আবৃত্তি || বন্দিশালা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

InShot_20220916_235337265.jpg

মাঝে মাঝে চেষ্টা করি নিজের লেখা কবিতাগুলো আবৃত্তি করার জন্য । এইতো কিছুদিন আগে একটা কবিতা লিখেছিলাম । সেটা হ্যাংআউটে আবৃত্তি করার সুযোগ হয়েছিল । বেশ বাহবা পেয়েছিলাম সকলের কাছ থেকে । সত্যি বলতে গেলে কি, সবাই নিজের প্রশংসা শুনতে ভালোবাসে । হয়তো সেই চিন্তা ধারাকে প্রাধান্য দিয়েই গতকাল মাঝরাতে কবিতাটি আবারও আবৃত্তি করে আবারো রেকর্ড করে ফেললাম ।

নিজেকে কখনো লেখক বা কবি হিসেবে দাবি করার মত যোগ্যতা এখনো তৈরি হয়নি । তবে যেহেতু লেখালেখি আমার অনেকটা নেশা ও পেশা । তাই ক্রমাগত লিখে যাই । আর সেগুলো যখন আবৃত্তি করার মতো সুযোগ হয়ে যায় , তখন নিজের ভেতর থেকেই আলাদা একটা ভালো লাগা বোধ কাজ করে ।

কবিতা লেখা যেমন খুব একটা সহজ নয় তেমন আবৃত্তি করাও বেশ কঠিন । তবু চেষ্টা করেছি নিজের মতো করে, ভুল ত্রুটি মার্জনীয় ।

বন্দিশালা
লেখা ও আবৃত্তি: শরীফ শুভ

বন্দিশালা থেকে
নিজেকে মুক্ত করতে ইচ্ছে করছে
আজকাল বড্ড একঘেয়েমি লাগে
এই বন্দিশালায়
আমি জীবনের আসল মানে খুঁজতে চাই
তাই অনবরত নিজেকে খুঁজি নিজের মাঝে

সেই কাক ডাকা ভোর নিশ্চুপ সন্ধ্যা
প্রতিটা মুহূর্তই যেন আমার একান্তই আপন
ভাঁজ করা চিঠিটা আর দেখতে ইচ্ছা করছে না
আমি জানি ওটাতে কি লেখা আছে
ঐ আবেগের ব্যাকরণ
হিসেবের গরমিল
ধুর ছাই জীবন কি এটাই
নাকি আরো কিছু আছে

লাল টিপ মৃদু হাসি
কম্পন জাগানো মিথ্যে কথার বুলি
এসব আমি বুঝে গেছি রে ভাই
এসবে আমার কোন মাথাব্যথা নাই
তাই বেরিয়ে আসতে চাই
বন্দিশালা থেকে ।

ভুল করে ঝাঁপিয়ে পড়েছি
তাই ভুল করেই বেরিয়ে আসতে চাই
এই ব্যাকরণ বোঝা বড্ড কঠিন
এই সন্ধি আমার জন্য না
তাই হিসেবের বড্ড গরমিল
কারো মিলে যায়
কারো এলোমেল থাকে
মাফ চাই ভাই ,
আমাকে দ্বারা এসব হবে না
তাই বেরিয়ে আসতে চাই
এই জটিল সমীকরণ থেকে ।

এখানে আলোর পথ নেই
শুধু স্বার্থের লেনাদেনা
যে পারছে সে টিকে যাচ্ছে
যে পারছে না সে হতাশায় ভারাক্রান্ত
না পাওয়ার হিসেব যেখানে বড্ড বেশি
সেখানে আশার মুখ দেখা নিতান্তই বোকামি ।

বন্ধ ছিল মুখ অন্ধ ছিল চোখ
কিচ্ছু করার ছিল না
ঐ প্রেমাতাল চাহনিতে
বিসর্জন দিয়েছিলাম নিজেকে
তবে এত জ্বালাতন এত বিভীষিকা
আর মেনে নেওয়া যায় না
এত তিক্ততার স্বাদ আমার দরকার নেই
আমি ঠান্ডা মাথার মানুষ
তাই হিসাব চুকিয়ে ফেলতে চাই ।

অন্যায় হয়েছে নিজের সঙ্গে
এখানে নিজেই নিজেকে বন্দি করে ফেলেছি
সেই রূপরেখা সেই বাঁকা হাসির কাছে
বলিদান হয়েছিলাম আমি
তবে আমার ঘোর কেটে গিয়েছে
আমি বেরিয়ে আসতে চাই
আমাকে ক্ষমা কর
আমাকে বাঁচতে দাও ,আমার মতো করে
আমি মুক্তি চাই ,এই বন্দিশালা থেকে ।।

( বি:দ্র: ব্যাকগ্রাউন্ড মিউজিক কপিরাইট ফ্রি । )

Banner-3.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

অনেক কে প্রথমবার দেখলেই হঠাৎ করে যেমন আমাদের ভালো লেগে যায় ,, ঠিক তেমন এই লেখাটা একবার পড়তেই একদম ভেতরে গিয়ে যেন লাগলো। সব অনুভূতি হয়তো প্রকাশ করতে নেই। তাই বেশি কিছু বলব না ভাই। এতোটুকুই বলবো আমি নিজেও যত তাড়াতাড়ি সম্ভব এই চমৎকার লেখাটাকে আমার গলার স্বরে নিজের মতো করে ফুটিয়ে তোলার চেষ্টা করব। আর হ্যাঁ মাঝে মাঝে এমন লেখার এই অভ্যেস টা সব সময় চাই আপনার কাছে থেকে ভাই।

 2 years ago 

আমি কিন্তু অপেক্ষায় থাকলাম তোর আবৃত্তি শোনার জন্য।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

আসলে আমরা সবাই নিজেদের কোন কাজ করলে তা থেকে প্রশংসা শুনতে চাই আসলেই আপনার কবিতাটি প্রশংসনীয়। কবিতার শব্দগুলো যেমন সুন্দরভাবে চয়ন করেছেন ঠিক তেমনি আবৃতির মাঝে করুন থেকে করুন সুরে নিয়ে গেছেন। আমি শুধু চোখে বন্ধ করে শুনেছি আর ভেবেছি কতই না গভীর থেকে লিখেছেন এই কবিতা।

 2 years ago 

হ্যাং আউটের উপস্থাপনা থেকেই আপনার ফ্যান। আপনার গলা আবৃত্তির জন্য একদম পারফেক্ট।অসাধারণ হয়েছে ভাইয়া।এরকম আরো অসাধারণ আবৃত্তির অপেক্ষায় রইলাম।

 2 years ago 

সেদিন হ্যাংআউটে আবৃত্তি টি শুনেছিলাম। সেদিনই ভালো লেগেছিল কবিতাটি। আজকে আবার আবৃত্তি টি শুনতে পেয়ে মুগ্ধ হয়ে গেলাম। আপনার লেখা মানেই ভিন্ন ধরনের এবং বাস্তবমুখী কিছু কথা। কবিতার প্রতিটি লাইন খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। কবিতার প্রতিটি শব্দ গভীর কিছু অর্থ বহন করে। আমাদের মাঝে আবৃত্তি টি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অসম্ভব সুন্দর হয়েছে আপনার কবিতা আবৃতি। সেদিন হ্যাংআউট এ আপনার কবিতা শোনার সৌভাগ্য হয়নি। আজ আপনার কবিতা শুনে খুবই ভালো লাগলো। এসব কবিতা আসলেই প্রশংসা করার মতোই। আপনার কাছ থেকে আরও কবিতা এবং কবিতা আবৃতি শুনতে চাই।
শুভকামনা রইল আপনার জন্য। ভালো থাকবেন।

আপনি বাহবা পাওয়ার যোগ্যতা রাখেন জন্যই আপনাকে সবাই বাহবা দেয়। আপনার এংকারিং এবং আজকের কবিতা আবৃতি অসাধারণ ছিল শুভ দা। কবিতা আবৃত্তি শুনতে শুনতে কোথায় যেন হারিয়ে যাচ্ছিলাম।

 2 years ago 

তোমার কাছে কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই । তোমার জন্য ভালোবাসা নিরন্তর।

 2 years ago 

নিজের ভালো ভালো কাজের প্রশংসা শুনতে কার না ভালো লাগে বলেন ভাইয়া। যেমন সুন্দর আপনার কবিতা তেমন আপনার আবৃত্তি। মনে হচ্ছে দুটোই আপনার হৃদয়ের গহীন থেকে লেখা। আপনার আবৃত্তি শুনে মনে হচ্ছে আমি হারিয়ে যাচ্ছি এই কবিতার বাস্তবতায়।

 2 years ago 

আপনার কন্ঠ আমার কাছে বরাবরই খুব বেশি ভালো লাগে ভাইয়া৷
এতো সুন্দর ব্যাকগ্রাউন্ড মিউজিক এর সাথে আপনার করা আবৃত্তি শুনতে আরো বেশি ভালো লাগছে।
খুব সুন্দর আবৃত্তি করেছেন। পুরো আবৃত্তিটি মন দিয়ে শুনলাম। শোনার সময় কোথায় যেন হারিয়ে গিয়েছিলাম৷ কথা গুলো অনেক সুন্দর।

যাইহোক ভবিষ্যতেও আপনার কাছে এমন আরো আবৃত্তি শুনতে চাই ভাই। ❤️

 2 years ago 

কবিতা লেখা যেমন খুব একটা সহজ নয় তেমন আবৃত্তি করাও বেশ কঠিন ।

ভাইয়া আপনার লেখা কবিতার মধ্যে এই কবিতাটি সবচেয়ে বেস্ট ছিল। সেদিন হ্যাংআউটে যখন আপনি আবৃত্তি করেছিলেন সেদিন খুবই ভালো লেগেছিল। এছাড়া আজকেও আবার এই কবিতা আবৃতি শুনে খুবই ভালো লাগলো। আসলে এই কবিতাটি এতটা ভালো লেগেছে যে বলে বোঝানোর মত নয়। মনের গভীরতা থেকে এই কবিতাটি লিখেছেন। সত্যি ভাইয়া বাস্তবের প্রেক্ষাপট থেকে এবং নিজের অনুভূতি থেকে এই কবিতাটি লিখে শেয়ার করেছেন। অনেক সুন্দর ভাবে আবৃত্তি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। 😍😍

 2 years ago 

হয়তো আপনাদের মতো পাঠকদের জন্যই আমার মতো ক্ষুদ্র মানুষরা বারবার অনুপ্রেরণা পায় ।

 2 years ago 

আপনার মত মানুষের সান্নিধ্যে এসে আপনার লেখাগুলো পড়তে পারি এবং কবিতাগুলো শুনতে পারি এটা আমাদের সৌভাগ্য ভাইয়া। 😍😍

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41