পত্র || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211229_034321_123.jpg
আজ যদি বলি, কেন আমি আজকের লেখাটা লিখছি । তাহলে একমাত্র কারণ হয়তো হবে ক্যালেন্ডার দেখার ফলে । আরেকটি বছর শেষ হয়ে গেল । নতুন একটি বছর আবারো চলে আসলো । জীবন নিয়ে আসলে এতো হিসেব-নিকেশ করে চলার মানুষ আমি নই , তবে কিছু কিছু সময় এখন ভবিষ্যত নিয়ে চিন্তা হয়। এইতো বছর খানেক আগেও এমন চিন্তা আমার হতো না। কিন্তু বাবু যখন এসেছে, তারপর থেকে অন্যরকম একটা চিন্তা সর্বদাই আমার হয় এবং সবকিছুর হিসেব-নিকেশ এখন আমাকে মেলাতে হয় এবং আমাকে চিন্তা করতে হয়, ওর ভবিষ্যৎ নিয়ে ।

দেখতে দেখতে ও বড় হয়ে যাচ্ছে। যত বড় হচ্ছে ততোই খরচ বেড়ে যাচ্ছে। যাইহোক এই দ্রব্যমূল্যের বাজারে পরিবার নিয়ে বেঁচে আছি এটাই বা কম কিসের । তবে এতো কিছুর মাঝেও এখনো আমার ভবিষ্যত নিয়ে চিন্তা হয়। এই যে আজকে যখন ক্যালেন্ডারটা দেখলাম, দেখেই আমি মুহূর্তেই এই সালের অতীতের কথাগুলো ভাবার চেষ্টা করলাম। একদিন এই শহরে আমার থাকার জায়গা ছিল না, আজকে এই শহরের সব থেকে বড় বাড়িটাতে আমি থাকি এবং সর্বোচ্চ বেশি পয়সা খরচ করি বাসা ভাড়ার জন্য ।

IMG_20211219_152335_1.jpg

এতে অবশ্য আমার কোন যায় আসে না । কারণ আমি যা করছি, আমার বাবুকে ভালো রাখার জন্যই করছি। কারণ আমি যে পরিবেশে বড় হয়ে উঠেছি , আমি চাইনা আমার ভবিষ্যৎ সেই পরিবেশে বড় হয়ে উঠুক । আমি তাকে চাই আরো মানবিকভাবে মানুষ করে বড় করে তোলার জন্য এবং সুস্থ স্বাভাবিক পরিবেশে বেড়ে তোলার জন্য। হয়তো আপনি ভাবতে পারেন যে, তাহলে এতো পয়সা খরচ করে এত বড় বাড়িতে থাকছেন কেন এবং কেন এতো রাজকীয় জীবনযাপন করছেন ।

আসলে এই প্রশ্নের সঠিক উত্তর হচ্ছে, আমি যা করেছি তা শুধুমাত্র আমার জন্যে করেছি । নিজের চেষ্টায় ও নিজের সফলতার বিনিময়ে হয়তো হয়েছে । এজন্যই হয়তো আমি চেষ্টা করছি, আমার ভবিষ্যৎকে এরকম পরিবেশে বড় করে তোলার জন্য এবং এমন পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য। তবে একটা বিষয় আমি প্রতিনিয়ত ভাবি, আমি যে অবস্থার ভিতর দিয়ে বেড়ে উঠেছি সেই করুণ অবস্থার শিকার যেন আমার ভবিষ্যৎ প্রজন্মকে না হতে হয় । আমি চাই ওর বেড়ে ওঠা যেন সুস্থ স্বাভাবিক পরিবেশে হয় এবং ও যেন এই পরিবেশে থেকেই মানবিক হতে পারে, সেই শিক্ষাও আমি ওকে দেওয়ার চেষ্টা করছি । যদিও ও এখনো ছোট তবে এমন পরিকল্পনা কিন্তু আমার এখন থেকেই আছে ।

IMG_20211219_153016.jpg

দেখতে দেখতে বছরটি শেষ হয়ে গেল। খুব একটা আফসোস ও অভিমান নেই বললেই চলে । আসলে আফসোস ও অভিমান করলে শুধুমাত্র হতাশায় বাড়বে। আর আমি মানুষটা ভীষণ ঠাণ্ডা মাথার, তাই আপাতত এসব চিন্তা আমার মাথায় নেই বললেই চলে । যাইহোক নিজেকে নিজের গতিতে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। সময় কেমন আসবে এবং কেমন যাবে এটা নির্ভর করবে আমার কর্মের উপর। আমি মনেকরি , আমি কর্মপ্রেমী একজন মানুষ । তাই নিজের কাছে আমি নিজেকে কতটা সময় দিতে পারছি এবং কতটা ভালো থাকতে পারছি, এটা নির্ভর করবে আমার কর্মের উপর । আমার কাছে কর্মই প্রথম ও শেষ কথা । এবং আমি চাই কর্মের মাধ্যমেই আরো উচ্চ শিখরে উঠতে । হয়তো বছর শেষে এটাই আমার শেষ কামনা, হয়তো বছরের শুরুতে এটাই আমার প্রথম চাওয়া হয়ে থাকবে ।।

তবে যেহেতু বছরটা চলেই গেল এবং নতুন বছর চলেই আসলো, তাও তো নিজের কিছু বলার থাকে । এক কথায় বলে দিলাম,
সবাইকে বিদায়ী বছরের শুভেচ্ছা ও নতুন বছরের জন্য শুভকামনা রইল । ভালো থাকুক সবাই , নিজ নিজ জায়গায় ও নিজ নিজ পরিবেশে ।।

ধন্যবাদ সকলকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

আপনার লেখাটা পড়ে যেটা বুঝতে পারলাম আপনি অনেক স্ট্রাগল করে আজ এই পর্যন্ত আসতে পারছেন। এক কথায় আপনি স্ট্রাগল করে আজ একজন সফল মানুষ। জীবন যুদ্ধে হার না মানা এক সৈনিক।
দ্বিতীয়ত আপনি একজন দায়িত্ববান পিতা। সন্তানের সুখের জন্য আপনি সব কিছু করতে পারেন। আমি মনে করি এটাই হওয়া উচিত একজন দায়িত্ববান পিতাই পারে তার সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল করতে। আপনার পরিবারের জন্য ভালোবাসা রইলো। ❣️❣️❣️❣️

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

জীবন নিয়ে আসলে এতো হিসেব-নিকেশ করে চলার মানুষ আমি নই , তবে কিছু কিছু সময় এখন ভবিষ্যত নিয়ে চিন্তা হয়।

ভাইয়া আমি সর্বপ্রথম বলতে চাই বাবা ও ছেলের খুব সুন্দর একটি মুহূর্ত দেখে খুবই ভালো লাগলো। আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া সন্তানের ভালোর কথা চিন্তা করে সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা উচিত। ভবিষ্যৎ পরিকল্পনা জীবনের সফলতা অর্জনের মূল লক্ষ্য। জীবনে সফল হতে গেলে অবশ্যই ভবিষ্যৎ পরিকল্পনা করতে হয়। আপনি আপনার সন্তানের কথা চিন্তা করে ও তার ভবিষ্যৎ ভালোর জন্য অনেক কিছু ভেবে রেখেছেন এটা জেনে ভালো লাগলো। আশা করছি আমাদের প্রিয় শায়ান বাবুর ভবিষ্যৎ জীবন অনেক ভালো হবে। সেই কামনাই করছি ভাইয়া। নতুন বছর নতুন ভাবে শুরু হোক সকলের জন্য এই কামনাই করি। বাবা ও ছেলের জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

প্রথমেই আপনাকে নতুন বছরের শুভেচ্ছা জানাই ভাইয়া। এই বছরে আমাদের সবার জীবনে অনেক আশা নিরাশা পাওয়া না পাওয়া থাকতেই পারে। তবে সবকিছুই ঊর্ধে আগামী বছরের জন্য নিজেকে প্রস্তুত করে এগিয়ে যাওয়াই সবথেকে ভালো হবে বলে আমি মনে করি।

  • 2021 সালে আপনার সবথেকে বড় অর্জন হচ্ছে আপনার পিতৃত্বের পূর্ণতা পাওয়া।

তবে যাই হোক আগামী বছর আপনার সুন্দর কাটুক এই কামনা করি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

প্রত্যেক পিতা-মাতার দায়িত্ব সন্তানের ভবিষ্যত নিশ্চিত করা। আর এটাই মনে হয় অভিভাবকদেরও সবচাইতে বড় দুশ্চিন্তা। আপনার মানসিকতা আমার খুবই ভালো লাগলো। সন্তানের জন্য সর্বোচ্চ সুযোগ সুবিধা নিশ্চিত করাই মনে হচ্ছে আপনার লক্ষ্য। সেইসঙ্গে আপনার আরেকটি কথা আমার মনে দাগ কেটেছে তা হচ্ছে অতীতের ব্যর্থতা নিয়ে খুব একটা হিসাব নিকাশ না করাই ভালো। তাহলে শুধু কষ্টই পেতে হবে। ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান কিছু মতামত আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আসলে আফসোস ও অভিমান করলে শুধুমাত্র হতাশায় বাড়বে

আমিও আপনার এই কথার সাথে একদম একমত।যতোবেশি ভাববো তত বেশি হতাশা আসবে,এটাই স্বাভাবিক।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আমি যে অবস্থার ভিতর দিয়ে বেড়ে উঠেছি সেই করুণ অবস্থার শিকার যেন আমার ভবিষ্যৎ প্রজন্মকে না হতে হয় । আমি চাই ওর বেড়ে ওঠা যেন সুস্থ স্বাভাবিক পরিবেশে হয় এবং ও যেন এই পরিবেশে থেকেই মানবিক হতে পারে, সেই শিক্ষাও আমি ওকে দেওয়ার চেষ্টা করছি ।

সত্যি কথা বলতে ভাইয়া আজকে আপনার পোস্টটি পড়ে আমার কাছে এতটাই ভালো লাগল যে বলে বোঝাতে পারবো না। আপনি একজন ভালো বাবা এটা আপনি বারবার প্রমাণ করেছেন। একজন ভালো বাবা হতে গেলে অবশ্যই তার ভবিষ্যত প্রজন্মকে নিয়ে ভালো কিছু পরিকল্পনা করতে হয়। কারণ আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে যদি আমরা চিন্তাভাবনা না করি তাহলে তারা ভবিষ্যতে অনেক বিপদের সম্মুখীন হবে। একজন শিশু যখন জন্মগ্রহণ করে তখন থেকেই তারা পরিবারের মানুষগুলোর থেকে শিক্ষা লাভ করে এবং তার বেড়ে ওঠা থেকে অনেক বেশি শিক্ষা লাভ করে। ভাইয়া আপনার একটি কথা আমার সবচেয়ে বেশি ভালো লাগেছে যে আপনি তাকে মানবিক শিক্ষা দিতে চেয়েছেন। হয়তবা অনেকে তার সন্তানকে নিয়ে অনেক স্বপ্ন দেখে তবে মানবিক হওয়ার চিন্তা অনেকেই করে না। একজন বাবা-মার অবশ্যই দায়িত্ব তার সন্তানকে মানবিক শিক্ষা দেওয়া। তাহলেই তার জীবন সুন্দর হবে। মানুষের জীবনে মানবিকতা হচ্ছে সবচেয়ে বড় গুণ। খুবই ভালো লাগলো আজকে আপনার এই পোস্ট পড়ে এবং আমাদের মিষ্টি বাবুর জন্য অনেক অনেক শুভকামনা ও দোয়া রইল।😍😍

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

ভাইয়া আপনার কথাগুলো খুব সুন্দর সত্যি খুব ভাল লাগলো। আসলেই অতীতকে নিয়ে চিন্তা না করে ভবিষ্যত নিয়ে চিন্তা করাই ভালো। আর ঠিকই বলছেন আফসোস ও অভিমান শুধু হতাশায় বাড়বে

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

কারণ আমি যে পরিবেশে বড় হয়ে উঠেছি , আমি চাইনা আমার ভবিষ্যৎ সেই পরিবেশে বড় হয়ে উঠুক

ভাই সত্যি বলতে আমি যখন আপনার পোস্ট পড়ি তখন আমি আপনার পোস্টের একটা লাইনও বাদ দেই না। আপনার লেখাগুলো আমার অনেক ভালো লাগে। একজন আদর্শ বাবার চিন্তা এমন হওয়া উচিত। এতেই একটি সুন্দর পরিবার গড়ে ওঠবে। আপনার সন্তানের জন্য দোয়া ও ভালোবাসা রইলো!

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago 

আমরা যখন স্টুডেন্ট লাইফে থাকি,তখন ভবিষ্যৎ নিয়ে তেমন টেনশন কাজ করে না।কিন্তুু যখন বিয়ে হয় তখন কিছু দায়িত্ব কাধে পরে।কিন্তুু যখন সন্তান আছে, তখন সন্তানের ভবিষ্যৎ কিংবা ও কিভাবে ভালো থাকবে শুধু সারাক্ষণ এই টেনশনে থাকা লাগে।সন্তান যত বড় হয় আস্তে আস্তে দায়িত্ব বাড়তে থাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

 3 years ago (edited)
  • ভাইয়া প্রথমে আপনাকে জানাই নতুন বছরের শুভ কামনা। আপনি নতুন বছর পরিবারকে নিয়ে আনন্দময় সময় কাটাবেন এই আশাই করছি। আপনার পড়ে আজকে আমার একটু খারাপ লেগেছে, কারণ আপনি এই শহরে থাকার জায়গা পাননি। থাকতে আপনার অনেক কষ্ট হয়েছে। আজ আপনার নিজের যোগ্যতায় নিজে কষ্ট করে কর্ম করে আজ আপনি সবচাইতে দামি ফ্ল্যাটে থাকতেন এটা জানার পরে আমার খুবই ভালো লাগছে। আপনাকে দেখে আমরা সত্যিই অনেক কিছু শিখতে পারলাম। আপনি কঠোর পরিশ্রমের মাধ্যমে আজ নিজেকে সুন্দর একটি জায়গাতে নিয়ে আসতে পেরেছেন। আপনাকে অনুসরণ করেই আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো।আপনার জন্য শুভেচ্ছা রইলো।
 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68091.64
ETH 2633.74
USDT 1.00
SBD 2.68