বন্ধু হওয়া এত্ত সহজ না || @shy-fox-10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

Screenshot_20210823-103656_Messenger.jpg
সেই প্রাইমারি স্কুল থেকে একদম কলেজ জীবন পর্যন্ত জীবনে একসঙ্গে কমপক্ষে বারটি বছর কাটিয়ে দিলাম । সেই মানুষগুলো যখন হুট করে নিজেদের চেহারা পরিবর্তন করে ফেলে। তখন সেই নতুন রূপের চেহারা দেখলে, আমি মোটেও অবাক হইনা ।আচ্ছা এরাতো আমার বন্ধু ছিল। তাহলে হঠাৎ কেন তাদের আজ এ পরিবর্তন। নাকি সময় এদেরকে এরকম আচরণ করতে বাধ্য করছে ।


মানলাম সময়ের অজুহাতে তারা নিজেদের চেহারা পরিবর্তন করে ফেলেছে। কিন্তু তার মানে কি এই নয় যে, আমাকে তাদেরকে ভুলে যেতে হবে নাকি তাদেরকে নিয়ে একটু হলেও ভাবতে হবে। আমার আসলে এসব চিন্তা করলে ভীষণ মাথা গুলিয়ে যায়।জীবনের প্রথম প্রেম ভালোবাসা থেকে শুরু করে, একসঙ্গে আড্ডা দেওয়া, একসঙ্গে ঘুরে বেড়ানো ,একসঙ্গে সিগারেট ভাগ করে খাওয়া এবং একসঙ্গে সমস্ত রকম দুষ্টামি এবং খেলাধুলা ও ভিন্ন রকম কাজে এক সঙ্গে যারা জড়িত ছিলাম, তারা আজ যে যার মত যে যার জায়গায়।
আমি বলছি না যে, আমাকে আমার মতো করে সময় দাও আগের মত করে ঠিক যেভাবে সময় দিতে ওইভাবে দাও। কিন্তু আমি চাচ্ছি ওই ভালোবাসার স্বাদ যেটা আগে ছিল ।এখন হয়তো আমিও ব্যাস্ত তারাও ব্যস্ত। কিন্তু তার মানে এই না যে প্রত্যেকটা কাজে বৈষম্যভেদ্য দেখাতে হবে, প্রত্যেকটা কাজে একে অন্যকে ছোট করতে হবে। এটা আমাকে মানসিকভাবে ভীষণ কষ্ট দিয়ে থাকে ।
জীবনের যখন একসঙ্গে বারটি বছর কাটিয়ে দিয়েছিলাম, সেই সময়তো এত বৈষম্যভেদ্য দেখাও নি। সেই সময় তো এত শ্রেণীবিন্যাস দেখাও নি । তাহলে আজ কেন এত অজুহাত করো ।তাহলে আজ কেন এত ন্যাকামো করো । এমনটা কি কথা ছিল।কষ্ট পেয়েছি সেদিন,যেদিন তুমি আমাকে বলেছিলে যে আমার লেভেল এখনো এত নিচে নামেনি ।এই কথাটা আমাকে ভীষণ মানসিকভাবে যন্ত্রণা দিয়েছিল। যে মানুষগুলো পাঁচ টাকার সিগারেট এক সঙ্গে ভাগ করে 6 জন মিলে খেয়েছি। সেই মানুষ যখন হুট করে বলে 15 টাকার সিগারেট ছাড়া আমার চলে না। তখন আসলে ব্যথাটা অনেক ভিতরে লাগে।
আমি মানলাম সময়ের পরিবর্তনে তুমি অনেক পয়সাওয়ালা হয়েছো । তার মানে তোমাকে একটু হলেও শ্রদ্ধা ও সম্মান দেখানো উচিত তোমার অন্য বন্ধুদের প্রতি । যাইহোক তুমি হয়তো তোমার ব্যক্তিগত জায়গা থেকে তোমার লেভেলটা দেখিয়েছো । তার মানে এই না যে, তুমি আরেকজনকে হেয় প্রতিপন্ন করতে পারো ।সময়ের পরিবর্তনে যদি বন্ধুর সঙ্গা গুলো এমন হয়ে যায়, তাহলে এমন বন্ধু আমার আর দরকার নেই । কারণ বন্ধু হওয়া এত্ত সহজ না।

Sort:  
 3 years ago 

এই পৃথিবীতে এখনো কোনো মানুষ জন্মায় নাই যে অন্য আরেকজন মানুষকে 100% বুঝতে পারবে। আপনার পোষ্টটি বাস্তব জীবনের সাথে পুরোপুরি মিলে আমাদের সকলের সাথে কখনো কখনো এমন হয় ভালো লাগলো পোস্টটি পড়তে পেরে

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার গল্প সত্যিই আশ্চর্যজনক, আমি আমার অতীতের পাশাপাশি আপনারও মনে রেখেছি।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

🥰🥰

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

সু দিনে যে পাশে থাকে সে আসল বন্ধু নয়, যে সুখে দুঃখে সব সময় পাশে থাকে সেই আসল বন্ধু। যে প্রকৃত পক্ষে বন্ধু হয় সে কখনও চেহারা পাল্টায় না।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

🥰❤️

 3 years ago 

বন্ধুদের নিয়ে চরম বাস্তবতা তুলে ধরেছেন। সময় এর সাথে সাথে সবায় দূরে সরে যেতে থাকে।

 3 years ago 

সু সময়ে যে পাশে থাকে সে আসল বন্ধু না।যে দুঃখের দিনে আপনার পাশে থাকে সেই হলো প্রকৃত বন্ধু। যে সত্যিকার বন্ধু হয় সে কখনো তার রূপ বদলায় না।আপনার গুল্পটি আমাদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আমি কৃতজ্ঞ বৌদি ।সুন্দর মন্তব্য করেছেন। 😊🙏

বিপদে বন্ধুর পরিচয়। আসলে বিপদে না পরলে আসল বন্ধু চেনা যায়না

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago (edited)

সত্যিই মুখে বন্ধু বলাটা যতটা সহজ,বাস্তবে ভালো বন্ধু হওয়াটা খুবই কঠিন।আপনার আজকের বিষয়টি খুবই বেদনাদায়ক।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

জীবন এমনিরে বোন ।

 3 years ago 

ভাই এগুলি হচ্ছে জীবনের কঠিন বাস্তবতা। যতই খারাপ লাগুক এই ধরনের পরিস্থিতি আমাদের সবাইকেই ফেস করতে হয়। সবচেয়ে কষ্ট লাগে যখন খুব কাছের বন্ধুরা দূরে চলে যায়। আর কিছু লোক আছে যারা অন্যকে কষ্ট দিয়ে নিজের অবস্থান জাহির করতে চায়। ভাই মনে কষ্ট নিয়েন না। এইগুলো নিয়েই আমাদের জীবন।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

ভাই অনুসারী পড়ার পরে মনে হচ্ছে এটি আপনার বাস্তব জীবনের কাহিনী। আসলে এটাই চিরন্তন সত্য, যুগের পরিবর্তনের সাথে মানুষের পরিবর্তন হয়। তবে খুব বেশি পরিবর্তন হওয়াটাও ঠিক নয়। যেখানে দীর্ঘ দিনের চেনা জানা এক মুহূর্তে সেই চেনা জানা গুলো অচেনা হয়ে যায় কিভাবে আমিও বুঝিনা??

আপনার জীবনের গল্প সাথে কিছু সাদৃশ্য রয়েছে আমার জীবনের। বলার মত আর কিছুই নেই

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার পোস্টটি আমি সুন্দর ভাবে পড়েছি এবং আপনি খুব সুন্দরভাবে উপস্থাপন করে একটি বাস্তব বিষয়টি মানুষ অর্থের কারণে অনেকটাই পরিবর্তন হয়ে যায়। ছোটবেলা থেকে যেসব বন্ধুদের সাথে দেখা না করলে ঘুম হত না সারাদিন আড্ডা দেওয়া চায়ের দোকানে আড্ডা দেওয়া স্কুল কলেজে আড্ডা দেওয়া সে সব বন্ধুগুলো অর্থের কারণে অনেকটাই দূরে সরে যায়। কিন্তু অর্থের কারণে দূরে সরে যাওয়ার তাদের প্রধান কারণ তাদের মধ্যে অহংকার কাজ করে।

টাকা আর বন্ধু দুইটা দুই প্রকৃতির। কিন্তু আমাদের সমাজ ব্যবস্থা দেশের পরিবেশ পরিস্থিতির প্রতিকূল এর উপর আমাদের মনের ভাবনা চিন্তা চেতনা সবকিছুই বিলীন হয়ে পশুত্ব জন্ম নিচ্ছে। যেমন আপনার পোস্টে আমার খুবই খারাপ লেগেছে যে মানুষটি 5 টাকার সিগারেট অনেক জন মিলে ভাগাভাগি করে খাইতো কিন্তু বর্তমান 15 টাকা দামের সিগারেট না হলে তারা চলে না এইগুলো মনোভাব তৈরি হয় যখন মনের ভেতর পশুত্ব ভাব কাজ করে এবং অনেকটাই অহংকারী হয়ে ওঠে। ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কথাটি সত্য বন্ধু হওয়া এত সহজ নয়।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.34
TRX 0.11
JST 0.034
BTC 66361.53
ETH 3253.14
USDT 1.00
SBD 4.43