বন্দিশালা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

rope-gabf1df726_1920.jpg
pixabay source

বন্দিশালা থেকে
নিজেকে মুক্ত করতে ইচ্ছে করছে
আজকাল বড্ড একঘেয়েমি লাগে
এই বন্দিশালায়
আমি জীবনের আসল মানে খুঁজতে চাই
তাই অনবরত নিজেকে খুঁজি নিজের মাঝে

সেই কাক ডাকা ভোর নিশ্চুপ সন্ধ্যা
প্রতিটা মুহূর্তই যেন আমার একান্তই আপন
ভাঁজ করা চিঠিটা আর দেখতে ইচ্ছা করছে না
আমি জানি ওটাতে কি লেখা আছে
ঐ আবেগের ব্যাকরণ
হিসেবের গরমিল
ধুর ছাই জীবন কি এটাই
নাকি আরো কিছু আছে

লাল টিপ মৃদু হাসি
কম্পন জাগানো মিথ্যে কথার বুলি
এসব আমি বুঝে গেছি রে ভাই
এসবে আমার কোন মাথাব্যথা নাই
তাই বেরিয়ে আসতে চাই
বন্দিশালা থেকে ।

ভুল করে ঝাঁপিয়ে পড়েছি
তাই ভুল করেই বেরিয়ে আসতে চাই
এই ব্যাকরণ বোঝা বড্ড কঠিন
এই সন্ধি আমার জন্য না
তাই হিসেবের বড্ড গরমিল
কারো মিলে যায়
কারো এলোমেল থাকে
মাফ চাই ভাই ,
আমাকে দ্বারা এসব হবে না
তাই বেরিয়ে আসতে চাই
এই জটিল সমীকরণ থেকে ।

এখানে আলোর পথ নেই
শুধু স্বার্থের লেনাদেনা
যে পারছে সে টিকে যাচ্ছে
যে পারছে না সে হতাশায় ভারাক্রান্ত
না পাওয়ার হিসেব যেখানে বড্ড বেশি
সেখানে আশার মুখ দেখা নিতান্তই বোকামি ।

বন্ধ ছিল মুখ অন্ধ ছিল চোখ
কিচ্ছু করার ছিল না
ঐ প্রেমাতাল চাহনিতে
বিসর্জন দিয়েছিলাম নিজেকে
তবে এত জ্বালাতন এত বিভীষিকা
আর মেনে নেওয়া যায় না
এত তিক্ততার স্বাদ আমার দরকার নেই
আমি ঠান্ডা মাথার মানুষ
তাই হিসাব চুকিয়ে ফেলতে চাই ।

অন্যায় হয়েছে নিজের সঙ্গে
এখানে নিজেই নিজেকে বন্দি করে ফেলেছি
সেই রূপরেখা সেই বাঁকা হাসির কাছে
বলিদান হয়েছিলাম আমি
তবে আমার ঘোর কেটে গিয়েছে
আমি বেরিয়ে আসতে চাই
আমাকে ক্ষমা কর
আমাকে বাঁচতে দাও ,আমার মতো করে
আমি মুক্তি চাই ,এই বন্দিশালা থেকে ।।

বি:দ্র:

এটা সত্য কথা ভালোবাসায় আমি বরাবরই কাঁচা । এই ভালোবাসার দাবার গুটির চাল আমি বুঝিনা । কখন কিভাবে কোন গুটির চাল দিতে হবে, সেটা আজও অজানায় থেকে গেল হয়তো অনেকটাই ধোঁয়াশা । তবে ভারাক্রান্ত হৃদয়ে আমি বলতে চাই, এ খেলায় নিজেকে আমি আর জড়াতে চাই না । বড্ড হাঁপিয়ে গিয়েছি , তাই তোমাকে সালাম জানাই প্রেয়সি । আমাকে মুক্তি দাও তোমার মায়াজাল থেকে । আমি বাঁচতে চাই , নিজের মতো করে ।

Banner-3.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

দাদা কবিতার প্রতিটি লাইন অসাধারণ হয়েছে।আসলে পৃথিবীতে এসে যদি নিজের মতো করে চলতে না পারি।তবে এটা কেমন জীবন। সবকিছুতেই যেন বাধা, নিষেদ।অসংখ্য দাদা এত সুন্দর একটি কবিতা যা আমার জীবনের সাথে অনেকটা মিলে গিয়েছে, তা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া কবিতার প্রথম অংশের ভাবার্থটা ছিল একদিকে। লাষ্টে এসে মোড় নিছে অন্য দিকে। আমি প্রথমে বেভে ছিলাম পৃথিবীর নিষ্ঠুর মানুষের বন্দিশালা থেকে মুক্তি চান,পরে দেখি অজানা কোন প্রয়সির জীবন থেকে মুক্তি চান। কবিতাটি ভালই লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দাদা কি বলবো সত্যি বলতে আমি বারবার পড়লাম ৷প্রতিটি লাইনে যেন রিদয়ে কম্পন তৈরি করেছে ৷ যদি ব্যাখা করি তাহলে প্রতিটি লাইনে থাকবে হাজার ও কথা ৷

যাই হোক তবুও কিছু কথা ৷
আপনিই একদিন একটা পোষ্টে লিখছিলেন এই পৃথিবীটা একটা গোলক ধাঁধা ৷আর এখন বলছি সত্যি এই গোলকের ভিতরে নানা রকম লীলা যেটা বোঝা বড় দায় ৷
এখানে সত্যি কোনো আলোর পথ নেই আছে শুধু শুধু স্বার্থের লেনাদেনা ৷স্বার্থ ছাড়া কেউ নেই ৷
পরিশেষে বলবো সবাই দিনশেষে সবাই বন্দি থেকে মুক্তি চায় ৷তবে জানি না সবাই মুক্তি পায় কি না ৷

 2 years ago 

এই বয়সেও মায়াজালে বন্দি হলে কিন্তু ঘরে থাকতে পারবেন না ভাইয়া।😜আপনার কবিতার লাইনগুলো খুব সুন্দর হয়েছে ভাইয়া।

 2 years ago 

মায়াজাল থেকে বের হওয়ার চেষ্টা করছি ম্যাডাম।

 2 years ago 

ভাই আজকে আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। কবিতার প্রতিটা লাইন যেন ছিল অসাধারণ। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে আমরা কেউ বন্দী থাকতে চাই না। এই বন্দিদশা থেকে আমরা বের হতে চাই। আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতার মাধ্যমে বন্দিদশা থেকে বের হয়ে একটা অনুপ্রেরণা পেলাম। অনেক ভালো হয়েছে, ভাইয়া শুভকামনা রইল।

 2 years ago 

আমাকে বাঁচতে দাও ,আমার মতো করে
আমি মুক্তি চাই ,এই বন্দিশালা থেকে ।।

মাঝে মাঝে নিজেকে জেলখানার কয়েদির মতো মনে হয়। মনে হয় যেন এই পৃথিবীটা আস্ত একটি জেলখানা। অদৃশ্য দেয়াল যেন আমাদেরকে বন্দি করে রেখেছে। আমরা সবাই চাই জীবনের সেই বন্দিদশা থেকে মুক্তি পেতে। হয়তো একটু সুখের আশায় ভালো থাকার চেষ্টায় বন্দিদশা থেকে নিজেকে মুক্ত করতে চাই। অনেক ভালো লাগলো ভাইয়া আপনার লেখা কবিতাটি।

 2 years ago 

বহুদিন বাদে লিখলাম কবিতা , সত্যিই ভালো লাগে যখন কেউ প্রশংসা করে ।

 2 years ago 

কবিতাটি যথেষ্টই গভীরতা পূর্ণ। তবে এক তরফা আবেগ, ভালোবাসা খুবই কষ্টের। একজন রীতিমত অবহেলা করে ভীষণ আনন্দ পায়। আর একজন অবহেলিত হতে হতে, চোখের জল ফেলতে ফেলতে এক সময় পাথর হয়ে যায়।

 2 years ago 

এমনটাই তো হয় আজকাল, কেউ আনন্দে আত্নহারা কেউবা বিষন্নতায় ভুগে ।

 2 years ago 

কবিতা অনেক সময় আবৃত্তির গুনে ভালো লাগার জায়গা নিয়ে নেয়।আজ শুনলাম, তাই ভাল লাগার জায়গা নিয়ে নিয়েছে। আর সর্বোপরি কবিতা লেখাও ভাল ছিল, তাই তো আবৃত্তি এত সুন্দর লাগলো। অনেক শুভকামনা আপনার জন্য ভাইয়া। ভাল থাকবেন।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। কিন্তু তার চেয়েও বেশি ভালো লেগেছে আপনার কন্ঠে আবৃত্তি শুনে। অসাধারণ লিখেছেন। যাইহোক আসলে কখনো কখনো এরকম ভালোবাসা নিয়ে আমাদের মন বিদ্রোহী ওঠে। ওই মায়াজালে আমরা কখন যে নিজেদের বন্দি করে ফেলি হয়তো বুঝতেই পারি না। তাই মাঝে মাঝে মনে হয় এই বন্দীদশা থেকে বেরিয়ে আসি। দিনশেষে ক্লান্ত হয়ে আবার নিজের মতো করে বাঁচতে ইচ্ছা করে। তাই তো বেরিয়ে আসতে চাই বন্দীদশা থেকে।

 2 years ago 

ভাবছি এইটা রেকর্ড করে পাবলিশ করবো খুব দ্রুত ভাই । কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ভালোই হবে।
কবিতাটি আপনার কন্ঠে বেশ মানিয়ে ছিল।
শুনতে একবারের জন্যও মনোযোগ সরে আসেনি।

 2 years ago 

আমাকে বাঁচতে দাও ,আমার মতো করে
আমি মুক্তি চাই ,এই বন্দিশালা থেকে ।।

ভাইয়া বিভিন্ন কাজে খুবই ব্যস্ত থাকার পরে মনে হয় কেমন যেন হাপিয়ে গেছে। তখন মনে হয় পৃথিবীতে একটা জেলখানা এবং নিজেকে খুবই অপরাধী একজন কয়েদি মনে হয়। ইচ্ছে করে জীবনের সকল ব্যস্ততা ছেড়ে অন্য কোন পৃথিবীতে চলে যায় একটু সুখের আশায়, একটু নিরিবিলি পরিবেশে বিশুদ্ধ নির্মল বাতাস উপভোগ করি। অসাধারণ একটি কবিতা পোস্ট উপহার দিয়েছেন ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41