কিছু সময় মজনু কাকার দোকানে || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

PhotoCollage_1629813713335.jpg
যদি বলি মজনু কাকার সঙ্গে আমার সম্পর্ক কি? তাহলে একথার সঠিক কোন উত্তর নেই। তার সঙ্গে আমার রক্তের কোন সম্পর্ক নেই ।তবে তার সঙ্গে আমার যে সম্পর্কটা আছে, সেটা রক্তের থেকেও বড় কিছু । কারণ কিছু কিছু মানুষের সঙ্গে সম্পর্ক গুলো ঠিক এমন ভাবেই অতপ্রত ভাবে জড়িয়ে থাকে। এই সম্পর্ক গুলোর কোন মানে থাকেনা । এই সম্পর্ক গুলোর কোন কারণ থাকে না । এই সম্পর্কগুলোতে শুধু থাকে শ্রদ্ধা ও ভালোবাসা।
20210822_203039-01.jpeg
ঠিক কত আগে থেকে, আমি তাকে চিনি এটার সঠিক কোনো ধারণা আমার কাছে নেই। তবে আমার মনে আছে, যখন আমার সবেমাত্র বুদ্ধি হওয়া শুরু করেছে এবং আমি বাবার হাত ধরে বাজারে যাতায়াত করা শুরু করতাম। ঠিক হয়তোবা তখন থেকেই তাঁর প্রতি আমার একটা আলাদা আগ্রহ কাজ করত । কারণ বাজারে গেলেই তার দোকানের আমার পাউরুটি খেতে হবে এবং তার সঙ্গে আমার গল্প করতে হবে, এমনটাই মনে হয় আগে থেকে চুক্তি করা ছিল।
20210822_203046-01.jpegকালের পরিক্রমায়, যখন আমি স্কুলে উঠতে শুরু করলাম। আমার স্কুলের পাশে ছিল সেই মজনু কাকার দোকান। বাবা যখন আমাকে স্কুলে রেখে আসত, তখন সম্ভবত আমাকে পাঁচ টাকা করে দিত। সেই পাঁচ টাকা দিয়েই আমার টার্গেট থাকত টিফিন হলেই, আমি মজনু কাকার দোকানে গিয়ে পাউরুটি কিনে খাব। আহা সেই স্বাদ যেন আমার মুখে এখনো লেগে আছে। হয়তো সময়ের পরিক্রমায় মজনু কাকার দোকানের চেহারা কিছুটা পরিবর্তন হয়েছে। কিন্তু তার পাউরুটি গুলো এখনো পাওয়া যায়।
20210822_203055-01.jpeg
মজনু কাকার এখন বয়স হয়েছে। তার সেই টগবগে শরীর এখন আর নেই। এখন তার অনেক ব্যস্ততা কারণ তার দোকান এখন আগের থেকে অনেকটা বড় হয়ে গিয়েছে। কারণ সবকিছুই হয়েছে তার পরিশ্রমের কারণে। কিন্তু তার আগের সেই পাউরুটি গুলো এখনো পাওয়া যায় । তার দোকানে হয়ত এগুলোই মনে হয় আমার শৈশব। আমার শৈশব গুলোকে এখনো টাঙিয়ে রেখেছে সে । আমি যখনই ওই দোকানটার সামনে যাই, তখন আমার ওই দিনগুলোর কথা মনে পড়ে। শুধু যে মজনু কাকার বয়স বেড়েছে তা কিন্তু নয়, সঙ্গে কিন্তু আমার বয়সটা আগের থেকে কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে।
20210822_203109-01.jpeg
আজ ইচ্ছা করেই আমি মজনু কাকার দোকানে গিয়েছি কারণ একটু সময় হাতে ছিল । মজনু কাকার কাছে যেতেই আমাকে দেখে অনেকটা আবেগপ্রবণ হয়ে গিয়েছে। সে আমাকে বারবার মনে করিয়ে দিচ্ছিল, আমার সেই ছোটবেলার কথা। আজ ইচ্ছা করেই মজনু কাকাকে বললাম, কাকা তোমার পাউরুটি দাও। আমি পাউরুটি আবারো চা দিয়ে ভিজিয়ে খাব। হয়তো এই চা দিয়ে পাউরুটি ভিজিয়ে খাওয়ার মধ্যে তেমন কিছুই নেই। কিন্তু এখানে আমার সেই আবেগ ও আমার শৈশব গুলো জড়িত আছে । এটাই বা কম কিসে ।

Sort:  
 3 years ago 

ভালো থাকুক আপনার মজনু কাকা। আপনার ছোটবেলার কিছু শুনে ভালো লাগল। আচ্ছা ভাই ছোটবেলা যে পাউরুটি খেতেন এখনো কী সেই পাউরুটি পাওয়া যায়।

 3 years ago 

এখনো সেটাই পাওয়া যায় কিন্ত দাম একটু বেশি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

স্বাদ টা কী একই আছে। ভাই।

 3 years ago 

আপনার টা পরে আমারও এক ভাইয়ের কথা মনে পরে গেলো,মেসে থাকা অবস্থায় তার সাথে তার দোকানে কাঁটানো দিন গুলো খুবই ভালো ছিলো,আপনার পোষ্ট পড়ে অতীতের কিছু স্মৃতি মনে পরে গেলো,

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

কিছু মানুষের সঙ্গে শুধুই নামে মাত্ৰ রক্তের সম্পর্ক থাকে কিন্তু বাইরের জগতে অনেক ভালো মানুষ আছেন।যাদের সঙ্গে রক্তের সম্পর্ক না থাকলে ও তার থেকে অধিক মনের সম্পর্ক অর্থাৎ আত্মার আত্মীয়ের বন্ধন গড়ে উঠে।দোকানের খাবারগুলো দেখে একটু লোভ লাগছিল।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার পোস্ট খুব ভাল এবং খুব ঝরঝরে, আমি সত্যিই আপনার পোস্ট পড়তে পছন্দ করি।

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আপনার এলাকার এই মজনু কাকার দোকানের সম্পূর্ণ বিষয়টি। প্রতিটি এরিয়াতে কোন না কোন একজন ব্যক্তি রয়েছে যে কিনা তাদের এরিয়াতে জনপ্রিয়! আমাদের এরিয়াতে যিনি আছেন তাকে আমরা জুয়েল ভাই বলি। ছোটখাটো অনেক ঘটনা এবং স্মৃতি জড়ানো রয়েছে তার দোকানে।

 3 years ago 

ভালো লাগলো জেনে আপনার বিষয়টি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আপনাকে স্বাগতম ভাইজান ❤️

 3 years ago 

এরকম দোকানে কাটানোর মজাই আলাদা। দাদা দারুন উপভোগ্য ছিল দিনটি বুঝতে পেরেছি। অনেক ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

শৈশবের স্মৃতি আসলে মানুষ কখনো ভুলতে পারেনা। শৈশবের স্মৃতি সংগে যে সমস্ত মানুষ জড়িয়ে থাকে তাদের প্রতি অন্যরকম একটা ভালোবাসা কাজ করে। চিন্তা করলে এই রকম চরিত্র আমাদের সবার জিবনেই পাওয়া যাবে। ছোটো বেলায় স্কুলের সামনে থেকে ঝাল মুড়ি আর আচার খাওয়ার কথা এখনো মনে পড়ে। ধন্যবাদ ভাই আপনাকে পুরনো স্মৃতি রোমন্থন করার সুযোগ দেয়ার জন্য।

 3 years ago 

মজনু কাকার দোকানে গিয়ে চা দিয়ে পা রুটি খেয়েছেন সেখানে আবেগ, শৈশব জড়িয়ে আছে শুনে খুব ভালো লাগল।সত্যিই এমন কিছু সম্পর্ক আছে যা রক্তের সম্পর্ককেও হার মানায়।

 3 years ago 

আপনার পোস্টটি খুবই বাস্তবসম্মত, জীবনে চলার পথে প্রায়ই কোন না কোন ব্যক্তির সাথে রক্তের সম্পর্ক না থাকলেও রক্তের চেয়ে অনেকটাই বেশি আপন হয়ে যায়। এমন এক সময় আসে যে তার সাথে দেখা না করলেও ভালো লাগেনা। আপনার সাথে আমার একটি ঘটে যাওয়া পরিচিত মানুষের মিল রয়েছে, ডুয়েট এর সামনে বাবু মামার চায়ের দোকান। কোনো কারণবশত যদি বাবু মামার চায়ের দোকান খোলা না থাকে তখন বাবু আমাকে খুবই মিস করি এমনকি তাকে ফোন দিয়ে জিজ্ঞাসা করি মামা আপনার কি হয়েছে। প্রতিদিন আমরা সর্বনিম্ন একবার হলেও বাবু আমার চায়ের দোকানে যেয়ে বসি। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এ সকল সম্পর্ক যদি রক্তের নয় তবুও রক্তে থেকে কম কিছু নয়। রক্তের সম্পর্ক না থাকলেও মজনু কাকার মত লোকদের সাথে রয়েছে আমাদের আত্মার সম্পর্ক

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65