মানুষ তুমি এমন কেন || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হে মানুষ তুমি এমন কেন । আমি এমনই , আমার যেখানে স্বার্থ সুবিধা আছে , আমি সেখানেই যাব । তোমাকে পিছন ফিরে দেখার, আমার সময় নেই । কারণ তোমার কাছে কিছুই নেই । তোমার ঝুলিতে সবকিছুই ফাঁকা , তোমাকে চুষে খাওয়া আমার হয়ে গিয়েছে, তাই তোমাকে এখন আমার প্রয়োজন নেই, তাই আমি এমনই ।

20220720_104111.jpg

আমি পয়সা দিয়ে প্রশংসা কিনি । আমাকে ভূষিত করার জন্য তোমরাই রয়েছো । কারণ আমার পয়সার গন্ধ তোমাদের কাছে গিয়েছে । তোমাদের পয়সার খিদা আর আর আমি প্রশংসার কাঙ্গাল । আমি তোমার খিদা মিটাতে চাই আর তুমি আমাকে ভূষিত করো । আমার নাম ছড়িয়ে পড়বে প্রতিনিয়ত । আমি খিলখিল করে হাসবো আর বলবো , শালা হারামজাদা পয়সা খেকো । দুটো পয়সার জন্যই , আমাকে নিয়ে টানাটানি করছিস, তোরা ডুবে গিয়েছিস পয়সার নেশায় ।

তোরা তৈলমর্দন বিদ্যায় পারদর্শী । কারণ জানি তৈলমর্দন ই তোদের কাছে একটা অস্ত্র আর যার দ্বারা বুক ফুলিয়ে ফুটানি মারোস । তোরা এই কাজে খুবই পটু । দেখছি, জানছি আর বলছি পারিপার্শ্বিক অবস্থার কথা । তৈলমর্দন বিদ্যায় ভরপুর চারিপাশ । জীবিকার জন্য তৈলমর্দন এমনটাও যে হয় , তা হয়তো তোরাই প্রমাণ করে ছাড়লি । বাহ বাঙালি বাহ ।

20220720_104058.jpg

আমি দুর্ভিক্ষের গন্ধ পাচ্ছি । কারণ যে অবস্থা চলছে , এখানে কেউ খেয়ে পড়ে টিকে থাকবে আর কাউকে ছাড়পোকা খেয়ে ফেলবে । তাও সবাই টিকে থাকার ইচ্ছা পোষণ করছে বা করবে, ব্যাপারগুলো ভীষণ স্বাভাবিক । তবে স্বাভাবিক বিষয় গুলোই আজকাল একদম জটিলতা সম্পন্ন হয়ে গিয়েছে । আসলে দিন যতই এগিয়ে যাচ্ছে সবকিছু ততো এলোমেলো হয়ে যাচ্ছে । যদি দুর্ভিক্ষ এসেই যায় , কেউ হয়তো দরজা লাগিয়ে দিয়ে মুরগির গোসতে ডুবে থাকবে আবার কেউ ফেলে দেওয়া হাড্ডি চুষে সুখ খুঁজে নিবে ।

হে মোর স্বাধীন রাষ্ট্র , এই মানুষই তোমাকে এগিয়ে নিয়ে যাবে আর এই মানুষই তোমাকে ডুবিয়ে ছাড়বে , শুধুমাত্র স্বার্থের কারণে । এরা সব স্বার্থের কাঙ্গাল , পয়সার কাঙ্গাল । এদের আসলে চাহিদার শেষ নেই এরা নিজেরাই নিজেদেরকে শেষ করে ফেলছে এবং নিজেরাই নিজেদেরকে ডুবিয়ে দিচ্ছে প্রতিনিয়ত। চাপাবাজি, দৌড়াদৌড়ি , লম্ফঝম্ফ যদিও কিছু পাবলিক করছে, তবে জেনে নিও ফলাফল শূন্যের কোঠায় ।

20220720_104054.jpg

আজকে আমি কি, কবিতা লিখছি নাকি উপন্যাস লিখছি, কিছুই জানিনা । শুধু জানি, জীবিকা অর্জনের পথ খুঁজে বেড়াচ্ছি । কারণ আমার পয়সার দরকার । বেঁচে থাকতে গেলে, আমার পয়সা ছাড়া অন্য কোন কিছুই কল্পনা করার নেই । সেই বাচ্চার দুধের প্যাকেট থেকে শুরু করে, ভাতের চাউলের বস্তা, সবকিছুই আমাকেই ম্যানেজ করতে হয় । তাই আমাকে বেঁচে থাকতে হলে লিখতে হবে, সেটা হোক কবিতা নতুবা উপন্যাস নতুবা গল্প । আমি বাঁচতে চাই এসবের মাঝেই ।

তবে পারিপার্শ্বিক অবস্থা , দুর্নীতি , বেকারত্ব ও হতাশাগ্রস্থ এই সমাজের নিয়মনীতি আমাকে একদম প্রতিনিয়ত ভেঙে চুরমার করে । আর সার্বিক অবস্থার কথা যদি বলেই ফেলি , রাজনীতি ও ধর্মীয় আচার-ব্যবস্থা । তাহলে তো পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে । এই ক্ষেত্রে একদম বাক প্রতিবন্ধী হয়ে যাওয়াই শ্রেয় । তবে এতো কিছুর পরেও আশার মুখ দেখা যেত , যদি মানুষ খুঁজে পাওয়া যেত ।

20220720_104052.jpg

এই মুদ্রস্ফীতি কোথায় গিয়ে যে ঠেকবে, তা আসলে বলা মুশকিল । লাগামহীন নিত্য প্রয়োজনীয় মূল্যের দামে যে, কে কবে লাগাম টানবে তাও বলা কঠিন । তবে মানুষের পচা-গলা অস্তিত্বে সুবাতাস লাগুক ,মেরুদন্ড শক্ত হোক , মানুষের বাকশক্তি ফিরে আসুক । তাহলেও হয়তো হইতে পারে অন্য কিছু ।

হে মানুষ তুমি এমন কেন ?

আমি এমনিরে ভাই , যেদিকে বাতাস সেইদিকে গা ভাসাই ।।

Banner-2.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

Nature deserves our protection.🌱🛡♻💪

 2 years ago 

হে মোর স্বাধীন রাষ্ট্র , এই মানুষই তোমাকে এগিয়ে নিয়ে যাবে আর এই মানুষই তোমাকে ডুবিয়ে ছাড়বে , শুধুমাত্র স্বার্থের কারণে ।

আমরা স্বাধীন রাষ্ট্র পেয়েছি কিন্তু আজও স্বাধীনতা পাইনি। যদি আমরা আমাদের স্বাধীন দেশে ঠিকমত খেয়ে পড়ে বাঁচতে না পারি তাহলে কিসের স্বাধীনতা। স্বাধীনতার নামের আড়ালে লুকিয়ে আছে কালো চাদরে মোড়ানো দুর্নীতি। আমাদের মত সাধারন মানুষরা হতাশাগ্রস্থ হয়ে পড়ছে। আমাদের সমাজের বাস্তব চিত্র আপনি আপনার লেখার মাঝে তুলে ধরেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ❤️❤️

 2 years ago 

আজকাল তো ভাই তেমনটাই মনে হচ্ছে । যে দিন পড়েছে এতে এই রকম চিন্তা আসা নিতান্তই স্বাভাবিক ভাই ।

 2 years ago 

আসলে দেশের যা অবস্থা এই অবস্থা কোথায় গিয়ে ঠেকবে বলা মুশকিল। দ্রব্যমূল্যের দাম দিন দিন যে হারে বাড়ছে আমাদের মত মধ্যবিত্তদেরই চলা মুশকিল হয়ে যাচ্ছে আর নিম্নবিত্তদের অবস্থা না হয় নাই বললাম। আসলে জীবনে টাকা ছাড়া কিছুই হয় না। কিছু মানুষ টাকার পেছনে ছুটতে গিয়ে তাদের মনুষ্যত্ব হারিয়ে ফেলছে। খুব ভালো লিখেছেন ভাইয়া বর্তমান বিষয়কে নিয়ে।

 2 years ago 

তাই তো ভাবছি আপু , আশেপাশের মানুষজনের কথা চিন্তা করলে কেমন জানি এলোমেল লাগে । সামনে কি যে অপেক্ষা করছে বলা খুব কষ্টকর।

 2 years ago 

হে মানুষ তুমি এমন কেন ?

এই পৃথিবীতে মানুষ নামক প্রাণীটি বড়ই বিচিত্র। বড় বিচিত্র সব মানুষের বাস এখানে। কেউবা স্বার্থের লোভে কারো পিছে ছুটছে আবার কেউবা কারো বুকে লাথি মেরে নিজের স্বার্থ হাসিল করছে। এভাবেই চলছে পৃথিবী। হয়তো স্বার্থের দুনিয়ায় সবাই স্বার্থপর। তাইতো মানুষ নামক এই বিচিত্র প্রাণী নিজের রূপ ক্ষণে ক্ষণে বদলাচ্ছে। অসাধারণ লিখনী আপনার ভাইয়া। দারুন লাগলো পড়ে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পৃথিবীর মানুষের সুস্থতা খুবই দরকার। আপনার মতামত ভালোই লেগেছে ।

 2 years ago 

যদিও আপনার লিখা আমার অনেক বেশি ভালো লাগে ,তবে আজকের লিখা পড়ে মনে হচ্ছে একদম বাস্তব কথা গুলোকে কবিতা হিসেবে তুলে ধরেছেন। সত্যি অসাধারণ লিখুনি, আর সত্যি এটাই যে টাকার উপরে সব কিছু চলছে ,এখন আপন আর পর বলে কেউ নেই। ভালো লাগলো।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপু । তবে যা লিখেছি খুবই বুঝেশুনে লিখেছি আপু ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67364.55
ETH 3256.67
USDT 1.00
SBD 2.64