দেড় বছর || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

20211118_202008.jpg
বাসা ছেড়ে ছিলাম, এখন থেকে বছর দেড়েক আগে । এ কথা আমি জানিয়ে ছিলাম আমার লেখার মাধ্যমে, কেন বাসা ছেড়ে ছিলাম সেটাও আমি বলেছিলাম । তবে সব থেকে বড় বিষয়, সর্বশেষ গত মাসে বাসায় আমার যে কর্মস্থলটা ছিল , সেটাও বন্ধ করে দিয়েছে । দিনশেষে আমার জীবনে আমি খুব ভালভাবে উপলব্ধি করতে পেরেছে যে, যদি পরিবার থেকে দূরে থেকে তাদের সঙ্গে সংযুক্ত থাকা যায়। তাহলে মনে হয় সেই সম্পর্কটা একদম খুব ভালোভাবে পরিপক্ক থাকে এবং সেই সম্পর্কে একটা গভীরতা ভাব থাকে, সেই সম্পর্কে একটা মধুরতা ভাব থাকে। যেটা আসলে আমি আমার এই বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে আমি বলছি ।

যাইহোক যেহেতু মোটামুটি বাসার সবার সঙ্গে একটা দূরত্ব তৈরি হয়ে গিয়েছে,তার মানে এই না যে ,আমি আমার পরিবারের লোকজনের কখনো অমঙ্গল কামনা করি। আমি প্রতিনিয়ত তাদের জন্য প্রার্থনা করি সৃষ্টিকর্তার কাছে, কারণ সবাই যেন ভালো থাকে তাদের নিজ নিজ স্থানে।

PhotoCollage_1637495901107.jpg

বাড়ি থেকে বের হওয়ার পরে,এ শহরে একটা সময় আমার থাকার জায়গা ছিল না। বিশেষ করে বাড়ি থেকে যখন বউ নিয়ে বের হয়ে গিয়েছিলাম, সেই সময় এটা একটা অস্থির মানসিক চিন্তার ভিতরে ভুগতাম এবং প্রতিনিয়ত একটা অসহ্য যন্ত্রণা আমাকে তাড়া করে গিয়েছিল। তবে আমি চাচ্ছিলাম যে, কিছুটা নিজেকে নিজের মতো করে স্বাবলম্বী করতে । সত্যি বলতে কি নিজের মতো করে স্বাবলম্বী হওয়া আমার জন্য খুবই জরুরী ছিল । কারণ এই দেড় বছরে আমি পুরো পৃথিবীটাকে যেরূপে দেখেছি, আমার মনে হয় না অন্য সময়ে পৃথিবীর এমন রূপ আমি আর দেখতে পারবো ! এমনভাবে কখনো দেখিনি কারণ ঐ দেড় বছর সময়, আমি যেভাবে পুরো পৃথিবী ও বাস্তবতাকে চিনেছি। আমি মনে হয় বাড়ি থেকে বের না হলে , এমনটা কোনদিন ঐ দেখতে পেতাম না ।

PhotoCollage_1637495974061.jpg

অতীত বড়ই আবেগপ্রবণ, অতীত ভীষণ স্মৃতিকাতুরে। তবে এমন অতীত কারো না হোক, আমি তেমনটাই কামনা করি । যাইহোক আমি আর অতীত মনে করতে চাচ্ছিনা । বর্তমানে যে অবস্থানে, যে যেথায় আছি। মোটামুটি ভালোই আছি এবং সৃষ্টিকর্তার কাছে আমি কৃতজ্ঞ, আমার আজকের এই অবস্থানের জন্য ।

বউ আমার দুপুরবেলা থেকেই রান্না করা শুরু করে দিয়েছে । আজকে সে নিজের হাতেই সব খাবার রান্না করবে এবং সে নিজের থেকেই আমাদের পরিবারের সবাইকে দাওয়াত করেছে এবং আমিও সবাইকে আসতে বলেছি, আমাদের বাসাতে। কারণ আমি চাই, একটা বার তাদের সঙ্গে আমি আবার এক টেবিলে বসে খেতে ।

PhotoCollage_1637495933095.jpg

বড় ভাইয়ের পছন্দের খাবার, ছোট ভাইয়ের পছন্দের খাবার ও আমার মার জন্য দেশি মুরগির মাংস রান্না করা হওয়া হয়েছে । যদিও বাবাকে বলা হয়েছিল, তবে বাবা তার অফিশিয়াল ব্যস্ততার কারণে আসতে পারেনি। আমার ভাস্তি এসেছিল এবং আমার বড় ভাবী এসেছিল । সর্বোপরি মোটামুটি আমার বাসা, সাময়িক সময়ের জন্য আনন্দে মুখরিত হয়ে উঠেছিল। কারণ সন্ধ্যাটা অনেক ভাল ছিল এবং প্রাণবন্ত হয়ে উঠেছিল, পরিবারের সকল সদস্যের জন্য।

PhotoCollage_1637496020854.jpg

এইযে দীর্ঘদিন পরে সবার সঙ্গে দেখা হলো, সবার সঙ্গে কথা হলো। সবার সঙ্গে একটা ভালো সময় কাটানো হল। আমি মনে করি, এটাই আমার জীবনের বড় প্রাপ্তি । কারণ এই ভাবেই টিকে থাকুক বন্ধনগুলো আর এই যে একটা দূরত্ব, আমি মনে করি এটা আমার জীবনে দরকার ছিল। কারণ ঐ দূরত্ব না হলে, আজকে এত সুন্দর একটা সন্ধ্যা কোনভাবেই কাটানো সম্ভব হতো না । যাইহোক আমি মনে করি , যদি আমার জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ কোন সময়ে থেকে থাকে, তাহলে সেটা হচ্ছে ঐ দেড় বছর সময়। যে সময়টা আমাকে চিনিয়েছে, কিভাবে পৃথিবীতে টিকে থাকতে হয় এবং কিভাবে জীবন যুদ্ধে সফল মানুষ হতে হয়।
Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ভাই লেখার মধ্যেই অনুভুতি প্রকাশ করে দিয়েছেন।মানশিক চাপ নিয়েও যখন নিজেকে শক্ত রেখেছিলেন এবং পরিশেষে ভালো কিছু হয়েছে এটা আপনার পাওনা ছিল।বিধাতা দিয়েছে।আর শেষের কথার অনুভুতি লেখে প্রকাশ করা যাবে না ভাই।ভালোবাসা অবিরাম🙏🙏🙏😊🥰

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

Amazing food photography and brilliant post i appreciate your work

 3 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে চোখে অশ্রু চলে এসেছিল প্রায়। কারণ দেড়টা বছর বিষাদের স্বাদ গ্রহণ করেছেন এবং সেটি আপনাকে তিলে তিলে পুড়ে খাটি অলংকার বানিয়ে দিয়েছে। একটা সময় আপনি দিশেহারা ছিল কিন্তু বর্তমানে আপনি হাজারো মানুষকে পথ দেখাচ্ছে। এটা ভাবতে যেমন কষ্টকর তেমনই আনন্দেরও। আমার অনুভূতিটা একটু বেশি হওয়ার কারণ আমার জীবনেও এরকম একটি বছর ছিল। যে প্রতিটি মুহূর্তে উঠেছিল হৃদয়ের বোবা এবং চাপা কান্না যা কোন মানুষ দেখতে পারেনি শুনতে ও পায়নি। আজকে আপনি সফল এবং কি সবাইকে নিয়ে আনন্দ ঘন একটি মুহূর্ত কাটিয়েছেন। এবং এই আপনার আনন্দের সীমারেখা নেই। আমিও ঠিক তেমনি আমার জীবনে ঘঠেছিল এমন কাল একটি বছর যেখানে আত্মীয় স্বজনের ছায়া পর্যন্ত পাশে ছিল না। আজকে আমি আল্লাহর রহমতে ভালো আছি এবং পরিবারের সবাইকে ভালো রাখার চেষ্টা করছি বাকিটা ওপরওয়ালার হাতে। আপনার প্রতিটি কথার উত্তর দেওয়ার মত আমার ক্ষমতা নেই বিধায় আগে আর কিছু লিখতে পারছি না। শুধু এটুকুই আপনার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করি আল্লাহ আপনাকে চিরদিন সুখে রাখুক ভালোবাসা অবিরাম ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

 3 years ago 

পরিবার থেকে দূরে থেকে তাদের সঙ্গে সংযুক্ত থাকা যায়। তাহলে মনে হয় সেই সম্পর্কটা একদম খুব ভালোভাবে পরিপক্ক থাকে এবং সেই সম্পর্কে একটা গভীরতা ভাব থাকে, সেই সম্পর্কে একটা মধুরতা ভাব থাকে

  • হ্যাঁ এটা সত্যি যে ভাইয়া কাছে থাকলে কেউ ভালোবাসার মর্ম টা বুঝে না। দূরে গেলে ভালবাসার গভীরতা ও সম্পর্কের গভীরতা বেশি পাই।ঠিক বলেছেন আপনি।হ্যাঁ সৃষ্টিকর্তা সকলকে ভাল রাখুক যে যেখানে আছে।সত্যি কথা বলতে বাস্তবতা খুবই কঠিন। আজকে যদি আপনার কাছে টাকা থাকে তাহলে আপনি বুঝতে পারবেন না পৃথিবীটা কেমন যদি টাকা না থাকে তাহলে বুঝতে পারবেন পৃথিবীটা কেমন।ভাবি সত্যি দারুন রান্না করেছেন। আমি মাঝে মাঝে দেখি অনেক নিত্যনতুন রান্না তিনি করে থাকেন।সত্যি কথা বলতে দূরত্বের কারণে কিন্তু একটা সুন্দর মুহূর্ত তৈরি হয়েছে সকলের সাথে সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন ভাইয়া। দোয়া করি সকলের জন্য ভালো ভাবে জীবন যাপন করতে পারে এবং আপনাদের সম্পর্ক যেন অটুট থাকে সারা জীবন
 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

এই দেড় বছরে আমি পুরো পৃথিবীটাকে যেরূপে দেখেছি, আমার মনে হয় না অন্য সময়ে পৃথিবীর এমন রূপ আমি আর দেখতে পারবো ! এমনভাবে কখনো দেখিনি কারণ ঐ দেড় বছর সময়, আমি যেভাবে পুরো পৃথিবী ও বাস্তবতাকে চিনেছি।

ভাইয়া এটা সত্যি কথা এই করোনার ভিতর মানুষ মানুষকে চিনেছে। এই দুনিয়াতেই তারা মানুষকে চিনছে না তাইলে পরকালে তারা কিভাবে চিনবে। ছেলে তার বাবাকে চেনে না, এই করোনার সময় সব কিছুই দেখছি আমরা।

যাইহোক ভাইয়া সবারি জীবনে আপস এন্ড ডাঊন আসে, পরিবার নিয়ে খুব সুন্দর একটা মুহুর্ত কাটিয়েছেন। মাশাল্লাহ ভাবী অনেককিছু রান্না করছে, আপনার মায়ের জন্য দেশি মুরগির মাংস রান্না হয়েছে, বড় ভাইয়ার জন্য ও রান্না হয়েছে। অনেকদিন পর সবাই বাসাতে এসে একটা স্বস্তি ফিরে এসেছে বাসায়।

আপনাদের জন্য দোয়া এবং ভালোবাসা রইলো এই বন্ধন চিরকাল অটুট থাকুক ।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

 3 years ago 

এটি দেখতে খুব সুস্বাদু।
তোমার রান্না দেখে আমার খিদে পেয়েছে।

 3 years ago 

দেড় বছর পর আপনি আপনার পরিবারের সাথে এক হয়েছেন বিষয়টা আসলে খুব আনন্দের। সময় তার নিজের গতিতে পার হয়ে যায় কিন্তু স্মৃতিগুলো রয়ে যায়। একটা সময় আপনি আপনার পরিবারের সাথে সুন্দর সময় পার করেছেন তার মায়ায় দেড় বছর পর আপনি আবার পরিবারের টানে সেখানে ছুটে এসেছেন। আবার আপনার প্রিয় মানুষটি আপনার আগমনের কথা জানতে পেরে নানা আয়োজন করেছে। আপনার পোস্ট টা অনেক ভালো লাগলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

 3 years ago 

কারণ ঐ দূরত্ব না হলে, আজকে এত সুন্দর একটা সন্ধ্যা কোনভাবেই কাটানো সম্ভব হতো না ।

মি আপনার এই কথাটির সাথে একেবারেই একমত ভাইয়া।মানুষ বলে দূরত্ব ভালো না।তবে আমি মনে করি কিছু ক্ষেত্রে দূরত্বই ভালো। কিছু দূরত্ব সংসারে সুখ বয়ে আনে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

 3 years ago 

অতীত বড়ই আবেগপ্রবণ, অতীত ভীষণ স্মৃতিকাতুরে

ভাইয়া আপনার এই লেখাটি আমার খুবই ভালো লেগেছে। সত্যি কথা বলতে আমাদের জীবনের অতীত গুলো অনেক বেশি আবেগপ্রবণ। কিছু কিছু অতীত রয়েছে যা মনে হলেই আবেগপ্রবণ হয়ে যাই। প্রত্যেকের জীবনের বিভিন্ন ধরনের অতীত রয়েছে তবে সেই অতীত গুলো ভুলে গিয়ে বর্তমানকে নিয়ে ভালো থাকার চেষ্টা করার মধ্যে আনন্দ রয়েছে। আপনি আপনার অতীতের কথা গুলোকে চাপা রেখে আপনার পরিবারের সাথে সুন্দর মুহূর্ত কাটিয়েছেন এটা দেখে অনেক ভালো লাগলো। মনে যত কষ্ট থাকুক পরিবারের লোকজন তো আর পর হতে পারে না। অনেক ভালো লাগলো অনেকদিন পর সবাই একসাথে হয়েছেন। ভাবি অনেক পরিশ্রম করে সবার পছন্দের খাবারগুলো রান্না করেছে এটা দেখে আরো বেশি ভালো লাগলো। ভাবি আপনার পরিবারের লোকজনদের থেকে দূরে থেকেও তাদের পছন্দ গুলো মনে রেখেছে এটাই অনেক বেশি। আপনাদের জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

সত্যিই ভাইয়া আপনার জীবন সম্পর্কে যত দেখছি তত অবাক হয়ে যাচ্ছি। আপনি অসম্ভব খারাপ সময় পার করে আজকে এত সুখে আছেন। তবে আগের দেড় বছরের কথা একটা দুঃস্বপ্ন বলে ভাবলেই জীবনটা রঙিন হয়ে যাবে। আপনার সন্ধ্যা বেলাটা আপনার জন্য ছিল জীবনের সেরা উপহার এতদিনের কারণ আমি মনে করি এই দেড় বছর আপনি আপনার ফ্যামিলির সাথে ছিলেন না এই জন্যই আপনার কাছে এতটা আনন্দদয় লেগেছে। অসম্ভব সুন্দর ভালো একটি দিন কাটিয়েছেন। বিশেষ করে সন্ধ্যাবেলা। আসলে পরিবার পাশে না থাকলে কেমন কষ্টদায়ক যার নেই সেই শুধু বুঝে। দোয়া থাকলো এভাবেই হাসিখুশি থাকুক আপনার জীবনটা। আপনার প্রতি অসংখ্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58387.03
ETH 2359.14
USDT 1.00
SBD 2.37