জেনারেশন || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আমি ভিক্ষুক আমি সাধু
আমি নিজেকে বারবার নিবেদিত করি
তোমার কাছে,
হয়তো ভিক্ষার বেশে নতুবা সাধু সেজে,
কিচ্ছু করার নেই আমার
এই হৃদয়ে গেঁথে গেছো তুমি আমার।।

Screenshot_20220130-163115_Gallery-01.jpeg

তাইতো বিভিন্ন বেশে ফিরি আসি বারবার তোমার কাছে । তোমাকে নিবেদন করার চেষ্টা করি,আমি অতৃপ্ত কারণ তোমার মায়ায় এখনো তৃপ্ত হতে পারিনি । ভালোবাসায় যেদিন নিজেকে তৃপ্ত মনে করতে পারব , হয়তো সেদিন আবেদন আমি আর করব না । নিজেকে সরিয়ে ফেলব কারণ তখন আমি পরিতৃপ্ত হয়ে যাব । ব্যাপারগুলোই এমনই, কারণ যতক্ষণ না কোন কিছু পাওয়া না যায়, ততক্ষণ পর্যন্ত ব্যাপার গুলো এমন ভাবেই হতে থাকে সর্বত্রই ।

অলির বিয়ে না হতেই ,কলি ফুটতে শুরু করেছে। ভ্রমর গুনগুন করছে আশেপাশে । ছোটাছুটি করছে নতুন প্রাণ, যদিও ব্যাপার গুলো কিছুটা কাল্পনিক । তবে সময়ের কারণে সবকিছু যেন অনেকটাই এলোমেলো হয়ে গিয়েছে । এখন আর চিঠিতে প্রেম আর হয়না। কেউ আর কারো জন্য প্রহর গুনে না । কেউ আর দিবা রাত্রি জেগে খুনসুটি করে না । এখন যেটা হয় , সেটা আবছা আলোর স্ক্রিনে শুধু মাত্র ভাব প্রকাশের বিনিময়। তাওবা কিবোর্ডের উপর চেপে চেপে অনুভূতির প্রকাশ ।।

পায়রা হাঁপিয়ে গিয়েছে, রানার থেমে গিয়েছে । চিঠির বাক্স গুলোতে চিঠি পড়ে না । সবকিছুতেই ঘুনে ধরেছে। সবকিছু থেমে যাচ্ছে, এখন সব মুহূর্তেই চলে । হুট করে যদি নব্বই দশকে নিজেকে স্থির করে ফেলো , তবে বাবু তুমি এখনো পিছিয়েই রইবে । তোমার সামনে এদিক সেদিক করে ঐ পাশের নবীন প্রাণটা হুট করে ধাক্কা দিয়ে বলবে, সময়টা এখন তোমার না কাকু ।।

সাধু সাজো বা ভিক্ষাই করো
প্রেম আর জুটছে না ।
তুমি সময়ের ভিতরে নেই
সবাই ম্যাজিকে বিশ্বাসী
তুমি লজিকের ফেরিওয়ালা হয়ে কি করবে ।।
কাকে কি বুঝাচ্ছো ছোকরা
মগজ আমার এখনো বেশ পরিপক্ক,
সেটা কি তুমি জানো ।।

অতই যদি পারো দু-চারটে প্রেম করে দেখাও। প্রেম কি আর গুনে গুনে হয় নাকি। আরে হয়তো কাকু , বললাম না সব এখন ঝাপসা আলোতে চলে। সেই জায়গাটাতে তুমি এখনো আসতে পারোনি ।

কি রে ছোকরা কি সব বলিস, মাথা আমার কিলবিল করছে । এত পরিপক্ক করে নিজেকে সেজেগুজে নিবেদনের জন্য প্রস্তুত করেছি আর তুই বলছিস আবছা আলোতে চলে।তাহলে আমি আলো খুঁজে পাবো কই , দেখবো কিভাবে পিরিত আমি কই ঢালছি ।।

20220125_120231-01.jpeg

বি:দ্র:

আসলে দোষ কারোই না । দোষ হচ্ছে জেনারেশনের । আসলে সময়ের সঙ্গে তাল মিলাতে না পারলে, শুধুমাত্র অনুভূতি ভাগের জায়গা থেকেই নয় বরং সব জায়গা থেকেই পিছিয়ে থাকতে হবে । তাই আসলে একটা কথাই মনে রাখা উচিত, যে যেমন সময় তেমন বেশ ধরাই বুদ্ধিমানের কাজ এবং সেই গতিতে চলাই শ্রেয় ।

হয়তো প্রথম প্রথম কিছুটা অসুবিধা হবে। তবে মানিয়ে নিতে পারলে, অনেকটাই গুছিয়ে আসবে সবকিছুই । হয়তো চাইলেও নব্বইয়ের দশকটাকে আর ফেরত পাওয়া যাবে না । হয়তো চাইলেও সেই আগের মত করে আর ভাবের আদান-প্রদান করা যাবে না কিন্তু এখন চাইলেই আবার মুহূর্তেই অনেক কিছু করা যায় । যেটা কিনা নব্বইয়ের দশকে সম্ভব হতো না ।

যাইহোক যেটা স্মৃতি সেটাকে সংরক্ষণে রাখা ভালো । তারমানে এই না যে , সেটা কে কেন্দ্র করে বাঁচতে হবে । আসলে বাঁচতে হয় তাল মিলিয়ে এবং এগিয়ে চলতে হয় জেনারেশনের সঙ্গে সঙ্গ দিয়ে ।।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 
আসলে এটা ঠিক যে এখন আর কেউ চিঠি লেখে না। আর কেউ প্রহর গুনে না। যত দিন যাচ্ছে মানুষ আরো আধুনিক হয়ে উঠছে।আজকের কথাগুলি আমার অনেক ভালো লাগলো। মজা পেলাম বেশ পড়ে। আসলে নব্বইয়ের দশক টা ঠিক আর ফিরে পাওয়া যাবে না। তথ্য আদান-প্রদান হবে না । তখনকার সময় একজন চিঠি লিখতো আরেকজন অপেক্ষা করে থাকতো। কখন উত্তর আসবে।আজকে বেশ ভালো লিখেছেন
 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

Screenshot_20220204-110559_Chrome.jpg
এই লাইনটা আমার কাছে আসলেই অসাধারণ লেগেছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে নিজের জায়গা ছেড়ে দিতে হবে। নতুবা অন্যরা তাকে জোর করে সরিয়ে দেবে। এটাই জগতের নিয়ম। সত্যি বলতে কি এধরনের লেখা আমি তেমন বুঝি না। সব মাথার উপর দিয়ে যায়।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

জেনারেশন নিয়ে অসাধারণ কিছু কথা লিখেছেন ভাইয়া।

আমি ভিক্ষুক আমি সাধু
আমি নিজেকে বারবার নিবেদিত করি
তোমার কাছে,
হয়তো ভিক্ষার বেশে নতুবা সাধু সেজে,
কিচ্ছু করার নেই আমার
এই হৃদয়ে গেঁথে গেছো তুমি আমার।।

এই লেখাটি চোখে পরার সাথে সাথেই মনে হচ্ছিলো কিছু একটা চমক আছে লেখার ভিতরে। যতো পরছিলাম ততোটাই আমাকে আরো আকড়ে ধরছিলো গল্পটি পরার জন‍্য। সত‍্যি আর আগের কোন কিছুই এই যুগে করা সম্ভব নাহ। যেহেতু সম্ভব না তো তাল মিলিয়েই যেতে হবে যুগের সাথে জেনারেশনের সাথে। আপনাকে মনের গভীর থেকে শুভেচ্ছা জানাই এতো এতো সুন্দর একটি উপহার দেওয়ার জন‍্য। ভালোবাসা অবিরাম ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে দোষ কারোই না । দোষ হচ্ছে জেনারেশনের । আসলে সময়ের সঙ্গে তাল মিলাতে না পারলে, শুধুমাত্র অনুভূতি ভাগের জায়গা থেকেই নয় বরং সব জায়গা থেকেই পিছিয়ে থাকতে হবে । তাই আসলে একটা কথাই মনে রাখা উচিত, যে যেমন সময় তেমন বেশ ধরাই বুদ্ধিমানের কাজ এবং সেই গতিতে চলাই শ্রেয় ।

আপনি ঠিকই বলেছেন, সময় কারো জন্য থেমে থাকে না।সময়ের সাথে নিজেকে বদলাতে হবে।সময়ের সাথে দূরত্ব তৈরি হলে নিজেকে খাপ খাইয়ে নেওয়া মুশকিল হবে।


বাস্তববাদী এমন গল্পে আপনাকে স্বাগতম।
ভালবাসা ও শুভকামনা রইলো শ্রদ্ধেয়।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

জি, ধন্যবাদ শ্রদ্ধেয়।


  • ✓ভালোবেসে এমন পাশাপাশি থাকতে চাই।
 2 years ago 

নব্বইয়ের দশকটাকে আর ফেরত পাওয়া যাবে না

এই নব্বই এর দশক নিয়ে অনেক কথা শুনি।সময়টা তো নিজ চোখে দেখা হয়নি। তবে এসব দেখলে সময়টাতে চলে যেতে ইচ্ছে হয়।

তবে এটা ঠিক যে সময়ের সাথেই তাল মেলাতে হবে।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে দোষ কারোই না । দোষ হচ্ছে জেনারেশনের । আসলে সময়ের সঙ্গে তাল মিলাতে না পারলে, শুধুমাত্র অনুভূতি ভাগের জায়গা থেকেই নয় বরং সব জায়গা থেকেই পিছিয়ে থাকতে হবে । তাই আসলে একটা কথাই মনে রাখা উচিত, যে যেমন সময় তেমন বেশ ধরাই বুদ্ধিমানের কাজ এবং সেই গতিতে চলাই শ্রেয় ।

ভাই আজকে আমার পোস্ট পড়ে আমার খুবই ভাল লাগল। আসলে আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে বাস্তবতার কথাগুলো তুলে ধরেছেন। আসলে দোষ আমাদের এই জেনারেশনের। সময়ের সাথে নিজেকে যদি ঠিকভাবে এগিয়ে নিতে না পারি তাহলে জীবনে সফলতা অর্জন হবে না। আসলে আমরা সময়টায় সঠিক ভাবে ব্যবহার করছি না। একটা সময় ঠিকই বুঝতে পারব কিন্তু তখন বুঝিয়ে লাভ হবেনা। তাই আমাদের প্রত্যেকেরই উচিত সময়ের সাথে নিজেকে তাল মিলিয়ে চলা। আপনার কথাগুলো খুবই ভাল লেগেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

তাই আসলে একটা কথাই মনে রাখা উচিত, যে যেমন সময় তেমন বেশ ধরাই বুদ্ধিমানের কাজ এবং সেই গতিতে চলাই শ্রেয় ।

একদম ঠিক বলেছেন ভাই। আমাদের সবাইকে সময়ের সাথেই তাল মিলিয়েই চলতে হবে। যত দিন যাচ্ছে পৃথিবী গতিশীল হচ্ছে আমাদের সেই ভাবেই চলতে হবে। আসলে ভাই আপনার বাস্তব ধর্মী গল্পগুলো আমার কাছে পারসোনালি অনেক ভালো লাগে। আপনাকে অনেক ধন্যবাদ এই অসাধারণ পোস্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 
একদম ভিন্ন ধরনের লিখা ছিলো আজকে। মনে হচ্ছিলো কতো গভির এক একটা কথা। সত্যি ভাই ডিজার্ব গুড। মানুষ সময় সাথে তাল মিলিয়ে চলছে। তবে এটাও সত্যি জেনারেশন এর সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে জীবন থেকে অনেক ভালোলাগা হাড়িয়ে ফেলেছি। সেদিন আমার স্কুলের স্যার আমায় বলল রাজু তোমরা যখন ছিলা কতো ভালো লাগতো। তোমাদের মতন ছাত্র এখন আর নেই। খুব খারাপ লাগছিলো কারন স্যার এর কথায় অনেক কষ্ট ফুটে উঠছিলো😭। মা এখনো বলে সেই নব্বই দশকে কতো ভালো ছিল। যা চলে গেলো তাকে কি আর পাইবো ফিরে🥺। আশা করি সবার খুব ভালো লাগবে আপনার এই পোস্ট। এমন পোস্ট আরো চাই ভাই।
 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

তাল মিলিয়ে বেঁচে থাকা
জেনারেশনকে নিয়ে,
কি চমৎকার উদাহরণ
ভাইয়া গেলেন দিয়ে।।

স্মৃতিগুলো স্মৃতির পটে
থাক না চিরদিন
মাঝে মাঝে বুকের ভেতর
করুক না হয় চিন।
♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59190.13
ETH 3187.58
USDT 1.00
SBD 2.45