সুবাস || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

20211105_181802.jpg
মাঝে মাঝে একটা জিনিস ভেবে ভীষণ অবাক লাগে । কারণ যে জিনিসটা এতটা সুবাস ছড়াচ্ছে এবং যার সুবাস মানুষ এত ভাবে নিচ্ছে, আমার মনে হয় দিনশেষে তার সুবাস নেওয়ার পরে তাকে মনে হয় ভুলে যেতে মানুষ খুব একটা বেশি দ্বিধা করবে না। কারণ এটাই জগতের নিয়ম। আপনি যতক্ষণ সুবাস ছড়াতে পারবেন ততক্ষন আপনার মূল্য আছে, যখন আপনার সুবাস গ্রহণ করা শেষ, তখন যে যার সে তার ।

কিচ্ছু করার নেই, হয়তো এই নিয়মগুলো ঠিক আগে থেকেই এই ভাবেই তৈরি হয়ে আছে। কারোর প্রতি আকৃষ্টতা ঠিক থাকে ততক্ষণ, যতক্ষণ আপনার সুবাস এবং আপনার আকৃষ্টটাতে মানুষ মুগ্ধ থাকবে। তারপর কিছুটা সময় পর আবার নতুনত্ব দেখলে, সেদিকে মানুষ ছুটে যাবে । কারন মানুষ নতুনত্ব চায়, নতুনত্বের মাঝে নিজেকে হারিয়ে ফেলতে চায় ।

যদিও এই বিষয়গুলো আগে খুব একটা বেশি অনুধাবন করতে পারতাম না । তবে এখন সেটা খুব ভালোভাবে বুঝতে পারি। কারণ মানুষ প্রতিনিয়ত যেটা পেয়ে যায়, সেটার আগ্রহ ভুলে যায় এবং যেটা পায় না, সেটা নিয়ে তখন তাহার অতৃপ্ত আকাঙ্ক্ষা ও ক্ষুধা বাড়িয়ে যায় । আমি ছোট্ট কিছু উদাহরণ দেবো এ বিষয়গুলো নিয়ে আশাকরি ভালো লাগবে আপনাদের।

প্রতিনিয়তঃ স্রোতের মতো করে ইউজার আসছে এবং তাদেরকে প্রতিনিয়ত আমরা গাইড করছি এবং আমরা প্রতিনিয়ত বিভিন্ন প্রজেক্ট খুলে তাদেরকে সহযোগিতা করছি , যেন তারা একদম সঠিক ভাবে ব্লগিং শিখতে পারে। যাইহোক প্রতিনিয়ত ক্লাস নেওয়ার চেষ্টা করছি এবং কমপক্ষে আমি তিনটা মৌলিক ক্লাস নিয়েছি এবং তিন দিনে কমপক্ষে আমার ক্লাসে উপস্থিত ছিল সর্বোচ্চ 50 জন মানুষ ।

20211105_181825.jpg

সবথেকে ভালো লাগে ঐ বিষয়টা, যখন আমার সুবাস গ্রহণ করা শেষ করার পরে, তারা পরবর্তী ধাপে চলে যায় । আমি এখানে সুবাস শব্দটা ব্যবহার করলাম শুধুমাত্র আমার ক্লাস নেওয়ার ক্ষেত্রে, মানে আমার সফলতা ঐ জায়গাতেই যখন সেই ইউজার গুলো আমার কথাগুলো বুঝতে পেরে পরবর্তী ধাপে চলে যায়, ঠিক তখনি আমার মনের ভিতর সফলতা জাগ্রত হয়ে ওঠে। কারণ আমি মনে করি, আমার দীর্ঘ সময় কথা বলে তাদেরকে বোঝানো এটার ভিতর আলাদা একটা তৃপ্তি আছে সেটা তখন পাওয়া যায়। তবে আবার তাদেরকে দেখে ভালো লাগে, কারণ তারা যখন পরবর্তী ধাপে যাওয়ার জন্য চেষ্টা করছে এবং সেখানকার সুবাস গ্রহণ করতে চাচ্ছে এটা ভেবে ।

যাইহোক তাদের জন্য শুভকামনা রইল। যারা আমার সুবাস গ্রহণ করে, পরবর্তী নতুন সুবাস গ্রহণ করার জন্য প্রস্তুত করছে নিজেকে। আর তাদেরকে আরও অগ্রিম শুভেচ্ছা, যারা আমার সুবাস নতুন করে গ্রহণ করার জন্য চেষ্টা করছে তাদেরকে ।

যাইহোক, সর্বোপরি এই সুবাস চলমান এবং এই সুবাস গ্রহণ করলে ক্ষতি নেই বরং মুগ্ধতা ছড়াবে। কারণ এই সুবাস ভালো হওয়ার সুবাস, এই সুবাস নিজেকে একদম সঠিক ভাবে মেলে ধরার সুবাস। যাইহোক শুভেচ্ছা রইল সকলের জন্য,যারা এই সুবাস গ্রহণ করছে ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht

Sort:  
 3 years ago 

ঠিক বলেছেন।যতক্ষণ প্রয়োজন ততোক্ষন আয়োজন।প্রয়োজন শেষ আয়োজনও ফুরিয়ে যায়। ঠিক গোলাপের সুবাসের মত।♥♥

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

নিজের মেধা শক্তিকে কাজে লাগিয়ে ফুলের প্রকৃত সুবাস নেওয়ার মতো কয়েকজন থাকে। তারাই জীবনে কিছু করতে পারে।আপনি অনেক সুন্দর করে ক্লাস নিয়ে নিজের যোগ্যতার প্রমাণ রাখছেন। যাইহোক, সবার জন্যই শুভকামনা যাতে প্রথম সুবাস গ্রহণ করে দিয়ে সুবাস এর দিকে পা বাড়ায়। 😍😍

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

যারা আমার সুবাস গ্রহণ করে, পরবর্তী নতুন সুবাস গ্রহণ করার জন্য প্রস্তুত করছে নিজেকে।

যখন ফুলের ছবি দেখার পর লেখাটা পড়তে শুরু করেছিলাম তখন ভেবেছিলাম ফুল এর সুবাস নিয়ে ফুল ছিঁড়ে ফেলার টপিক নিয়েই কথা বলবেন।কিন্তু পড়তে পড়তেই দেখি এ যে একেবারে ভিন্ন কিছু!আপনি পারেন ও ভাইয়া!কিসের সাথে কি মিলিয়ে ফেললেন!একেবারে ভাবাই যায় না যে একদম। আপনার ক্লাস মানেই দারুণ কিছু তা আমি জানি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া মানুষ প্রকৃতির নিয়মে সুভাষ নেয় প্রয়োজনে, প্রয়োজন ফুরালে আবার ভুলে যায়। আপনার উক্তি ঠিক আছে, কিন্তু আমার প্রশ্ন জাগে ঐ জায়গায় আমাদের মত কিছু মানুষ আছে। যারা শুধু স্বার্থের পিছনে ঘুরে স্বার্থ উদ্ধার হলে তাদেরকে আর খুঁজে পাওয়া যায় না। আপনি সুভাষ ছড়াচ্ছেন আমরা গ্রহণ করছি এটা আমাদের পাওয়ার একটা আশা আকাঙ্ক্ষা। আপনাকে আমার ব্যক্তিগতভাবে ভালো লাগে একটি কারণে সেটা হচ্ছে আপনার কর্কশ বাসার জন্য। কর্কশ বাসার মানুষদের মনে কোন স্বার্থ থাকেনা তারা যা বলে মুখের উপর বলে ফেলে তারা যাদেরকে ভালোবাসে নিসার্থ ভাবেই ভালোবাসে এবং কি সবাইকে সমান চোখে দেখার চেষ্টা করে। আমার মন চায় আপনাকে প্রতিদিন একবার করে সেলুট করি। কারণ আপনি একজন ডাক্তার হয়েও অক্লান্ত পরিশ্রম করার পরও আপনি আমাদেরকে যে পরিমাণ সময় দেন এবং কি যে পরিমাণ বোঝানোর চেষ্টা করেন সেটা আর দশজনের পক্ষেই সম্ভব কিনা আমার জানা নেই। আমি একটা বিষয় দুঃখপ্রকাশ করছি এই যে আমি আপনার কাজগুলো করতে পারলামনা প্রথম দুটি ক্লাস করেছি। এখনো স্টিমে আমার অজানা অনেক কিছু আছে, আমার শিক্ষণীয় অনেক বিষয় আছে, কর্মব্যস্ততার কারণে আমি ঠিকমত গাইড লাইন গুলো ভালো করে পড়তে পারি না। ভাইয়া আপনি আমাদের মাঝে অনেক অনেক বেশি সুভাষ ছড়াচ্ছেন। আপনার কাছে আমরা এক প্রকার ঋণী। আপনাকে দেওয়ার মতো কোনো কিছুই নেই আমার তবু ও অবিরাম ভালোবাসা আপনার প্রতি ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আমি আপনার কয়েকটা ক্লাসে ঢুকছি তাও একদম শেষের দিকে। আপনি খুব সুন্দর করে নতুনদের উদ্দেশ্যে নতুন নতুন বার্তা দিয়েছেন। এবং খুব সুন্দর করে তাদেরকে গাইড লাইন দিয়েছেন যা সত্যিই খুব অসাধারণ ছিল।তবে আপনার লেখার মাধ্যমে খুবই সুন্দর কিছু কথা বলেছেন যা একদম বাস্তব। আপনার জন্য দোয়া করি সৃষ্টিকর্তা যাতে আপনাকে সব সময় ভালো রাখে সুস্থ রাখে।যেভাবে ফুলের সুবাস মানুষকে ছড়িয়ে দেয় তার বিনিময় ফুল কিছুই চায় না। সেভাবে আপনার সুবাস মানুষকে ছড়িয়ে দেন এই কামনা করি।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর লেখার মাধ্যমে আপনি বাস্তব জীবনে এর অনেক কিছু তুলে ধরেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

মানুষের অবস্থা ঠিক এমন যে যতক্ষন কেউ দিবে ততক্ষন তার গুন গান গাইতে থাকবে দেয়া শেষ তাকে আর চিনেনা। দিন শেষে এটাই নিয়তির খেলা হয়ে দাঁড়িয়ে যাচ্ছে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার লেখার মাধ্যমে আপনি আমাদের জীবনের বাস্তব চিত্র তুলে ধরেছেন। সত্যি কথা বলতে পৃথিবীটাই এমন নিজের স্বার্থ ফুরিয়ে গেলে চেনা মানুষগুলো অচেনা হয়ে যায়। আজ যখন আপনি সবাইকে উপকার করতে পারছেন তখন আপনি অনেক ভালো আর যদি আপনার দ্বারা কোনো কিছু লাভ না হয় তাহলে আগের উপকার গুলো কখনোই মনে রাখেনা। এই নিয়মে পৃথিবী চলে আসছে। সবাই নতুনকে নিয়ে ব্যস্ত হয়ে পড়ছে। পুরোনোকে ভুলে নতুনকে স্বাগত জানাতে এই পৃথিবী ব্যস্ত থাকে। জীবনের প্রতিটি ক্ষেত্রেই এই বিষয়টি লক্ষ্য করা যায়। তবে একটা কথা সত্যি মানতে হবে যার মধ্যে সুবাস রয়েছে তাকে মানুষ ঠিকই খুঁজে নেবে। একটা সময় আসবে যখন রংচঙে ভরা মরীচিকার পেছনে না ছুটে পুরনো সুবাস এর প্রতি মানুষ আকৃষ্ট হবে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি বিষয় আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার লেখা পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর করে কথা গুলু বুঝিয়ে দিয়েছেন , আপনার কথা গুলু আমাদের কাছে ও সুবাস এর মতোই লাগলো , এই সুন্দর সুবাস নিতে নিতে সবাই সুন্দর কিছু করুক সেই শুভঃ কামনা রইলো। সবার জন্যে শুভঃ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আসলে ফুলের প্রকৃত সুবাস সবাই পায় নাহ।কিছু মানুষের মধ্যে এ এই সুবাস পাওয়ার দক্ষতা থাকে।এটা আশাকরি অনেক ইউজার সুবাসের স্বাদ পাবে।অনেক সুন্দর একটা উদাহরণ এর মাধ্যমে বুঝিয়েছেন ভালো লাগলো।❤️

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার কথাগুলোর সাথে আমি একমতো নই ভাই।
কারন পৃথিবীতে কিছু কিছু দামী ফুল আছে, যা ঝরে যাওয়ার পরেও সারাক্ষণ, সারা জীবন সুবাস প্রবাহিত হতেই থাকে।এমনকি পৃথিবী যতদিন আছে, ততদিন সুবাস প্রবাহিত হতেই থাকবে।
যেমন হযরত মোহাম্মদ( সাঃ) ও ঈসা (আঃ) বা যীশু এরাই হলো বিশ্বের দামী ফুল।

অনেক সুন্দর লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35