ব্যর্থ প্রেম-সুনীল গঙ্গোপাধ্যায় || আবৃত্তি শুভ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

ব্যর্থ প্রেম – সুনীল গঙ্গোপাধ্যায়

প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।

20220422_141941-01.jpeg

আবৃত্তি কভার : আমি নিজেই
ব্যাকগ্রাউন্ড মিউজিক: সংগৃহীত

ব্যক্তিগত নিজস্ব মতামত আমি তুলে ধরার চেষ্টা করবো, কবিতাটি সম্পর্কে ।

একজন মানুষ যদি কারো কাছ থেকে কোন ভাবে প্রতারিত হয় হোক সেটা প্রেমের মত স্পর্শকাতর বিষয় । তাহলে আমি মনে করি সে অনেকটাই ভেঙে পড়ে এবং দেখা যায় যে সে অনেক দুঃসময়পূর্ণ সময় কাটায় এবং তার কাছে জীবনটা অনেকটাই বিষিয়ে ওঠে এবং সে সুইসাইডের মতো সিদ্ধান্ত নিয়ে ফেলে ।

ঠিক সেই জায়গাটা থেকে আমার মতে কবি তার নিজস্ব চিন্তাধারাকে একটু ভিন্নভাবে রূপ দেওয়ার চেষ্টা করেছে । সেই পরাজয়ের গ্লানিকে খুব শান্তভাবে কবি নিজের মাঝে ধারণ করেছে এবং সেই হতাশাগ্রস্ত জীবন থেকে সে ভিন্নভাবে নিজেকে বের করে নিয়ে এসেছে এবং সে চেষ্টা করেছে, শুধুমাত্র যার কাছে সে প্রতারিত হয়েছে তাকে ছাড়াও পৃথিবীতে বেঁচে থাকার অনেক উপায় আছে। ভালোবাসা তো কোন থেমে থাকার জিনিস নয় । যদি ভালোবাসা বহমান হয়, তাহলে সেটার ভিতরে একটা আলাদা আত্মতৃপ্তি বোধ কাজ করে ।

সার্থক মানুষদের আরো-চাই ব্যাপারটা খুবই স্বাভাবিক । কারণ সবাই পেতে চায়, কেউ হারাতে চায় না । হারিয়ে গিয়ে যে যন্ত্রণা ভোগ করতে হয়, সেটা কেউ মেনে নিতে পারে না । তবে কবি এখানে হারিয়ে গিয়েও নিজেকে ভিন্নভাবে প্রতিনিয়ত উপস্থাপন করেছে । সে রাস্তার কুকুর থেকে শুরু করে একদম সর্বস্তরের লোকের মাঝে ভালোবাসা ছড়িয়ে দিয়েছে কারণ এই ছড়ানো ভালোবাসার মাঝেও আত্মতৃপ্তি খুঁজে পাওয়া যায় ।

যদিও এই ভালোবাসা গুলোকে কখনো দেখানো যায় না । এই সহানুভূতি গুলোর কোন দর্শক থাকেনা । তবে তার কাছে কেউ দেখুক বা না দেখুক কিন্তু তার অন্তরটা যে দেখছে, এটাই তার কাছে অনেক বেশি । আসলে কবি প্রথমত যে হতাশাগ্রস্ত হয়েছিল, সেখান থেকে নিজেকে অনেকভাবেই চিন্তা ভাবনা করে বের করে নিয়ে এসেছে ।

আমি মনে করি যে , জীবনটা কারো জন্য থেমে থাকতে পারে না । জীবনটা বহমান , এই বহমান জীবনে চলার পথে অনেক মানুষের সঙ্গেই হয়তো পরিচয় বা ভালোবাসা হতে পারে । আবার ভালোবাসা হারিয়েও যেতে পারে, তার মানে এই না জীবনটা শেষ হয়ে গেল। তবে এতটুকু মনে রাখতে হবে, কেউ যেন কোন আচারণে ব্যথা না পায় । আবার কাউকে প্রতিশ্রুতি দেওয়া কথা গুলো যেন অহেতুক না হয় ।

মতামত ছিল নিজস্ব, ভুল ত্রুটি মার্জনীয় ।।

ধন্যবাদ সবাইকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভালোবাসা হারিয়েও যেতে পারে, তার মানে এই না জীবনটা শেষ হয়ে গেল।

আপনি ঠিকই বলেছেন ভাই। সব ভালোবাসা সার্থক হবে এটা ভাবা ভুল। ভালোবাসা হারিয়ে যেতেই পারে তাই বলে নিজের জীবনকে তুচ্ছ মনে করা ঠিক না।

আপনার কবিতা আবৃত্তি মুগ্ধ হয়ে শুনছিলাম। সুনীল গঙ্গোপাধ্যায়ের এই কবিতাটি আপনার মুখেই প্রথম শুনলাম। আমার কাছে একদম পারফেক্ট লেগেছে। কবিতা আবৃত্তির সাথে আপনার এক্সপ্রেশন অসাধারণ ছিলো। আমি রেটিং দিলাম ১০/১০। আপনি অবশ্যই ভালোব পজিশনে থাকবেন প্রতিযোগিতায়। আর ব্যাকগ্রাউন্ড মিউজিয়াম জাস্ট অসাধারণ ছিলো👌 ভালোবাসা অবিরাম ❣️❣️❣️

 2 years ago 

আমি চেষ্টা করেছি ভাই আমার সর্বোচ্চটুকু দেওয়ার। তবে বিচারকার্য খুবই কঠিন ব্যাপার। ধন্যবাদ আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

অসাধারণ হয়েছে ভাইয়া আপনার কবিতা আবৃতি। সত্যি ভাইয়া আপনার কন্ঠে এই কবিতাটি শুনে আমার কাছে অনেক ভালো লেগেছে। আমি যখন চোখ বন্ধ করে আপনার এই কবিতাটি শুনছিলাম তখন মনে হচ্ছিল যেন হৃদয়ের মাঝে স্পর্শ করেছে। এক কথায় অসাধারণ হয়েছে। আসলে আপনার মতো একজন গুণী মানুষের সান্নিধ্য আমরা সবাই আসতে পেরেছি এজন্য মাঝে মাঝে খুবই গর্ববোধ করি। কারণ আপনি সব দিক দিয়েই একদম সেরা একজন মানুষ। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। 💝💝💝💝

 2 years ago 

ভালোবেসে ঠাঁই দিয়েছেন নিজের মাঝে , এতেই আমি কৃতজ্ঞ ভাই । ভালোবাসা রইল।

 2 years ago 

ওয়াও ভাইয়া অসাধারন কবিতা আবৃত্তি করেছেন আপনি। সত্যি বলতে আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনে। আমি একদম মুগ্ধ হয়ে গেছি আপনার কবিতা আবৃত্তি এত ভালো লেগেছে যে কি আর বলবো। আর আপনি কবিতার মূলভাব টি খুবই সুন্দর করে তুলে ধরেছেন। আমার কাছে সত্যিই খুব ভালো লেগেছে। এত সুন্দর করে কবিতা আবৃত্তি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপু । আমাকে অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই সব কিছু দেখানো যায় না। আর সব কিছুর দর্শক হয় না। আপনার ভয়েস মাইন্ড ব্লইং। জীবন টা সত্যি বহমান। এখানে কিছু পাই বা না পাই তাতে কারোই কিছু যায় আসে না। 🥺 অসাধারণ একটা কবিতা ছিলো এটা।

 2 years ago 

আমি চেষ্টা করেছি , নিজের মতো করে কবিতা নিয়ে মতামত লেখার জন্য ভাই । ধন্যবাদ আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের ব্যর্থ-প্রেম কবিতাটি আপনার মুখে আবৃত্তি শুনতে পেয়ে আমার খুবই ভালো লাগছে। আপনি খুবই সুন্দর ভাবে এই কবিতাটি আবৃত্তি করেছেন এবং আবৃত্তি শুনতে পেয়ে আমার খুবই ভালো লাগলো। ব্যর্থ প্রেম যেন আপনি খুবই যত্ন সহকারে আবৃত্তি করলেন, সত্যিই অসাধারণ হয়েছে ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার কবিতা আবৃতি বেশ ভালো লেগেছে। কবিতাটিকে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমি পুরো কবিতাটি শুনলাম খুব সুন্দর ভাবে কোথায় কিভাবে বলতে হবে তা ঠিকভাবে বলেছেন। এমনকি কবিতা সম্পর্কে নিজের মতামত অনেক সুন্দর ব্যাখ্যা দিয়েছেন। আগের বারের মতো এবারেও প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

চেষ্টা করেছি সর্বোচ্চটুকু দিয়ে , দেখি কি হয় বিচারকার্য ।

 2 years ago 

খুবিই দারুন আবৃত্তি, আর কবিতাটাও অনেক ভালো লাগল আমার এখন এই সকল কবিতা শুনা খুবিই দরকার। ধন্যবাদ
ভাই আমার সময় উপযোগী কবিতা প্রেজেন্ট করার জন্য।

আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন

খুবিই দারুন একটি চরন ছিল

 2 years ago 

কবি ভালই লিখেছেন কবিতার চরন গুলো । আমি শুধুমাত্র আবৃত্তি করেছি ভাই ।

 2 years ago 

যদিও এই ভালোবাসা গুলোকে কখনো দেখানো যায় না । এই সহানুভূতি গুলোর কোন দর্শক থাকেনা ।

এই কথাটি আমার মনের কথার সাথে মিলে গিয়েছে, সব কিছুরেই দর্শক হয় না এটা একদম বাস্তব, যাই হোক ভাইয়া আপনার কন্ঠে ব্যর্থ প্রেম কবিতাটি আমার অনেক ভালো লেগেছে, অনেক সুন্দর করে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন, শুভকামনা রইলো আপনার জন্য প্রিয় ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আমাকে অনুপ্রাণিত করার জন্য। চেষ্টা করেছি শুধুমাত্র।

 2 years ago 

আগেরবার যখন জয়েন করেছিলেন এবং পুরস্কার পেয়েছিলেন। আমার মন বলছিল এবারও আপনি জয়েন করবেন আমাদের মাঝে। আসলে আমি নিস্তব্ধ হয়ে গেলাম আপনি ব্যাকগ্রাউন্ড মিউজিক এর মাঝেই নিজে হারিয়ে গেলেন। সত্যিই এটা হৃদয় স্পর্শক ছিল। এত সুন্দরভাবে আপনি উপস্থাপনা করলেন। প্রতিটি কথা যেন হৃদয়ের মধ্যে গেথে যাচ্ছিল। অগ্রিম শুভেচ্ছা রইল ভাইয়া। আশাকরি খুব ভাল একটি অবস্থানে থাকবেন। সবসময় ভালোবাসা রইলো মন থেকে।আসলে একটা মানুষ কিন্তু এই দুনিয়া থেকে সহজে চলে যেতে চায়না যার হয় সেই বোঝে। আসলে একটা মানুষ কতটা কষ্টে থাকলে সুইসাইড এ সিদ্ধান্ত নেই। আসলে এই জগতে প্রেম এসব বলতে আছে কিন্তু সবই প্রতারণা।ঠিকই বলেছেন জীবন কারো জন্য থেমে থাকে না। আসলে প্রতিটা মানুষ যখন বলে না যে তোমাকে ছাড়া বাঁচতে পারব না। এসব কথাগুলো সত্যিই ও কল্পনায় মানায়।ভাল ছিল 😍😍

 2 years ago 

নিজের জায়গা থেকে শুধুমাত্র চেষ্টা করেছি । তবে বিচারকার্য খুবই কঠিন ব্যাপার। ধন্যবাদ আপনার অনুভূতি জানানোর জন্য।

 2 years ago 

ভাইয়া মাইন্ড ব্লোইং বলতে গেলে এতো দারুন উপস্থাপনা করতেন জানতাম কিন্তু সুন্দর করে কবিতা আবৃতি করেন জানা ছিল না।অসম্ভব ভালো লেগেছে ভাইয়া এমন আবৃতি আরো চায়😍😍😍

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দিয়ে উৎসাহ জোগানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66671.81
ETH 3087.26
USDT 1.00
SBD 3.68