সরলরেখা

in আমার বাংলা ব্লগ3 years ago

এ জীবনে আমার কোন রাখঢাক নেই ।এ জীবনটা আমার কাছে অনেকটা সরলরেখার মত । ছবির যে পাতাটি দেখছেন ঠিক তার মত। কেন আমি একথা বললাম, তা একটু ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করছি ।আমি আসলে মানুষটা খুবই ওপেন স্বভাবের ।আমাকে যদি কোন জায়গায় দাঁড় করিয়ে রাখা যায়, আমি মনে করি আমার ভিতর বাহির সবাই খুব সহজেই দেখতে পারবে কারন আমি নিজেকে সবসময় এভাবে উপস্থাপন করতেই পছন্দ করি।


কি হবে আমার এত রাখঢাক করে থেকে, কারণ আমার দিন শেষে তো গন্তব্য একটাই । আমি মনে করি নিজেকে যতটা সহজ ও সরল করে সব জায়গায় উপস্থাপন করা যাবে, ততই হয়তো সবার কাছে পৌঁছানো যাবে। আমি মনে করি নিজেকে একটু ওপেন করে রাখাই বুদ্ধিমানের কাজ। এ জীবনে তো আর হয়তো সবার কাছে ফিজিক্যালি দৌঁড়িয়ে দৌঁড়িয়ে পৌঁছানো যাবে না, তবে আমি মনে করি যদি আমার সদিচ্ছা থাকে, তাহলে ভার্চুয়ালি সবার কাছে ঠিকই আমি পৌঁছাতে পারবো ।
সরলরেখার কথাটি কেন বললাম, তার সব থেকে মজার ব্যাপারটি হচ্ছে । আমি বা আপনি যদি নিজেকে সর্বদা সরলরেখার মত সোজা করে রাখি। তাহলে খুব সহজেই আমাদের কাছে মানুষ আসতে পারবে এবং আমরাও মানুষের কাছে যেতে পারব। অবশ্য এ যাত্রায় বহু মানুষের সঙ্গে দেখা হবে,কথা হবে ,হবে অনেক গল্প, সময়টাও কাটবে বেশ। তবে যেহেতু আমাদের হাতে একটা অপারচুনিটি আছে নিজেদেরকে তুলে ধরার, তাহলে সরলরেখার মত থাকলে অসুবিধা কোথায়। আসুন আত্মকেন্দ্রিক, গাম্ভীর্যতা ও অহংকারবোধ দূর করি এবং নিজেদেরকে কিছুটা সরলরেখার মত তৈরী করি । ধন্যবাদ
20210701_232929-01.jpeg

Sort:  
 3 years ago 

সরল মনের মানুষ গুলোকে আমি খুব বেশি পছন্দ করি। কিন্তু এই সমাজের সরল মনের মানুষগুলো কেন জানি খুব বেশী ধোঁকা খায়।

 3 years ago 

একদম সঠিক কথা বলছেন ভাইয়া।

 3 years ago 

ভাইয়া সরলরেখা সম্পর্কে ভালো ব্যাখ্যা করেছেন। কিন্তু ভয় হয় সবাই এটা মেনে চলবে কিনা ?ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আমিও মাঝে মাঝে তাই ভাবি ।

 3 years ago 

বর্তমানে সরল মনের মানুষ অনেক কম পাওয়া যায়। আপনি নিজেকে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছে, এই গুনটি অনেকের মাঝেই নেই। আপনার একটি কথা আমার অনেক ভালো লেগেছে,

"আত্মকেন্দ্রিক, গাম্ভীর্যতা ও অহংকারবোধ দূর করি এবং নিজেদেরকে কিছুটা সরলরেখার মত তৈরী করি"।

আপনার কাছে থেকে অনেক কিছু শিখতে পারছি। নৈতিক মূল্যবোধ নিয়ে আজ কাল কেউ কথা বলতে চায় না। আপনি সেটি তুলে ধরেছেন। ধন্যবাদ ভাই।

শুভকামনা ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

জি ভাই সহজ সরল জীবনটা অনেক ভালো।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমি মনে করি নিজেকে যতটা সহজ ও সরল করে সব জায়গায় উপস্থাপন করা যাবে, ততই হয়তো সবার কাছে পৌঁছানো যাবে।

অতি খাটি কথা বলিয়াছেন ভ্রাতা, যদিও এই নতুন যুগে আসিয়া আমরা অতি ভদ্র সাজিতে গিয়া নিজের অস্তিত্বকে নষ্ট করিয়া ফেলিয়াছি। দিন শেষে আমিও যে একজন মানুষ, আমার মাঝেও যে হৃদয় এবং বিবেক বলিয়া কিছু রহিয়াছে সেটা বেমালুম আমরা ভুলিয়া যাইতেছি। অথচ অতীতের মানুষগুলো অশিক্ষিত ছিলো কিন্তু সরল ও সাদা মনের মানুষ ছিলো বলিয়াই আমরা এই সভ্যতা দেখিতে পাইয়াছি। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

সহমত পোষণ করছি। ধন্যবাদ আপনাকে।

এটা খুবই ভালো একটা দিক। কিন্তু সত্যি বলতে আমরা সবাই এরকম হতে পারি না।
খুব খুশি হতাম যদি আমি নিজেই এত সহজ-সরল ভাবে চলতে পারতাম। কিন্তু কর্পোরেট লাইফে মুখে মুখোশ পড়ে থাকতে হয়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 60745.98
ETH 2342.23
USDT 1.00
SBD 2.52