কেন প্রয়োজন || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

কিছু কিছু ব্যাপার জানতে হয়, বুঝতে হয় এবং সেগুলো বুঝে শুনে মাথার মধ্যে সেটআপ দিয়ে নিতে হয়। কারণ এ বিষয়গুলো যারা সেটাপ দিয়ে নিতে পারে, তারা একটা সময়ে গিয়ে গেইন করে। যাইহোক আমি একটু খোলাসা করে বলার চেষ্টা করছি। আশা করি আমার যারা পাঠক আছে, বিশেষ করে নিউ মেম্বার আমাদের কমিউনিটিতে, তাদের কাছে আমার লেখাটি হয়তো কোন ভাবে উপকারে আসতে পারে ।

আমি আপনাকে কেন পাত্তা দেবো, বলেন তো ? পাত্তা জোর করে পাওয়া যায় না, পাত্তা আদায় করে নিতে হয় এবং পাত্তা দিতে অনেক সময় বাধ্য হতে হয় । ব্যপারগুলো যদিও কিছুটা এলোমেলো লাগতে পারে, তবে ব্যাপার গুলো যদি সহজভাবে নিতে পারেন, তাহলে একদম সহজ ও সরল রেখার মতো । বিষয়টা হচ্ছে এমন, আপনাকে শিখতে হবে ভাই এবং প্রতিটি কথার মূল্যায়ন করতে হবে ।

Screenshot_20211112-013408_Messenger.jpg

যেহেতু কম্পিটিশনের যুগ ,তাই মোটামুটি দিন যত যাবে কম্পিটিশন ততই বাড়বে এবং প্রতিনিয়ত স্রোতের মতো করেই ইউজার আসছে এবং আপনার ধারাবাহিকতা আপনাকে ঠিক রাখতে হবে। নতুবা আপনি সময়ের সঙ্গে যদি নিজেকে পরিবর্তন না করতে পারেন , তাহলে কিন্তু সময় আপনাকে আপনার জায়গা থেকে সরে নিয়ে যাবে । তাই এখানে শেখার গুরুত্ব অপরিসীম এবং সৃজনশীলতা ও নিজের চেষ্টা বাধ্যতামূলক ।

যারা পুরাতন ইউজার তারা কিন্তু একটা জায়গায় পৌঁছে গিয়েছে, তারা গিয়েছে মূলত প্রতিটা কর্ম সফল করে এবং নিয়মকানুন মেনে এবং তারাও চেষ্টা করছে প্রতিনিয়ত নিজেকে পরিবর্তন করার জন্য সময়ের সঙ্গে । এবং যারা নতুন আসছে তাদের কে শুধুমাত্র একটা কথাই বলবো, প্রথমে একটু এঙ্গেজমেন্ট দিয়ে শুরু করুন । হোক সেটা কমেন্টে, হোক সেটা পোস্ট পড়ে, হোক সেটা নিয়মকানুন মেনে, নিজের মধ্যে চেষ্টা শক্তিকে জাগ্রত করে । আপনাকে শিখতে হবে, দশ কথার এক কথাই হচ্ছে এটা ।

যদি এঙ্গেজমেন্ট বাড়াতে চান, তাহলে অবশ্যই অন্যের পোস্ট পড়তে হবে, যখন আপনি অন্যের পোস্ট পড়বেন, তখন আপনি শিখতে পারবেন কিভাবে এখানে কাজ করতে হয়,কিভাবে নিজেকে উপস্থাপন করতে হয় এবং কিভাবে লেখার ধারাবাহিকতা ঠিক রাখতে হয়। এখানে কেউ আপনাকে, হাতে কলমে আঙ্গুল দিয়ে শিখিয়ে দেবে না। যদিও আমরা গাইড করছি, তারপরেও কাজগুলো কিন্তু আপনাকে নিজের থেকেই করতে হবে ।

আমি আরো খোলাসা করে বলার চেষ্টা করছি, মূলত এই কথাগুলো নতুন মেম্বারদের জন্য, কেন এঙ্গেজমেন্ট জরুরী ।মূলত এঙ্গেজমেন্ট হচ্ছে একটা মাধ্যম , যার মাধ্যমে আপনি একজন কনটেন্ট ক্রিয়েটর আর একজন কনটেন্ট ক্রিয়েটরের সঙ্গে খুব সহজেই নিজের মনোভাব পোষণ করতে পারবেন। মানে যখন আপনি একজনের পোস্ট পড়ে, সেখানে মন্তব্য করবেন ঠিক তখন থেকেই আপনার এঙ্গেজমেন্ট শুরু হবে এবং সেই মন্তব্য যদি গঠনমূলক হয় , তাহলে দেখবেন একটা সময়ে গিয়ে আপনি ও গঠনমূলক মন্তব্যের ফিডব্যাক পাচ্ছেন ।

আরও একটা সত্যি কথা বলার চেষ্টা করি, সারাদিন ডিসকর্ডে চিল্লাপাল্লা করে কোনই লাভ নেই । কারণ হয়তো ওখানে একটু নিজেদের মধ্যে ভাবের আদান-প্রদান হতে পারে । কিন্তু যতক্ষণ না পর্যন্ত আপনি কমিউনিটিতে এসে কারো পোস্ট পড়বেন এবং গঠনমূলক মন্তব্য না করবেন, ততক্ষণ পর্যন্ত কিন্তু আপনার সম্পর্কে কারো বিন্দুমাত্র জানার আগ্রহ থাকবে না । কারণ দিনশেষে আপনি কিন্তু একাই পরে থাকবেন, তাই এখানে স্থান ভেদেও এঙ্গেজমেন্ট, ভাই খুবই জরুরী ।

PhotoCollage_1636666755656.jpg

এঙ্গেজমেন্ট বৃদ্ধির প্রয়োজনীয়তা ও সঠিক দিকগুলো তুলে ধরার চেষ্টা করছি নিজের অভিজ্ঞতা থেকে:

  • অন্যের পোস্ট পড়তে হবে, মানে পড়ার বিকল্প কিছু নেই এবং মন্তব্য কি করবেন, সেটা কিন্তু চিন্তা আপনার এবং কনটেন্ট পড়ে আপনি কি বুঝলেন এবং সেই মন্তব্য সবার থেকে ভিন্ন হইলো কিনা, এইটা একটা বিষয় । কারণ যেখানে ভিন্নতা থাকে, সেখানে মানুষের দৃষ্টি কিন্তু একটু আলাদাভাবে থাকে।

  • গঠনমূলক মন্তব্য খুবই জরুরি । কারণ যখন গঠনমূলক মন্তব্য কোন পোস্টে পরে, তখন পোস্টটির অথর অনুপ্রাণিত হয় এবং চেষ্টা করে আপনাকে নজরে রাখার জন্য এবং অনেক সময় দেখা যেতে পারে, আপনি কমেন্টের মাধ্যমেও অনেকটা আর্থিকভাবেও ভালো ফলাফল পেতে পারেন ।

  • আসলে আপনার একটি সঠিক গঠনমূলক মন্তব্য, আপনার চেষ্টাকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেকটাই সহযোগিতা করবে এবং ঐ যে প্রথমে বললাম পাত্তা ,আসলে তখনই মানুষ পাত্তা দেবে, যখন আপনি পাত্তা পাওয়ার যোগ্য হবেন । এটাই দিনশেষে প্রকৃত সত্য কথা ।

  • ব্লগিং ক্যারিয়ারের প্রথম শর্তই হচ্ছে, সঠিকভাবে জেনে বুঝে এঙ্গেজমেন্ট বাড়ানো । যদি আপনি এটা সঠিক ভাবে করতে পারেন, তাহলেই আপনি এই ক্যারিয়ারে সফল হতে পারবেন। যেটা আমার জীবনে হয়েছিল এবং মোটামুটি এটাই ছিল আমার সফলতার একটা গল্প ।

Screenshot_20211112-003121_Chrome.jpg

বি:দ্র: আজ যারা আমার পোস্টে গঠনমূলক মন্তব্য করে ,তাদের দেখে আমি অনুপ্রাণিত হই এবং সেই আমার অতীতের কথা গুলো মনে পড়ে। যাইহোক শুধুমাত্র আমার অভিজ্ঞতাগুলো এখনে শেয়ার করার চেষ্টা করলাম এবং যেহেতু আমি মাঝে মাঝে, যে সকল মন্তব্যকারীর মন্তব্যগুলো আমার ভালোলাগে তাদেরকে অনুপ্রাণিত করার জন্য আমি কিছু সামান্য উপহার দিয়ে থাকি, আমি মনে করি এই সামান্য উপহার তাদেরকে আরো বেশি অনুপ্রাণিত করবে এঙ্গেজমেন্ট বাড়ানোর ক্ষেত্রে এবং তাদের ক্যারিয়ারের অগ্রযাত্রার ক্ষেত্রে ।

আজকে আমি যে দুইজনকে এঙ্গেজমেন্টের উপর উপহার দিয়েছি, তাদের আমি একটু পার্থক্য বলে নেই। মোটামুটি অন্য সকল ইউজার যারা আমাকে মন্তব্য করেছে, তারা আসলে সঠিক এবং ভালো ভাবেই করেছে। কিন্তু ঐ যে আমার মন্তব্যের পছন্দের জায়গাটা একটু আলাদা । কারণ আমি নতুনদেরকেই প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি, তাই তাদের মন্তব্যটা কেউ একটু আলাদাভাবে দেখার চেষ্টা করেছি। তবে যে শুধু, তারাই মাত্র নতুন ইউজার আমার পোস্টে কমেন্ট করেছিলো তা কিন্তু না ।আসলে অনেকের মাঝে তাদের মন্তব্যই একটু দৃষ্টিনন্দন ছিল, তাই তারা আমার নজর কেড়েছে ।

এতগুলো কথা লেখার একটাই কারণ, হয়তো আমি উপরের কথাগুলোর মাধ্যমে কিছুটা হলেও মেসেজ দিতে পেরেছি নতুন ইউজারদেরকে । আশা করি তারা এঙ্গেজমেন্ট বাড়ানোর ক্ষেত্রে যথেষ্ট ভূমিকা পালন করবে এবং তাদের সঠিক এবং গঠনমূলক মন্তব্যই হতে পারে, তাদের ব্লগিং জার্নির সুন্দর গতিধারা । আমি বিশ্বাস করি, আমার বাংলা ব্লগে এঙ্গেজমেন্টের ভূমিকা ওতপ্রোতভাবে জড়িত, তাই আমার বাংলা ব্লগে যদি কোন নতুন ইউজার সঠিকভাবে এঙ্গেজমেন্ট ও গঠনমূলক মন্তব্য করতে পারে, তাহলেই সে সফল হতে পারবে ।

"ধন্যবাদ "

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht

Sort:  
 3 years ago 

হ্যাঁ ভাইয়া পৃথিবীতে কেউ কোথাও জায়গা দেয় না। একমাত্র মসজিদে ছাড়া। এজন্য নিজের অবস্থান নিজে কেয় করে নিতে হয়।নিজের পায়ের তলার মাটি নিজেকে শক্ত করতে হয়। হ্যাঁ ভাইয়া আমাদের অনেক কিছুই অজানা থাকে। আমরা অনেক কিছু জানতে পারি না অন্যের পোস্ট করার মাধ্যমে আমরা অনেক জ্ঞান লাভ করতে পারি।তারা পোস্ট কিভাবে করছে? আর আমি কেমন ভাবে পোস্ট করছি পোস্টটা কেমন তারা কেমন ভাবে পোস্ট করছে দুইটা ডিফারেন্স করলেই জানা যাবে আমার কোথায় উন্নতি করতে হবে। আমি যদি আরেকটু ভালো করতে পারি তাহলে আমার জন্য আরো ভালো হবে।অনেকটা ভালো ছিল ভাইয়া এঙ্গেজমেন্ট নিয়ে অনেক সুন্দর কথা আপনি তুলে ধরেছেন

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

সুন্দর একটি বিষয় উপস্থাপন করেছেন। প্রবৃত্তি সত্যিই খুবই গুরুত্বপূর্ণ। ব্লকচেইন মানেই প্রবৃত্তির মাধ্যমে যোগাযোগ স্থাপন করা। এর সঙ্গে পাওয়ার আপের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। গুছিয়ে গুছিয়ে আলোচনা করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

একদম ঠিক ঠিক ব্যাপারগুলো একেবারে পয়েন্ট করে করে বলেছেন ভাইয়া। আমাদের ধারণা হতেও পারে যে ডিস্কোর্ড ই সব। এখন আশা করি আমাদের ধারণাটা বদলাবে এবং পয়েন্ট করা কথাগুলো নিজের জীবনে প্রয়োগ করলে আশা করি সবার ব্লগিং লাইফ ই খুব সুন্দর হবে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। সত্যি কথা বলতে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে এঙ্গেজমেন্ট খুবই জরুরী। এঙ্গেজমেন্ট আমাদের নিজেদের অনেক উপকারে আসে। কারণ আমরা যদি সময় নিয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটির সেরা সেরা পোস্টগুলো পড়ি তাহলে অনেক নতুন কিছু শিখতে পারবো। অনেকক্ষেত্রে দেখা যায় যে আমাদের বোঝার মধ্যে ভুল থেকে যায় আর আমরা যদি অন্যের ভালো ভালো পোস্টগুলো পড়ি তাহলে সেই ভুলগুলো শুধরে নেওয়ার সুযোগ পেয়ে যাই। শুধুমাত্র দায়সারা কমেন্টস করার জন্য যদি কমিউনিটিতে কাজ করা হয় তাহলে অবশ্যই সফলতা আসবে না। সফলতা আমরা তখনই অর্জন করতে পারব যখন আমরা একটি কনটেন্ট ভালোভাবে পড়ে বুঝতে পারবো এবং তা থেকে নতুন কিছু শিখতে পারবো। আমি মনে করি আপনার এই পোস্টটি আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ধন্যবাদ ভাইয়া দারুণ একটি বিষয়ের উপর পোস্ট তৈরী করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

শিখার উপরে আর কিছুই নাই ।পৃথিবীর এতো এতো কাজের মধ্যে আমাকে মানুষ কেনই বা পাত্তা দিবে !কেনো নিজের থেকে এসে আমার কাজে আগ্রহ দেখাবে!আমাকে এমন ভাবে কাজ করতে হবে যেনো কেও বাধ্য হয়ে ,নিজেই আগ্রহ থেকে আমার কাজ দেখে এবং তাদের ভালো লাগে ।
আপনি যেভাবে বুঝাইছেন ভাই ,আশা করি সবাই বুঝতে পারছে বিষয়টা।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার এই পোস্টটি খুবই শিক্ষণীয়। আপনার লেখা প্রতিটি লাইন আমার কাছে খুবই ভালো লেগেছে। এই কম্পিটিশনের যুগে আমাদেরকে প্রতিনিয়তই নিজের মতো করে এগিয়ে থাকতে হবে। হঠাৎ করে পিছিয়ে পড়লে আর কখনোই উঠে দাঁড়াতে পারবোনা। নিজের অবস্থানকে ধরে রাখতে অবশ্যই এঙ্গেজমেন্ট বৃদ্ধি করতে হবে। আর আমরা যদি এঙ্গেজমেন্ট বৃদ্ধি না করতে পারি তাহলে হয়তো হঠাৎ করে ছিটকে পড়ে যাব। অবশ্যই সময় নিয়ে প্রতিটি কনটেন্ট পড়তে হবে এবং গঠনমূলক মন্তব্য করতে হবে। প্রতিটি কনটেন্ট এর মধ্যে মিশে রয়েছে বিভিন্ন শিক্ষণীয় বিষয়। কোন কোন পোষ্টের মধ্যে উপস্থাপনা অনেক সুন্দর, আবার কোন কোন পোষ্টের লেখনি অসাধারন, আবার কোন কোন ক্ষেত্রে দেখা যায় দারুণভাবে নতুন কিছু পদ্ধতি ব্যবহার করেছে। তাই আমরা যদি প্রতিনিয়ত এই কনটেন্ট গুলো দেখি তাহলে নিজের মধ্যে পরিবর্তন আনতে পারব। এজন্যই আমাদেরকে প্রতিনিয়তই এঙ্গেজমেন্ট বাড়াতে হবে। ধন্যবাদ ভাইয়া শিক্ষনীয় একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

শুভ ভাইয়া আপনার পুরা পোস্টটা পড়লাম,একটা কথা সত্যি কথা এখন খুব কম্পিটিশনের যুগ এই খানে টিকে থাকতে হলে কোয়ালিটি পোস্ট এবং এনগেজমেন্ট বাড়াতে হবে৷ অন্যর পোস্ট ফলো করতে হবে, তারা কি করছে, এই ভেবে তার পোস্ট করতে হবে৷

যাইহোক অনেক ভালো লাগছে আমি পুরস্কার পেয়েছি। ইনশাআল্লাহ এই ধারাবাহিকতা বজায় রাখবো ।

আমার জন্য দোয়া করবেন💓💓💓

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আজকের প্রতিটা কথা এক এক টা উপদেশ ,কেউ নিজে থেকে কাউকে পাত্তা দেবে না , পাত্তা জোর করে নিতে হবে , শুধু একটা জায়গা নিয়ে বসে থাকলে হবে না , প্রতি জায়গার উন্নতি করা প্ৰয়োজন , আসা করি এই কথা গুলু প্রতিটা মানুষ কে আরো শক্ত করতে সাহায্য করবে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আসলেই বর্তমান খুবই কম্পিটিশন চলছে এখানে আমাদের কে প্রতিনিয়ত এক্টিভ থাকতে হবে তবেই ভালো কিছু হবে।এলাম আর গেলাম এভাবে করলে কিছুই হবে না।

ভাইয়া অত্যান্ত গুরুত্বপূর্ণ একটা আলোচনা করেছেন।নতুন পুরাতন সবার জন্যই খুব গুরুত্বপূর্ণ ছিল বিষয়টা।

এগিয়ে যাক আমার বাংলা ব্লগ,জয় হোক বাংলা ভাষার।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ঠিকই বলেছেন ভাই পাওা কেউ দিতে চাই না। কিন্তু সেটা নিজের কাজের মধ্য দিয়ে আদায় করে নিতে হয়। এবং অন‍্যান‍্য কমিউনিটির থেকে আমার বাংলা ব্লগ আলাদা। আপনার পোস্টে দেওয়া নির্দেশনা গুলো সব সদস্যদের অনেক উপকারে আসবে।

এবং আমাদের এতটা অনুপ্রেরণা হয়তো আর অন‍্য কোথাও দেবে না। ধন্যবাদ ভাই আপনার এতো সুন্দর নির্দেশনা মূলক একটি পোস্টের জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67753.90
ETH 3783.00
USDT 1.00
SBD 3.54