দূরত্ব বজায় রাখুন || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

কিছু মানুষের সঙ্গে জীবনে হুটহাট করে পরিচয় হয়ে যায় । জীবন কখনো ছোট , কখনো বড় এক বৃত্ত । এই বৃত্তের মাঝে কখন কে জড়িয়ে যাবে, তা অনেকটাই বোঝা মুশকিল । কিছু মানুষ হুট করে এসে, ফট করে বন্ধু বনে যায় । না চাইলেও কিছু সময় কেটে যায় সেই সকল মানুষের সঙ্গে । যদিও বা আগন্তুক বন্ধু, তবে স্বল্প সময়ের জন্য বন্ধুত্বতা তো দোষের কিছু নয় ।

20220223_144145-01.jpeg

রঙিন স্বপ্নগুলো তখন ফ্যাকাশে হয়ে যায় , যখন আগন্তুক মানুষের বিকৃত রূপ দেখতে হয় । এরা জোর করে জীবনে জায়গা করে নেয় আবার জোর করেই হারিয়ে যায় । তবে কেন এত স্বপ্ন দেখাদেখি কেনইবা এত আশ্বাস । সবই যখন মিথ্যে, তবে এসেছিলে কেন বন্ধু হয়ে । কেন বন্ধু নামটাকে কলঙ্কিত করতে ।

আজকাল আর ইচ্ছা করেই কাউকে মনে জায়গা দেই না । সেই অতীত থেকে লাঞ্চিত শিক্ষা, মিথ্যে কথার গোছানো বুলি আর নিতে ভালো লাগে না । কেন দেবো জায়গা , এইসব তো মিটিয়ে ফেলেছি বহু আগেই ।

অজানা কারণে ভালোলাগা শুরু হয়েছিল, সেখান থেকেই এগিয়ে চলা । কখন যে গভীরে চলে গিয়েছি তা কিন্তু জানা ছিল না । মিছে মায়ার বন্ধনে জড়িয়ে গিয়েছিলাম, খানিকটা অতৃপ্ত অনুভূতি পাওয়ার নেশায় , ছুঁয়ে দেখার ব্যাকুলতা ভুলিয়ে দিয়েছিল সবকিছু আমার ।

আজ আমি এখনো ব্যাকুল, তবে তোমাকে ছুঁতে নয়। এই গোলাপটা ছুঁতে, এর পাপড়ির মাঝে আমি ভালোবাসা খুঁজে পেয়েছি , আছে বিশুদ্ধতা, আছে মুগ্ধতা । যেটা তোমার মাঝে ছিল না । তুমি কথা রাখোনি, তুমি হারিয়ে গিয়েছো । এ কিন্তু কথা রাখবে, এ ভালোবেসে নিজেকে আমার কাছে শেষ করে দেবে । পচে যাবে , শুকে যাবে, তবে আমার কাছেই থেকে যাবে, যদি আমি যত্নে রাখি ।

20220223_144138-01.jpeg

কখনো বা ফুটন্ত গোলাপ, কখনো বা ঐ নীল আকাশ, আজ আমি এসবের মাঝেই বন্ধুত্বতা খুঁজে পাই । মুক্ত বিহঙ্গের মতো ছুটে বেড়াই, এই প্রকৃতির মাঝে । যেখানে আমি আত্মতৃপ্তি খুঁজে পাই নিজের মতো করে । যেটা আমি খুঁজে পাইনি কখনো তোমার মাঝে ।

20220223_144132-01.jpeg

ধিক্কার জানাই কারণ তুমি স্বার্থলোভী । স্বার্থের বাঁধনে জড়িয়ে ছিলে আমাকে । যখন স্বার্থ ফুঁড়ে গিয়েছিল , তখন ছুঁড়ে ফেলে দিয়েছিলে ঠিক ঐ নর্দমার মাঝে । আমি কিন্তু ভুলে যাইনি, মনে আছে কখন কি করেছো । তবে আজ কেন এত আকুতি, কেন এত অনুময় বিনিময়, আমি চাইনা সেই মিথ্যে মায়ায় জড়াতে, তুমি ফিরে যাও তোমার জগতে ।

ভালোই যদি চাও, তবে দূরে সরে যাও । দূরে থেকেও তো ভালো থাকা যায়, দূরে থেকেও তো বন্ধুত্ব টিকিয়ে রাখা যায় । হয়তো কথা হবে না , হয়তো যোগাযোগ অপরিপূর্ণ থাকবে । তার মানে এই না যে, ভুলে গিয়েছি । হয়তো কিছুটা অভিমান জমাট বেঁধে আছে, থাকুক না সেগুলো জমাট বেঁধে। নতুন করে আর সম্পর্কে জড়িয়ে কি লাভ, যেটা ভেঙে গিয়েছে, সেটা না হয় ভাঙাই থাকুক ।
আমি চন্দন কাঠের মতো, ভেঙে চুরমার হয়ে যাব কিন্তু সুবাস রয়ে যাবে । ফিরতে যদি চাও, তবে দূর থেকে দেখো । এই ক্ষত বিক্ষত হৃদয়টা এখন অন্য কারো জন্য বরাদ্দ । তোমাকে দেওয়ার মতো জায়গা , আমার কাছে নেই । তুমি দূর থেকে দেখো আর সুবাস নিও কিন্তু কাছে আসা যাবেনা ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

কখনো বা ফুটন্ত গোলাপ, কখনো বা ঐ নীল আকাশ, আজ আমি এসবের মাঝেই বন্ধুত্বতা খুঁজে পাই ।

আজকের পোষ্টের গভীরতা অনেক বেশি ছিলো। মানুষ আর প্রকৃতির সাথে অনেক তফাত। আপনি যদি মানুষের সাথে বন্ধুত্ব কর‍তে যান আপনার মাঝে স্বার্থ খুঁজবে তবে আপনি যদি প্রকৃতির সাথে বন্ধুত্ব করেন তাহলে প্রকৃতি আপনাকে বিনা স্বার্থে তার সর্বস্ব দান করবে। তাই আমি মনে করি মরিচিকার পিছনে না ছুটে বাস্তবটাকে গ্রহণ করাই বুদ্ধিমানের কাজ। সব মিলিয়ে অনেক ভালো ছিলো আপনার লেখা। ভাই ভালোবাসা নিবেন ভাই।

 2 years ago 
এটা সত্য কথা যে কিছু মানুষের সাথে দূরত্ব বজায় রাখাই হচ্ছে অনেক বুদ্ধিমানের কাজ।মানুষ অনেক স্বার্থপর হয় এটা সত্য।আবার মানুষ মানুষকেই অনেক ভালোবাসে এটাও সত্য।আর সঠিক মানুষকে নির্বাচন করা অনেক কঠিন কাজ কারণ অমানুষগুলো দেখতে মানুষের মত।তাই মানুষ নামের অমানুষ গুলোর কাছে দূরত্ব বজায় রাখাই শ্রেয়।এত চমৎকার পোস্ট করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভালো থাকবেন সবসময় সবখানে♥♥
 2 years ago 

আমি চন্দন কাঠের মতো, ভেঙে চুরমার হয়ে যাব কিন্তু সুবাস রয়ে যাবে । ফিরতে যদি চাও, তবে দূর থেকে দেখো ।

ভাইয়া আপনার লেখার মাঝে অদ্ভুত জাদু রয়েছে। আপনি সবসময় হৃদয় থেকে আপনার এই লেখাগুলো উপস্থাপন করেন। আসলে আমাদের জীবনে এমন কিছু সম্পর্ক রয়েছে যেগুলো হঠাৎ করে আসে আবার হঠাৎ করেই হারিয়ে যায়। সময়ের সাথে সাথে সেই মধুর সম্পর্ক গুলো ধীরে ধীরে স্বার্থের লোভে রং বদলায়। যে সম্পর্কের মাঝে স্বার্থ চলে আসে সেই সম্পর্ক কখনোই সুখের হয় না। তাই সেই সব সম্পর্ক গুলো থেকে বেরিয়ে আসা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। স্বার্থলোভী মানুষদেরকে নিয়ে ভালো থাকার মিথ্যা চেষ্টা করার চেয়ে তার থেকে দূরে থাকাই উত্তম। আসলে সম্পর্কগুলো কখনো আবেগ দিয়ে হয় না। বাস্তবতাকে সামনে রেখে যদি আগামীর পথ চলা সুন্দর হয় তবেই জীবন সুন্দর হবে। অনেক সুন্দর একটি পোষ্ট সকলের মাঝে উপহার দিয়েছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আজ আমি এখনো ব্যাকুল, তবে তোমাকে ছুঁতে নয়। এই গোলাপটা ছুঁতে, এর পাপড়ির মাঝে আমি ভালোবাসা খুঁজে পেয়েছি , আছে বিশুদ্ধতা, আছে মুগ্ধতা ।

অসাধারন লিখেছেন ভাইয়া। বিশুদ্ধ গোলাপের পাপড়ির সাথে আপনি হয়তো আপনার প্রিয় মানুষের তুলনা করেছেন। যে আপনার দুঃসময়ে পাশে ছিল সেই আপনার সেরা জীবন সঙ্গিনী। আর যে স্বার্থলোভী ও স্বার্থ ফুরিয়ে গেলে দূরে সরে গেছে সে কখনোই আপনার আপন ছিল না। যেই সম্পর্ক গোলাপের মতো পবিত্র সেই সম্পর্ক সবসময় মধুর। আমার মনে হয় গোলাপের পাপড়িগুলো সুন্দর তবে তার আশেপাশের কাঁটাগুলো সারা জীবনে কষ্ট দিয়ে যাবে। মনের অগোচরে লুকানো কথা সুন্দরভাবে ব্যক্ত করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

একদম সঠিক কথা বলেছেন আপু ।

 2 years ago 

তুমি কথা রাখোনি, তুমি হারিয়ে গিয়েছো । এ কিন্তু কথা রাখবে, এ ভালোবেসে নিজেকে আমার কাছে শেষ করে দেবে । পচে যাবে , শুকে যাবে, তবে আমার কাছেই থেকে যাবে, যদি আমি যত্নে রাখি।

এজন্যই হয়তো বলা হয়ে থাকে মানুষের সাথে বন্ধুত্ব করার চেয়ে প্রকৃতির সাথে বন্ধুত্ব করা অনেকটা ভালো। অসাধারন লিখেছেন ভাইয়া। কিছু মানুষ স্বার্থের কারণে নিজেদের রং বদলায়। আমাদের জীবন চক্রে সবাই কিন্তু আমাদের আপন নয়। দুঃসময়ে পাশে থাকা মানুষগুলোই আমাদের আপন মানুষ। আর বাকি মানুষ গুলো তো নিজেদের স্বার্থের জন্য আসে আমাদের জীবনে এবং স্বার্থ ফুরিয়ে গেলে যে যার মত চলে যায়। তাই আমাদের উচিত হবে এ স্বার্থলোভী মানুষগুলোর থেকে দূরে থাকা। আপনি অসাধারণ একটি পোস্ট আজকে আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল 🥰

 2 years ago 

যুক্তিযুক্ত মতামত। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

আসলে জীবনের মানে খুঁজতে খুঁজতে একদিন আমরাই চলে যাব। আসলে জীবনে কার সাথে যে কে জড়িয়ে যায় নিজেও জানা যায় না। আসলে কিছু কিছু মানুষ ইচ্ছা করে জোর করে মানুষের মনে প্রবেশ করে আবার জোর করে হারিয়ে যায় আসলে খুবই মর্মান্তিক লাগে তখন চলেই যখন যাবে আসার কি দরকার ছিল মানুষের মনে। একটা মানুষের জন্য হাজার মানুষের উপর থেকে বিশ্বাস উঠে যায় এই কারণে । আসলে বর্তমান সময়ে স্বার্থ আর স্বার্থ। যখন প্রয়োজন হবে তখন তাকে ততটাই ব্যবহার করবে। যে স্বার্থ ফুরিয়ে যাবে আর কোন কথা নাই এটাই দুনিয়া। হ্যাঁ ঠিক বলেছেন দূর থেকেও বন্ধুত্বর টিকানা যায়।দুনিয়ার মানুষ গুলো বড়ই নিষ্ঠুর 💔

 2 years ago 

বাস্তবে তো এমনটাই দেখছি আশেপাশে ।

 2 years ago 
ভাই আপনার আজকের কথার মধ্যে একটা হেঁয়ালি লুকিয়ে আছে। কথাগুলো কিন্তু খুব সুন্দর লিখেছেন আপনি আর অনেকটা বাস্তবিক অর্থে। সত্যিই কিছু কিছু মানুষ জীবনে এসে সবকিছু এলোমেলো করে দিয়ে যায় তবে পরে এমন এক পর্যায়ে আসে যখন তারা চাইলেও আর ফিরে আসতে পারবে না এটাই নিয়ম।
 2 years ago 

আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি ।

 2 years ago 

আসলে আজকাল কিছু ব্যাপার এমনটাই।দূরে থাকলেই ভালো থাকা হয়,কাছে আসলেই যেনো হাজার সমস্যা শুরু হয়।

 2 years ago 

দূরত্ব বজায়, খুব চমৎকারভাবে বর্ণনা করেছেন। আমরা যদি মানুষের মধ্যে প্রবেশ করতে না পারি তাহলে হয়তো মানুষের ভেতরের রূপটাকে দেখতে পারিনা। আমাদের আশেপাশে অনেক মানুষ রয়েছে যাদের মুখোশ আমরা পরবর্তীতে দেখতে পারি। সর্বোপরি বলবো ভালো খারাপ মিলেই আমাদের পরিবেশ।

 2 years ago 

ভাইয়া আপনি বন্ধু সম্পর্কে দারুন একটি চিন্তাভাবনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমাদের সব সময় বন্ধু নির্বাচন করতে সতর্ক থাকা উচিত। বন্ধু জীবনের একটি অবিচ্ছেদ্য অংশে বলে আমি মনে করি। ঠিক ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান। তো আমাদের জীবনে অনেক সময় ২/১ দিনের পরিচয় বন্ধু বানায় ফেলি। বন্ধু বানানো খারাপ কিছু না কিন্তু সেই বন্ধু যখন পেছন থেকে ছুরি মেরে চলে যায় তার আসল রূপ যখন আমাদের সামনে প্রকাশ করে তখন খুব ব্যাথা লাগে। আসলে আমাদের চারপাশে মুখোশ পরা লোকের অভাব নেই। যারা প্রতিনিয়ত নিজেদের খোলস বদলাতে ব্যস্ত। আসলেই এসব স্বার্থপর লোক কোন একটা উদ্দেশ্য সাধন করার জন্য আপনার সাথে বন্ধুত্বের অভিনয় করে যাবে ,যখনই উদ্দেশ্য সাধন হবে তখন আপনাকে ছুড়ে ফেলে দিবে। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 63955.40
ETH 3139.68
USDT 1.00
SBD 3.87