নিয়ন্ত্রিত মন

in আমার বাংলা ব্লগ2 years ago

father-g5be53ebd7_1920.jpg
pixabay source

আমি ডুবে মরি অজানায়
নতুবা অহেতুক ভাবনায়
যন্ত্রণা যেন আমাকে ছিঁড়ে ছিঁড়ে খায়
কি দরকার আমার এতো
ঝামেলায় জড়ানোর
আমি সবই বুঝি
তারপরেও যেন সহ্য শক্তি হারিয়ে ফেলি ।

এ মন কি আর চাইলেও নিয়ন্ত্রিত হয়
তবে আমার শিক্ষা তবে আমার দীক্ষা
আজকাল সব বড়ই ফ্যাকাসে হয়ে যায়
আমি লজ্জিত হয়তো পেটের তাগিদে
নয়তো বেঁচে থাকার অজুহাতে ।।

যেখানে আমার টিকে থাকাটাই মুখ্য
সেখানে আমি বলিদান দিতে চাই
হয়তো সেটা শিক্ষা নতুবা নৈতিকতা
আমি পথভ্রষ্ট নতুবা হারিয়ে যাওয়া একজন
যে নিজ সত্তাকে গলা টিপে ছেড়েছি ।।

আমার অশ্রুজল আজ রক্তে মাখা
কাঙাল হয়েছি আজ নিজের কাছে
হয়তো একটু টিকে থাকার স্বার্থে
নতুবা দুর্বলতা আমার ঐ নব প্রাণে ।।

তবে মোর নব প্রাণ
আমি চাচ্ছি ক্ষমা তোর কাছে
তুই শিখিস না এই শিক্ষা
যা আমি রপ্ত করতে পারিনি
তবে তুই নিয়ন্ত্রিত করিস তোর মনকে ।।

বি:দ্র:

উপরোক্ত কথাগুলো হয়তো এক বাবার । হয়তো সেই বাবা জীবনের ধাপে ধাপে যে শিক্ষাগুলো পেয়েছে বা যা ক্রমাগত এখনও শিখছে , সেই শিক্ষা যেন কোনভাবেই তার নবপ্রাণ কে না ছুঁয়ে যায় । নব প্রাণের অস্তিত্বে না লাগুক সেই দূষিত শিক্ষা ।

যদিও পারিপার্শ্বিক দূষিত সমাজে সুশিক্ষা বড়ই দুষ্প্রাপ্য । তারপরেও তার বাবা দুচোখ ভরে স্বপ্ন দেখে , হয়তো তার সেই নবপ্রাণ একটা সময় আশার আলো ছড়াবে, যে ভিন্ন আলোতে দূষণের মাঝেও আলোকিত হবে চারিপাশ ।।

এমনটাই প্রত্যাশা ব্যক্ত করে , তার সেই পরাজিত বাবা ।।

Banner-4.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

শুভ ভাই আপনি যে একজন প্রকৃত বড় মনের মানুষ তা আসলে আমার বারংবার বলতে ইচ্ছে করছে ৷ আমি প্রতিনিয়ত আপনার পোস্ট গুলো পড়ি ৷
আর আজকে যে কথা গুলো উলেখ্য করেছেন ৷ তার উত্তর দেবার সাহস আমার নেই ৷ আমি শুধু বলবো পৃথিবীর প্রতিটি বাবা তার সন্তান কে একজন সৎ মানুষ এবং মানুষের মতো মানুষ বানাতে চায় ৷

 2 years ago 

সকল বাবা এমনই রে ভাই । বেড়ে উঠুক নবপ্রাণ গুলো দূষণ মুক্ত পরিবেশে ।

 2 years ago 

কবিতাটি অনেক ভালো লিখেছেন ভাইয়া।উল্লিখিত বাবার ছোট প্রাণে যেন কখনোই দূষিত বাতাস না লাগে এবং তার স্বপ্ন যেন পূরণ হয়।আর পরাজিত কথাটা উঠে যাক।এমন কামনা করি।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে আগে গুরুজনরা একটা প্রবাদ বলতো "অভাবে হয় সভাব নষ্ট",বর্তমান প্রেক্ষাপট ঠিক তেমন হয়ে গেছে।আজকে শিক্ষার কোনো দাম নেই,সবকিছুকে বিবেচনা করা হয় টাকার মানদণ্ডে।এইজন্য হয়তো সেই বাবার মনে হয়েছে পুঁথিগত শিক্ষা তাকে যা শেখাতে পারেনি সেটা সে বাস্তবে শিখেছে।যাইহোক আজকের সমাজের এই দূষিত শিক্ষা যেনো কোনো নবপ্রানের মস্তিষ্কে চেপে না বসে এমনটা আমারও চাওয়া।

 2 years ago 

দূষিত ব্যবস্থায় আলো আসুক এমনটাই তো প্রত্যাশা ব্যক্ত করছি ভাই ।

 2 years ago 

কবিতার প্রতিটি লাইন জাস্ট হৃদয় ছুঁয়ে যাওয়ার মত। বাবারা যেমনই হোক না কেন সন্তানের জন্য সব সময় শুভ কামনাই করে। উপরোক্ত কবিতার প্রার্থনা যেন কবুল হয় নবজাতকের গায়ে যেন কোন দূষিত ব কালো ছায়া না পড়ে।

 2 years ago 

কবুল হোক আপনার প্রার্থনা , সুস্থ ও সুন্দর হয়ে বেড়ে উঠুক সমস্ত নবপ্রাণ।

 2 years ago 

আমার অশ্রুজল আজ রক্তে মাখা
কাঙাল হয়েছি আজ নিজের কাছে
হয়তো একটু টিকে থাকার স্বার্থে
নতুবা দুর্বলতা আমার ঐ নব প্রাণে ।।

সত্যি ভাইয়া দিনে দিনে আপনার কবিতা লিখার হাত বেশ পরিপক্ক হচ্ছে। কবিতার ভাষাগুলো হয়তো নিজের অনুভূতি থেকে তৈরি হয়েছে। আসলে একজন বাবা তার সন্তানকে নিয়ে হাজারো স্বপ্ন দেখে। হয়তো তার অশ্রু জল দিয়ে সন্তানের মঙ্গল কামনা করে। কিংবা এই স্বার্থপর পৃথিবীতে তার সন্তানকে একটু সুখ দিতে নিজের দুর্বলতাকেউ আড়াল করে নেয়।

 2 years ago 

আসলে সকল বাবাই চায় তার সন্তান অন্য সবার থেকে আলাদা হয়ে বেড়ে উঠুক। ধন্যবাদ আমার অনুভূতি বোঝার জন্য আপু ।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতাটি একেবারে মনে গিয়ে লাগলো। পেটের তাগিদে আমাদের অনেক সময় অনেক ধরনের কাজ না চাইতেও করতে হয় সব বাবারাই চায় সে জীবনে যে কষ্ট যে সেক্রিফাইস করছে তার সন্তানেদের যেন সেই কষ্টটা করতে না হয়। বাস্তবতার সঙ্গে মিল রেখে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন কবিতাটির। খুব ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

জীবন এমনই আপু । যতো দেখছি ততোই শিখছি ।

 2 years ago 

সমস্ত নবজাতকদের জন্য মঙ্গলকামনা করি। আর পিতা হল এমন একজন মানুষ যিনি ঠিক নারকোলের মত। বাইরে থেকে বজ্র কঠিন। কিন্তু মন হল নরম। সংসারের সমস্ত চাপ নিয়েও সর্বোত্তমটা তার সন্তান কে দিতে চায়। নিজে যে স্বাচ্ছন্দ্য পায় নি, সন্তান কে সেই সুখ স্বাচ্ছন্দ্য দিতে চায়।

 2 years ago 

এক কথায় অসাধারন। এক বাবার চাওয়া সন্তানের জন্য। মনের দুঃখ - কষ্ট চেপেও বাবা ছেলেমেয়ের কথা ভেবে যায়।বাবা মানেই বটবৃক্ষ।বাবা সব দিয়ে সন্তানের ভাল চায়।নিজে যা কিছু সাফার করে, তা সন্তানদের জীবনে যেন না আসে, তার জন্য চেষ্টা করে যান।অনেক ধন্যবাদ ভাইয়া। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পারিপার্শ্বিক দূষিত সমাজে সুশিক্ষা বড়ই দুষ্প্রাপ্য ।

অনেক সুন্দর কথা লিখেছেন ভাইয়া।প্রত্যেক বাবা-মা হয়তো এটাই প্রত্যাশা করে তার সন্তান সুশিক্ষায় শিক্ষিত হোক।সমাজের কুসংস্কার ও পুঁথিগত শিক্ষার মধ্যে যাতে আটকে না পড়ে।সুন্দর লিখেছেন কবিতাটি।প্রত্যেকটি সন্তান সুশিক্ষায় শিক্ষিত হোক এই কামনায় করি,যদিও তা অবসম্ভাবী।শুভকামনা রইলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66