে গেল ভাই। দেখতে দেখতে সায়ন বাবু নবম মাসে অতিক্রম করল। লাল পাঞ্জাবি এবং সাদা পাজামাতে শায়ান বাবুকে দেখতে সুন্দর লাগছিল। ঈদ আনন্দ গরিব দুঃখী অসহায় হতদরিদ্র সকলের মাঝে ছড়িয়ে পড়ুক। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাই।

 2 years ago 

আসলে এবারের ঈদের দিনের পরিবেশটা, খুব একটা ভালো ছিল না । অনেকটা বর্ষণমুখর ছিল । তাই আমাদের অনেকটা বন্দিদশায় ঈদ কেটেছে ।

 2 years ago 

শায়ান বাবুর দেখতে দেখতে অনেক বড় হয়ে গেল, নয় মাস পার হয়ে গেল। আসলেই এবারের ঈদটা শায়ান বাবুর প্রথমে, এটা খুবই আনন্দের। যাইহোক আপনি বাবুকে নিয়ে খুবই সুন্দর চিন্তা করেছেন। আসলে আমাদের এই দেশের পরিস্থিতি খুবই খারাপ, চারদিকে নোংরা পরিবেশে সুস্থভাবে বেঁচে থাকাটাই কষ্ট হয়ে দাঁড়িয়েছে, যাইহোক আপনি খুবই সুন্দর পরিকল্পনা করেছেন এটা জানতে পেরে ভাল লাগছে,
আপনার চিন্তাধারা সত্যি অসাধারন, এবং আশা করছি পরিবারের সকলকে নিয়ে খুবই আনন্দময় ঈদ পার করেছেন। সকলের জন্য দোয়া রইল।

 2 years ago 

আসলে দেশের কোন দোষ নেই দোষ হচ্ছে আমাদের সমাজ ব্যবস্থা ও চিন্তাধারার।

 2 years ago 

মাশ আল্লাহ শায়ান বাবুকে অনেক কিউট লাগছে পাঞ্জাবিতে। কি সুন্দর এক হাসি দিয়ে তাকিয়ে আছে। আহ দেখে প্রাণ জুড়িয়ে গেলো। সেদিন হয়নি তো কি হয়েছে অন্য একদিন বাবা ছেলে মিলে পাঞ্জাবি পরে মসজিদ এ যাবেন। খুব ভালো লাগবে।

 2 years ago 

আসলে পাঞ্জাবীটা আমার বড় ভাই কিনেছে শখ করে , তার ভাতিজার জন্য । এটা সত্য কথা পাঞ্জাবীটা ভালই মানিয়েছে ওকে ।

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.11
JST 0.031
BTC 61122.11
ETH 2972.46
USDT 1.00
SBD 3.66