অভিযোগ বক্স আর দান বক্স একই জিনিস নয় ।

in আমার বাংলা ব্লগ3 years ago

বাহিরের মূলত প্রতিদিন যাই কর্মের জন্য। আর তাছাড়া কর্মের বাহিরে,অন্য সকল কাজকে এখন খুব একটা বেশী প্রাধান্য দেই না বা প্রাধান্য দেওয়ার মতো সময় খুব একটা এখন হাতে নেই ।আজ যে বিষয় নিয়ে লিখব সেটা আমার গত সন্ধ্যার অভিজ্ঞতা । আশাকরি আপনাদের ভাল লাগতে পারে।


একটা ব্যক্তিগত প্রয়োজনে, গতকাল স্থানীয় এক শপিংমলে যেতে হয়েছিল । যদিও সেটা কোন কাপড়-চোপড় কেনা কাটার জন্য নয় । মূলত গিয়েছিলাম সার্জিক্যাল দোকানে কিছু নিত্য প্রয়োজনীয় ব্যবহার্য জিনিস মূলত যেগুলো আমার চেম্বারের প্র্যাকটিসের জন্য প্রয়োজন সেইগুলো কিনতে যাওয়া হয়েছিল । আমি রীতিমতো এবার শপিং মলে গিয়ে কিছুটা অবাক হয়েছি কারণ শপিংমলে ঢোকার পরপরই দেখলাম যে একটা বড় একটা কাচের বক্স দেওয়া আছে এবং সেটার গায়ে লেখা আছে যে অভিযোগ ও পরামর্শ প্রদান। সত্যি বলতে কি বিগত সময়ে এই শপিংমলে বহু বার গিয়েছি। তখন আমি এই বক্সটা দেখি নি হয়তো, এই করোনাকালীন সময়ে শপিংমলের দোকানিরা তাদের নিজেদের ব্যবসা ভাল করার জন্য হয়তো এটার প্রয়োজন মনে করেছে বিধায় তারা এই বক্সটি সেখানে দিয়েছে । এবং কি কাজের জন্য সেটা দেওয়া হয়েছে ,সেটা কিন্তু সেখানে খুব ভালোভাবে লেখা আছে বক্সের গায়ে । যাতে কারো বুঝতে অসুবিধা না হয়, সে জন্য দুটো ভাষাতেই লেখা আছে ইংরেজি ও বাংলায় ।
বক্সটির ভিতরে কিছু সাদা কাগজপত্র দেখলাম, হয়তো তাতে কিছু লেখা আছে ।এটা দেখে খুব ভালো লাগলো । কিন্তু বক্সের ভিতরে যখন অনেক গুলো টাকা দেখলাম তখন সেটা দেখে আমি কিছুটা উদ্বিগ্ন হয়েছি এবং আমার মনের ভিতর কিছুটা কিউরেসিটি কাজ করছিল । শপিংমল, বিশাল এরিয়া অনেক দোকান । বহু মানুষের প্রতিনিয়ত যাতায়াত হয় এখানে । ক্রেতারা কে কি মনে করে এখানে টাকা দিয়েছে সেটা নিয়ে আমার এখনো চিন্তা হচ্ছে ।
অবশেষে আমি যখন সার্জিক্যাল দোকানে গেলাম এবং সার্জিক্যাল দোকানের মালিকের সঙ্গে কথা বলার চেষ্টা করলাম । সে আসলে বললো ভাই, ওখানে মূলত কমপ্লেন বক্সটা দেওয়া হয়েছে এই জন্য যে, আপনারা যারা ক্রেতা আছেন তারা এখানে এসে কোনো সমস্যা বোধ করেছেন কিনা সেটা জানানোর জন্য । কারণ মাসে একবার করে এই বক্সটা খোলা হয় এবং সেখান থেকে অভিযোগ পত্র গুলো নেওয়া হয় এবং আমরা সেগুলো জানার চেষ্টা করি এবং সেই অভিযোগ অনুযায়ী আমরা পরবর্তীতে পদক্ষেপ নেই । তবে অনেক ক্রেতাই এটাকে দান বক্স ভেবে, তাতে কিছু টাকা পয়সা দিয়ে যায় । এটা দেখে আমরা নিজেরাও মাঝে মাঝে অবাক হয়ে যাই । সত্যি বলতে কি,আমারও বিষয়টাতে ভালোই অবাক লেগেছে । কারণ আপনার যদি আসলেই টাকা-পয়সা দেওয়ার মনোভাব থাকে, তাহলে যে জায়গা গুলোতে দান বক্স আছে বা যে জায়গাগুলোতে আসলেই টাকা দেওয়া প্রয়োজন সেই জায়গাগুলোতে টাকা দিন। অযথা যেখানে অভিযোগ বক্স আছে,সেখানে টাকা দেওয়ার কোন মানেই হয় না । তাই আমার ব্যক্তিগত রিকোয়েস্ট, আগে যেখানেই যান নাহ্ কেন সবকিছু আগে ভালো করে দেখার চেষ্টা করুন, বোঝার চেষ্টা করুন,তারপরে সেই অনুযায়ী কাজ করুন । ধন্যবাদ ।
20210602_120823-01-01.jpeg

Sort:  
 3 years ago 

আমিও বিষয়টি দেখে অবাক হলাম। যেখানে বক্স এর গায়ে অভিযোগ এবং পরামর্শ বলে লেখা আছে সেখানে টাকা কিভাবে দিচ্ছে. বিষয়টা দেখে আসলেই হতভম্ব হওয়ার মতো.

 3 years ago 

আমারও বিষয়টি দেখে প্রথমে খটকা লেগেছিল,তাই আমি আমার অভিজ্ঞতা তুলে ধরেছি ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

সত্যি অবাক হওয়ার মতো বিষয়।আমিও তুলে ধরা বিষয়টি পড়ে অবাক হলাম দাদা। এটি তুলে ধরার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

ঠিকই বলেছেন । আমি এই জিনিসটা অনেক জায়গাতেই দেখেছি ।
এমনকি বসুন্ধরা সিটিতে, যমুনা ফিউচার পার্কে ঢোকার মুখের অভিযোগ বক্সগুলোতে একই ঘটনা ঘটে থাকে। মানুষ আসলে কি লেখা আছে , আসে পাশে কি ঘটছে সেগুলোতে খেয়াল করেনা ।
ধন্যবাদ লেখার জন্য।

 3 years ago 

এমনটাই তো হচ্ছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58075.38
ETH 2463.77
USDT 1.00
SBD 2.38