হাতছানি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

Screenshot_20220621-034514_Messenger.jpg

আমাকে পিছু হটানোর, দুঃসাধ্য তোমার নেই ।
আমি উদীয়মান, তুমি যতই কালো মেঘে আমাকে ধাক্কা দাও না কেন , আমি ততই বজ্র কন্ঠে এগিয়ে যেতে চাই । আমাকে দাবিয়ে রাখার তুমি কে । আমার শেষ নিঃশ্বাস থাকা অব্দি আমি এগিয়ে যেতে চাই । আমি প্রতিবাদী যদি তুমি আমাকে প্রতিপক্ষ মনে করো । আমি শ্রোতা, যখন তুমি আমাকে বিনয়ী কন্ঠে স্মরণ করো । আমি হিংস্র, যখন তুমি অরাজকতা করো ।

পরাজয়ের গ্লানি শুকিয়ে ফেলেছি, জানি আমাকে টিকে থাকতে হবে । বাঁচতে হলে ধাক্কা খেতে হবে হয়তো বারবার নতুবা শতবার । আমি উঠে দাঁড়িয়ে থাকতে চাই , বেঁচে থাকতে চাই ও বাঁচাতে চাই মেরুদণ্ডহীন মনুষ্যকুলকে । জীবন মানে শুধু জয় বুঝি । জয় করতেই হবে এগিয়ে যেতেই হবে , আমার কাছে জয়ের বিকল্প বলতে শুধু আমি বিজয় বুঝি ।

তেতো স্বাদ আমি হজম করে ফেলেছি, পাকস্থলী আজ অনেকটাই শক্ত । বিশ্বাস করে ফেলেছি, বিষ খেয়ে বিষ হজম করতে হবে । তবুও আমাকে ছুটতে হবে । পিছু হটার কোনো অবকাশ নেই, শুধু বজ্রকন্ঠে আঘাত করতে হবে । ক্রমাগত নিয়মধারা পিষিয়ে ফেলতে চাই, আমার পদতলে । ছুটে চলতে চাই হয়তো কখনো মরুর বুকে নতুবা স্রোতের বিপরীতে ।

তোমার আদালতে আমাকে বিচার করার , তুমি কে হে । আমি নিজেকে বিচার করি, নিজের বিবেকের কাঠগড়াতে । নিজেকে ভেঙেচুরে বারবার গড়ি, নিজের মাঝে নিজেকে দেখার চেষ্টা করি, নিজের ভাঙ্গা আয়নাতে । আমার অস্তিত্ব আমার অবকাশ আমার ছুটে চলা , সবকিছুই মনুষ্যকুলের জন্য । এই নিয়মতান্ত্রিক গতানুগতির ব্যবস্থাকে ভেঙ্গে পাল্টিয়ে ফেলার জন্য ।

শত শকুনের দল ওত পেতে আছে,সুযোগ পেলেই আমাকে ছিঁড়ে ছিঁড়ে খাবে । ক্ষতবিক্ষত রক্তাক্ত করে ফেলবে । এসবে আমার কোনো যায় আসে না । এসব আমার কাছে অনেকটাই দুধভাত । মানিয়ে নিয়েছি নিজের কাছে কারণ চলার পথ মসৃণ করতে হবে ।

হে মনুষ্যকুল, তোমাদের বিবেক আছে তোমাদের বুদ্ধি আছে । পা চাঁটার স্বভাব পরিহার করে, সরে এসো বরং তোমার পা যেন মানুষ চেটে চেটে তৃপ্ত না হয় , সেদিকে লক্ষ্য রেখো । তুমি চেষ্টা করো তোমার বিবেক ও শিক্ষাকে ছড়িয়ে দেওয়ার জন্য । যেন সবাই উদীয়মান হয়ে ওঠে, তোমার মত করে । তোমার হয়তো এই ক্রমবর্ধমান নিয়ম থেকে বেরিয়ে আসতে কষ্ট হবে , তবে ভয় পেয়োনা আলোকবর্ষ ঐ মেঘের আড়ালেই লুকিয়ে আছে । শুধু হাতছানি দেওয়ার অপেক্ষায়, তুমি ভেঙে ফেলো তোমার করাঘাতে ।

এখানে হিসেব করে চললে হবে না । নতুন সংঙ্গায় নিজেকে জানতে হবে । বাঁচতে হবে তোমার সংজ্ঞায়িত মনোভাবে । এগিয়ে যাও, কে কি দেখছে , কে কি ভাবছে , এসব নিয়ে তোমার ভাবলে চলবে না । তুমি তোমার মতো করে ভাবো, তোমার মত করে দেখো জগৎটাকে । জগৎটা তোমার কাছে ধরা দেবে, যদি তুমি সুন্দরভাবে ধরতে পারো । তোমার ভিতরের অগ্নি সত্তাকে ছড়িয়ে দাও মানুষের মাঝে । আর বলে দাও, হে মনুষ্যকুল তোমার জন্য আমি দিয়েছি আমার বুকের তাজা রক্ত । তাতে তোমরা যদি একটু পরিবর্তন হও, আমি হব একদম পরিশ্রান্ত ।

Banner-1.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

তেতো স্বাদ আমি হজম করে ফেলেছি, পাকস্থলী আজ অনেকটাই শক্ত ।

আজকে ভিন্নধর্মী একটা লেখা পড়লাম ভাই। পুরো লেখা জুড়ে আপনার বিদ্রোহী মনোভাব প্রকাশ পেয়েছে। খুবই ভালো লাগলো। যেকোনো পরিস্থিতি কে নিজেকে মানিয়ে নেওয়ার মন মানুষিকতা আমাদের সকলের থাকা দরকার তবেই আমরা টিকে থাকতে পারবো সব রকম পরিস্থিতিতে। ভাই আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা। ✊

 2 years ago 

ধন্যবাদ ভাই আমি চেষ্টা করেছি , আমার জায়গা থেকে সময় উপযোগী বার্তা দেওয়ার জন্য ।

 2 years ago 

বর্তমান সমাজ টা ভাই আসলে এরকমই যদি আমি উঠে দাঁড়াতে চাই তাহলে আমাকে কেউ ধাক্কা দিয়ে ফেলে দেবে এই চিন্তায় হয়তো মানুষ থাকে। কিন্তু আপনি আসলে একদমই ঠিক বলেছেন মানুষের কথায় কান দেওয়া যাবেনা কে কি বলল আমাকে নিয়ে কে কি করলো এসব কথায় কান না দিয়ে নিজের উদ্যমে এগিয়ে চলতে হবে। আপনার লেখাগুলো আসলেই খুবই ভালো লাগছে আর এটা যদি প্রতিবাদ সুরে কবিতা আবৃত্তি করা হয় তাহলে মনে হয় খুবই ভালো লাগবে।

 2 years ago 

এগিয়ে যাক সবাই দুর্বার গতিতে এমনটাই তো প্রত্যশা ব্যক্ত করি বারবার।

 2 years ago 

আমি উঠে দাঁড়িয়ে থাকতে চাই , বেঁচে থাকতে চাই ও বাঁচাতে চাই মেরুদণ্ডহীন মনুষ্যকুলকে ।

অসাধারন লিখেছেন ভাইয়া। আপনার বজ্রকন্ঠে প্রতিবাদের সুর যেন ভেসে বেড়াচ্ছে এই লেখার মাঝে। আপনার লেখাগুলো যখন পড়ছিলাম তখন বারবার আপনার কণ্ঠের প্রতিবাদী ভাষা গুলো ভেসে উঠছিল। নিজের ইচ্ছা এবং সাহসিকতা আমাদেরকে এগিয়ে যেতে সহায়তা করবে। আমরা যদি নিজেরাই পিছনে ফিরে তাকাই তাহলে সামনে এগোতে পারবোনা। অসাধারণ কিছু লেখা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।❤️❤️

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার অনুভূতি বুঝে আপনার মূল্যবান মন্তব্য দেওয়ার জন্য । আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই ।

 2 years ago 

প্রথম ডিসপ্লের ছবিটা দেখে বুঝতে পারিনি ভিতরে এত মূল্যবান কিছু কথা রয়েছে। ঘুমন্ত হৃদয়কে জাগ্রত করার মত অমূল্য বানী রয়েছে। আপনার কথা গুলো আমার ভিতরে অগ্নির মত কাজ করেছে। শীতর রক্ত গরম হয়ে গিয়েছে। সামনের শত বাধা ভেজ্ঞে ফেলার মত শক্তি দিয়েছে। খুব ভাল লাগলো। এত সুন্দর কিছু বানী আমাদের সাথে সেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঘুমন্ত মানুষ গুলো জেগে উঠুক , এমনটাই তো প্রত্যাশা ব্যক্ত করি বারবার। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

এখানে হিসেব করে চললে হবে না । নতুন সংঙ্গায় নিজেকে জানতে হবে । বাঁচতে হবে তোমার সংজ্ঞায়িত মনোভাবে ।

বাহ,অনেক সুন্দর লিখেছেন।তবে আমি যখন এটি পড়ছিলাম তখন মনে এক অন্যরকম অনুভূতি কাজ করছিল।সত্যি বলতে এটি আমার কাছে কবিতা বলে মনেই হয়নি ভাইয়া।নিজেকে নতুনভাবে প্রকাশ করতে হবে মানুষের সামনে, আগে নিজের মধ্যেকার ভালোলাগার বিষয়কে খুঁজে বের করে প্রাধান্য দিতে হবে।সুন্দর লিখেছেন,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

নিজেকে চেনো ,জানো এবং বাঁচার মতো করে বাঁচো। ধন্যবাদ তোমার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

বিদ্রোহী কণ্ঠস্বর। প্রতিবাদ করতে না পারলে টিকে থাকা খুবই মুশকিল।
বর্তমান সমাজে বেশিরভাগ মানুষই অন্যের ভালো দেখতে পারে না। কেউ একটু উন্নতি করা শুরু করলে তাকে চারদিক থেকে দাবিয়ে রাখার পাঁয়তারা চলে।
এরকম পরিস্থিতিতেও ভেঙ্গে পড়া যাবে না। দ্বিগুণ উদ্যমে এগিয়ে যেতে হবে নিজের লক্ষ্যে।
জীবন যত নির্মমই হোক না কেন, যারা সব বাধা পেরিয়ে এগোতে জানে তারাই একদিন সফল হয়।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু । ধন্যবাদ আমার অনুভূতি বুঝে নেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56