রবিবারের আড্ডা-২৯ || ABB Stage Show: Episode-2৯

in আমার বাংলা ব্লগlast year

Abb_Show-29.png

ব্যানার ক্রেডিট @hafizullah

সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার বাংলা ব্লগের নতুন আয়োজন রবিবারের আড্ডা-২৯ তম পর্বে। আমরা শুরু হতেই বার বার বলে আসছি আমার বাংলা ব্লগ ব্যতিক্রম কমিউনিটি এবং আমাদের চিন্তাধারাও ব্যতিক্রম, তাই সব ব্যতিক্রমধর্মী আয়োজন নিয়ে আমার বাংলা ব্লগকে সাজানোর চেষ্টা করি। নতুন এই আয়োজনটি নিয়ে আমরা এখনো চিন্তা করছি, কাংখিত ক্ষেত্রে আরো কি কি পরিবর্তন আনা যায়, আশা করছি সময়ের সাথে সাথে কাংখিত পরিবর্তনগুলো ঠিক দেখতে পাবেন।

আমাদের এই আয়োজনটি চারটি সেগমেন্টে ভাগ করা হয়েছে, প্রথম সেগমেন্টে আমরা আমাদের অতিথির সাথে পরিচিত হবো এবং তার নিকট হতে আমাদের পাঁচটি প্রশ্নের উত্তর জানার চেষ্টা করবো। এ সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন বা কিছু জানার আগ্রহ থাকলে সেটা আমরা দ্বিতীয় সেগমেন্টে জানার চেষ্টা করবো। অর্থাৎ আমাদের দ্বিতীয় সেগমেন্টেটি আপনারা যারা দর্শক সারিতে রয়েছেন তাদেরকে নিয়ে। আপনারা নিজেদের কৌতুহল কিংবা আগ্রহ থেকে প্রশ্ন করতে পারবেন এবং সেখান হতে অতিথি নিজে তিনজন সেরা প্রশ্নকারী নির্বাচন করবেন। যাদের জন্য থাকছে বিশেষ পুরস্কার।

এরপর আমার নিজের পছন্দের একটা গান শুনবো, তারপর শুরু হবে তৃতীয় সেগমেন্ট ঝটপট রাউন্ড, এখানে কমপক্ষে পাঁচটি প্রশ্ন করা হবে, অতিথি এক কথায় ঝটপট উত্তরগুলো দেয়ার চেষ্টা করবেন। সবশেষে আমরা যাবো চতুর্থ সেগমেন্টে অর্থাৎ শেষ পর্বে, যেখানে আমরা অতিথির নিকট হতে আমার বাংলা ব্লগের ব্যাপারে কিছু পরামর্শ বা দিক নির্দেশনা শুনতে চাইবো। এই হলো আমাদের রবিবারের আড্ডার টোটাল প্যাকেজ।

33.png

স্ক্রিনশট ক্রেডিট @alsarzilsiam

আসুন আমরা আমাদের অতিথির নিকট যাই এবং তার সাথে পরিচিত হই, তার সম্পর্কে কিছুটা জানি। স্বাগতম @naimuu
আপু আমার বাংলা ব্লগের সম্মানিত ভেরিফাইড সদস্য । সংক্ষেপে যদি নিজের সম্পর্কে কিছু বলতেন? তারপর নাইমু আপু তার সম্পর্কে সংক্ষেপে কিছু পরিচিতিমূলক কথা বলেন এবং এরপর আমরা শুরু করি প্রথম পর্বের পাঁচটি প্রশ্ন যা নিচে তুলে ধরা হলো।

প্রশ্নঃ কিভাবে স্টিমিটের সন্ধান পেলেন, যদি বিস্তারিত বিষয়টা বলতেন।

উত্তরঃ আমার এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পরে অনেকটা অবসর সময় পাই আমি। তখন আমি মোবাইল আসক্তিতে ভুগি যেমন গেম খেলা, গান শোনা, মুভি দেখা আর যেহেতু করোনার সময় যাচ্ছিল তাই কোনভাবেই যেন সময় কাটছিল না। তখন আমার খালাতো ভাই শরীফ, আমার আম্মুকে বলে ও তো বসেই থাকে ও চাইলে ওকে আমি মোবাইলে একটা কাজ দিতে পারি। সেখানে কাজ করলে ওর ভালো সময় কাটবে এবং আর্থিকভাবে লাভবান হতে পারবে । পরে ভাইয়ার মাধ্যমেই একাউন্ট খুলে নেই এবং কাজ শিখে নেই। যদিও প্রথমে খুব একটা ভালো লাগছিল না, পরে অবশ্য অভ্যস্ত হয়ে গিয়েছি এবং এখনো কাজ করছি। মূলত আমি শরীফ ভাইয়ার মাধ্যমে এই প্লাটফর্মের সন্ধান পেয়েছি এবং এখনো কাজ করছি।

প্রশ্নঃ কেন আপনি আমার বাংলা ব্লগে যুক্ত হওয়ার ইচ্ছে পোষণ করেছিলেন, তা যদি নিজের ভাষায় বিস্তারিত বলতেন।

উত্তরঃ এখানে নিজের মাতৃভাষায় মনের ভাব প্রকাশ করা যাচ্ছে, এটাই সবথেকে বড় মুখ্য কারণ। তারপরেও সেই সময় যখন কমিউনিটির ট্রেন্ডিং পোস্টগুলো ঘাঁটাঘাঁটি করছিলাম তখন দাদার পোস্টটি চোখে পড়েছিল। তখন দাদার প্রোফাইল ভিজিট করি এবং দেখি সবগুলোই বাংলায় পোস্ট। তখন আমার আগ্রহ মূলত বেড়ে যায় এবং বাংলায় যে পোস্ট করা যায়, সেটা ভেবে বেশ ভালো লেগেছিল। তখনোই আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি সাবস্ক্রাইব করেছিলাম এবং যুক্ত হয়েছিলাম। এইতো এইভাবেই চলছে দীর্ঘ সময় থেকে পথচলা।

প্রশ্নঃ এবিবি স্কুলের শিক্ষাকালীন সময়টা কেমন ছিল আপনার কাছে,তা যদি বিস্তারিত বলতেন।

উত্তরঃ আমি মূলত এবিবি স্কুল প্রতিষ্ঠিত হওয়ার আগে থেকেই এখানে যুক্ত ছিলাম। তাই আগেই আমি ভেরিফাইড সদস্যদের ট্যাগ পেয়ে গিয়েছিলাম। তবে আমি এবিবি স্কুলের অনেকগুলো ক্লাস করেছি। সত্যি কথা বলতে গেলে কি, আমার আগে যে জ্ঞান ছিল এই প্ল্যাটফর্ম সম্পর্কে, তারথেকেও বেশি জ্ঞান অর্জন করেছি এবিবি স্কুলের ক্লাস গুলো করার মাধ্যমে। যদিও টুকটাক আগেই থেকেই কিছু জানতাম বিশেষ করে বেসিক ব্যাপার গুলো, তবে মার্কডাউন ও অন্যান্য ব্যাপার গুলোর উপরে যে ক্লাসগুলো হয়েছে, সেগুলো শিখতে বেশ ভালো লেগেছে আমার কাছে। এটা সত্য, আমাদের এডমিন মডারেটররা সেখানে বেশ ভালোভাবেই ক্লাস নিয়েছে এবং এখনো তা ক্রমাগত চালু আছে। আমি মনে করি, একজন ব্লগারের কাছে এই ক্লাসগুলো করা খুবই জরুরী। তাহলে তার ব্লগিং করতে অনেক সুবিধা হবে।

প্রশ্নঃ আপনার জীবনের একটা মজার ঘটনা যদি আমাদের সঙ্গে শেয়ার করতেন।

উত্তরঃ আমার জীবনে মজার ঘটনা অনেক। তবে আজকে বিশেষ একটি ঘটনা আপনাদের সঙ্গে শেয়ার করব। সেটা মূলত আমার বিয়ে নিয়ে। বর্তমান যুগে বিয়ের আগে ছেলে-মেয়েরা দেখা-সাক্ষাৎ করে কথাবার্তা বলে এবং দুজন দুজনের সম্পর্কে কিছুটা হলেও জানার চেষ্টা করে। তবে আমার ক্ষেত্রে যা হয়েছিল তা সম্পূর্ণ বিপরীত। আমার বিয়ে মূলত আমার পাশের বাড়িতেই হয়, আমার চাচাতো ভাইয়ের সঙ্গে। তবে ও আমাকে দেখেছিল পাঁচ থেকে ছয় বছর আগে। যেহেতু ও দীর্ঘ সময় দেশের বাহিরে ছিল এবং ও দেশে আসার দুই তিন মাস আগে প্রস্তাব পাঠায় আম্মুর কাছে। আম্মু মূলত রাজি ছিল আমাকে কাছে রাখার জন্যই। তারপর ও যখন দেশে আসে বিয়ের কিছুদিন আগে, সেই সময়েও ওর সঙ্গে আমার দেখা হয়নি বা কথা হয়নি। আমাদের দুজনের বিয়ের অনুষ্ঠান এক বাড়িতেই হয়। সেই সময়েও ও আমাকে দেখেনি । আমার যখন হলুদের অনুষ্ঠান শেষ হয়ে আমি স্টেজ থেকে নেমে গিয়েছি তখন ওরা মানে বরপক্ষ বাড়িতে প্রবেশ করে সেই সময় ও আমাকে পিছন থেকে দেখেছিল। ঐদিন ও খুব আফসোস করেছিল আমাকে ও সেদিন দেখেনি। পরেরদিন বিয়ে সম্পন্ন হওয়ার পরে যখন স্টেজে ফটোগ্রাফি হচ্ছিল, তখন ও আমাকে দেখেছিল। এটা সত্যিই আমার কাছে ভিন্নরকম অভিজ্ঞতা, যে বিয়ের আগে কেউ কাউকে দেখিনি ও কথা বলিনি।

প্রশ্নঃ পছন্দের একটি গানের নাম বলুন, যেটা সব সময় শুনতে ইচ্ছে করে।

উত্তরঃ আমার মূলত বাংলা ভাষা নিয়ে গানগুলো শুনতেই বেশ ভালো লাগে। এখন তো বিদেশি ভাষার ভিড়ে বাংলা ভাষা হারিয়েই যাচ্ছে। যার প্রতীকী অর্থ বহন করছে আমার এই পচ্ছন্দের গানের ভিতরে।

বাংলা আমার এক ঠিকানা, বাংলা আমার শেষ
এই বাংলা তোমার আমার, এই বাংলায় বাংলাদেশ।

এরপর শুরু করা হয় প্রশ্নোত্তর পর্ব, অর্থাৎ দর্শকসাড়িতে যারা রয়েছেন তাদের নিয়ে এই সেগমেন্ট। অতিথিকে সরাসরি প্রশ্ন করার এবং উত্তর শোনার দারুণ একটা সুযোগ। আমরা ইউজারদের বিভিন্ন ধরনের প্রশ্ন এবং তার উত্তরগুলো অতিথির নিকট হতে শুনি। মোট ১৮ টি প্রশ্ন করা হয়েছিলো আজ এবং সবগুলো প্রশ্নের উত্তর দেন নাইমু আপু । তারপর বিজয়ী নির্বাচনের জন্য কিছুটা সময় দেয়া হয় অতিথিকে এবং সেই ফাঁকে আমার পছন্দের একটা গান সবাই মিলে উপভোগ করি।

এরপর আমরা নাইমু আপুর কাছে জানতে চাই আজকের প্রশ্ন-উত্তর পর্বে সেই ভাগ্যবান বিজয়ী কারা? তার বিবেচনায় বিজয়ীরা হলেন-
@rex-sumon @santa14 @mohinahmed

অভিনন্দন আপনাদের যারা প্রশ্ন করে বিজয়ী হয়েছেন, যথা নিয়মে আপনাদের ওয়ালেটে পুরস্কার পাঠিয়ে দেয়া হবে।

অতিথি এবং প্রশ্ন পর্বে বিজয়ীদের যথা নিয়মে রিওয়ার্ডস প্রেরণ করা হয়েছে-

Screenshot_20230723_225628_Chrome.jpg

রবিবারের আড্ডার প্রাইজ পুলের পৃষ্ঠপোষক @rme দাদা, ফাউন্ডার-আমার বাংলা ব্লগ।

সবশেষে আমরা আমাদের অনুষ্ঠানের একদম শেষ পর্যায়ে চলে যাই অর্থাৎ চতুর্থ সেগমেন্টে। ঝটপট রাউন্ডে এখানে আমরা অতিথির সঙ্গে বেশ ভালোই মজা করি সংক্ষিপ্ত প্রশ্নের মাধ্যমে। তারপর আমরা নাইমু আপুর কাছে জানতে চাই আমার বাংলা ব্লগের ব্যাপারে কিংবা এই শো'র উদ্দেশ্যে উনার পরামর্শ বা সাজেশন। নাইমু আপু বলেন, এই কমিউনিটির সবকিছুই হচ্ছে বেশ সাজানো গোছানো । তিনি বিশেষ করে কৃতজ্ঞতা বোধ প্রকাশ করেছেন, প্রতিষ্ঠাতা, সহকারী প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটর প্যানেল এর প্রতি। এমন একটা পরিবার তৈরি করার জন্য।

সবশেষে আজকের এই বিশেষ আয়োজন রবিবারের আড্ডায় যারা উপস্থিত ছিলেন সবাইকে আন্তরিক ধন্যবাদ, তবে যাওয়ার আগে আরো একটা বিষয়ে সবাইকে অনুরোধ করবো, এই শো’টি সম্পর্কে আপনাদের কোন আইডিয়া কিংবা পরামর্শ থাকলে অবশ্যই আমাকে অথবা মডারেটরদের ডিএম করবেন, আমরা চেষ্টা করবো শো'টিকে আরো সুন্দর এবং প্রাণবন্ত করে তোলার, আপনাদের কাংখিত পরামর্শগুলো নিয়ে। তারপর সবাইকে ধন্যবাদ জানিয়ে শো সমাপ্ত ঘোষণা করি। পরবর্তী পর্বে আমাদের অতিথির নাম ঘোষণার মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ধন্যবাদ সবাইকে।

Banner-16.png

ডিসকর্ড লিংক
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

রবিবারের আড্ডা সত্যি দারুন একটি উদ্যোগ। আমরা সবাই মিলে অনেক সুন্দর সময় কাটিয়েছি। অতিথির সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি এবং তার ব্যক্তিগত জীবন সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। সব মিলিয়ে বেশ ভালো লেগেছে। ভাইয়া আপনি অনেক সুন্দর করে পুরো বিষয়টি উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

আমাদের সময়টা আসলেই গতকাল বেশ ভালো কেটেছে, নাইমা আপু বেশ ভালোই সাজানো গোছানো উত্তর দিয়েছে।

 last year 

এবারের আড্ডাটি অনেক চমৎকার হয়েছে ভাই, অতিথি ও বেশ গুছিয়ে উত্তর দিয়েছিলো, ধন্যবাদ আপনাকে।

 last year 

প্রতি সপ্তাহের ন্যায় এই সপ্তাহেও রবিবারের আড্ডা বেশ উপভোগ করেছি। আর আপনার উপস্থাপনা তো সবসময়ই দুর্দান্ত হয় ভাই। নাঈমু আপুর ব্যাপারে অনেক কিছুই জানতে পেরেছি। বিশেষ করে নাঈমু আপু না দেখে বিয়ে করেছেন,এই ব্যাপারটা ব্যতিক্রম লেগেছে আমার কাছে। আমার প্রশ্নটি বাছাই করার জন্য আপুকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। সবমিলিয়ে দারুণ লেগেছে সম্পূর্ণ প্রোগ্রামটি। আশা করি পরবর্তী সপ্তাহে নতুন কোনো অতিথির ব্যাপারে জানতে পারবো।

 last year 

আসলে প্রশ্ন করে কারো মনে জায়গা করা বেশ কঠিন একটা বিষয়, এ যাত্রায় বলা যায় আপনি বেশ সফল।

 last year 

আমিও আপনার সাথে একমত পোষণ করছি ভাই। সুন্দর ফিডব্যাক দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

রবিবারের আড্ডায় অতিথি যে হিসেবে নিজেকে দেখতে পেরেও বেশ ভালো লেগেছে আমার। যদিও প্রথমে অনেক নার্ভাস ছিলাম। কিন্তু আপনার সাথে কথা বলতে বলতে তা একদম কাটিয়ে উঠি। এবার পরবর্তি অতিথীর অপেক্ষায় রইলাম।

 last year 

আমরাও আপনার নার্ভাসনেস কাটাতে পেরেছি, এটা ভেবে নিজেরাও বেশ কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 last year 

প্রতি সপ্তাহে আড্ডা অনুষ্ঠানটি উপভোগ করতে অনেক ভালো লাগে।কিন্তু সমস্যার কারণে পুরো
আড্ডার প্রোগ্রামটিতে থাকতে পারেনি । রবিবারের আড্ডা-২৯ সো পুরো বিস্তারিত পড়ে সবকিছু জেনে ভালো লাগলো। রবিবারের আড্ডায় একজন ব্যক্তির সম্পর্কে বিস্তারিত জানতে পেরে অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ ভাই রবিবারের আড্ডার পুরো প্রোগ্রামের বিস্তারিত বিবরণ আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last year 

রবিবারের আড্ডায় আসলে অনেক আনন্দ করা হয়। সেখানে একজন অতিথি সম্পর্কে অনেক কিছু বিস্তারিত জানানো যায়। গান কথাবার্তা আলোচনার মাধ্যমে সুন্দর সময় কাটে। গতকাল রবিবারের আটটায় নাই মা আপু অতিথি হয়ে আসায় অনেক ভালো লাগলো।

 last year 

এটা সত্য যে আপনার বোনের সঙ্গে গতকাল বেশ ভালোই সময় কেটেছে আমাদের।

 last year 

আসলে রবিবারের আড্ডা আমার কাছে সবসময় খুব ভালো লেগে। বিশেষ করে এই আড্ডার মাধ্যমে আমরা একজন ব্যক্তিকে খুব কাছে থেকে চিনতে পারি আর সেটি বিভিন্ন আলোচনা ও বিভিন্ন রকম প্রশ্নের মাধ্যমে।ভালো থাকবেন সব সময় এই কামনা করি।।

 last year 

রবিবারের আড্ডায় উপস্থিত থাকতে পারিনি,একদমই খেয়াল ছিলনা সেদিন।তারপরেও পোস্টটি পড়ে অনেক কিছু জানতে পা নাইমু আপু সম্পর্কে। ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

সমস্যা নেই আপু, চেষ্টা করবেন পরবর্তী সপ্তাহে যুক্ত থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56697.29
ETH 2390.51
USDT 1.00
SBD 2.29