মুঠোফোনের ফটোগ্রাফি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

সত্যি বলতে কি, আমি ফটোগ্রাফি খুব একটা বেশি পারি না । আর আমি মনে করি, এটা অনেক জটিল একটা ব্যাপার । কারণ যারা ফটোগ্রাফি করে থাকে, তারা বিভিন্ন কিছু মেইনটেইন করে থাকে। বিশেষ করে আলোর ব্যাপারটা, তারপরে যে বস্তু বা বিষয়ের উপর ফটোগ্রাফি করবে, সেই দিকটা বিবেচনা করে এবং তারপরে আরো কিছু ব্যাপার নির্ভর করে । মূলত যেটা ফ্রেমে বন্দী করে, প্রকাশ করতে চাচ্ছে। সেটা যেন সম্পূর্ণ ভাবে দেখা যায় সেই ব্যাপার গুলো। যদিও এত ক্যালকুলেশন আমার মাথায় ঢোকে না, তবে আমি এরকম দুঃসাহস খুব একটা বেশি করার চেষ্টা করি না ।তবে মাঝে মাঝে চেষ্টা করতে ভালই লাগে ।

20211221_112324-01.jpeg

যাইহোক বন্ধুরা, আমি আজকে কিছু আপনাদের সঙ্গে আমার মুঠোফোনে ধারণ করা কিছু ফটোগ্রাফি শেয়ার করব । মূলত এই ছবিগুলো আমি বিভিন্ন সময়ে তুলেছি। বিশেষ করে, প্রজাপতি আর ফুলের ছবি এবং ক্যাকটাসের ছবিগুলো তুলেছিলাম, আমি যেদিন গাইবান্ধায় পার্সেল সংগ্রহ করতে গিয়েছিলাম সেদিন। আমি হয়তো সেই ঘটনা আপনাদের সঙ্গে শেয়ার করে ছিলাম।

20211221_112255-01.jpeg

20211221_112240-01.jpeg

20211221_112240-01.jpeg

ফুল আর প্রজাপতির ছবিগুলো তুলেছিলাম, আমি যেদিন গাইবান্ধায় সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পার্সেল অফিসে গিয়েছিলাম, ঠিক পার্সেল অফিসের গেটের পাশেই একটা ফুলের চারার দোকান ছিল , সেখানে আমার ছবিগুলো তোলার সৌভাগ্য হয়েছিল । ফটোগ্রাফিকে কেন্দ্র করে , আমি তেমন বিশেষ কিছু লিখতে চাই না। তবে আমি মনে করি, আমার চোখে যেটা একটু আকর্ষন করার চেষ্টা করে , সেটা আরকি একটু চেষ্টা করি আমার মুঠোফোনের ক্যামেরায় বন্দী করার জন্য ।

20211221_112341-01.jpeg

20211221_112429-01.jpeg

এর পরবর্তীতে আপনারা যে ছবিগুলো দেখতে পাচ্ছেন, মূলত সেটা হচ্ছে সদ্যফোটা করলার ফুল এবং করলা গাছের কিছু পাতার ছবি। যে ছবিগুলো আমার তোলার সৌভাগ্য হয়েছিল, মূলত আমার এক বাল্য বন্ধুর বিয়েতে গিয়ে। তাও সেটা এই বছরের শুরুতেই ।

20211227_151156-01.jpeg

20211227_151233-01.jpeg

যাইহোক আমি যখন বিয়ের অনুষ্ঠান চলে আসতে ছিলাম, যেহেতু সেটা গ্রামীণ অঞ্চল ছিল। তাই ঐ গ্রামের মেঠো পথ দিয়ে আসার সময়, রাস্তার পাশে করলা গাছ দেখতে পেয়েছিলাম এবং সেখানে সদ্যফোটা হলুদ ফুলটা সবুজ গাছের পাতার ফাঁকের ভিতর বেশ আকর্ষণ করছিল। তাই হয়তো চেষ্টা করেছিলাম , সেটাকে আমার মুঠোফোনের ক্যামেরায় বন্দী করার জন্য ।

20211227_151031-01.jpeg

ছোট লাউয়ের ছবিটাও আমি ঠিক সেই সময় তুলেছিলাম। বিশেষ করে সদ্য জন্মানো লাউ গাছের পাতার ফাঁকে দেখতে ভালই লাগছিল, যাইহোক সেই ছবিটাও আমি ঠিক সেই মুহুর্তে তুলেছি । যখন আমি করলা গাছের ফুলের ছবি তুলেছিলাম, ঠিক সেই সময় ।

20211227_150934-01.jpeg

সর্বোপরি আমার ফটোগ্রাফি নিয়ে, খুব বেশি পোস্ট নেই বললেই চলে। কারণ আমার ফটোগ্রাফিতে ভীষণ পরিমাণ দুর্বলতা আছে। তবে মাঝে মাঝে চেষ্টা করি, নিজের সাধ্য অনুযায়ী ফটোগ্রাফি করার জন্য। আর বিষয়টা যেহেতু আমি প্রতিনিয়ত শিখছি, হয়তো একদিন ফটোগ্রাফিটাও ভাল করতে পারব। তবে যাইহোক ফটোগ্রাফি গুলো কেমন ছিল, তা আপাতত বলতে পারছি না। কারণ এই মন্তব্যটা করবেন আপনারা। আপনাদের মন্তব্যই হয়তো , পরবর্তী সময়ে আমাকে আরো উৎসাহ যোগাতে পারে ।

ডিভাইস: স্যামসাং গ্যালাক্সি এ টুয়েন্টি ।
লোকেশন: গাইবান্ধা সদর ।

ধন্যবাদ সকলকে

Sort:  
 3 years ago 

ভাই আপনি বললেন ফটোগ্রাফি খুব ভালো পারেন না৷ কিন্ত আপনার ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। একদম প্রাকৃতিক ফটোগ্রাফি। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

❤️❤️❤️❤️

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

কি বলেন আপনি ফটোগ্রাফীতে দুর্বল ভাইয়া!
প্রতিটি সাধারণ ছবিকেও অনেক বেশি অসাধারণ করে তুলেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

প্রজাপতির ফুলে বসা এর চেয়ে সুন্দর দৃশ্য খুঁজে পাওয়া মুসকিল। ছোট্ট হলুদ ফুলসহ করল্লা পাতার ফটোগ্রাফি দুর্দান্ত হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

অও,প্রত্যেকটি ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে ভাইয়া।বিশেষ করে প্রজাপতিটি ফুলের রঙের সঙ্গে মিশে গিয়েছে।খুবই আকর্ষণীয় দেখতে লাগছে এবং বেগুনি রঙের ফুলটি ও বেশ লাগছে ।যেকোনো উদ্ভিদ আমাদেরকে মাথা উঁচু করে দাঁড়ানোর শিক্ষা দেয়।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

ভাইয়া পারেন না তারপর ও দারুন হয়েছে প্রতিটা ছবির ব্লার একদম ঠিক ঠাক আছে। প্রথম ছবিটা অনেক ভালো হইছে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

বাহ ভাইয়া অনেকদিন পর গ্রাম অঞ্চলে গিয়েছেন। গ্রামে ঢুকার সাথে সাথে গ্রামের ঐতিহ্য আর সৌন্দয্যের ফটোগ্রাফি সুন্দর করে তুলে শেয়ার করেছেন আমাদের সাথে। অনেক ভালো লাগলো ভাইয়া প্রতিটা ফটোগ্রাফি দেখে। বিশেষ করে প্রজাপতি ফটোগ্রাফি টা অসাধারন ছিল। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

❤️❤️❤️❤️

 3 years ago 

যাই বলেন না কেন ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো সত্যি দারুন ছিল। বিশেষ করে ফুলের উপর বসে থাকা প্রজাপতির ফটোগ্রাফি টা দারুন। অসম্ভব সুন্দর হয়েছে তবে প্রজাপতির ফটোগ্রাফি করা খুব কষ্টকর ব্যাপার, কারন প্রজাপতি এক জায়গায় স্থির থাকে না। আর সেই সাথে আপনি অনেক সুন্দর করে আলোচনা করেছেন। যদিও আপনি ফটোগ্রাফি পোস্ট তেমন একটা করেন না, তবে আপনার ফটোগ্রাফি গুলো সত্যি দারুন ছিল। এবং কি আপনি সুন্দরবন কুরিয়ার সার্ভিসে গিয়েছিলেন সে পোস্টগুলো পড়েছি এবং বিস্তারিত জানি। কিন্তু সেখানে যে আপনি ফটোগ্রাফি করেছেন সেটা আজকে জানতে পারলাম। এবং ফটোগ্রাফি গুলো আমার কাছে দারুন লেগেছে। আমাদের সাথে এত সুন্দর করে প্রজাপতির ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

প্রজাপতির ফটোগ্রাফি করা বেশ কষ্টকর, আমি নিজেও বহুবার ট্রাই করেছিলাম। এরা খুব বেশী সহজ এক জায়গায় বসে না, তাই ভালোভাবে শট নেয়া সম্ভব হয় না, তবে আপনার প্রথম দৃশ্যটি বেশ ভালো লেগেছে, দৃশ্যটি অনেক সুন্দর ছিলো। ধন্যবাদ

 3 years ago 

ভালো লাগলো মন্তব্যটা ভাই। এইটা আসলে অনেকটাই মিরাকল ছিল ছবিটা তোলার ব্যাপারে আমার জন্য। হুটহাট হয়ে গিয়েছে ভাই ।

 3 years ago 
ওয়াও ভাইয়া অসাধারণ সব ফটোগ্রাফি করেছেন। আমার মন ছুয়ে গেলো আপনার ফটোগ্রাফি গুলো। প্রত্যেকটি ফটোগ্রাফিই অসম্ভব সুন্দর হয়েছে। প্রত্যেকটি ছবির কালার, লাইট সব একদম নিখুঁত। অসাধারণ সব ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাই। শুভ কামনা রইলো।
 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আমার ফটোগ্রাফিতে ভীষণ পরিমাণ দুর্বলতা আছে

আপনি বলেছেন আপনার ফটোগ্রাফিতে ভীষণ দুর্বলতা রয়েছে কিন্তু আমার কাছে সেটি মনে হয়নি। কারণ আপনি ফুলের উপর বসে থাকা প্রজাপতির ছবি তুলতে সক্ষম হয়েছেন যেটা আমি মনে করি অনেক কঠিন কাজ। আমি অনেক দিন থেকেই চেষ্টা করি সরিষার ফুলের উপর প্রজাপতির বসে থাকার একটা ছবি তুলব কিন্তু কোনভাবেই সেটা পারছি না। সব সময় প্রজাপতি উড়ে চলে যায় অন্য জায়গায় ছবি তোলার মতো কোনো সময়ই দেয় না আমাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61956.82
ETH 2417.96
USDT 1.00
SBD 2.62