বন্ধ থাকুক || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

কয়েকদিন টানা অসুস্থ থাকার পরে, সেদিন গিয়েছিলাম চেম্বারে । যদিও আমার খুব একটা এখন আর মন চায় না চেম্বারে যেতে । কারণ দিনশেষে শরীর সায় দেয় না । কারণ প্রতিদিন ২০- ২০, ৪০ কিলোমিটার রাস্তা যাতায়াত এটা আসলেই বেশ কষ্টকর হয়ে যায় আমার জন্য । শহরের চেম্বারটা অনেক আগেই বন্ধ করে দিয়েছি ।

20220725_160224-01.jpeg

তারপরও শুধুমাত্র নিজের বাস্তব জীবনের পেশা টিকে রাখার জন্য, আরেকটা চেম্বার গ্রামে দিয়েছিলাম । সেটাও দেখতে দেখতে দুই বছর হয়ে গেল । তাছাড়াও এই চেম্বার থেকে যে খুব যে বেশি লাভবান হতাম তা কিন্তু না । অনেকটা ফ্রিতেই রোগী দেখতাম। ভাবতাম দিনশেষে কিছু গরিব মানুষের উপকার হতো ঠিক এতটুকুই ।

এমনিতেই অনেক আগে থেকেই আমি উচ্চ রক্তচাপ ও মানসিক অস্থিরতার রোগী । এটা আমি আগেও বলেছিলাম , দীর্ঘ ৮ থেকে ১০ বছর হচ্ছে প্রেসারের ওষুধ খাচ্ছি ও মানসিক ঝামেলা গুলোকে ঔষুধের মাধ্যমে নিয়ন্ত্রণে রেখেছি ।তাছাড়াও দীর্ঘ সময় এখানে কাজ করতে হয়, একটা সময়ের পরে গিয়ে শরীর শুধুমাত্র বিশ্রাম চায় ।

20220725_160226-01.jpeg

হয়তো এবার অসুস্থ না হলে , এমন সিদ্ধান্ত নিতে আরো অনেক সময় লেগে যেত । একদিক থেকে আমি অসুস্থতাকে ভালোই বলবো । কারণ অসুস্থ হওয়ার কারণেই হয়তো এরকম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি । শরীরের উপর আর যাইহোক এত টর্চার করলে হয় না । অনেক ভেবেচিন্তে ভাবলাম গ্রামের চেম্বারটাও বন্ধ করে ফেলব । আপাতত কতদিন বন্ধ থাকবে, তা বলতে পারছি না । তবে চেম্বার বন্ধ রেখেও যদি শরীরের উপর একটু যত্নশীল হওয়া যায় , তাহলে ভালোই হয় ।

দীর্ঘসময় তো হচ্ছে ডাক্তারি পেশার সঙ্গে যুক্ত হয়ে আছি । সারাটা জীবন যে, একই পেশায় থাকতে হবে তার তো কোনো মানে নেই । আর আমি আসলে ভিন্ন রকম স্বাদ গ্রহণের মানুষ । যখন যেরকম অবস্থা চলে, তখন সে রকম রূপভেদ ধরতে আমি পছন্দ করি । অনেকটা বলতে গেলে জীবন যেখানে যেমন । আমি মনেকরি ডাক্তারি করলে সরাসরি মানুষের উপকারে আসা যায় । তবে এখন যে বাজার দর চলছে, এতে আসলে সব পেশার অবস্থায় খুব নাজুক । যাইহোক শিক্ষা ব্যবস্থা নিয়ে আর না বলি । কারণ এটা অনেকটাই এখন ব্যবসা ক্ষেত্র হয়ে গিয়েছে ।

20220725_160229-01.jpeg

বেশ কয়েকদিন জ্বরে ভোগার পরে, শরীরটা একদম নিস্তেজ হয়ে গিয়েছে । এখন যদি আমি এই চেম্বারটা খুলতে চাই আবারও আগের মত করে । তাহলে হয়তো আমাকে এই দিকেই কোন জায়গায় বাসা নিতে হবে । তবে সেটা আমার জন্য খুবই কষ্টদায়ক । কারণ গ্রামীন এলাকায় নেটওয়ার্ক ব্যবস্থা একদম ভালো না । যার কারণে মূলত আমাকে শহরে থাকতে হয় ।

আর ব্যাপারটা এতটাই আমার কাছে জটিলতা সম্পন্ন হয়ে গিয়েছে যে , একদিকে আমার লেখালেখি আর অন্যদিকে চেম্বার । লেখালেখির প্রতি আমার আগ্রহ অনেক আগে থেকেই এবং এই কাজ করেই এই দ্রব্যমূল্যের বাজারেও পরিবার-পরিজন নিয়ে বেশ ভালোভাবেই তো টিকে থাকতে পারছি , এটাই বা কম কিসের ।

20220725_160232-01.jpeg

আজ খালেক মিয়া বাসায় এসেছিল । তাদের পুরো পরিবারকে দাওয়াত দিয়ে ছিলাম । মূলত তারা এসেছিল আমাকে দেখার জন্য । এই উছিলায় তাদের জন্য বেশ ভালই রান্না করা হয়েছিল । আমারও খাওয়া হয়েছিল , তাদেরও খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়েছিল । খালেক মিয়াকে বুঝিয়ে দিলাম তার পাওনা এবং চেম্বারের যত বকেয়া বিল ছিল সবগুলো পরিশোধ করে দিলাম এবং বললাম চাবিটা তুমি আমার শাশুড়ির হাতে দিয়ে দিও ।

আমি সামনের মাস পুরোটা চেম্বার যাব না । আমার একটু বিশ্রাম দরকার । তারপর পুনরায় যদি আমি চেম্বার করি , তাহলে তোমাকে ডেকে নেব । তবে এ যাত্রায় আমার কিছুই করার নেই । কারণ আমার বিশ্রামটা খুবই জরুরি । আমার শরীরের উপর ইদানিং খুবই চাপ যাচ্ছে । মাফ করো খালেক মিয়া আমাকে ।

20220725_160244-01.jpeg

তারপরেও যেহেতু আমি বাবা । আমার নিজের সন্তানের প্রতি একটা দায়িত্ব ও কর্তব্য আছে । ইদানিং যে পরিমাণ কর্মব্যস্ততা পূর্ণ সময় যাচ্ছে, তাতে দেখা যায় যে আমি আর পরিবারকে ঠিকমত সময় দিয়ে উঠতে পারছি না । হয়তো এই সিদ্ধান্ত থেকেও , এমন সিদ্ধান্ত নেওয়ার চিন্তা আমি নিয়েছি । কারণ দিনশেষে বাবুকে একটু হলেও সময় দিতে হবে । যা থেকে বাবু প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে । হয়তো এরকম আরো হাজারটা কারণ আমি দেখাতে পারি ।

তবে আমাকে এ যাত্রায় মাফ করে দিও ঐ এলাকার সাধারণ মানুষ । আমি তোমাদের পাশে আর থাকতে পারছি না । তোমাদের দন্ত অসুবিধা হলে , তোমরা অন্যত্র দেখিয়ে নিও । তোমাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী । সত্যিই আমি বেশ হাঁপিয়ে উঠেছি , আমার একটু বিশ্রাম দরকার ।

Banner-2.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি আপনার দায়িত্বে সব সময় অটল। আপনি সব দায়িত্ব সঠিকভাবে পালন করেন। তাইতো ঝড়-বৃষ্টি, রোদ সবকিছুকে উপেক্ষা করেই আপনি প্রতিদিন আপনার চেম্বারে যান। তবে একটা কথা মানতেই হবে নিজের শরীর যদি অসুস্থ থাকে তাহলে সবকিছুকে পিছনে রেখে নিজেকে সময় দেওয়া খুবই জরুরী। সেই সাথে পরিবারকে সময় দেওয়া অনেক গুরুত্বপূর্ণ। আপনি হয়তো সবকিছু ভেবেচিন্তে সিদ্ধান্ত নিয়েছেন। আপনার এই সিদ্ধান্ত অবশ্যই আপনার জন্য গুরুত্বপূর্ণ। পরিবারের সবাইকে নিয়ে সুখে থাকুন এই কামনা করি ভাইয়া।

 2 years ago 

আসলেই এই যাত্রায় আমার আর কিছুই করার নেই আপু । আমি বেশ ক্লান্ত হয়ে গেছি আপু ।

 2 years ago 

আজকালকার জীবন যীবিকার দায়টা শরীর আর মনের উপর দিয়েই যাচ্ছে।দিন কে দিন সব কিছু কঠিন হয়ে যাচ্ছে।আশা করবো,খুব দ্রুত সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন।

 2 years ago 

দিনশেষে মানসিক প্রশান্তি আর শারীরিক সুস্থতার চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারে না। বিশ্রাম নিয়ে খুব দ্রুতই সেরে উঠুন সম্পূর্ণরূপে এই কামনাই করি। আপনার ও আপনার পরিবারের সকলের জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপু সহজ সরল সাবলীল মতামত দেয়ার জন্য। শুভেচ্ছা রইল।

 2 years ago 

ভাল থাকুন পরিশ্রম করুন শারীরিক নতুবা এক সময় সমস্যায় পড়তে হবে। আমি জানি না আপনার বয়সের ভার কত খানি তবে এখনই পরিশ্রম করার সময়। শরীর কে চাঙ্গা রাখতে পরিশ্রমের বিকল্প কিছু নেই । শরীর থেকে ঘাম ঝড়াতে হবে প্রতিদিন। দেখবেন ভাল লাগবে। ধন্যবাদ।

 2 years ago 

বেশ হাঁপিয়ে উঠেছে ভাই । আজকাল বড্ড ক্লান্ত লাগে ।

 2 years ago 

নিজের শরীরের উপর তো আর কিছু হতে পারে না। শরীরেরও তো বিশ্রাম দরকার। হয়তো ভালো সিদ্ধান্ত নিয়েছেন। আবার আমার মনে হয় এত দিনের একটা পেশা পুরোপুরি বন্ধ না করে দিয়ে যদি পারা যায় কিছুটা চালিয়ে নেয়া ভালো হবে হয়তো। তারপরও আপনি আপনার জায়গা থেকে জেনে বুঝেই সিদ্ধান্ত নিয়েছেন। শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপুরে স্বাদ আছে সাধ্য নেই । অনেক তো হলো , আর ভালো লাগে না ।

 2 years ago 

সত্যিই আমি বেশ হাঁপিয়ে উঠেছি , আমার একটু বিশ্রাম দরকার ।

সত্যি ভাইয়া আপনি এই ব্যস্ততার মাঝেও এতটা পথ জার্নি করে গ্রামের অসহায় মানুষগুলোর পাশে দাঁড়ান এবং তাদের চিকিৎসা প্রদান করেন দেখে আমার খুবই গর্ব হয়। তবে নিজের শরীরের প্রতি প্রচণ্ড রকমের চাপ পড়ে যায়। সবকিছুর আগে হচ্ছে নিজের ভালো থাকা এবং সুস্থ থাকা। আপনি যদি নিজে সুস্থ না থাকতে পারেন তাহলে সবকিছুই বৃথা। আমার মনে হয় আপনি ভালো সিদ্ধান্ত নিয়েছেন। আপনি অনেক রাত পর্যন্ত জেগে কাজ করেন এবং আপনি নিজের দায়িত্বে সব সময় সেরা এটা আমরা সকলেই জানি। তাই আপনার একটু বিশ্রামের প্রয়োজন ভাইয়া। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।❤️❤️

 2 years ago 

চেম্বার করাটা কঠিন নয় কষ্টদায়ক হচ্ছে এই রেগুলার যাতায়াত। বেশ ভোগান্তির শিকার হতে হয় প্রতিনিয়ত।

 2 years ago 

যদিও ডাক্তারি পেশা অনেক সেবামূলক একটি কাজ। এবং দীর্ঘদিন থেকে আপনি গরিব রোগীদের ফ্রিতে চিকিৎসা করে সেই কাজটি আপনি খুব ভালোভাবেই করে আসছিলেন। নিশ্চয়ই ওই এলাকার গরিব রোগীরা আপনাকে অনেক ভালোবাসে এবং তারা আপনাকে অনেক মিস করবে। কিন্তু তাই বলে নিজের ও পরিবারের সবাইকে উপেক্ষা করে নয়। বিশেষ করে শায়ান বাবুকে পর্যাপ্ত সময় দেওয়াটা অত্যন্ত জরুরী। সবদিক বিবেচনা করে আমার মনে হচ্ছে আপনি সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। শায়ান বাবুসহ আপনাদের সকলের দ্রুত সুস্থতা কামনা করছি।

 2 years ago 

বিষয়টা আসলেই বেশ জটিলতাপূর্ণ হয়ে গিয়েছে ভাই । একটু বিশ্রাম দরকার।

 2 years ago 

নিজে সুস্থ থাকাটা অনেক জরুরী। সেটা নিয়েই আগে ভাবতে হবে।

 2 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে রীতিমতো চিন্তিত বোধ করছি। আপনার শরীর যে এতটাই খারাপ হয়েছিল তা কিন্তু বুঝতে পারিনি। ডাক্তারি পেশা সম্পর্কে খুব বেশি না জানলেও আমার কাছে মনে হয় মানুষের সেবা করার জন্য এর চাইতে ভাল পেশা আর হয় না। আশা করি সুস্থ হলে আপনি আবার চিন্তাভাবনা করে দেখবেন।

 2 years ago 

আবাসন ও নেটওয়ার্ক ব্যবস্থা পরিবর্তন হইলে হয়তো সিদ্ধান্তে পরিবর্তন আসতে পারে ভাই । গ্রামীণ অঞ্চল তো বুঝতেই তো পারছেন ।

 2 years ago 

আগে শরীর তারপর না হয় টাকা পয়সা।বেচে থাকলে জীবনে আরো অনেক কিছু যোগ হবে,আর জীবনটাই যদি না থাকে তাইলে এত কিছু কিসের জন্য।

আপনার সিদ্ধান্তকে সম্মান জানাই।ডাক্তারি পাশ করলেই যে সেই পেশায় সারাজীবন নিয়োজিত থাকতে হবে এমনটা তো কোথাও নেই।তার চেয়ে আপনি সেইটাই বেচে নেন যেইটা আপনার জন্য আরামদায়ক।যাইহোক ভালো থাকবেন ভাই।🖤

 2 years ago 

ভালোবাসার মানুষ যখন ব্যাপার গুলো সহজেই বুঝে নেয় , তখন ভালই লাগে ।

 2 years ago 

অনেক সময় বাধ্য হয়ে কিছু সিদ্ধান্ত নিতে হয়। আপনার লেখাগুলো পড়ে বোঝা গেল আপনি ভেতর থেকে অনুতপ্ত এবং নিরুপায়। তবে নিজের শরীরের উপর নির্যাতন টা ন করাই ভালো ।। আপনার জন্য শুভকামনা ভাই। আশাকরি দ্রুতই সব ঠিক হয়ে যাবে।।

 2 years ago 

আমার অনুভূতি বোঝার জন্য আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই । শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59895.89
ETH 2419.31
USDT 1.00
SBD 2.44