ওরা আমার শৈশব, ওরা আমার ভাই || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

দিন যদি ৪৮ ঘন্টায় হতো, তাহলে হয়তো অনেক কিছুই করা যেত । অনেক কিছুই বলতে, আমার মত এলোমেলো মানুষের কাছে তেমন কিছুই না হয়তো পরিচিত মুখগুলোর সঙ্গে বারবার দেখা করা যেত । পাশে বসে কাঁধে কাঁধ মিলিয়ে গল্প করা থেকে শুরু করে শৈশব স্মৃতির মতো করে সময় কাটানো যেত । তবে দিন শেষে তো সময়ের নির্মম পরিহাস , গুনে গুনে ২৪ ঘন্টা । এদিক ওদিক হতেই সময়টা যেন ফুরুত ।

20220710_181008_001.jpg

জীবনের কতটি বছর ওদের সঙ্গে আমি কাটিয়েছি, এটা হয়তো সঠিক বলতে পারবোনা । তবে যদি বলি , জীবনের কোন সময়গুলোতে ওদেরকে কাছে পাইনি , তাহলে মনে হয় সেটা বলতে গেলে নিছক অন্যায় হয়ে যাবে । ওরা তো ছিলই বিপদে-আপদে অনেকটা ছায়ার মত করে । হয়তো দূর থেকে নতুবা পাশে থেকে দেখেছে, ভেবেছে এবং মনে করার চেষ্টা করেছে । এটাই তো আমার কাছে অনেকটা প্রাপ্তির ব্যাপার ছিল ।

সত্যি বলতে কি, জীবন বদলায় সেটা জীবনের নিয়মেই । হয়তো সেটা কারণে নতুবা অকারণে । এই চার দেয়ালের মাঝে বন্দী থেকেও যখন আমি হাঁপিয়ে উঠি, তখন বেশ অপরাধবোধ জাগ্রত হয় নিজের মাঝে । লজ্জায় যেন আমার মাথা কেটে যায় । হয়তো সংসার নতুবা কর্মের দোহাই দিয়ে, কত শত সম্পর্ক গুলো থেকে যে পালিয়ে বাঁচার চেষ্টা করি তা এই মুহূর্তে বলতে পারছি না ।

20220710_180955.jpg

তাহলে আমার জমাট বাঁধা শৈশব স্মৃতির অ্যালবামের মুহূর্তগুলো , এসবের কি কোনই মানে নেই । এসব কি শুধুই একটা সময়ের জন্যই ছিল নাকি সেই সুখ স্মৃতিগুলোকে আবারো মাঝে মাঝে ঘুরে ফিরে জীবন নামক চলার পথে দেখা যাবে নাকি ভাববো যে ওটা শুধুই মাত্র সময়ের কারসাজি । অতঃপর যার জীবন তারই ।

এ শহরটাতে যখন বড় হয়েছি , তখন একরকম জীবনের স্বাদ পেয়েছি আর আজ যখন এই শহরটাতে নিজেই নিজের মত করে থাকার চেষ্টা করছি, তখন জীবনের অন্যরকম একটা স্বাদ গ্রহণ করছি । একই জীবন তবে স্বাদ গ্রহণের ধরনটা একটু আলাদা ।

20220710_181000.jpg

কত ছেলেমানুষি, কত স্বপ্নের হাতছানি, মান-অভিমানের খেলা ,দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাওয়ার উদ্দীপনা যে কতবার একসঙ্গে দেখেছি তা বলে শেষ করতে পারবো না । তবে জীবনের স্রোতের ধাক্কা খেয়ে যেন আজ সবকিছুই ফিকে হয়ে গিয়েছে ।

কোথায় আমার শৈশব, কোথায় আমার হারিয়ে যাওয়া সেই বাঁধাহীন বিচরণ ভূমি । আজ যখন খোঁজার চেষ্টা করছি, তখন আমি নিজেই গভীর থেকে গভীর বেড়াজালের মাঝে নিমজ্জিত হয়ে গিয়েছি । চাইলেই কি আর অতীতে ফিরে যাওয়া যায়, অতীত শুধুই হাতছানি দেয় ।

এত কিছুর পরেও বারবার একটা কথাই বলতে চাই , ওরা আমার শৈশব ওরা আমার ভাই । আজ হয়তো সংসার ও কর্ম নামক দায়িত্বের কাছে আমি মাথা নত করে ফেলেছি । তবে ওদের সঙ্গে যে আমার একটা আত্মার সম্পর্ক আছে, তা তো আমি আর চাইলেই ভুলে যেতে পারি না ।

আবারো কবে এমনভাবে দেখা হবে তা এই মুহূর্তে বলতে পারছি না । তবে এমন দেখা যেন, মাঝে মাঝেই হয় এমনটাই তো প্রত্যাশা ব্যক্ত করি । ভালো থাকিস ভাই তোরা তোদের নিজ নিজ স্থানে । নিরন্তন ভালোবাসা রইলো তোদের জন্য ।।

Banner-1.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

সত্যি বলতে কি, জীবন বদলায় সেটা জীবনের নিয়মেই

সত্যি ভাইয়া আপনার লেখা যতই পড়ি ততই মুগ্ধ হয়ে যাই। আসলে আপনি আপনার লেখার জাদুতে সবাইকে মুগ্ধ করেন। লেখার মাঝে এমন কিছু লাইন গুলো তুলে ধরেন যেগুলো পড়লে হৃদয়ে গিয়ে আঘাত করে। আমাদের জীবন সত্যি বড় বিচিত্র। অনেক আপন মানুষ সময়ের সাথে সাথে হারিয়ে যায়। হয়তো সময়ের অভাবে কিংবা আমাদের একটুখানি অবহেলার কারণে সেই মানুষগুলো দূরে সরে যায়। অথচ তাদের সাথে আমাদের আত্মার সম্পর্ক আছে। কিছু কিছু মানুষের সাথে এমন কিছু সম্পর্ক তৈরি হয়ে যায় যেগুলো কখনোই বিচ্ছিন্ন করা যায় না। হয়তো অনেকদিন পরে দেখা হলেও সেই সম্পর্কের অনুভূতিগুলো একই থাকে। এভাবেই বন্ধুত্ব অটুট থাকুক এই কামনাই করছি।

 2 years ago 

সত্যিই আপু জীবন বড়ই বৈচিত্র্যময় । কখন কিভাবে বদলাবে এইটা বলা ভীষণ মুশকিল।

 2 years ago 

সত্যি বলেছেন ভাইয়া প্রিয় মানুষগুলোর সাথে কাটানো দিন গুলো যেন ছোট হয়ে যায়। একটু দেখা একটু সাক্ষাতেই সময় গুলো দ্রুত ফুরিয়ে আসে। আমরা বড় হই। আমাদের পরিচিতির সংখ্যা বাড়ে কিন্তু শৈশবের বন্ধু গুলোর যেন কোন তুলনা হয়না। দিন শেষে তাদের সাথে ব্যায় করা সময় গুলো শ্রেষ্ঠ সময় হয়ে রয়ে যায় স্মৃতির পাতায়।
আপনার সময় গুলো কাটুক ভাল।
দেখা হোক বার বার সেই প্রিয় মুখ গুলোর সাথে।

 2 years ago 

এমন সময় তো আর বারবার আসে না । তবে সময়টা সল্প হলেও বেশ আনন্দঘন ছিল । ধন্যবাদ আপনার মতামতের জন্য ।

 2 years ago 

চাইলেই কি আর অতীতে ফিরে যাওয়া যায়, অতীত শুধুই হাতছানি দেয় । হ্যাঁ ভাইয়া এইতা কিন্তু ঠিক মন চাইলে যাওয়া না, অতীত শুদু সৃতি পাতা হয়ে থাকে মনের অন্তরালে । অবশেষ ভাল কাটুক আপনার শৈশব বন্ধু/ভাইদের সাথে আনন্দের হাসি মাখা মুখে রাঙ্গিয়ে উঠুক জীবন ।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপু । ধন্যবাদ আমার অনুভূতি বুঝে নেওয়ার জন্য।

 2 years ago 

ভাইয়া আমরা চাইলেও অতীতকে ফিরে পাবো না কখনো। কিন্তু অতীতের স্মৃতিগুলো বার বার বুকের ভিতর নাড়া দেয়। অতীতের স্মৃতিগুলো ভাবতে যেন ভালো লাগে। আজকে আপনি অনেকদিন পর শৈশবের সেই বন্ধুদের সাথে নিয়ে খুবই সুন্দর সময় পার করেছেন। আর এই সময়টা যেন খুব ছোট মনে হলো। আসলেই ছোটবেলার বন্ধুদের সাথে কাটানো মুহূর্তগুলো কেন জানি খুব অল্পতে শেষ হয়ে যায়। শুভকামনা রইল আপনাদের সকলের জন্য।

 2 years ago 

যদিও সময়টা বেশ অল্প সময়ের জন্য ছিল , তবে আনন্দঘন মুহূর্তটা স্মৃতির খাতায় রেখে দিয়েছি ভাই ।

 2 years ago 

ওরা আমার শৈশব ওরা আমার ভাই । আজ হয়তো সংসার ও কর্ম নামক দায়িত্বের কাছে আমি মাথা নত করে ফেলেছি ।

শুভ ভাই আমাদের গল্পগুলো একই রকম 😕
কেমন যেন মন খুলে আনন্দ যে একটা জিনিস সেটা আর পাচ্ছিনা, কোথায় যেন সবকিছু হারিয়ে গেছে 😥 যদি আবারও সবকিছু ফেরত পেতাম ভীষণ ভালো লাগতো। জীবনটা কেমন যেন একঘেয়ে হয়ে গেছে 😔

 2 years ago 

কিচ্ছু করার নেই ভাই , সবার ঘটনাই প্রায়ই একই। তবুও জীবন চলবে জীবনের নিয়মেই।

 2 years ago 

দূরে সরে যাওয়ার পরে এভাবে দেখা হওয়াটা সত্যিই ভাগ্যের বিষয়।ভীষণ ভালো লাগার মূহুর্ত গুলো।

 2 years ago 

কোথায় আমার শৈশব, কোথায় আমার হারিয়ে যাওয়া সেই বাঁধাহীন বিচরণ ভূমি ।

শৈশবের দিনগুলো কখন যে আমাদের জীবন থেকে হারিয়ে গেছে তা আমরা বুঝতেও পারিনি। জীবনের ব্যস্ততার এই নির্মমতার কাছে আমাদের সোনালী দিনগুলো আজ ফিকে হয়ে গেছে। কাছের বন্ধু-বান্ধব সবাই দূরে চলে গেছে। তবে মাঝে মাঝে যদি সবাই মিলে একত্রিত হওয়া যায় তাহলে অনেক ভালো লাগে। আপনি আপনার বন্ধুদের নিয়ে অনেক সুন্দর অনুভূতি উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❤️❤️❤️

 2 years ago 

জীবন থেকে যা চলে যায় , তা তো আর ফেরত আসে না । তবে মাঝে মাঝেই অতীত ভাবলেই একটু আবেগ কাজ করে ।

 2 years ago 

শৈশবের বন্ধুগুলিকে এভাবে জড়ো করা খুবই কষ্টকর বিষয়।কারণ এখন যে যার কাজে বেশি ব্যস্ত।তবে আপনি যে সকলের সঙ্গে সময় কাটাতে পেরেছেন এটা দেখে সত্যিই ভালো লাগলো।এভাবেই টিকে থাকুক আপনাদের বন্ধুত্ব।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপু তোমার সাবলীল মন্তব্যের জন্য। যথার্থ বলেছেন।

এই মানুষ গুলোই জীবনের শ্রেষ্ঠ সম্পদ আমাদের। শত বিপদেও হাত ছেড়ে যাবে না। নিজের সবটুকু সামর্থ্য দিয়ে পাশে থাকতে রাজি। আর এমন কিছু মানুষ পাওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার। হতে পারে অনেক দিন কথা হয়না, দেখা হয় না, কিন্তু আত্মার যে বন্ধনটা একবার তৈরি হয়েছে সেটা আজীবন একই থেকে যায়। অনেক ভালো থাকবেন ভাই। ভালোবাসা রইলো।

 2 years ago 

একদম তুমি ঠিক ধরেছো । কত স্মৃতি কত বিষয় সব মিলিয়ে একদম আবেগপ্রবণ অবস্থা ।

 2 years ago 

আসলেই ভাই শৈশবের বন্ধুগুলোকে ভুলা যায় না। তাদের সাথে কাটানো মুহুর্তগুলো অনেক মধুর হয়। তবে একটা জিনিস বুঝা যায় বয়স যত বাড়ে পরিবারের প্রতি দায়িত্বও বেড়ে যায়। এর কারণে বন্ধুদের সাথে মেলা মেশায় কমে যায়। এটাই বাস্তবতা, এটা আমাদের মেনে নিতেই হবে। তবে শৈশবের যেকোনো স্মৃতিতে বন্ধুরা মিশে থাকে।

 2 years ago 

এমনটাই তো হচ্ছে ভাই , তাই তো দেখছি পারিপার্শ্বিক অবস্থা দেখে ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60950.68
ETH 2607.83
USDT 1.00
SBD 2.65