বেঁচে আছি কোন রকম || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220525_114915.jpg
ঘড়িতে তখনও সকাল দশটা বাজে নি । হুট করে যখন, ঘুম থেকে উঠেছি । তখন দেখি বাহিরে বৃষ্টি হচ্ছে । যদিও আমার এত সকালবেলা ঘুম থেকে ওঠার অভ্যাস নেই । তবে আজকে উঠতে হয়েছে । মূলত শায়ান কে আজ টিকা দিতে নিয়ে যেতে হবে । ওর আজকে নবম মাসের টিকাটা দিতে হবে । যাইহোক মোটামুটি আমার ও হীরার বেশ ভালই ব্যস্ততা । আমরা শুধু অপেক্ষা করছি, কখন বৃষ্টি থামবে । অতঃপর যখন বৃষ্টি থেমে গেল, তারপর গন্তব্য আমাদের সরকারি হাসপাতালের উদ্দেশ্যে ।


যতবারই এখানে টিকা দিতে এসেছি, ততবারই বিভিন্ন রকম অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে । যদিও বিগত সময়ের অভিজ্ঞতাগুলো আপনাদের সঙ্গে শেয়ার করেছি , তবে আজকে নতুন করে তেমন কোনো অভিজ্ঞতা হয়নি । কারণ আজকে মোটামুটি অনেকটাই ফাঁকা ছিল হাসপাতাল । আর তার মধ্যে যে ভদ্রমহিলা টিকা প্রদানে নিয়োজিত,সে আমার পূর্ব পরিচিত । তাই মোটামুটি একটু ঝামেলাহীন ভাবেই টিকা দিতে পেরেছি বাবুকে ।

20220525_114907.jpg

বাবু আমার যত বড় হচ্ছে, দিন দিন ততটাই সাহসী হয়ে উঠছে । তার আসলে ভয়-ডর নেই বললেই চলে । তবে যখন একদম টিকার ইনজেকশন করেছিল , ঠিক সেই মুহূর্তে একটু কান্না করেছে । তবে মজার ব্যাপার হচ্ছে, ওকে টিকা দেওয়ার আগেও ও প্রায় অনেকগুলো বাবুর টিকা দেওয়া দেখেছে , তবে ভুলেও একটি বারের জন্যও কান্নাকাটি করে নি ।

20220525_115309.jpg

লিমন ভাই আমার পূর্ব পরিচিত । সে এই হাসপাতালেই ডেন্টাল সার্জন হিসেবে দায়িত্বরত আছে । আমাকে দেখেই বললো, কি খবর শুভ । তুমি নাকি শহরের চেম্বার বন্ধ করে দিয়েছো । আমি একটু মৃদু হেসে বললাম ভাই, সেটা তো প্রায় এক বছর আগের কথা । তা এখন কি করছো, কোথায় থাকছো , দিনকালই বা কেমন যাচ্ছে । তা তোমার চাকরির বয়স আর কয় বছর আছে । আমি বললাম ভাই, চাকরির পরীক্ষা দেওয়ার ইচ্ছা আর নেই । আমাকে আবারও বলল , আরে চেষ্টা করো, সরকারি চাকরি তো ।

20220525_115706.jpg

এবার কিছুটা বিরক্তি নিয়েই ভাইকে বললাম । ভাই আমি তো বেশ আছি, মোটামুটি দিনকাল ভালোই যাচ্ছে । তাছাড়াও আমাকে দিয়ে আর চাকরি-বাকরি হবে না । আমার মূলত এই সবে আর মন টানে না । ঐ একটু লেখালেখি করছি, এই ভাবেই জীবন চলে যাচ্ছে । আমার কথাগুলো শুনে, মনেহয় যেন আমাকে উনি নতুন করে আবার দেখছে । ব্যাপারটা তার কাছে সম্ভবত অযৌক্তিক মনে হচ্ছে । অতঃপর তার সঙ্গে হালকা কুশল বিনিময় করে বললাম ভাই, পাশের রুমে বাবুকে টিকা দিতে নিয়ে এসেছি , যাই তাহলে ।

20220525_115848.jpg

একটা জিনিস খেয়াল করে দেখবেন । যখনই আপনার কোন পূর্ব পরিচিত মানুষের সঙ্গে দেখা হবে, তাদের প্রথম কথাই হচ্ছে, কি করছো কোথায় আছো কিভাবে জীবন চলছে । আপনি যদি একটু স্বাভাবিক চিন্তাধারার বাহিরে ভিন্নভাবে এই সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেন , তাহলে দেখবেন তিল থেকে তাল হয়ে গিয়েছে ।

20220525_115758.jpg

লিমন ভাই যে, লেখালেখির কথা শুনে মুখ টিপে টিপে হাসছিল তা আমি খুব ভালভাবেই বুঝতে পেরেছি । অনেক সময় অনেক কিছু দেখে নিরব থাকতে হয় । পারলে কিছু মানুষকে জিতিয়ে দিতে হয় । এতে অবশ্য কোন সমস্যা নেই ।

20220525_115747.jpg

যাইহোক বাবুকে টিকা দিয়ে নিয়ে আমাকে তাড়াতাড়ি বাসায় ফিরতে হবে । বহু কাজ পরে আছে, আজ তো আবার বুধবার । অনেকগুলো রিপোর্ট তৈরি করতে হবে , তারপর আবার বিকেলে গ্রামের চেম্বারে যেতে হবে, তারপর সহকর্মীদের সঙ্গে রাতে ভার্চুয়ালি ক্লাস ও মিটিং তা তো আছেই।

সব মিলে যাচ্ছে সময়, বেঁচে আছি কোন রকম ।।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

বাবু আমার যত বড় হচ্ছে, দিন দিন ততটাই সাহসী হয়ে উঠছে ।

ভাইয়া,আপনার এই লেখাটি পড়ে সত্যিই আমার খুব ভালো লেগেছে। আমাদের সায়ান বাবু অনেক সাহসী হয়েছে জেনে।ভাইয়া, সাহস ঠিকই দেখায় যখন টিকা দেওয়া হয় তখন কান্না থামানো যায় না😔 আমার বাবুকে গত 13 মাসের টিকা দিয়েছি ভালো ছিল যখন টিকা দেয়া হলো কি কান্না বলে বুঝানো যাবে না।ভাইয়া,ঠিক বলেছেন কিছু মানুষ আছে দেখা হলে আপনার খুঁটিনাটি বিষয়গুলো জানার জন্য আগ্রহ বাড়িয়ে দিবে।তাদের সাথে যদি কথা বাড়ানো হয় তিল থেকে তালে পরিণত হবে।ভাইয়া,আমার মতে তাদের থেকে দূরে থাকা ভালো। ভাইয়া,আমাদের শায়ান বাবুকে কিন্তু মাশাল্লাহ বেশ খুশী দেখাচ্ছে।টিকা দিয়েছে মাশাল্লাহ বোঝা যাচ্ছে না।ভাইয়া,প্রথম মাসের টিকা দিলে বাচ্চারা প্রচন্ড জ্বালাতন করে তারপর তেমন একটা সাইডএফেক্ট হয় না বিধায় তারা চুপচাপ থাকে। ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপনার বাবুর ব্যাপারটা জেনে খুশি হলাম আপু । আপনার বাবুর জন্য আশীর্বাদ রইল ।

 2 years ago 

সায়ান বাবু আসলেই অনেক সাহসী, আমি ভেবেছিলাম অনেক কান্না করবে। পরে দেখি খুব একটা কান্না করলো না।

আর আপনার মত আমিও অনেকের সামনেই ঠিক এই প্রশ্নগুলোরই সম্মুখীন হয়েছিলাম। আর তারা যেসব কথা বলেছিল সে সব কথা আমি মুচকি হেসে উড়িয়ে দিয়েছিলাম। আসলে মানুষের কথায় কান দিলে আমাদের চলবে না ভাই। আমাদের উচিত নিজেদের কাজকে ভালোবেসে এগিয়ে যাওয়া।

যাইহোক শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই , মানুষ মানুষের মতোই বলবে আর আমাদের কে আমাদের মতোই কাজ করতে হবে ।

 2 years ago 

যখনই আপনার কোন পূর্ব পরিচিত মানুষের সঙ্গে দেখা হবে, তাদের প্রথম কথাই হচ্ছে, কি করছো কোথায় আছো কিভাবে জীবন চলছে । আপনি যদি একটু স্বাভাবিক চিন্তাধারার বাহিরে ভিন্নভাবে এই সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেন , তাহলে দেখবেন তিল থেকে তাল হয়ে গিয়েছে ।

শায়ান বাবুর কান্না মাখা মুখ দেখে কষ্ট পেলাম। তবে যাই হোক শায়ান বাবু কিন্তু অনেক সাহসী। সত্যি কথা বলতে আমাদের চারপাশের মানুষগুলোর মেন্টালিটি এমন হয়ে গেছে যে তারা মনে করে সরকারি চাকরি ছাড়া আমরা কেউ ভালো থাকতে পারি না। দেখা হলেই ইচ্ছে করেই জিজ্ঞাসা করে কী করছো এখন। অনেকে জেনে জিজ্ঞাসা করে। অনেকে না জেনে জিজ্ঞাসা করে। মাঝে মাঝে নিজের কথা বলতে ইচ্ছে করে না। মন চায় পাশ কাটিয়ে চলে যাই। তবে যাই হোক যারা লেখালেখির মূল্য বোঝেনা তাদের কাছে সেই বিষয়টি গুরুত্বহীন। আপনি আপনার জীবন নিয়ে ভালো আছেন এবং ভালো থাকুন এই প্রত্যাশাই করি ভাইয়া। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❤️❤️❤️

 2 years ago 

দিনশেষে চেষ্টা করছি নিজের মতো করেই কাজ করার জন্য। আশেপাশের মানুষজন কি বলছে , কি ভাবছে এই সব দেখার সময় কই ।

 2 years ago 

সায়ান বাবু দেখছি খুবই সাহসী টিকা দেওয়ার সময় সাধারণত বাচ্চারা কান্না করে, কিন্তু সে একটু কান্না করে থেমে গেছে খুবই ভালো দিক। আর একটি কথা ভাই একদম ঠিক বলেছেন আসলে পরিচিত মানুষের সাথে অনেকদিন পর দেখা হলে তারা প্রথমে জিজ্ঞেস করে কি করছো, কোথায় আছো? যদি একটু অস্বাভাবিক উত্তর হয় তাহলে তারা ওভাবেই মুখ টিপে হাসে। তাদের অভ্যাস ভাই কিন্তু নিজের পথে চলাই ভাল অন্যের কথা কান না নেওয়াই ভালো একদম ঠিক বলেছেন। আপনার কথাগুলো আমার খুব ভালো লাগলো।

 2 years ago 

আসলে ভাই বাবু দিন দিন অনেক বড় হয়ে যাচ্ছে এবং বাবু আরো সাহসী হয়ে যাচ্ছে। আজকে বৃষ্টির কারণে টিকা দিতে যাতে একটু দেরি হয়েছিল, যেহেতু বৃষ্টি থেমে গেল আপনি টিকা দিতে নিয়ে আসলেন এবং টিকা যে দিচ্ছে সে আপনার পূর্ব পরিচিত হয় আরো বেশি ভালো হতো। বেশি ভিড় নেই তাই খুব তাড়াতাড়ি টাকাটা দিয়ে দিলেন। আসলে আপনার পূর্ব পরিচিত কারো সাথে দেখা হওয়ার পর সে আপনাকে বললোই কিরে কি অবস্থা দিনকাল কেমন যাচ্ছে। আসলে আমাদের প্রত্যেকেরই এখন একটা অভ্যাস হয়েছে পূর্বপরিচিত মানুষ এর সাথে দেখা হলে কি করছি এটাই আগে জানতে চায়।

 2 years ago 

সব মিলে বেশ ভালোই ছিল আপনার মন্তব্য ভাই । শুভেচ্ছা রইল।

 2 years ago 

আসলেই শায়ান বাবু অনেক বড় হয়ে গেছে। সে এখন অনেক সাহসী। আমি তো ভেবেছিলাম টিকা দেওয়ার সময় শায়ান বাবু খুব কান্না করবে। সে অল্পতেই তার সাহসিকতা আমাদের দেখিয়ে দিলো। যাইহোক খুবই ভালো লাগলো শায়ন বাবুর জন্য অনেক দোয়া রইল। আরো বড় হোক এই আশা করছি। তবে আপনার পরিচিত লোকের সাথে দেখা হওয়ার পরেই সে আপনাকে বললো কিরে কি অবস্থা, দিনকাল কেমন যাচ্ছে। চাকরি-বাকরির কী হলো, আরে সরকারি চাকরির চেষ্টা করে দেখ। আসলে আমাদের সমাজে সরকারি চাকরির উপরে সকলেই এত মরিয়া হয়েছে যে সরকারি চাকরি ছাড়া যেন অন্য কিছু করলে জীবন চলবে না। আসলে আপনি অনেক ভালো আছেন, হয়তোবা এটা বিশ্বাস করতেছে না। যাইহোক আপনি এবং আপনার পরিবারের সবার জন্য দোয়া রইল। 💝

 2 years ago 

চাকরির ভূত যত দিন না পর্যন্ত মানুষের মাথা থেকে বের হবে , ততো দিন মানুষ শুধুমাত্র হ্যা হুতাশ করেই যাবে ।

 2 years ago 

ভাইয়া একদম ঠিক বলেছেন।পরিচিত দের এসব উত্তর দিতে দিতে আমিও অনেকটাই ক্লান্ত আর বিরক্ত,সোজা ভাবে উত্তর দিলেই সমস্যা।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপু , তাই চেষ্টা করি এই মানুষগুলো হতে দূরে থাকার জন্য।

 2 years ago 

লেখালেখির কথা শুনে মুখ টিপে টিপে হাসছিল তা আমি খুব ভালভাবেই বুঝতে পেরেছি । অনেক সময় অনেক কিছু দেখে নিরব থাকতে হয় । পারলে কিছু মানুষকে জিতিয়ে দিতে হয় ।

ভাই এটা একদম সত্যি কথা বলেছেন, তবে তাতে আমাদের কিছু যায় আসে না। দিনশেষে আমরাও তাদের থেকে কিছু কম যায় না।
তবে সায়ান বাবু মাশাল্লাহ তেমন কান্না করে নি, অন্য বাচ্চারা হলো তো কানতে কানতে অবস্থা খারাপ হতো। মন থেকে দোয়া করি আপনাদের জন্য ।

 2 years ago 

হুম বাবু আগের থেকে এখন অনেক কিছুই বুঝতে শিখেছে , তাই খুব একটা কান্না করে নি ।

 2 years ago 

শায়ান বাবু ইনজেকশন দেয়াতে কেঁদে দিলো। এইবার নিয়ে আটবার তাহলে ভাইয়া টিকা দেয়া হয়েছে। আশা করি সুস্থ্য আছে শায়ান বাবু।

আপনি যদি একটু স্বাভাবিক চিন্তাধারার বাহিরে ভিন্নভাবে এই সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেন , তাহলে দেখবেন তিল থেকে তাল হয়ে গিয়েছে ।

এটা একদম ঠিক বলেছেন ভাইয়া। দেখা হলেই শুরুতে এ কথাগুলোই বলে। আপনি যে লেখালেখি করেন এটা শুনে লিমন ভাই হাসলেও আপনার জায়গা থেকে ঠিক আছেন। পরের কথায় কান দিলে চলবে, কেউ একবেলা আমাকে ভাত খাওয়াবে না। দিনশেষে নিজের ভালো নিজকেই দেখতে হয়। ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59244.49
ETH 2977.21
USDT 1.00
SBD 3.77