অতিরিক্ত চাহিদা কোনভাবেই কাম্য নয় || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার ব্যক্তিগতভাবে আসলে তেমন কারো সাথে কোন তর্কে যেতে ইচ্ছা করে না । ইচ্ছা করে না কাউকে আর নতুন করে ভালো পথ দেখানোর জন্য । কারণ সবাই বোঝে, সবাই জানে । তারপরেও তারা প্রতিনিয়ত জটিলতাপূর্ণ অবস্থা সৃষ্টি করে । এটা আসলে অনেকের মুদ্রা দোষ । আমি কথা গুলো কাউকে একক ভাবে বলছি না ।হয়তো যাদের মাঝে এইরকম মুদ্রা দোষ থাকে, ঠিক কথা গুলো তাদের বলছি । যেহেতু আমাদের কমিউনিটির হয়ে কাজ করতে হয় । তাই আমাদের কাছে ব্যাপারগুলো আসলে খুবই গুরুত্বপূর্ণ ও সবগুলো ব্যাপার খুবই দায়িত্বের সঙ্গে দেখতে হয় ।

20220722_182711.jpg

বিশেষ করে আমরা যারা বিভিন্ন রকম দায়িত্বের মাঝে আছি । সেই জায়গা থেকে আমাদের নির্দিষ্ট কিছু কাজ থাকে এবং আমরা মনেকরি কমিউনিটির প্রত্যেকটা জায়গায় আমাদের অতপ্রতভাবে ভূমিকা জড়িয়ে আছে । কিন্তু তারপরেও যখন কাজ নিয়ে সমালোচনা করা হয় এবং মানুষকে প্রশ্নবিদ্ধ করা হয় । সেটা খুবই দুঃখজনক হয়ে যায় । তারপরেও আমি মনেকরি দিনশেষে সবার নিজস্ব মতামত থাকবে এবং নিজস্ব চিন্তাধারা থাকবে । তবে আপনি বা আমি যাকে ভেবে কথাগুলো বলছি , তার জায়গা থেকে সে কতটুকু গ্রহণ করতে পারবে , এই দিকটাও একটু খেয়াল রাখা উচিত ।

এটা সত্য দিনশেষে সকলের মন জয় করা যাবে না । সকলের মনে সঠিকভাবে জায়গা করাও কঠিন । তবে সবাইকে নিয়েই আগে এগিয়ে যেতে হবে, এটাও কিন্তু সত্য । হয়তো বহু মানুষের সঙ্গেই প্রতিনিয়ত পরিচয় হচ্ছে । তাদের সঙ্গে ক্ষণেক্ষণে কথা হচ্ছে কিন্তু তারা যদি এটা ভেবে নেয় যে, সবকিছুই তো ঠিকঠাক আছে । তাদের সঙ্গে আমার প্রতিনিয়ত কথা হয় , যোগাযোগ হয়, তার মানে আমি সবসময় সুযোগ-সুবিধা পাব , এমন চিন্তা-ভাবনা তৈরি হলো, আসলে সেটা অনেকটাই বোকামী হয়ে যাবে ।

20220722_182702.jpg

এটা মানছি, আপনার সঙ্গে আমার বহুবার কথা হয়েছে । আপনাদের সঙ্গে আমার বহুবার বিভিন্ন জায়গায় দেখা-সাক্ষাৎ হয় । তবে তারমানে এই না যে, আমি আপনাকে পুরোপুরি সুযোগ-সুবিধা দিতে পারব এবং হয়তো আমি আপনাকে দুটো ভালো কথা বলে পরামর্শ দিতে পারি । তবে সেটা যদি আপনি গ্রহণ না করতে পারেন , সেই ক্ষেত্রে ব্যর্থতা কিন্তু সম্পূর্ণটাই আপনার ।

কমিউনিটির ব্যাপার গুলো আসলে কিছুটা এরকমই হয়ে থাকে । কারণ এখানে ভিন্নমতের মানুষ থাকবে এবং সবার মতকে গুছিয়ে একটা সিদ্ধান্তে উপনীত হতে হবে, দিনশেষে এটাই সত্য কথা । হয়তো আমি আপনার জন্য দুটো কথা বলতে পারি । তবে সেটা কতটুকুই বা সবার কাছে গ্রহণযোগ্য হবে , সেটাও একটা ব্যাপার থেকেই যায় । দিনশেষে আমাদেরও একটা দায়িত্বের মধ্যে থাকতে হয় এবং অনেকটাই হাত-পা বাঁধা থাকে । আমরা চাইলেও আসলে অনেক কিছুই করতে পারি না ।

আমি সবাইকে ভালোবাসি কিন্তু সবাই যদি আমার কাছ থেকে আলাদা আলাদা সুবিধা বা এক্সপেক্টেশন তৈরি করে ফেলে তাহলে সেক্ষেত্রে আমি কিন্তু তাদের চাহিদা মেটাতে পারবো না । কারণ এক্ষেত্রে আমি অনেকটাই অক্ষম হয়ে যাব । চাহিদা থাকা ভালো , তবে সেটা মাত্রা অতিরিক্ত হয়ে গেলে অনেকটাই কষ্টদায়ক হয়ে যায় । বিশেষ করে যারা বিভিন্ন ভাইটাল রোলে আছে, তাদের কাছে ।

20220722_181402.jpg

ঐ যে বললাম চেষ্টা করছি হয়তো আমার জায়গা থেকে আমার মতো করে, পরিবেশটা নিজের মতো করে সাজিয়ে তোলার জন্য । তারপরেও কারো জন্য একক ভাবে ভাবলে চলে না । এখানে অনেক সদস্য আছে আর যেহেতু কমিউনিটির হয়ে কাজ করছি , তারপরেও ব্যাপার গুলোর সমাধান করে নিয়ে আবারো ক্রমাগত এগিয়ে যেতে হবে, এটাই স্বাভাবিক । তবে একটা কথাই বলতে চাই , যারা প্রতিনিয়ত বিভিন্নভাবে আমাদের উপর নির্ভর করে বিভিন্ন ধরনের চাহিদা বাড়িয়ে তোলে , এটা আসলে কোনোভাবেই ঠিক না । কারণ কাজের ব্যাপার গুলোর বিষয়টাই আলাদা ।

আমি আপনাকে বিভিন্ন দিক ভেবে হয়তো কিছু সহযোগিতা করেছি বা সহযোগিতার পথ দেখিয়েছি , তবে এটা যদি আপনি আপনার জায়গা থেকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেন তাহলে আমার জায়গা থেকে কিছু করার নেই । আমি আসলে সেক্ষেত্রে তখন অন্ধ হয়ে যাই । তারপরেও সবাইকে বলব যে, নিজের জায়গা থেকে নিজের মতো করে কাজ করার চেষ্টা করুন । সকলের কথাবার্তা ভালোভাবে বোঝার চেষ্টা করুন , শোনার চেষ্টা করুন । কখনো তর্কে না গিয়ে , চেষ্টা করুন নতভাবে সব কাজগুলো ঠিকঠাক বুঝে নিয়ে করার জন্য ।

20220722_181327.jpg

রেষারেষিতে কখনো লাভ হয় না বরং দিনশেষে সকলের কম বেশি ক্ষতি হয়ে যায় । আসলে আমাদের ব্যক্তিত্ব থেকে এই তিক্ত সমালোচনা ও রেষারেষি মনোভাবটা আগে থেকেই দূর করা উচিত । হয়তো তাহলে আমরা কর্মক্ষেত্রেও আরো অনেকটাই এগিয়ে যেতে পারবো । অন্যের ভুল খোঁজার মানসিকতা পরিহার করে বরং নিজেকে চেষ্টা করতে হবে, আরো ভালোভাবে উপস্থাপন করার জন্য । তাহলে হয়তো আমাদের সবার জন্য আরও ভালো কিছু অপেক্ষা করবে ।

Banner-2.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago (edited)

ভাইয়া খুব সুন্দর কথা বলছেন। প্রত্যেকের উচিত নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব নিয়ে কাজ করা।এডিম-মডারেটরগন হলো টিচারের মত তাদের নজরে সব স্টুডেন্ট সমান, যারা খাতায় ভাল লিখবে তাদেরকেই নম্বর দিবে। যারা লিখবে না তারা নম্বর পাবে না। এটা স্বাভিক। এখানে রেষারেষি করলে সবার ক্ষতি হবে। পরিবেশ নষ্ট হবে।

 2 years ago 

এই জন্যই তো পরিবেশ বুঝে এগিয়ে যেতে হবে এবং কাজ করতে হবে ।

 2 years ago (edited)

সৎ পরামর্শই সব থেকে বড় সাহায্য এটা যে মানুষ কেন বোঝে না।যাই হোক আপনি আপনার আদর্শ ঠিক রেখে এগিয়ে যান।

 2 years ago 

সবাই নিজ নিজ জায়গা থেকে নিজের মতো করে এগিয়ে যাক, এমনটাই প্রত্যাশা করছি ।

 2 years ago 

আমার বাংলা ব্লক কমিউনিটি একটি পরিবারের মত। এখানে সবার সুচিন্তিত মতামত থাকবে সেটাই আশা করি। তাছাড়া অনেকে মতামত যেটা অনেকের জন্য কিছুটা কষ্টের হয়ে থাকে তবুও সবারই উচিত সঠিকভাবে মতামত পেশ করার। অনেক গুরুত্বপূর্ণ তথ্যমূলক কথা বলার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মন্তব্যহোক গঠনমূলক, ওবে কাউকে কষ্ট দিয়ে নয় ।

 2 years ago 

অন্যের ভুল খোঁজার মানসিকতা পরিহার করে বরং নিজেকে চেষ্টা করতে হবে, আরো ভালোভাবে উপস্থাপন করার জন্য ।

আমরা এখানে যারা দীর্ঘ সময় ধরে কাজ করছি তারা সবাইকে আপন করে নিয়েই কাজ করছি। আসলে যখন আমরা অনেকেই একসাথে কাজ করি তখন সবার সাথে ভালো সম্পর্ক তৈরি হয়। আর আপনারা সব সময় চেষ্টা করেন আমাদেরকে ভালো কিছু উপহার দেওয়ার জন্য। আমরা যদি আপনাদের উপরে দোষারোপ করি তাহলে সেটা সত্যিই অনেক লজ্জাজনক। আশা করছি এই পোস্ট যারা পড়বে তারা নিজের মানসিকতাকে শুধরে নেওয়ার সুযোগ পাবে। আপনি অনেক সুন্দর ভাবে এই কথাগুলো তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সবার মানসিকতা পরিবর্তন হোক এমনটাই প্রত্যাশা ব্যক্ত করছি ।

 2 years ago 

আপনার কথাগুলো সব সময় আমার ভালো লাগে কেননা আপনি সবসময় বাস্তবসম্মত কথা বলেন ভাই । ঠিক বলেছেন যে অন্যের ভুল খোজার মানসিকতা পরিহার করে নিজেকে আরো ভালোভাবে উপস্থাপন করার চেষ্টা করতে হবে। আসলে অন্যের ভুল খোজার মাঝে কোনো ভালো কিছু পাওয়া যায় না দিন শেষে নিজেরই অনেক বেশি ক্ষতি হয়। আসলে সকলের মন জয় করা যায় না তবে নিজের সম্মান নিয়ে যাতে থাকা যায় সেভাবেই চলা উচিত।

 2 years ago 

এটাই তো হওয়া উচিত ভাই । আগে নিজের থেকেই সবাইকে পরিবর্তন হওয়া উচিত। ধন্যবাদ ভাই।

 2 years ago 

এসব খারাপ কাজ আর নীতি লঙ্গণ করলে আসলে আখেরে নিজের ই ক্ষতি হয়।

 2 years ago 

এটা সত্য দিনশেষে সকলের মন জয় করা যাবে না।

আসলে এক একজনের চাহিদা এক এক রকম একজন আরেকজন থেকে আলাদা আর একজনের পক্ষে সবার সব রকমের চাহিদা মেটানো কখনো সম্ভব হয় না। যার জন্য কেউ খুশি হয় আর কেউ মন খারাপ করে থাকে। আসলে মানুষের চাহিদার তো কোন শেষ নেই একটা পূরণ হলে তার পিছে আর একটা লেগে থাকে। সুন্দর আলোচনা করেছেন ভাইয়া অনেক কিছু শিখতে পারলাম আপনার আলোচনাটি পড়ে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সবার মন জোগাড় করা আসলেই খুবই কঠিন ও মুশকিল।

 2 years ago 

কথাগুলো সত্যি এবং সুন্দর। সবার কাছে কখনোই ভালো হওয়া যায় না।আসলে আপনাদের উপদেশ গুলো যখন আমরা রেসপেক্ট করতে পারবো,তখনই এগিয়ে যেতে পারবো।আসলে তর্ক কোন সমাধান না।আমার জায়গায় আমাকে মনে করতে হবে,আমি তেমন পারি না,আমাকে শিখতে হবে।আসলে সফলতা জিনিস টা বেশ কঠিন।আস্তে আস্তে অর্জন করতে হয়।এটাই আমরা বুঝি না।ধন্যবাদ

 2 years ago 

আসলে আমাদের সহজ আচার-আচরণ কে অনেকেই যদি সর্বদা পজেটিভ ভাবে না নিয়ে যদি জটিল করে ফেলে , তাহলে কিছুই করার থাকে না ।

 2 years ago 

কিন্তু তারপরেও যখন কাজ নিয়ে সমালোচনা করা হয় এবং মানুষকে প্রশ্নবিদ্ধ করা হয় । সেটা খুবই দুঃখজনক হয়ে যায় ।

আপনাদের মত মানুষের সান্নিধ্যে এসে যারা নিজের মানসিকতাকে বদলাতে পারেনি তারা আসলে কোনদিনও বদলাবার নয়। আপনি নিজের দায়িত্বে সব সময় অটল। আর আপনার কাজ নিয়ে যদি কেউ প্রশ্ন করে তাহলে তার মানসিকতায় সমস্যা আছে। যে বা যারা এই ধরনের কাজের সাথে জড়িত তারা খুবই নিচু মানসিকতার মানুষ। পুরো ব্যাপারটি সত্যি অনেক দুঃখজনক। ভাইয়া আপনি আপনার অসুস্থতার মাঝেও এই পোস্ট আমাদের মধ্যে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এবং সেই সাথে আপনার সুস্থতা কামনা করছি।🤲🤲🤲🤲

 2 years ago 

আমার কারো উপর কোন অভিমান নেই তবে সবার মানসিকতার পরিবর্তন হওয়া খুবই জরুরী ।

 2 years ago 

কথা গুলো খুব সুন্দর ছিল ভাই। আমরা মানুষগুলো কেমন যেন। ভালো সম্পর্কের মানে যেন সুবিধা নেওয়া। নিজের সীমা অতিক্রম করতে এতটুকুও ভাবি না। দিনশেষে কথা ওটাই সবার মন যেমন রক্ষা করা সম্ভব নয় তেমন আবার সবার মনের মাঝে যে আমি জায়গা নিয়ে থাকব এটাও ভাবা যাবে না। নিজের আদর্শ ধরে রাখাটাই আসল কথা।

 2 years ago 

এটাই তো কেউ বুঝতে চায় না রে ভাই । সবাই শুধু সুযোগ খোঁজে এবং মন্তব্য করে ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57979.07
ETH 3124.67
USDT 1.00
SBD 2.36