বাজে স্বভাব || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20191016_173106.jpg

আরো চাই , আরো চাই । সমস্ত কিছু আরো চাই । যেখানে মানুষের প্রতিনিয়ত এমন চিন্তা ভাবনা থাকে সেখানেও আমি অনেক মানুষ দেখেছি, যারা খুবই অল্পে খুশি থাকে । তাদের আসলে জীবনে তেমন কিছুই বেশি চাওয়ার বা পাওয়ার ইচ্ছা থাকে না । আমি দেখেছি সেই মানুষগুলোর ভেতরে অতিরিক্ত কোন চাহিদা নেই, শুধুই হালকা কিছু চাহিদা । যা একদম নগন্য।

সাইফুল ভাই সেদিন আমার বাসায় আসেনি , এটা যেমন সত্য কথা । তবে তারপরে কিন্তু সে আর একদিন এসেছিল আমার বাসায় । তাকে যখন ড্রয়িং রুমে বসতে দিয়েছি । সে দেখি মেঝেতে বসতে যাচ্ছে । আমি তাকে বললাম, সোফায় বসুন । তার চোখ দুটো আমি দেখেছিলাম সেই সময় । সম্ভবত কিছু একটা বলতে চাচ্ছিল ।

এতো সংকোচ করার কি আছে সাইফুল ভাই ।ভাইয়ের বাসায় এসেছেন একটু আরাম-আয়েশ করে জিড়িয়ে নিন । আমি চা-নাস্তার ব্যবস্থা করছি । দুই ভাই চা খাবো আর গল্প করব। এই মানুষগুলোর জীবন সত্যি ভিন্ন রকম। খুব একটা আহামরি চাহিদা নেই । দিনশেষে এ শহরের বুকে ঘুরে ঘুরে রিক্সায় করে বিভিন্ন মানুষকে তাদের গন্তব্যে নিয়ে যাবে আর বিনিময়ে কিছু পারিশ্রমিক পাবে তাতেই তারা খুশি ।

সাইফুল ভাইকে দেখে বরং আমার হিংসে হচ্ছে । আমার কত চাহিদা, সে তুলনায় সাইফুল ভাইয়ের কোন কিছুই চাহিদা নেই । আমার মনেহয়, আমার থেকে মানুষ হিসেবে সাইফুল ভাই একদম যোগ্য । কারণ আমি এখনও মানুষ হতে পারলাম না । এ স্বার্থের পৃথিবীতে যখন মানুষের আকাশচুম্বী চাহিদা । তখন সাইফুল ভাইয়ের মত মানুষগুলো শুধু বেঁচে থাকতে পারলেই তারা যেন খুশি ।

সামনে পুজো আসছে সাইফুল ভাইয়ের নাম্বারটা সংগ্রহ করে নিয়েছে । ভাবছি তাকে নিয়ে এই পুজোর মাঝে একদিন পুরো শহরটা বিচরণ করে বেড়াবো । ঘুরে বেড়াবো প্রত্যেকটা মন্দিরে ।দেখার চেষ্টা করবো সেখানকার আয়োজন আর মানুষ খোঁজার চেষ্টা করব । শুনেছি উৎসব-পার্বণে নাকি মানুষের মানবিকতা একদম কানায় কানায় ভরপুর থাকে এবং তাই স্বচক্ষে দেখতে চাই প্রকৃত মানুষ গুলোকে ।

20200102_195240-01-01.jpeg

পুরুষ মানুষ কাঁদে , এটা আমি জানি । তবে বড্ড বেশি ব্যাথা পাওয়ার পরে । আমার শেষ কবে চোখ দিয়ে পানি ঝড়েছে তা আমি জানিনা । তবে এই মাঝরাতে বেশ ইচ্ছে করছে চিৎকার করে একটু কাঁদি ।

কেন কাঁদতে ইচ্ছে করছে সেটার ঘটনা সম্পূর্ণ আলাদা । এই রহস্যের পৃথিবীতে আমাকে মানুষ প্রতিনিয়ত আহত করে ফেলে । যেখানেই মুখ ফুটে দুটো কথা বলি , সেখানেই তিক্ততার স্বাদ আমাকে গ্রহণ করতে হয় । আফসোস আমার চিন্তাধারা কেউ বুঝে উঠতে পারল না । আমার ফুঁপিয়ে ওঠা কান্নার আওয়াজ কারো কানে পৌঁছালো না । আমি দেখছি আমার এখনও চোখ দিয়ে পানি ঝড়ছে ।

আমার একটা বাজে স্বভাব আছে। আমি মানুষকে দ্রুত ভুলে যেতে পারি । আমার কাছে আসলে, কাছের মানুষ-দূরের মানুষ বলে, কোন কিছু নেই । আমি ইচ্ছে করেই দূরত্ব তৈরি করি । আমি চাই প্রতিটি সম্পর্ক গুলোই বেশ ভালো ও সুস্থ থাকুক । বেশ হালকা হয়ে গেলাম , অনেকদিন পর ফুঁপিয়ে উঠে কেঁদে ।

প্রীতমের বাড়িতে বেড়াতে যাব । সাইফুল ভাইকে বললাম, তোমার নাম্বারটা আমি মোবাইলে সেভ করে রেখেছি, সপ্তমীর দিন তোমাকে ফোন দিব । তুমি বিকেলবেলার দিকে চলে এসো আমার বাসার সামনে । তোমাকে নিয়ে ঘুরতে যাবো এই শহরের একদম শেষ প্রান্তে । সঙ্গে পূজার নাড়ু-মুড়ি তো থাকছেই । তো সাইফুল ভাই, যাবে তো আমার সঙ্গে । সোফার উপর বসে থেকে, এক্কেবারে উচ্চস্বরে হেসে দিয়ে বলল, ভাই আপনি আমাকে যেখানে নিয়ে যাবেন , আমি সেখানে যেতেই রাজি আছি ।

সাইফুল ভাই আমাকে বিশ্বাস করতে শুরু করেছে । মুহূর্তেই তার এই সহজ-সরল উত্তর আমাকে বেশ ভাবিয়ে তুলেছে । ঠিক আছে তাহলে , দেখা হবে সপ্তমীর দিন । তুমি চা খেয়ে নাও , আমাকে উঠতে হবে । এখনো অনেকটা কাজ বাকি আছে ।

Banner-3.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আসলে আমরা এমন এক মানুষ যাদের চাহিদার কোনো শেষ নেই। একটার পরে একটা চাহিদা থেকে যায়। কিন্তু এই চাওয়া-পাওয়া খুব কম থাকে এরকম লোকের সংখ্যা খুব কমই রয়েছে। আজ সেখানে আমরা দেখতে পেলাম সাইফুল ভাই খুবই একজন সাধারন মানুষ। তার চাহিদা খুবই কম। আসলে এরকম মানুষকে খুব অল্পতেই খুশি করা যায়।

 2 years ago 

আসলে যাদের জীবনের চাহিদা যত কম তাদের জীবন তত সুখকর। আমাদের তো চাহিদার শেষ নেই একটা চাহিদা পূরণ হলে আর একটা চাহিদা দোর গোড়ায় এসে দাঁড়িয়ে যায় । সাইফুল ভাই সেদিন আপনার বাসায় না আসলেও পরে আবার ঠিকই চলে এসেছে এবং আপনার অতিথেয়তায় মুগ্ধ হয়েছে নিশ্চয়ই। কেন ভাইয়া হঠাৎ করে কেন এত দুঃখ পেলেন যে চিৎকার করে কাঁদতে হল। সবসময় হাসিখুশি থাকেন সেই দোয়াই করি। সায়ান বাবুর অবস্থা এখন কি রকম?

 2 years ago 

হালকা হওয়ার জন্য কেঁদে ছিলাম । শায়ান এখন অনেকটাই সুস্থ আছে আপু ।

 2 years ago 

এ স্বার্থের পৃথিবীতে যখন মানুষের আকাশচুম্বী চাহিদা । তখন সাইফুল ভাইয়ের মত মানুষগুলো শুধু বেঁচে থাকতে পারলেই তারা যেন খুশি ।

ভাইয়া,স্বার্থের পৃথিবীটা বড্ড কঠিন যাদের আছে তারা আরও চাই।আর যত পাবে ততোই চাইবে এটাই বাস্তব,আর যাদের নেই তারা অল্পতেই সন্তুষ্ট। যারা অল্পতে সন্তুষ্ট তারা পৃথিবীতে সবচেয়ে সুখী মানুষ।ভাইয়া, আমি আপনার পুরো লেখাটা পড়েছি আসলে ভাইয়া,খেটে খাওয়া মানুষ গুলো সত্যিই খুব সহজ সরল হয়ে থাকে তারা অল্পতেই সন্তুষ্ট থাকেন। ভাইয়া,আপনি সাইফুল ভাইয়ের সাথে যে ব্যবহার করেছেন তিনি আপনার প্রতি আলাদা রকম একটা বিশ্বাস তৈরি হয়েছে আপনার মত হাজারো মানুষ তৈরি হোক।যেন মানুষ মানুষকে বিশ্বাস করতে পারে।ভাইয়া,সত্যি বলতে আপনার লেখাটি পড়ে আমার খুব ভালো লেগেছে এবং মন ভরে গেছে।ধন্যবাদ ভাইয়া 🥰

 2 years ago 

আমিও তেমনটাই ভাবি আপু , সাইফুল আসলেই ভালো মানুষ।

 2 years ago 

কিছু কিছু মানুষ আছে যাদের চাওয়া পাওয়া হয়তো খুবই অল্প। তবুও অল্প চাওয়া গুলোর মাঝে অনেক সুখ খুঁজে নেওয়ার চেষ্টা করে তারা। তেমনি সাইফুল ভাইও এমন একজন মানুষ। আপনার বিগত কোন পোস্টের মাধ্যমে সাইফুল ভাইয়ের কথা আমরা সকলেই জেনেছি। কিছু কিছু মানুষ আছে যারা আমাদের অতি আপন। কিন্তু তাদের কথায় কিংবা ব্যবহারে তারা আমাদের থেকে দূরে চলে যায়। আবার এমন কিছু মানুষ আছে যারা আমাদেরকে খুব সহজে আপন করে নেয়। হয়তো তাদের চাওয়া পাওয়া গুলো অনেক অল্প। তারা অল্পতেই নিজেকে খুশি রাখে। আশা করছি পুজোতে সাইফুল ভাইকে নিয়ে ঘুরতে যাবেন এবং অনেক সুন্দর সময় কাটাবেন।

 2 years ago 

যার চাহিদা যতো কম , সে তো ততোই সুখী । আমার কাছে তো তেমনটাই মনেহয় ।

 2 years ago 

আসলে ভাই এই স্বার্থের পৃথিবীতে মানুষের চাহিদার শেষ নেই। একটার পর একটা যেন চাহিদা বাড়তে থাকে। সেখানে সাইফুল ভাই একজন মানুষ যার চাহিদা নেই। শুধু বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় একটু আসা। খুবই ভালো লাগলো সাইফুল ভাইয়ের ঘটনাটি শুনতে পেয়ে। আসলে সাইফুল ভাইয়ের মতন মানুষ আমাদের সমাজে কম রয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের উপহার দেওয়ার জন্য। আশা করছি সাইফুল ভাইকে নিয়ে আপনি সামনে আর কিছু অজানা গল্প বলবেন।

 2 years ago 

মানুষ নামের প্রাণীগুলো বিপদে পড়েলে নূড়িয়ে পড়ে পায়
বিপদটা সেরে গেলে জানায় চির বিদায়
হৃদয়টাকে সান্ত্বনা দেবো কি বলে আর ভাই
ফুঁপিয়ে কেঁদে ওঠে নীরবে রাত্রিতে অবলীলায়
নিঃস্ব মানুষগুলো পায় যখন সুখের ছোঁয়া
হাস্য উজ্জ্বল হৃদয় মুখমন্ডলীতে প্রকাশ পায়।

ভাইয়া জানিনা এত কষ্ট গুলো কিসের। প্রত্যেকটা মানুষের কাছে তার কষ্টগুলো অসহনীয় এবং অনেক বেশি হয়। তবুও দোয়া করি সুখে থাকুন সারা জীবন। আল্লাহ যেন আপনাকে সুস্বাস্থ্য এবং সুখে রাখে। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আসলে ভাইয়া এরকম হাজারো মানুষ রয়েছে যাদের চাওয়া পাওয়া খুবই কম। বলতে গেলে তাদের কোন ধরনেরই চাহিদা দেখা যায় না। আসলে তারা নিজেদেরকে এই ভাবে ই সম্পন্ন করেছে। কিন্তু তাঁদের চাহিদা না থাকলেও তাদের কিন্তু মনটা অনেক বড় হয়। আপনি যখন তাকে আন্তরিকতা দেখিয়েছেন এমনকি সব সপ্তমীতে পুজো দেখতে যাওয়ার কথা বলেছেন। তখন তিনি আপনার কথায় একদমই না বলে বলেছেন আপনি যেখানেই নিয়ে যাবেন সেখানেই যাবে। আপনার ব্যবহারেই আপনাকে বিশ্বাস করেছে।

 2 years ago 

সেদিন যখন আপনি সাইফুল ভাইয়ের রিক্সায় ঘুরে ওষুধ কিনেছিলেন সেদিন সাইফুল ভাইয়ের কথা শুনে খুবই ভালো লাগলো। আজকেও তার সম্পর্কে এতগুলো কথা শুনতে পেরে সত্যিই ভালো লাগলো। যেখানে আমরা মানুষদের চাহিদার কোন শেষ নেই সেখানে সাইফুল ভাইয়ের কোন চাহিদাই নেই। তবে ভাইয়া আপনার সেই ফুফিয়ে চিৎকার করে কান্নার ঘটনাটা যদি আমরা জানতে পারতাম।

 2 years ago 

হুম , সাইফুল ভাইকে মনে রাখার জন্য কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপু । যার যতো চাহিদা কম , সে ততোই সুখী । এই যাত্রায় সাইফুল ভাই বেশ ভালো মানুষ।

 2 years ago 

ভাইয়া আপনি মানুষকে নিয়ে অনেক ভাবেন। পোস্টটি যখন পড়ছিলাম তখন শুরুতে সাইফুল ভাই বলাতে ভাবলাম আপনার খুব কাছের কোন বড় ভাই হবে হয়ত। পরে পড়তে পড়তে বুঝলাম সেদিনের সেই সাইফুল ভাই। যেখানে এক শ্রেণীর মানুষ নিন্ম শ্রেণীর মানুষ দেখলে একটু আড়চোখে দেখে সেখানে আপনি রিক্সা চালক সাইফুল ভাইকে বাসায় ড্রয়িং রুমে বসিয়ে চা খাইয়েছেন, হেটস অফ ভাইয়া। আপনার আন্তরিক ব্যবহারের জন্যই সাইফুল ভাই আপনাকে বিশ্বাস করা শুরু করেছে। আপনার লেখাগুলো পড়লে অনুপ্রাণিত হওয়া যায়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago (edited)

শুভ ভাই সত্যি অসাধারণ৷ আপনার প্রতিটি পোষ্ট আমি পড়ি কেন জানো ৷ কারন আপনার প্রতিটি কথা মনের গহীনে থেকে উৎপত্তি ৷
আসলে আজকের ব্লগটির মন্তব্য করতে গেলে অনেক কথা যা আসলে বলে লিখেও শেষ করা যাবে না ৷
আপনি একজন প্রকৃত মানুষ আপনি একটা মানুষকে দেখতে বুঝতে পারেন তার মনে কি চলছে ৷

যা হোক সাইফুল ভাইয়ের রিস্কা করে বাবুর জন্য ওষুধ আনতে গিয়েছিলে৷ আপনার বাসায় এসেছে শুনে ভালো লাগলো ৷
যেখানে আজ শুধু চাওয়া পাওয়ার খেলা মানুষ ছুটছে প্রতিনিয়ত ৷ আসলে আশার যেন শেষ নেই ৷ চলছে এভাবে জানি না দিনশেষে আমরা সুখ কি পাচ্ছি ৷
সেখানে আমি মনে করি সাইফুল ভাই সত্যি অনেক সুখী ৷ কারন তার যেটা আছে সেটাই নিয়েই সুখী ৷ বেশি কিছু বলবো না সাইফুল ভাই ভালো থাকুক এই কামনা ৷

আসলে প্রতিটি লাইন অনেক অনেক কথা লুকিয়ে আছে ৷যা আমার খালি চোখে দেখতে পারছি না ৷এটা দেখতে হয় অন্তর চোক্ষু দিয়ে ৷

আর হ্যা সপ্তমীর দিন সাইফুল ভাইয়ের রিস্কায় করে পুজো দেখতে যাবেন ৷
শারদীয় শুভেচ্ছা জানাই ভাই ৷
ধর্ম হোক যার যার উৎসব হোক সবার ধন্যবাদ ৷

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32