অল্পের জন্য রক্ষা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

ল্যাপটপকে আমার জীবনের একটা অংশ বলা যায়। বলতে গেলে ল্যাপটপের মাধ্যমেই আমার প্রধান জীবিকা নির্বাহ হয় । তাছাড়া যেহেতু আমি রেডিও জকির মতো দায়িত্ব পালন করি, তাই কিছুটা ল্যাপটপের উপর আমি পরিপূরক ভাবে নির্ভরশীল । আর তাছাড়া আমার দৈনন্দিন প্রত্যেকটা কাজের সঙ্গেই ল্যাপটপের ভূমিকা আপাতত ভাবে জড়িত । আজকের ঘটনাটা সম্পূর্ণ ভিন্নরকম ভাবেই হয়েছিল, সেই ঘটনাটাই শেয়ার করার চেষ্টা করছি ।

20220721_152107.jpg

এমনিতেই বেলা অনেক হয়ে গিয়েছে । তার ভিতরে ঘুম থেকে উঠেই যখন ল্যাপটপে বসেছি পোস্ট নমিনেশন করার জন্য , ঠিক তখনই মেইনলি বিপত্তিটা বেঁধে গিয়েছে । কোনোভাবেই ল্যাপটপটা অন হচ্ছিল না । আর তাছাড়া ল্যাপটপটা অনেকটাই স্লো হয়ে গিয়েছে । একদম নতুন ল্যাপটপ , তবে দীর্ঘদিন যাবত থেকে শুধুমাত্র ইন্টারনেটের উপরেই কাজ করা হয় বিধায় অন্য কোন ফাংশনে যাওয়াই হয় না । হয়তো তাই কোন একটা ত্রুটি হয়ে গিয়েছে ।যেখান থেকে ল্যাপটপটা কিনে ছিলাম, তাদের কাস্টমার কেয়ারে ফোন দিলাম এবং তারা আমাকে বলল যে , ল্যাপটপটা নিয়ে তাদের শোরুমে যাওয়ার জন্য ।

এমনিতেই আমার প্রতিনিয়ত কাজের একটা টাইম সিডিউল আগে থেকেই তৈরি করা থাকে । মূলত কখন কোন কাজ করব, সেটা আগে থেকেই একদম পরিপূরক ভাবে তালিকাভুক্ত করা থাকে কিন্তু আজকে হঠাৎ করেই যখন তালিকার বাইরে কিছু কাজ চলে এসেছে, তখন বাধ্য হয়েই অফিসে যাওয়ার চিন্তা বাদ দিয়ে দিলাম । রিসিপশনিস্টকে ফোন করে বলে দিলাম যে, আজকে কোনভাবেই আমার দ্বারা সম্ভব হবে না, অফিসে যাওয়া । যেগুলো সিরিয়ালের রোগী নেওয়া আছে, তাদেরকে কষ্ট করে শনিবারে দেখা করতে বলুন ।

20220721_125721.jpg

এই ক্ষেত্রে আমি অনেকটাই নিরুপায় । কারণ আমার কিছুই করার নেই । যেটা দিয়ে আমার মূলত জীবিকার প্রধান অংশটা পূরণ হয়, সেটাই যদি অকেজো হয়ে থাকে, তাহলে সেই ক্ষেত্রে অনেকটাই মাথার উপর ভীষণ পরিমাণ একটা চাপ কাজ করে । সেই সকাল এগারোটার দিকে আমি চলে গিয়েছে তাদের শোরুমে , গিয়ে মোটামুটি বেশ খানিকটা সময় লেগে গেল ল্যাপটপটা ঠিক করতে ।

20220721_130407.jpg

ঘড়িতে বারবার সময় দেখছিলাম, যদিও কোন ভাবে সময়টা ম্যানেজ করা যায় । তাহলে হয়তো বিকেলের দিকে অফিসে যেতে পারবো । তবে আর সেটা কোনভাবেই সম্ভব হলো না । এমনিতেই না খেয়ে গিয়েছি, একদম প্রচণ্ড ক্ষুধা লেগে গিয়েছিল । অবশেষে বাধ্য হয়ে পাশের এক হোটেলে বসে, কিছুটা পরিমাণ খাওয়া-দাওয়া করে আবারও সেই ল্যাপটপের শোরুমে গিয়ে সময় পার করছিলাম ।

20220721_130531.jpg

অবশেষে তারা আমার ল্যাপটপের অবস্থা দেখে মোটামুটি সবকিছু ঠিকঠাক করে দিল । তবে টাচপ্যাডটি কোন ভাবেই ঠিক করে দিতে পারল না । শুধু আমাকে বলল, দীর্ঘদিন আপনি টাচপ্যাডটি ব্যবহার করেন নি আর যেহেতু মাউস দিয়ে কাজ চালিয়েছেন, এজন্যই মূলত এই ঝামেলাটা হয়েছে । তাছাড়াও প্রথম কেনার দিকে যদি আমাদেরকে সমস্যাটা জানাইতেন তাহলে আমরা হয়তো এটার একটা ব্যবস্থা করতে পারতাম। যাইহোক অতঃপর বাসায় ফেরত আসলাম । পুরো ল্যাপটপটি ঠিক করে নিয়ে ।

20220721_130546.jpg

ঐ যে একটা কথা বলি , মানুষ খুঁজে পাওয়া খুবই কঠিন । বাসায় এসে দেখি তারা আমার ল্যাপটপটি খুবই ভালোভাবে ঠিক করে দিয়েছে কিন্তু এসএসডি কার্ড লাগিয়ে দিয়ে, তারা আমার আসল হার্ডডিস্কটা খুলে নিয়েছে । অতঃপর যখন আমি ভালোভাবে ব্যাপারটা বুঝতে পারলাম না । তখন আমার কলিগ আরিফ ভাইয়ের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলাম । সে আমাকে বলেই ফেলল যে, আপনার হার্ডডিস্কটা তারা খুলে নিয়েছে । অতঃপর আবার ফোন দিলাম কাস্টমার কেয়ারে । তারা বলল যে, আপনি তো তেমন কিছু বলেন নি বিধায় আমরা আপনার হার্ডডিক্সটা রেখে দিয়েছি । আপনি চাইলে নিয়ে যেতে পারেন ।

20220721_130549.jpg

বেটারা চুরি করেছিল কিন্তু এমনভাবে মন্তব্য পেশ করলো, যাতে দোষটা মনে হয় আমারই । যাইহোক কিভাবে এইরকম সিচুয়েশনে কাস্টমার কে হ্যান্ডেল করতে হয়, সেটার যেন আরেকটা পরিপূরক প্রমাণ পেলাম তাদের কাছ থেকে । অতঃপর আবারও বাধ্য হয়ে চলে গেলাম, সেই কম্পিউটারের শোরুমে । গিয়ে সেখানে আবারো তাদের সঙ্গে কথা বলে, তারা আমার হার্ডডিক্সটা আবারও পুনরায় যুক্ত করে দিল এবং সঙ্গে আবারো এসএসডি কার্ডটা লাগিয়ে দিল ।

20220721_130725.jpg

মানুষ সহজ-সরল হতেই পারে । তবে তার মানে এই না যে, তার সরলতাকে মানুষ এইভাবে সুযোগ নিয়ে ব্যবহার করবে । এটা আমি আবারো প্রমাণ পেলাম । ঐ যে বলি না মাঝেমাঝেই , আসলে এই দুনিয়ায় সবই আছে , তবে প্রকৃত মানুষের খুবই অভাব । এত মানুষের ভিড়েও আমি, মানুষ খুঁজে পাই না । আজকে যখন নিজের সঙ্গে এমনটা আবারও ঘটলো , তখন মানুষের প্রতি আসলেই আমার একটা বিদ্রুপ মনোভাব চলে এসেছে ।

20220721_150150.jpg

সারাটাদিন আর বিশ্রাম নিতে পারিনি । এমনিতেই গতরাতে অনেক দেরিতে ঘুমিয়েছিলাম , যার কারণে ঘুম থেকে উঠেই অনেকগুলো কাজ বাকি ছিল আবার এই দিকটা সামলানো । সর্বোপরি একটা বিরক্তিকর দিন কেটে গেল । অফিসেও যেতে পারলাম না, ল্যাপটপের পিছনেই সারাটা দিন ব্যয় করলাম আবার কমিউনিটির অনেকগুলো কাজ বাকি ছিল এবং সন্ধ্যায় আর হ্যাংআউট আছে । যাইহোক এখন যখন গল্প লিখছি, তখন রাত্রি প্রায় সাড়ে তিনটার মতো বাজে । অবশেষে সব কাজ শেষে, গল্পটা লেখার চেষ্টা করছি ।

20220721_145733.jpg

এই যাত্রায় আমি আরিফ ভাইকে বেশ বিরক্ত করেছি । তার জন্য আমি আগে থেকেই ক্ষমা চেয়ে নিচ্ছি । কারণ সে আমাকে প্রচুর সহযোগিতা করেছে । সে না থাকলে হয়তো, আজকে আমার হার্ডডিক্সটা খোয়া যেত । যাইহোক তার বুদ্ধিমত্তার কাছে আমি সত্যিই কৃতজ্ঞ । তবে সে যে আসলেই বুদ্ধিমান, সেটা আবারও প্রমাণ করে দিয়েছে । তার কারণেই হয়তো হার্ডডিক্সটা ফেরত পেলাম ।

তবে দিনশেষে এত ছোটাছুটি , এত কষ্ট সবকিছুই লাঘব হয়েছে । সবকিছু ভালোভাবেই সামাল দিতে পেরেছি । খুবই ক্লান্ত লাগছে এখন পরে আরেক দিন অন্য বিষয় নিয়ে কথা হবে । তাহলে আজকের মত এখানেই শেষ করছি । ভালো থাকুন , ভালো রাখুন আশেপাশের মানুষজনকে । নিজের লোভকে পরিহার করুন এবং চেষ্টা করুন নিজের যা আছে, তাতেই খুশি থাকার জন্য । সর্বোপরি মানুষ হওয়ার চেষ্টা করুন ।

Banner-2.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভাই এই লোকগুলো এমনই এরা সুযোগের অপেক্ষায় থাকে সহজ সরল মানুষ দেখলেই তাদের ঠকিয়ে দেয়। আমি প্রথম কম্পিউটার কিনেছিলাম ২০১৫ সালে। আমি তেমন বুঝতাম না তখন কমিউটার সম্পর্কে আমাকে দোকানদার জিজ্ঞেস করেছিলো কেমন কম্পিউটার কিনতে চাই আমি। আমি বলছিলাম যাতে ভালোভাবে ইন্টারনেট চালানো যায়। এইতো তারা বুঝতে পারলো আমি আসলে কনফিগারেশন কিছুই বুঝি না। ৪৮ হাজার টাকা খরচ হইছিলো আমার। তবে পরবর্তী তে আমি আমার বন্ধুর মাধ্যমে জানতে পারি আমার সেই কমিউটারের কনফিগারেশন অনুযায়ী দাম সর্বোচ্চ ৩০ হাজার টাকা। যারা ভালো জানে এই বিষয়ে তাদের হেল্প অনেক জরুরী কমিউটার/ল্যাপটপ কেনা বা মডিফাই করার ক্ষেত্রে।

 2 years ago 

আপনার ব্যাপারটা জেনেও খারাপ লাগলো ভাই । সব জায়গা এইসব লোকের ছড়াছড়ি ।

 2 years ago 

বেটারা চুরি করেছিল কিন্তু এমনভাবে মন্তব্য পেশ করলো, যাতে দোষটা মনে হয় আমারই । যাইহোক কিভাবে এইরকম সিচুয়েশনে কাস্টমার কে হ্যান্ডেল করতে হয়, সেটার যেন আরেকটা পরিপূরক প্রমাণ পেলাম তাদের কাছ থেকে ।

হাহাহা ভাইয়া গেছিলেন তো ফেসে, মনে করেন আপনার ল্যাপটপ এর হায়াত কমিয়ে দিয়েছিল ১০ বছরের । কি একটা অবস্থা!!!! মানুষ কাকে বিশ্বাস করবে। কয়েক ঘণ্টার কাজেই তারা তাদের চুরি খুব সুন্দর ভাবে করে নিয়েছে। তবে ভাগ্য ভালো আপনার ভাইয়া। যাই হোক কথা গুলো পড়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আসলেই আমিও বোকা সেজে গিয়েছিলাম, কিভাবে সরলতার সুযোগ নিয়েছে , ভাবতেই অবাক লাগে ।

 2 years ago 

এটাই তো সমস্যা ভাই। সত্যি মানুষ সহজ সরল হতেই পারে কিন্তু একশ্রেণির লোক সেই সুবিধা টাই নেয়। তাদের একবার বলা উচিত ছিল যে আপনি হার্ডডিস্কটা কী করবেন। আপনার ঘটনা থেকে আমিও সাবধান হলাম। ট‍্যাচপ‍্যাড টা এখন থেকে মাঝে মাঝে ব‍্যবহার করে হবে। যাইহোক অনেক ঝামেলার পর শেষ পযর্ন্ত যে আপনার কাজটা হয়েছে এটা জেনে ভালো লাগল।।

 2 years ago 

ট্যাচপাডটা ঠিক হয়নি ভাই , যদিও বলেছে দীর্ঘদিন ব্যবহার না করার ফলে এই অবস্থা হয়েছে ।

 2 years ago 

এই দুনিয়া এখন তো আর
সেই দুনিয়া নাই
মানুষ নামের মানুষ আছে
আসল মানুষ নাই ।

আপনার পোস্ট পড়তে পড়তে এই গানটি বার বার মনে আসছিলো ।
সত্য বলেছেন ভাইয়া । একটু সহজ সরল আচরণে সবাই বোকা ভেবে সুযোগ নিতে চাই । তাদের কাছে ঐটা ছিল শুধু মাত্র একটা ল্যাপটপের অংশ মাত্র । কিন্তু মালিকের কাছে এটি হতে পারে অমুল্য সম্পদ । কত প্রয়োজনীয় তথ্য আমরা হার্ড ডিস্কে কপি করে রাখি ।

তারপরেও সব দিক ঠিক রেখে কালকের হ্যাংআউট সুন্দর ভাবে সম্পন্ন করার সুযোগ পেয়েছেন এটা জেনে ভাল লাগলো । তারপরেও কিছুটা টেনশন আর বাড়তি কাজের চাপতো ছিলই ।
ধন্যবাদ ভাইয়া আপনার পোস্ট টা থেকে আমাদের কিছু শেখার ও ছিল । সার্ভিস নিতে গিয়ে যেন আবার তার চেয়ে বেশী ক্ষতির সম্মুখীন না হয়ে ফিরি ।

আরিফ ভাইকে ও ধন্যবাদ । এমন তড়িৎ বেগে সমস্যাটা খুজে ফেলার জন্য ।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার অনুভূতি সহজেই বুঝে নেওয়ার জন্য। আসলেই আমি কৃতজ্ঞ আরিফ ভাইয়ের প্রতি ।

 2 years ago 

শুভ ভাই দুনিয়াটা এখন অনেক গোলমেলে 😕
মানুষের মুখোশের আড়ালে মানুষ আর খুঁজে পাওয়া যায় না। সবাই শুধুমাত্র মানুষ ঠকানোর ধান্দা খোঁজে। যাক উপর ওয়ালা এদের হেদায়েত দান করুন, তবে তারপরও মানুষ আছে বলেই পৃথিবী টিকে আছে নয়তো কবেই সবশেষ হয়ে যেতো। এই দেখুন আরিফ ভাই আপনাকে কতটা সহযোগিতা করলো, তা না হলে আপনার অনেক ক্ষতি হয়ে যেতো।
যাক অনেক বিরম্বনার শিকার হয়েছেন, তবে শেষ পর্যন্ত সবঠিক হয়েছে এটাই আলহামদুলিল্লাহ।
তবে একটু সতর্কতার সাথে আমাদের চলতে হবে ভাই, না হলে ঠকিয়ে দেবে অমানুষেরা। 😕

 2 years ago 

তাই তো দেখছি ভাই । মানুষ খুঁজে পাওয়া খুবই মুশকিল হয়ে গেছে ।

 2 years ago 

এত মানুষের ভিড়েও আমি, মানুষ খুঁজে পাই না ।

মানুষকে আজকাল বিশ্বাস করা বড়ই কঠিন। আসলে আমরা সাধারন মানুষরা আমাদের মূল্যবান কিছু তাদের হাতে তুলে দেই অনেক বিশ্বাসের উপর। আর তারা যদি আমাদের সাথে বেইমানি করে তাহলে সত্যি অনেক খারাপ লাগে। আসলে এরা যে কবে পরিবর্তন হবে তা শুধু সৃষ্টিকর্তাই জানে।

 2 years ago 

ভাগ্যিস আরিফ ভাই ছিল নইলে তো বেশ বিপদে পড়ে যেতাম আপু ।

 2 years ago 

আসলে ভাই এটা তাদের অভ্যাস যে যদি কোন ল্যাপটপ বা মোবাইল সারানো হয় তাহলে তারা কিছু রেখেই দেয়। দেখেছে কোনটা রেখে দেওয়া যায় আবার অনেক ক্ষেত্রে হয় যে নূতন জিনিস রেখে পুরনো জিনিস ঢুকিয়ে দেয়। দু'দিন পর আবার নষ্ট হয়ে যায় তাই এই জিনিসটাকে আসলে আমি খুবই ভয় পাই। আপনি ঠিক বলেছেন যে যে জিনিস দিয়ে নিয়মিত কাজ করতে হয় সেটা যদি নষ্ট হয়ে যায় তাহলে আসলে খুবই চিন্তায় পড়তে হয়। দোয়া রইল আপনার জন্য ভাই

 2 years ago 

আমি সত্যিই অবাক হয়ে গিয়েছিলাম, তাদের আচার-আচরণ দেখে । কি একটা অবস্থা ভাই ।

 2 years ago 

ভাই দুনিয়াটা এমনই ধরা পড়লে ধরা পরলে দুষ্টামি নতুবা ফাইজলামি আর ধরা না পড়লে তো মালটাই গেল। আজ তারা আপনার হার্ডডিস্ক কেন রেখে দিল। এভাবে যত সাধারন মানুষ প্রতারিত হয় তার কোন ইয়ত্তা নেই। জগতে মানুষ চেনা বড় দায়। যাক শুকরিয়া সবশেষে সবকিছু ঠিকঠাক হয়েছে।

 2 years ago 

তাই তো দেখলাম ভাই । তাদের উপস্থাপনা এমন ছিল যা বলার বাহিরে । কি সুন্দর ভাবে ম্যানেজ করার সিস্টেম।

চারদিকে এত বেইমান মানুষের আনাগোনা থাকলে বেঁচে থাকায় বড় কষ্ট হয়ে যায়। মাথা ঠাণ্ডা রেখে যে পুরো ব্যাপার সামলে উঠেছেন এটাই অনেক বড় ব্যাপার। এমনিতেই তো বিশ্বাস উঠে গেছে, আজকে আপনার এই ঘটনা পড়ে আরো যেন মনে ভয় ঢুকে গেল ভাই।

 2 years ago 

কি একটা অবস্থা রে ভাই । এমনটাই তো চলছে আজকাল। বেঁচে গেছি অল্পের জন্য।

 2 years ago 

আমিও কাল এসএসডি কার্ড লাগালাম।আসলে এসব কাজ করে বলেই কাল সেই ৩ ঘন্টা তাকিয়ে বসে ছিলাম।

 2 years ago 

দেখলাম, আপু ।আসলেই এইটা প্রয়োজনীয় জিনিস আমাদের মতো মানুষের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 59439.79
ETH 2290.08
USDT 1.00
SBD 2.48