বৃষ্টি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220422_142056-01.jpeg
ক্রমশ অন্ধকার হয়ে আসছিল । মনে হচ্ছিল যেন সন্ধ্যা নেমে যাচ্ছে, এই বুঝি আলো পুরোটাই বন্ধ হয়ে গেল । ঘুম থেকে উঠে যখন এরকম একটা আবহাওয়া দেখছিলাম, মনে বেশ প্রফুল্লতা কাজ করছিল । আজ আমার ছুটি , তেমন কোনো তাড়া নেই । যেতে হবে না কোথাও। বাপ বেটা মিলে বেশ ভালই সময় কাটাচ্ছিলাম ঘরের ভিতরে। হুট করে যখন এরকম আবহাওয়া দেখলাম , চেষ্টা করলাম বেলকুনিতে বসে উপভোগ করার জন্য পরিবেশটা ।

মনে হচ্ছিল যেন ভোর হওয়া দেখছিলাম । ভোরের দিকে যেমনটা হয় , অনেকটা ঘন অন্ধকার কেটে যখন আলোর ঝলকানি দেখা যায় , ঠিক তেমন একটা এমন একটা আবহাওয়া তৈরী হয়ে গিয়েছিল । বেটা আমাকে বারবার জড়িয়ে ধরছিল । কারণ আকাশটা মনে হয় ভেঙে পড়বে, গুর গুর শব্দ হচ্ছিল । এই বুঝি বৃষ্টি নামবে আকাশের বুক চিরে, হয়তো ধরণীর বুকে পানি পড়বে ফোঁটায় ফোঁটায় । পানির খুবই দরকার কারণ ধরণী আজ অনেকটাই উত্তপ্ত ।

20220422_141752-01.jpeg

নিচের দিকে তাকাতেই অনেকটা চোখ আটকে গিয়েছে । মুগ্ধ হয়ে গিয়েছে পাশের বাসার ছাদ বাগানের সৌন্দর্য দেখে। ঝিলিক দিচ্ছিল সবুজ রঙের পাতাগুলো । এমনিতেই আবছা আলো তার ভিতরে রংটা যেন আরো ফুটে উঠেছে । আজ হয়তো পাতাগুলোর উপর পানি পড়বে, গাছগুলো আবারো নবরূপে প্রাণ ফিরে পাবে ।

20220422_142233-01.jpeg

এমন পরিবেশে আসলে নিজেকে ঘরে বন্দি করে রাখা অনেকটা জবরদস্তির মত। তাই মনের আকাঙ্ক্ষা কে প্রাধান্য দেওয়ার চেষ্টা করলাম । নিজেকে অনেকটাই মুক্তি দেওয়ার চেষ্টা করলাম । ছাদে যেতে হবে ,আমি ভিজতে চাই । নিজেকে একটু শান্ত করতে চাই। কারণ অনেকটা ব্যাথা জমে আছে ভিতরে , যে গুলোকে মুছে ফেলতে চাই এই বৃষ্টির পানিতে । জানি বৃষ্টি পড়বে আর একটু পরেই । তাই নিজেকে আর বেঁধে রাখতে চাই না ।

আমি যেমন অপেক্ষা করছি, সময় যেন আরও ভিন্ন ভাবে গড়িয়ে যাচ্ছে । যত দেখছি মেঘাচ্ছন্ন আকাশ, মনে হচ্ছিল ততই মেঘগুলো আরো পরিস্কার হয়ে যাচ্ছে । কই, বৃষ্টি কই । তাকে তো খুঁজে পাচ্ছিনা । তার তো এতক্ষণ আমাকে ভিজিয়ে দেওয়ার কথা ছিল কিন্তু তার তো পড়ার নাম গন্ধ নেই ।

20220422_144650-01.jpeg

খোলা ছাদের বুকে যখন একটু পায়চারি করার চেষ্টা করছিলাম । বেশ মুগ্ধ হয়েছিলাম আশেপাশের অবস্থা দেখে । বারবার মেঘের ঘনঘটা দেখছিলাম, বেশ কালো হয়ে আসছিল আকাশটা । আমি বুঝেছি আজ বৃষ্টি আমার কথা শুনেছে, সে আমার কথা রাখবে । আমাকে সে ভেজাবেই । হয়তো একটু দেরি হচ্ছে , তবে ভেজার আনন্দে মন আমার ব্যাকুল হয়ে আছে ।

20220422_144708-01.jpeg

রহস্যের বেড়াজাল ভেদ করে, ইচ্ছা করেই ছাদের দরজাটা লাগিয়ে দিয়ে, উন্মুক্ত ছাদের উপরে চিৎ হয়ে শুয়ে পড়লাম এবং চোখ খুলে যখন উপরের কালো আকাশটাকে দেখছিলাম, মনে হচ্ছিল ছিটে ফোঁটা বৃষ্টি আমার কপাল থেকে শুরু করে পা পর্যন্ত ভিজিয়ে দেওয়ার চেষ্টা করছে ।

20220422_145002-01.jpeg

এপাশ-ওপাশ করে যখন বারবার দেখছিলাম, বেশ ভালই লাগছিল । উপরে কালো আকাশ, রিমঝিম বৃষ্টি আর ছাদের উপরে শুয়ে আছি আমি। দারুন না ব্যাপারটা ,আমি রহস্য ভেদ করি । আজ হয়তো সময়টাকে এভাবেই কাটিয়ে দিলাম বৃষ্টির মাঝে । বৃষ্টির রহস্য ভেদ করতে পারলাম না । সে অজানাই থেকে গেল, তবে সে যে আমাকে ভালভাবে ভিজিয়ে দিয়ে গিয়েছে , তা আমি বেশ ভালোই বুঝতে পারলাম।

20220422_144934-01.jpeg

এমন সময় আবার কবে আসবে , তা আমার জানা নেই । তবে এই সময়ের ঘটে যাওয়া মুহূর্ত গুলো চেষ্টা করলাম স্মৃতির অ্যালবামে বেঁধে রাখার জন্য। হয়তো আবারও কোন এক বর্ষায় উন্মুক্ত ছাদে বৃষ্টিস্নানে নিজেকে মিশিয়ে ফেলবো , হয়তো সেদিন চেষ্টা করব বৃষ্টির রহস্যটা ভেদ করার জন্য। আপাতত সে গোপন থাকুক নিজের মত করে ।

20220422_144729-01.jpeg

হে বৃষ্টি তুমি আমাকে ভিজিয়ে দিয়েছো, এতেই কৃতজ্ঞ আমি তোমার কাছে । তোমার পরশে আমি অনেকটা শীতল হয়েছি এই ছুটির দিনে । এমন ছুটির দিন আবারো আসুক জীবনে, এই কামনাই করছি । ততক্ষণ ভালো থেকো তুমি ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আমারও এমন পরিবেশ অনেক ভালো লাগে৷ চার দিক অন্ধকার বৃষ্টি নামবে নামবে এমন অবস্থা৷ এমন দিনে ঘুড়ি উড়ানোর মধ্যেও মজা আছে৷

পাশের বাসার ছাদ বাগান দেখে খুবই ভালো লাগলো। ছাদে এমন সৌন্দর্য থাকলে ছাদে গেলেই মন ভালো হয়ে যাবে। আপনি ঠিকই বলেছেন। ছাদের গাছগুলো বৃষ্টির পরস পাওয়ার অপেক্ষায় আছে।

যাক লাস্ট পর্যন্ত বৃষ্টিতে ভিজতে পারছেন এটাই অনেক। অবশ্য বৃষ্টিতে ভিজলে আমার জ্বর আসে। তাই খুব একটা ভেজা হয় না। ধন্যবাদ ভাই। লেখা পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আমি আসলে প্রথমে অনেকটাই হতাশ হয়ে গিয়েছিলাম কিন্তু পরে অবশ্য বৃষ্টিতে ভিজে অনেকটাই হালকা হয়ে গিয়েছিলাম । এইটা সত্য যে পাশের বাড়ির ছাদ বাগানটা সুন্দর ছিল।

 2 years ago 

অনেক গরমের পর যখন এরকম বৃষ্টি হয় সেই মুহূর্তগুলো কিন্তু আসলে খুবই ভালো লাগে। আর তখন যদি বাসায় সেই মুহূর্তগুলো উপভোগ করা যায় তাহলে কিন্তু আরো বেশি ভালো লাগে। যখন বৃষ্টি হয় তখন গাছপালার সৌন্দর্য বৃদ্ধি পায়। অনেক ধন্যবাদ আপনাকে আপনার এই বৃষ্টির দিনে মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আশেপাশের প্রকৃতিটা নবরূপে সেজেছিল, বেশ ভালই লাগছিল । কারণ দীর্ঘদিন পরে বৃষ্টির আসলেই খুব দরকার ছিল ।

 2 years ago 

নিচের দিকে তাকাতেই অনেকটা চোখ আটকে গিয়েছে । মুগ্ধ হয়ে গিয়েছে পাশের বাসার ছাদ বাগানের সৌন্দর্য দেখে। ঝিলিক দিচ্ছিল সবুজ রঙের পাতাগুলো

ভাই আজকে আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে আপনার অনুভূতি গুলো আমাদের সাথে শেয়ার করলেন। বিশেষ করে পাশের বাসার ছাদের ফটোগ্রাফিটা দেখতে আমার খুবই ভালো লেগেছে এবং আপনি বৃষ্টির জন্য অপেক্ষা করতে ছিলেন। এরপর আপনারকে বৃষ্টির পানিতে ভেজাতে বৃষ্টি আপনার কথা শুনে বৃষ্টি আপনাকে ভিজিয়ে দিলো। আসলে আপনার বৃষ্টি ভেজা এই লেখাগুলো পড়তে পড়তে মনে হচ্ছিল আমি যেন বৃষ্টিতে ভিজলাম।

 2 years ago 

হাহাহা চেষ্টা করছিলাম অনুভূতির সঞ্চারণ জাগানোর জন্য। আসলেই সময়টা বেশ ভালই ছিল ।

 2 years ago 

আমাদের এখানেও গতকাল নেমেছিল ঝড়।এসেছিল বৃষ্টি । আমি ছিলাম গ্রামের এক চায়ের দোকানে। সে কি বৃষ্টি যেন এক উৎসব। হা হা। তবে আজ আবারো গরম মনে হচ্ছে। ভাল ছিল লেখাগুলো। বৃষ্টিতে ভেজা আমার নিত্য দিনের সঙ্গী বর্ষাকালে। তবে এখন বৃষ্টিতে ভেজার মজাই আলাদা তবে যাদের শরীরে রেসিটেন্স পাওয়ার কম তাদের সাবধানে থাকতে হবে। ধন্যবাদ।

 2 years ago 

উফ চায়ের দোকান, গরম ধোঁয়া উঠা চা ,সঙ্গে ঝড়ো বৃষ্টি ,ভাবতেই শিহরণ জাগছিল ।ভালো ছিল আপনার মুহূর্তটা ।

 2 years ago 

রহস্যের বেড়াজাল ভেদ করে, ইচ্ছা করেই ছাদের দরজাটা লাগিয়ে দিয়ে, উন্মুক্ত ছাদের উপরে চিৎ হয়ে শুয়ে পড়লাম এবং চোখ খুলে যখন উপরের কালো আকাশটাকে দেখছিলাম, মনে হচ্ছিল ছিটে ফোঁটা বৃষ্টি আমার কপাল থেকে শুরু করে পা পর্যন্ত ভিজিয়ে দেওয়ার চেষ্টা করছে ।

আপনি কথাগুলো আমার কাছে বেশ ভাল লেগেছে ভাই। খুব সাধারণ একটা বিষয় ওকে আপনি যে খুব সুন্দর ভাবার্থ করে তোলেন এই বিষয়টা আমার কাছে অনেক ভালো লাগে। কারণ আপনার লেখায় ভিতরে একটা গভীরতা খুঁজে পাই আমি। ছাদ আমার ভীষণ পছন্দ। আমি রাতে ছাদে যেতে বেশি পছন্দ করি। রাতের আকাশটা এবং চারপাশের পরিবেশ আমাকে যেন অন্যরকম একটা দুনিয়ায় নিয়ে যায়। ধন্যবাদ ভাই আপনাকে এরকম সুন্দর একটা অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এইটা সত্য যে রাতের ছাদের পরিবেশটা অনেকটাই সুন্দর থাকে , গত কয়েকদিন আগেও আমি মাঝ রাতে ছাদে গিয়েছিলাম, ঐ দিনের পরিবেশটাও বেশ ভালোই ছিল আমার কাছে ।

 2 years ago 

ভাইয়া আমার প্রিয় ঋতু হচ্ছে বর্ষা ঋতু। আর তাইতো বৃষ্টিকে ঘিরে যে কোন ধরনের কাব্য কবিতা বা কোন কথা পড়তে আমার কাছে খুব ভালো লাগে। বৃষ্টির আগের মুহূর্তের ফটোগ্রাফি গুলো দেখে আমার কাছে ভীষণ ভালো লাগছে। কারণ আমারও বৃষ্টির আগের মুহূর্তে অন্ধকার হয়ে যাওয়ার সময় টা সবচেয়ে বেশি ভালো লাগে অনুভব করি।

রহস্যের বেড়াজাল ভেদ করে, ইচ্ছা করেই ছাদের দরজাটা লাগিয়ে দিয়ে, উন্মুক্ত ছাদের উপরে চিৎ হয়ে শুয়ে পড়লাম এবং চোখ খুলে যখন উপরের কালো আকাশটাকে দেখছিলাম, মনে হচ্ছিল ছিটে ফোঁটা বৃষ্টি আমার কপাল থেকে শুরু করে পা পর্যন্ত ভিজিয়ে দেওয়ার চেষ্টা করছে ।

এটি পড়ে বুঝতে পেরেছি বৃষ্টিকে আপনি কতটা সানন্দে গ্রহণ করেছেন। কতটা অনুভব করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

বাহ্ আপনারো বৃষ্টি পছন্দ, ব্যাপারটি জেনে ভালো লাগলো । এইটা সত্য যে আমি সময়টা বেশ ভালই উপভোগ করেছিলাম।

 2 years ago 

ক্রমশ অন্ধকার হয়ে আসছিল । মনে হচ্ছিল যেন সন্ধ্যা নেমে যাচ্ছে, এই বুঝি আলো পুরোটাই বন্ধ হয়ে গেল । ঘুম থেকে উঠে যখন এরকম একটা আবহাওয়া দেখছিলাম, মনে বেশ প্রফুল্লতা কাজ করছিল ।

বৃষ্টি সম্বন্ধে আপনার অনুভূতি খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন ভাইয়া।।

অনেকদিন পর এক পশলা বৃষ্টি যেন এক শান্তিময় দিনের বার্তা দিয়ে গেল। অনেকদিন যাবত খুবই গরম পড়ছিল। এই বৃষ্টি হওয়ায় অনেক ভালো লাগলো।

 2 years ago 

হুম ভাই আর বলিয়েন নাহ, বেশ কাহিল অবস্থা হয়ে গিয়েছিল। বেশ ভালই ছিল মুহূর্তটা ।

 2 years ago 

বৃষ্টির সময় এর সুন্দর একটি অনুভূতি ছাদের উপর শুয়ে উপভোগ করেছেন। আর সেই সুন্দর অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। খুব ভালো লাগলো আপনার এত সুন্দর বর্ণনামূলক কথা। অনেকদিন পর বৃষ্টি হলো আমাদের এখানে। তবে বৃষ্টি চেয়ে বেশি হয়েছে ঝড়ো হাওয়া,এতে ক্ষয়ক্ষতি হয়েছে অনেক।

 2 years ago 

এইটা সত্যি কথা প্রকৃতি তার নিজস্ব নিয়মে চলে । তবে ক্ষয়ক্ষতির ব্যাপারটা জেনে খারাপ লাগলো ।

 2 years ago 

শুভ ভাই লেখার ধরণ টা এত ভালো লাগলো 👌। এমন লেখা পড়তে পড়তে ধুম করে শেষ যায়। গতকাল ঢাকাতেও দুপুরের পর পর আচমকা এমন একটা আবহাওয়া চলে আসে। আর আমি রাজিবকে নিয়ে গানের আড্ডায় বসে যাই। সে যাই হোক, ভাই আপনার পাশের বাড়ির ছাদটা সত্যি দারুন। মানুষ গুলোর মন টাও মনে হয় অতটাই সুন্দর 😊।

 2 years ago 

একদিন আসেন বেড়াইতে । নিমন্ত্রণ রইলো । আপনার অনুভূতি জেনে ভালো লাগল।

 2 years ago 

বেটা আমাকে বারবার জড়িয়ে ধরছিল । কারণ আকাশটা মনে হয় ভেঙে পড়বে, গুর গুর শব্দ হচ্ছিল ।

ভাইয়া আপনার লেখা এই লাইনটির মাঝে কতটা ভালোবাসা মিশে আছে তা শুধু আপনি উপলব্ধি করতে পারছেন। এমন কিছু ভালোবাসা আছে যেগুলো সব সময় আশ্রয়স্থল। তেমনি আমাদের সকলের প্রিয় ও আদরের শায়ান বাবু তার বাবাকে জড়িয়ে ধরেছে অজানা ভয় থেকে নিজেকে বাঁচানোর জন্য। তবে যাই হোক আপনি এত সুন্দর ভাবে আপনার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন এবং বৃষ্টির মুহূর্ত উপভোগ করেছেন জেনে অনেক ভালো লেগেছে। সত্যি ভাইয়া এরকম মুহূর্তে হয়তো বারবার আসে না। অনেক সুন্দর ভাবে এই পোস্টটি সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আসলেই চেষ্টা করেছি সময়টা বাপ বেটা মিলে উপভোগ করার জন্য । কারণ ওয়েদারটা আসলেই ভালোই ছিল ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68434.91
ETH 3745.67
USDT 1.00
SBD 3.66