কিছু অনুভূতি জমে থাক || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

এই স্বল্প জীবনে কত কিছুই তো স্মৃতির খাতায় জমিয়ে রেখেছি। আজ না হয় বাপ ব্যাটার এই সুন্দর মুহূর্তটাকে স্মৃতির পাতায় জমাট বেঁধে রেখে দেই । দীর্ঘদিন পরে আজ ওকে নিয়ে ছাদে গিয়েছি। মূলত ইচ্ছা করেই গিয়েছি । কারণ এই কংক্রিটের শহরে একটু খোলামেলা পরিবেশে যখন সময় কাটানো যায়, তখন আলাদা একটা প্রশান্তি বোধ কাজ করে নিজের মাঝে ।
IMG-20220228-WA0011-01.jpeg

আমার তো মনে হয় ও জন্মানোর পর থেকে প্রতিটি মুহূর্তই আমার কাছে স্মরণীয় । আজ ও হাঁটতে শেখার চেষ্টা করছে, তাই এই মুহূর্তটার সাক্ষী হয়ে রইলাম । ওকে ছাদে নিয়ে গিয়েছি এবং নিজে ধরে ধরে অল্প অল্প করে হাঁটানোর চেষ্টা করছি ওকে । ওর আজ থেকে ছয় মাস পূরণ হয়ে গেল, সাত মাসে পড়বে । যাইহোক এটাকে কেন্দ্র করে অবশ্য একটা বাড়িতে ছোট পরিসরে উৎসব করা হয়েছে । সেটার ঘটনা পরবর্তী ব্লগে লেখার চেষ্টা করব ।

এখন শীতের তীব্রতা অনেকটাই কমে গিয়েছে, বলা যায় হালকা ঠান্ডা লাগে তাও রাত্রিবেলা । দিনের বেলা মোটামুটি গরম থাকে, তবে বিকেল বেলার দিকে ফুরফুরে বাতাস ভালোই লাগে , যদি ছাদে যাওয়া যায় এমন পরিবেশে। তবে ব্যস্ততার কারণে এভাবে ছাদে যাওয়া হয় না । তবে যেহেতু আজকে বাড়িতে উৎসব ছিল তাই অফিসে যাইনি ।

সন্ধ্যার ঠিক আগ মুহূর্তে যখন সূর্য ডুবে যাবে, ঠিক সেইসময় ছাদে গিয়েছিলাম । যাইহোক বাবুর দুই হাত ধরে আলতো করে হাঁটানোর চেষ্টা করাচ্ছিলাম । ও যখন ওর পাগুলো একটা পদক্ষেপ থেকে আর একটা পদক্ষেপে দেওয়ার চেষ্টা করছিল, তখন আমার মনের ভিতর একটা প্রশান্তি কাজ করছিল এবং ভাবছিলাম হয়তো আমার বাবাও আমাকে ঠিক এই ভাবেই হাঁটানোর চেষ্টা করেছিল। আমি মনে করি এই ব্যপারগুলো অনেকটাই পারিবারিক ঐতিহ্য । আজকে আমি আমার সন্তানকে সেই একইভাবে হাঁটানোর চেষ্টা করাচ্ছি ভালোই লাগছে ব্যাপারটা ।


জীবনে তো সব মুহূর্ত মনে রাখা কঠিন হবে, তবে এমন মুহূর্ত হয়তো ঘটা করে বারবার আসবেনা । তাই চেষ্টা করছিলাম মুহূর্তটাকে ছোট ভাইয়ের ক্যামেরায় বন্দী করে রাখার জন্য। ছোট ভাই ইমুকে বারবার বলছিলাম, ভালোভাবে ভিডিওটা কর এই ভিডিওটা আমি রেখে দিতে চাই । ছোট ভাই আমার খুব যত্ন সহকারে ভিডিওটা করে দিয়েছে এবং পড়ন্ত বিকেল বেলায় বেশ কয়েকটা বাপ-বেটার খুব সুন্দর ছবি তুলে দিয়েছে ।

আজ সূর্যের উষ্ণতা কম, মৃদু হিমেল বাতাস । বাবুকে নিয়ে যখন ছাদে ঘোরাফেরা করছিলাম তখন হালকা ফিরফিরে বাতাসে যেন, একটা প্রশান্তি কাজ করছিল। বাবুর মুখে হাসি ও তার চাহনি দুটোই আমাকে মুগ্ধ করেছে । প্রকৃতির মাঝে আমরা যেন সাময়িক সময়ের জন্য নিজেদেরকে হারিয়ে ফেলেছিলাম। বেটা আমার বড় হয়ে উঠছে, জানিনা তার ভবিষ্যৎ কি হবে । তবে এই সুন্দর পৃথিবীতে ও সুন্দর ভাবে বেড়ে উঠুক , এমনটাই তো কামনা করি ওর এই জন্মের তারিখের দিনে ।

বুড়ো বয়সে গিয়ে যখন ভিডিও গুলো দেখবো, এই ছবিগুলো যখন বারবার স্মৃতির পাতায় ঘেঁটেঘুঁটে দেখব ,তখন চোখের কোণায় জল আসবে । সেই জলটা কিসের হবে তা হয়তো জানিনা। হয়তো আনন্দের ,হয়তো বুক ফুলে গর্ব করার । কারণ বাবুর সঙ্গে যে এই সুন্দর সময় গুলো কাটাতে পেরেছি, সেটাই আমার কাছে পিতা হিসাবে অনেক বেশি ।

IMG-20220228-WA0010-01.jpeg

এই আকাশ-বাতাস, ডুবন্ত সূর্য এই মনমুগ্ধকর বসন্তের হিমেল হাওয়ায়কে সাক্ষী রেখে বলে গেলাম , বাপ বেটার এই ভালোবাসা পরিপূর্ণতা পাক যুগ থেকে যুগান্তর । বেঁচে থাকুক সকল শিশু সকল বাবার অন্তরে ।

যাইহোক বন্ধুরা, পরবর্তী পর্বে বাবুর এই ছয় মাস পূর্ণ হওয়াকে কেন্দ্র করে ঘরোয়া পরিবেশে ছোট পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, সেটা পরবর্তী সময় লিখিত ও ভিডিও আকারে আমি আপনাদের সঙ্গে শেয়ার করার চেষ্টা করব। আশা করি ততক্ষণ পর্যন্ত আপনারা আমার সঙ্গেই থাকুন, ভালো থাকুন ।।

ধন্যবাদ সকলকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 
খুবই ভালো লাগলো বাবা ছেলের মধুময় সময় কাটানো দেখে। এটা একদম ঠিক অনেক বছর পর যখন ভিড়িওগুলো দেখবেন হয়তো আনন্দেই চোখে অশ্রু চলে আসবে। শায়ান বাবু যখন বড় হবে তখন ভিড়িও গুলো দেখবে আর বলবে আমার স্মার্ট বাবা জন্য আমার শৈশবের স্মৃতিগুলো দেখতে পাচ্ছি। আমি নিজেও চেষ্টা করি আবেগময় মুহুর্তগুলোকে ক্যামেরা বন্ধি করে রাখার।
তবে ভাই ভিড়িওতে আপনি মুখ ঢাকতে মনে হয় ভুলে গেছিলেন। আপনার ফুল ফেইস দেখে ফেলছি। ভিডিও এর সাথে গানটা পারফেক্ট ছিলো। খুবই পছন্দের একটি গান। যাইহোক আপনার পরবর্তী ভিডিও পোস্টের অপেক্ষায় আছি। 🖐️💓
 2 years ago 

জীবনে তো সব মুহূর্ত মনে রাখা কঠিন হবে, তবে এমন মুহূর্ত হয়তো ঘটা করে বারবার আসবেনা । তাই চেষ্টা করছিলাম মুহূর্তটাকে ছোট ভাইয়ের ক্যামেরায় বন্দী করে রাখার জন্য।

জীবনে এমন কিছু মুহূর্ত রয়েছে যেগুলো বারবার ফিরে আসে না। বাবা-ছেলের এই মধুর মুহূর্ত ক্যামেরাবন্দী করে রেখেছেন দেখে অনেক ভাললাগলো ভাইয়া। আসলে এরকম মুহূর্ত বারবার ফিরে আসে না। আমাদের জীবনে কিছু কিছু খুশির মুহূর্ত আছে যেগুলো কারো সাথে তুলনা হয়না। যখন এই সময়গুলো পার হয়ে যাবে তখন এই ভিডিওগুলো দেখলে অনেক ভালো লাগবে। সুন্দর মুহূর্তগুলো ক্যামেরাবন্দী করে রেখে আপনি ভালো ই করেছেন ভাইয়া। আশা করছি সময়ের সাথে সাথে বাবা ছেলের সম্পর্ক আরো বেশী মধুর হবে এবং আবেগপ্রবণ হবে। দুজনের জন্যই শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমি কৃতজ্ঞ।

 2 years ago 
অবিস্মরণীয় হয়ে থাক স্মৃতির পাতায় আজকের এই দিনটি।বাবা ছেলের এই শুভক্ষন টি যুগ যুগ স্মরণীয় হয়ে থাক।ছোট ছোট দুটি পায় যখন প্রথম হাটা শিখেছে বাবু এটা যে কি আনন্দের অনুভূতি বলে বোঝানো যায় না।মনে পড়ে গেল সিরিয়াল কেউ এভাবে ধরে ধরে হাঁটা শিখিয়েছিলাম।সিয়ামের তো পায়ের সমস্যা ছিল ওতো হাঁটতেই পাররতনা।ওকে হাঁটানো শেখাতে কত কষ্ট করতে হয়েছে তা আসলে এক বিধাতা সাক্ষী।তবে আপনার ছোট্ট বাবুর ছোট্ট দুটি পায়ে এগিয়ে চলা দেখে আমার খুব আনন্দ লাগছে আমি খুবই আনন্দিত বাবুর জন্য অনেক অনেক দোয়া।সপরিবারে সুস্থ থাকুন ভালো থাকুন এই কামনা করি।♥♥
 2 years ago 

কৃতজ্ঞতা প্রকাশ করছি আপু ।

 2 years ago 

বাহ খুব সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন ভাইয়া, বাবা ছেলের এরকম একটি মুহূর্ত দেখতে পেয়ে নিজের কাছে সত্যিই অনেক ভালো লাগছে। জীবনে এমন কিছু মুহূর্ত সবারই থাকে যে মুহূর্তটা চাইলেও কখনো ভুলে থাকা যায় না ঠিক তেমনি ভাবে আপনিও আজকে বাবুর সঙ্গে এরকম একটি মুহূর্তই কাটিয়েছেন মনে হচ্ছে। ইচ্ছে করলেই আপনি এই মুহুর্তটা কখনোই ভুলতে পারবেন না আমরাও মাঝে মাঝে বাবার সঙ্গে এরকম অনেক মুহূর্ত কাটিয়েছি, মাঝে মাঝে কিছু মুহূর্ত খুব মনে পড়ে। যাই হোক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মুহূর্ত আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলে ভাই আজকে আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। বাপ-বেটার এই সুন্দর দৃশ্য দেখতে পাবো আজকে ভাবিনি।তবে আজকে এই সুন্দর দৃশ্য দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। দেখতে দেখতে শায়ান বাবুর সাত মাসে পা দিলো। এই সুন্দর মুহূর্তটা সত্যিই অসাধারণ। আপনি খুবই সুন্দর ভাবে ভিডিওর মাধ্যমে দেখিয়ে দিলেন শায়ান বাবুকে কিভাবে হাঁটাচ্ছেন। আপনার মুখের হাসি আমার খুবই ভালো লাগলো। প্রত্যেকটা বাবার তার এই সন্তানদের হাঁটা শেখার এই মুহূর্তগুলো সত্যিই খুবই আনন্দের সাথে উপভোগ করে। শায়ান বাবু এর জন্য সুস্থতা কামনা করছি।বাবা-ছেলে এভাবেই সারাজীবন থাকবে এই দোয়া করি।

 2 years ago 

হুম আসলেই সময়টা ভালো কেটেছে ভাই ।

 2 years ago 

একদম ঠিক ভাইয়া,একটা সময় যখন বাবু বড় হয়ে যাবে। তখন এই ভিডিও গুলো আলাদা এক প্রশান্তি দিবে নিজেকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু ।

 2 years ago 

সত্যিই এরকম অনুভূতি দেখলে খুবই ভালো লাগে। ভিডিওটিতে এত সুন্দর ভাবে সায়ান বাবুকে হাঁটা শেখাচ্ছেন দেখে অনেক ভালো লাগলো। সত্যি ঠিক বলেছেন এরকম মুহূর্ত কিন্তু বারবার আসেনা। একুশের মুহূর্তগুলোকে ক্যামেরায় বন্দী করে রাখলেই পরবর্তীতে দেখার সৌভাগ্য হয়। এরকম একটা মুহুর্ত শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার সাথে সাথে আমরাও মুহূর্তটা অনুভব করতে পারলাম।

 2 years ago 

হুম আপু একদম ঠিক বলেছেন আপনি ।

 2 years ago 

আপনাদের বাবা-ছেলের ফটোগ্রাফি দেখে প্রথমে আমার মনে হয়েছে আজ অসাধারণ কিছু লেখা দেখতে যাচ্ছি। বাবা ছেলের অনুভূতি অসাধারণ। বাবার বুকে যখন সন্তানের ছোঁয়া লাগে তখন পরম এক শিহরণ কাজ করে বলে আমার মনে হয়। এক তৃপ্তির সর্বোচ্চ পাওয়া। বুকটা গর্বে ভরে যায় বাবার। আমরাও দোয়া করি আপনাদের বাবা-ছেলের ভালোবাসা যুগ যুগ ধরে চিরন্তন হোক সেই সাথে শায়ান বাবুর অনাগত ভবিষ্যৎ আরও উজ্জ্বল হোক। বাবুর উত্তরোত্তর সুন্দর ভবিষ্যৎ কামনা করছি।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ।

 2 years ago 

ইস কি মিষ্টি একটা মুহূর্ত ❤️🥰 । দাদা জীবনের সব চেয়ে মিষ্টি মুহূর্ত গুলো উপভোগ করে চলেছেন। একটা সময় আমরাও এমন ছোট্ট টি ছিলাম। আমাদের বাবা ঠিক এভাবেই আমাদের চলার পথে আগলে রেখে হাঁটতে শিখিয়েছেন। বাস্তব জীবনেও হাঁটতে পাশে থাকছেন সব সময়।
সোনা বাবুটার জন্য এত এত আদর আর ভালোবাসা রইলো দাদা। অনেক ভালো থাকুক, সুস্থ্ থাকুক।

 2 years ago 

ধন্যবাদ দিদি অনেক সুন্দর মন্তব্য করেছেন। এইটা একদম সঠিক কথা বাবারা একদম বট গাছ ।

 2 years ago 

বাবার হাত ধরেই হাটি হাটি পা পা করে একটি মানুষ জীবনের সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে যায়। বাবা মানেই পাশে থাকার মতো ভরসা। বাবা মানেই হচ্ছে জীবনের সব মধুর অনুভূতি। বাবা মানেই হচ্ছে সহযোগিতার হাত। আর বাবা মানেই হচ্ছে হাজারো অনুভূতির বহিঃপ্রকাশ। যখন আমি বাবা ছেলের এই সুন্দর ফটোগ্রাফি দেখছিলাম তখন মনের মাঝে হাজারো অনুভূতির জন্ম হয়েছিল। বাবা-ছেলের কাটানো সুন্দর মুহূর্ত হৃদয়কে শীতল করে দিয়েছে। বাবার হাত ধরেই আমাদের প্রিয় শায়ানের পথ চলা শুরু হয়েছে। বাবা মানেই ভরসার দুটো হাত। হয়ত সময় যাবে শায়ান অনেক বড় হয়ে যাবে। আজ যেমন আপনি তার পাশে ছায়ার মতো রয়েছেন তাকে আগলে রেখেছেন সারা জীবন এভাবেই আগলে রাখবে। হয়তো এই মধুর মুহূর্তগুলো বারবার ফিরে আসবে না। কিছু কিছু মুহূর্ত রয়েছে যেগুলো চিরকাল স্মৃতির পাতায় রয়ে যায়। আর সেই স্মৃতি গুলোকে আরো বেশি অমলিন করে রাখতে আপনি এত সুন্দর ভাবে এই ভিডিওগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে মুগ্ধ হয়ে গেলাম। শায়ানের জন্য মন থেকে অনেক অনেক দোয়া ও ভালোবাসা রইলো ভাইয়া। শায়ানের 6 মাস পূর্ণ হয়েছে জেনে অনেক ভালো লাগলো। শুভকামনা ও ভালোবাসা রইলো আমাদের মিষ্টি বাবার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু । আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57497.94
ETH 3099.12
USDT 1.00
SBD 2.32