প্রযোজ্য || @shy-fox 10%beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

তোমার বিরহ ব্যথা,
আমাকে এখন আর পোড়ায় না।
আমি মনে করি আমি মুক্ত
কারণ তোমার চলে যাওয়াটা,
যে শিক্ষা আমাকে দিয়েছে,
সেই শিক্ষায় আমি নিজেকে
মোটামুটি স্বশিক্ষিত করে
বাকি জীবন টুকু এগিয়ে যাওয়ার
রাস্তা খুঁজে পেয়েছি ,
এই জন্য আমি কৃতজ্ঞ তোমার প্রতি ।
20211001_135227.jpg
চালাক কে ছিল ,
আমি না তুমি !
কার লস হয়েছে ,
আসলে এসব নিয়ে
আমার ভাবার সময় নেই ।
তবে আমি মনে করি
তোমার চিন্তাভাবনায় যথেষ্ট দুর্বলতা ছিল
আর সেজন্যই হয়তো
ফাঁকফোকর গুলো রেখে গিয়েছিলে ।
20211001_135234.jpg
হয়তো কিছু কথা জমে ছিল
কিন্তু সেগুলো শোনার আমার আর ইচ্ছে নেই।
জানতে মন চায় না যে,
কোন এক সময় তোমার সঙ্গে
আমার কথা হয়েছিল !
কি দরকার অতীত মনে করে
নিজের বর্তমানকে আমি জটিলতার সম্মুখীন করব ।
অতি বুদ্ধির ফল যে ভালো হয় না ,
সেটার যদি দৃষ্টান্ত দিতে হয়
তাহলে আমি মনে করব
তার যথেষ্ট উদাহরণ তুমি ।

স্বার্থপর ভাবতে পারো
এতে আমার কোন দুঃখ নেই।
দুঃখ থাকবেই বা কেন ?
এমনটাতো তুমিই শিখিয়েছো !
অবাক লাগছে, অবাক লাগারই কথা
কারণ তোমার শিক্ষা
তোমার সামনেই এখন
রূপভেদ হিসেবে দেখা দিচ্ছে।
স্বার্থপর শব্দটা যদি বলতেই হয় ,
তাহলে সেটা আমার না বরং
তোমার ক্ষেত্রেই প্রযোজ্য হবে ।

Sort:  

তোমার বিরহ ব্যথা,
আমাকে এখন আর পোড়ায় না।
আমি মনে করি আমি মুক্ত
কারণ তোমার চলে যাওয়াটা,

অনেক বিরহ নিয়ে লেখাটা লিখেছেন ভাই তবে আপনার জন্য যা মঙ্গল কর সেটাই আপনার সঙ্গে পেয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

স্বার্থপর ভাবতে পারো
এতে আমার কোন দুঃখ নেই।
দুঃখ থাকবেই বা কেন ?
এমনটাতো তুমিই শিখিয়েছো !
অবাক লাগছে, অবাক লাগারই কথা
কারণ তোমার শিক্ষা
তোমার সামনেই এখন
রূপভেদ হিসেবে দেখা দিচ্ছে।

এই লাইনগুলো খুবই বাস্তবতাকে জানান দিচ্ছে।
আসলেই,মানুষ অবাক হয় যখন সে তার কাজ গুলো ই ফিরে পায়।কিন্তু তখন চিন্তা করেনা যে এই কাজ গুলো একদিন সে ই করেছিলো।
আপনি অনেক বেশি বাস্তব বাদী কবিতা লিখেন ভাইয়ান।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই। আসলে কিছু কিছু মানুষ সুখের সময়ে শুধু আমাদের পাশে থাকতে চায়, দুঃখের সময় আসলেই তারা আমাদের ছেড়ে চলে যায়। এদেরকে জীবনের অংশ হিসেবে না রাখাই উত্তম।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

কবিতাটি পরে একটা ব্যাপার বুঝতে পারলাম যে প্রিয় জন যখন অতি লোভে বা নিজের লোভে ছেড়ে চলে যায় পিছন ফিরে মানুষকে ফিরেও তাকায় না ।দিন শেষে কিন্তু নিজেই ঠকে যায় ।জিতে যায় ভালো মানুষটা

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আবৃতির মাধ্যমে খুব সুন্দর করে নিজের মনের কথাগুলো গুছিয়ে উপস্থাপন করেছেন ভাইজান
আর কথাগুলো সত্যি খুব বাস্তবিক ❣️

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে ভাই আপনার কবিতা। বিরহের কবিতাটি লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

"তোমার বিরহ ব্যথা,
আমাকে এখন আর পোড়ায় না"

এই লাইনটি আমার খুবই ভালো লেগেছে।অনেক সুন্দর একটি কবিতা ভাইয়া। যখন মানুষ কষ্ট পেতে পেতে নিজের কষ্টের অনুভূতি গুলো হারিয়ে ফেলে তখন আর হাজারো কষ্ট গুলো তাকে কষ্ট দিতে পারেনা। জীবনে চলার পথে কষ্টগুলোকে আপন করে সারাজীবন পারি দিতে বিন্দু পরিমাণ কষ্ট হয়না। তখন আমরা কষ্টগুলোকে জয় করতে শিখে গেছি। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

অনেক শিক্ষামূলক একটি কবিতা ভাই।কবিতাটি অনেক বড় ভাবার্থ প্রকাশ করে।আপনি খুব সুন্দর ভাবে মিলিয়ে চমৎকার ভাবে লিখেছেন।

কি দরকার অতীত মনে করে
নিজের বর্তমানকে আমি জটিলতার সম্মুখীন করব ।

ঠিক বলেছেন আপনি অতীত মনে করলেই আমাদের বর্তমান ঝুঁকির মধ্যে পরে যায়।অনেক ধন্যবাদ ভাই।ভালোবাসা ও শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

চালাক কে ছিল ,
আমি না তুমি !
কার লস হয়েছে ,
আসলে এসব নিয়ে
আমার ভাবার সময় নেই ।

বেশি চালাকি এবং স্বার্থপরতা সবসময়ই খুব খারাপ। আপনার এই কবিতার শেষ দিকের কথা গুলো অনেক ভাল লাগছিল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

টেলিফোন বুথের ছবিটা দেখে মনে হচ্ছে কোনো হোটেলের বুথ। অনেক সুন্দর লেগেছে আমার কাছে ছবি দুইটা। আপনি অনেক ভালো কবিতা লিখেন। মাঝের কয়েকটা লাইন অনেক ভালো লেগেছে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59214.68
ETH 2622.69
USDT 1.00
SBD 2.44