আবৃত্তি || নিয়ন্ত্রিত মন

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG-20221007-WA0011(1).jpg

এখন মাঝরাত একদম কোন শব্দ নেই আশেপাশে । তবে মাথা ভর্তি যেন অজস্র চিন্তা । কেন এত চিন্তা হচ্ছে, তাও আমার জানা নেই । তবে আজকাল বুকের বাম পাশটা ভালোই খচখচ করে । আর মাথা ভর্তি চিন্তা যেন , ক্রমাগত আমাকে উদাস করে তোলে।

রাতগুলো এত দীর্ঘ হয় কেন, ঘড়ির কাঁটায় যখন সময় দেখার চেষ্টা করি , বিশেষ করে রাত্রিবেলা প্রতিটি সময় যেন অনেকটা দীর্ঘতর মনে হয় । কি একটা অদ্ভুত ব্যাপার , এ রাতে যখন কেউ গভীর নিদ্রায় ব্যস্ত । ঠিক তখন আমার মত কোন একজন চার দেয়ালের ভিতরে থেকে হয়তো ভবিষ্যৎ বা বর্তমানটা কে নিয়ে একটু এলোমেলো ভাবনায় ব্যস্ত সময় পার করছে ।

নিয়ন্ত্রিত মন
লেখা: শরীফ শুভ

আমি ডুবে মরি অজানায়
নতুবা অহেতুক ভাবনায়
যন্ত্রণা যেন আমাকে ছিঁড়ে ছিঁড়ে খায়
কি দরকার আমার এতো
ঝামেলায় জড়ানোর
আমি সবই বুঝি
তারপরেও যেন সহ্য শক্তি হারিয়ে ফেলি ।

এ মন কি আর চাইলেও নিয়ন্ত্রিত হয়
তবে আমার শিক্ষা তবে আমার দীক্ষা
আজকাল সব বড়ই ফ্যাকাসে হয়ে যায়
আমি লজ্জিত হয়তো পেটের তাগিদে
নয়তো বেঁচে থাকার অজুহাতে ।।

যেখানে আমার টিকে থাকাটাই মুখ্য
সেখানে আমি বলিদান দিতে চাই
হয়তো সেটা শিক্ষা নতুবা নৈতিকতা
আমি পথভ্রষ্ট নতুবা হারিয়ে যাওয়া একজন
যে নিজ সত্তাকে গলা টিপে ছেড়েছি ।।

আমার অশ্রুজল আজ রক্তে মাখা
কাঙাল হয়েছি আজ নিজের কাছে
হয়তো একটু টিকে থাকার স্বার্থে
নতুবা দুর্বলতা আমার ঐ নব প্রাণে ।।

তবে মোর নব প্রাণ
আমি চাচ্ছি ক্ষমা তোর কাছে
তুই শিখিস না এই শিক্ষা
যা আমি রপ্ত করতে পারিনি
তবে তুই নিয়ন্ত্রিত করিস তোর মনকে ।।

বি:দ্র:

উপরোক্ত কথাগুলো হয়তো এক বাবার । হয়তো সেই বাবা জীবনের ধাপে ধাপে যে শিক্ষাগুলো পেয়েছে বা যা ক্রমাগত এখনও শিখছে , সেই শিক্ষা যেন কোনভাবেই তার নবপ্রাণ কে না ছুঁয়ে যায় । নব প্রাণের অস্তিত্বে না লাগুক সেই দূষিত শিক্ষা ।

যদিও পারিপার্শ্বিক দূষিত সমাজে সুশিক্ষা বড়ই দুষ্প্রাপ্য । তারপরেও তার বাবা দুচোখ ভরে স্বপ্ন দেখে , হয়তো তার সেই নবপ্রাণ একটা সময় আশার আলো ছড়াবে, যে ভিন্ন আলোতে দূষণের মাঝেও আলোকিত হবে চারিপাশ ।।

এমনটাই প্রত্যাশা ব্যক্ত করে , তার সেই পরাজিত বাবা ।।

Banner-6.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

কেউ রাতের আঁধার আপন করে নিয়ে গভীর নিদ্রায় নিমজ্জিত থাকে আবার কেউবা নিজের পরিবার পরিজন কিংবা ভবিষ্যতের চিন্তায় মগ্ন থাকে। আসলে প্রত্যেকটি রাত একেকজনের কাছে একেক রকমের। কেউ সুখের চাদরে রাতটাকে মুড়িয়ে রাখে আবার কেউ হতাশাগুলোকে স্মরণ করে নিদ্রাহীন রাত কাটিয়ে দেয়। আসলে আমাদের জীবনের বাস্তবতা প্রত্যেকটি ক্ষেত্রে আলাদা আলাদা। তবে যাই হোক ভাইয়া আপনার কবিতা আবৃতি শুনে খুবই ভালো লাগলো।

 2 years ago 

জীবন বড়ই অদ্ভুত রে আপু, কখন কার কি হয়ে বলা মুশকিল। ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য।

শুভ ভাই ,,কবিতা পড়া এবং কবিতা আবৃত্তি করা আবার কবিতা আবৃত্তি শুনতেও,, সবকিছুতেই আমার অসম্ভব ভালোলাগা কাজ করে সব সময়। প্রতিটা লাইন শুনছিলাম আর আপনার লেখাগুলোর সাথে চোখ বুলিয়ে যাচ্ছিলাম এক এক করে। কেন যেন মনে হলো ভেতরে তীব্র যন্ত্রণা আর ক্ষোভ থেকে লেখাগুলো উঠে এসেছে। আর কন্ঠে তারই বহিঃপ্রকাশ ঘটেছে। প্রতিবারের মতো এবারের লেখাটাও আমার ভেতরে দাগ কেটে দিয়েছে। ব্যাকগ্রাউন্ড মিউজিক টা অসাধারণ ছিল ভাই। এক কথায় সবকিছুই ভালো লেগেছে আপনার এই আয়োজনটার। ভালোবাসা রইলো ভাই।

 2 years ago 

বেঁচে থাকুক সবাই রে, সুন্দর সাবলীল ও চিন্তামুক্ত হয়ে।

 2 years ago 

এতো রাতে চমৎকার কবিতা সেই সাথে চমৎকার আবৃত্তি। একজন বাবার মনের ভিতরের যে চাপা কষ্টগুলো ছিল সেগুলো যেন ফুটে উঠেছে। এই পেটের জন্যই মানুষ এতো কিছু করে! সারাজীবনের শিক্ষাটাকেও একসময় বলিদান দিয়ে দেয়! সমাজ হয়তো তাকে বাধ্য করেছিল! তবে একটা সময় এই দূষিত সমাজে আলোর দেখা মিলবে এটা আমি বিশ্বাস করি!

 2 years ago 

পেটের জন্যই সবকিছু। মাঝে মাঝে মনেহয় যদি পেট না থাকতো তাহলে ভালোই হতো।

 2 years ago 
দাদা এটাই বাস্তবতা।একেক জনের চিন্তা চেতনার সাথে আরেকজনের চিন্তা চেতনা না মিলাটাই স্বাভাবিক। তবে আমার কাছে মনে হয় প্রতিটি মানুষের কাছে রাতেই অজানা চিন্তা ভাবনা মাথায় আছে। যদিও কেউ ঘুমে নিমজ্জিত থাকে। হয়তোবা তার ঘুম, ঘুম না। শুধু ঘুমের ভান করে শুয়ে থাকা।মোটকথা,প্রতিটি মুহূর্ত পরিবার পরিজনের চিন্তায় বিভোর।যদিও রাতে বেলা উপলব্ধিটা একটু বেশি।যাইহোক,আপনার কবিতার আবৃত্তিটি অসাধারণ হয়েছে দাদা। এত চমৎকার একটি কবিতা এত সুন্দর ভাবে আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।
 2 years ago 

বাস্তবতা বড়ই নির্মম ও জটিলতাপূর্ণ ভাই।

 2 years ago 

অনেক ভাল লাগলো কবিতা আবৃত্তি। 🥰 ভাইয়া, চিন্তা অনেক খারাপ জিনিস। যদিও চিন্তা ছাড়া থাকা যায় না, তবুও মনকে বোঝান, মনকে সাহস দিন।যা হবার হবে।যা হবার আল্লাহ ই ভেবে রেখেছেন। আপনি শুধু ভাল কাজ করে যাচ্ছেন, করে যান। আল্লাহ নিরাশ করবেন না আপনাকে কোন কিছু থেকে। 💞💞

 2 years ago 

আমার অশ্রুজল আজ রক্তে মাখা
কাঙাল হয়েছি আজ নিজের কাছে
হয়তো একটু টিকে থাকার স্বার্থে
নতুবা দুর্বলতা আমার ঐ নব প্রাণে ।।

ভাইয়া এত বেশি টেনশন করবেন না ।কারণ ভবিষ্যতে কি হবে তা বর্তমানে ভেবে বর্তমান নষ্ট করে দেওয়ার কোন মানেই হয় না। আর গভীর রাতে অতিরিক্ত টেনশন আপনার অসুস্থতার কারণে হতে পারে। যাই হোক এই পরিস্থিতির সাথে তাল মিলিয়ে খুব চমৎকার কবিতা লিখেছেন।

 2 years ago 

অতিরিক্ত চিন্তার কারণেই হয়তো এমনটা হচ্ছে দাদা। যা হবে দেখা যাবে ভেবে থাকুন। চিন্তা করলে শরীর অসুস্থ হবে। এতে তো কোন আলটিমেট লাভ নেই। আপনি ভালো থাকলেই আপনার চারপাশের মানুষেগুলো ভালো থাকবে।
এবার আসি লেখা আর আবৃত্তির বিষয়ে, আপনার লেখা খুব ভালো। এই নিয়ে আমার বলার ক্ষমতা নেই। তবে আবৃত্তি শুনে মনে হচ্ছে প্রোফেশনাল কেউ আবৃত্তি করছে। আপনার গলার স্বর বেশ রেডিও জকিদের মত। সেখানে চেষ্টা করলে মনে হয় এতদিনে আপনি পার্মানেন্ট কোন জকি হয়ে যেতেন।

 2 years ago 

আপনার মন্তব্যের শেষের লাইন দুটো বেশ অনুপ্রেরণা দিল। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63156.23
ETH 2560.33
USDT 1.00
SBD 2.83