১৪ ঘন্টা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

14 বছর নয় কিন্তু শুধু মাত্র 14 ঘন্টা । তাতেই জীবন যেন একদম নাজেহাল হয়ে গিয়েছিল । মনে হচ্ছিল আমার দম বের হয়ে যাচ্ছিল ,আমি নিজের ভিতরে নাই । কি যে একটা অবস্থার ভিতর আমি সময় পার করেছিলাম, সেটা মাত্র শুধু আমিই উপলব্ধি করেছিলাম। কারণ সেই অনুভূতি কাউকে বলে প্রকাশ করার মতো অবস্থায়, আমি এখন অব্দি নেই । কারণ প্রতিটি মুহূর্ত যেন ছিল আমার কাছে, দিশেহারা হওয়ার মত অবস্থা। মনে হচ্ছিল, আমি কোন কূল খুঁজে পাচ্ছিলাম না ।মনে হচ্ছিল আমার কাছ, থেকে সবকিছু হারিয়ে যাচ্ছিল । মনে হচ্ছিল, আমি একটা মানসিক যন্ত্রণায় ভুগছিলাম । যার কারণে আমি কোনভাবেই নিজেকে সান্ত্বনা দিতে পারছিলাম না ।
Screenshot_20211016-001637_Messenger.jpg
গত রাতেও যখন, সবার সঙ্গে কথা বলে একদম শেষ রাতের দিকে ঘুমাতে গিয়েছিলাম। তখনও যেন আমার কাছে সব কিছু অজানা ছিল । আমি স্বাভাবিক নিয়মেই ঘুমিয়ে গিয়েছিলাম ভোরবেলার দিকে। যাইহোক যখন ঘুমটা ভাঙলো তখন মোটামুটি মোবাইলটা হাতে নেওয়ার আগ্রহ জাগল কিন্তু যখন মোবাইলটা হাতে নিলাম এবং সবার খোঁজ খবর নেওয়ার চেষ্টা করলাম ,তাতেই যেন মূলত বিপত্তিটা বেঁধে গেল ।


যে মানুষগুলোর সঙ্গে গত রাতেও, আমার কথা হল ঘন্টার পর ঘন্টা । সেই মানুষগুলো হুট করেই যেন মুহূর্তেই উধাও হয়ে গেল ।আমি যেন কোথাও তাদেরকে খুঁজে পাচ্ছি না । কি একটা অবস্থা । মোবাইলটার ডাটা কানেকশন যখন, অন করার চেষ্টা করছিলাম কিন্তু কোন ভাবেই সিগন্যাল পাচ্ছিলাম না ।কোনোভাবেই নেটের ধরা পাচ্ছিলাম না। কারণ নেট বিহীন যে, আমি তাদের কাছেও কোনোভাবেই পৌঁছাতে পারবো না। আমি আমার অনুভূতি তাদের কাছে প্রকাশ করতে পারব না । কি একটা অবস্থা ,না পারছিলাম থাকতে না পারছিলাম ব্যাপারটাকে স্বাভাবিকভাবে মেনে নিতে।
আগে আমার কখনো এমন হয়নি । কখনো আমি এরকম অবস্থার সম্মুখীন হইনি। সমস্যাটা এবার ঐ প্রথম , তাই অভিজ্ঞতাটা ছিল একদম ভিন্ন রকম । পুরোটা ঘন্টা আমি মনেহয় হাতের আঙ্গুলে গুনে গুনে দেখেছিলাম কারণ প্রত্যেকটা সময় যেন আমার কাছে একদম দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে যাচ্ছিল। কারণ আমি বারবার চেষ্টা করছিলাম মোবাইলের স্ক্রিনের উপরে আংগুল দিয়ে ঘষামাজা করে বারবার দেখার চেষ্টা করছিলাম ,সবকিছু ঠিকঠাক আছে কিনা কিন্তু কোনোভাবেই যেন সবকিছু ঠিকঠাক করতে পারছিলাম না ।
যদি এমন জানতাম যে 14 ঘন্টা নেট থাকবেনা, তাহলে হয়তো নিজের মস্তিষ্কের উপর এতটা চাপ নিতাম না। তাহলে হয়তো ফ্রিলি খুব ভালোভাবেই সময়টা কাটাতে পারতাম কিন্তু মনে হচ্ছিল যেন জেলখানার ভিতরে আছি । মনে হচ্ছিল কেউ যেন আমার আশেপাশে নেই ।অথচ আমার আশেপাশে বহু মানুষ ছিল । কিন্তু তাদের সঙ্গে তো আমার আত্তার মেলবন্ধন জমে না ।এইজন্য আমি যেন কাউকে কোন কিছু বলে শান্তি পাচ্ছিলাম না। শুধু অপেক্ষা করছিলাম কখন নেট আসবে আবার কখন সেই মানুষগুলোর সঙ্গে দেখা করব ।

Sort:  
 3 years ago 

আগে যদি জানা থাকতো যা চোদ্দ ঘন্টা নেট থাকবেনা তাহলে অবশ্য বিষয়টাকে মানিয়ে নেয়া যেত। সত্যি ব্যাপারটি অনেক জটিল বর্তমান সময়ে।‌‌ আমরা নেট ছাড়া আসলে দিন কাটানো খুব কষ্টকর। আমাদের এখানে প্রায় দুই দিনের বেশি সময় ধরে এই সমস্যা ছিল।
এই বিষয়টা নিয়ে আগামীকাল একটা পোস্ট দেওয়ার ইচ্ছা আছে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

জ্বী ভাইয়া,আপনি ঠিকই বলেছেন ১৪টা ঘন্টা আমরা যারা নেট চালাতে পছন্দ করি হতাশার মধ্যে দিয়ে গিয়েছি। বাংলা ব্লগের সবাই আমরা আত্মারবন্ধে আবদ্ধ হয়ে গিয়েছি। আর আপনি হয়তো তাদেরকে একটু বেশিই ভালোবাসেন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আসলে ইন্টারনেট ব্যাপারটা যে আমাদের জীবনের সাথে কিভাবে জড়িয়ে গেছে তা আমরা কখনো টেরই পাইনি। এই ইন্টারনেটের মাধ্যমে যাদের সাথে আমাদের যোগাযোগ হয়। তারা যে কখন আমাদের জীবনের অনেক ঘনিষ্ঠ কেউ হয়ে যায়! তা আমরা আসলে উপলব্ধি করতে পারিনা।আপনার অবস্থাটা আমি ভালই বুঝতে পারছি ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আমারও একই অবস্থা হয়েছিল। তার উপর আমার ওয়াইফাই ও সেদিন চলছিল না। ওয়াইফাই এর ওইখানে ফোন দিয়ে জানতে পারলাম তাদেরও সমস্যা। তারপর নেট কানেকশন ও নেই। খুবই দুর্বিষহ একটা দিন কেটেছে। তাই জন্য আমি আপনার মনের অবস্থা টি সম্পূর্ণভাবে বুঝতে পারছি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

হাহাহা,,,,ভাইয়া একদম মনের কথাগুলো বলেছেন। আপনিতো 14 ঘন্টা যাবৎ কষ্ট করেছেন। আমি পুরা দুইদিন যাবত কষ্ট করেছি, কোনো ভাবে কারো সাথে কোন যোগাযোগ করতে পারিনি। না পেরেছি কার সাথে কমিনিকেশন করতে। কারো কমেন্ট, কমেন্ট রিপ্লাই কিছু করতে পারি নি। শেষমেস আমি অন্য বাড়িতে গিয়ে কোনভাবে পোস্টগুলো করেছি ওয়াইফাই এর মাধ্যমে।
আপনি একদম আমার মনের কথাগুলো বলেছেন। আসলে আমরা যারা নেটওয়ার্ক ইউজ করি তাদের জন্য যদি নেটওয়ার্ক কোন কারণে অফ হয়ে যায়,, একমাত্র তারাই বুঝতে পারে সেই সময়টা কতটুকু দম বন্ধকর হয়ে আসে। অনেক সুন্দর ভাবে পোষ্টটি লিখেছেন। মনের কথাগুলো বলেছেন ।

সত্যিই আমার অনেক ভাল লাগলো এই পোস্টটি পরে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

প্রিয় গ্রাহক,বন্ধ 4G এবং 3G সেবা ফিরিয়ে আনতে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করছি। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত।

ভাই আপনি উপরোক্ত নোটিফিকেশনটি যদি আগেই আপনার সীমের ইনবক্সে দেখে নিতেন,তাহলে হয়তো আপনাকে এমন একটা বিরক্তিকর অবস্থা বা টেনশনে থাকতে হতো না। যাইহোক আপনার পোস্টটি অতি চমৎকার একটি পোস্ট হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

এখন জগতটাই ইন্টারনেটকে ঘিরে।তবে আমি দেখেছি এই সমস্যাটি বাংলাদেশেই বেশি পোহাতে হয়।আমাদের একবারে ফোনে 84 দিনের 600 টাকা প্যাকেজের নেট ভরলে দিনে 2gb ডেটা ও আনলিমিটেড ফ্রি কল পাওয়া যায়।ফলে নেটের সমস্যা তেমন দেখা যায় না।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আমাদের কাজ মূলত ইন্টারনেট কে ঘিরে, যখনি ইন্টারনেট থাকেনা তখন কাজও করা হয় না। কি এক অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয়! আমি তো ভেবেছিলাম আমার নেট এর সমস্যা

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাই আমি তো ভেবেছিলাম আমার নেটে সমস্যা। ভাই দিনটা খুবই খারাপ কেটেছিলো।আমি আপনার মনের ভাব বুঝতে পেরেছি যে কত হাতাশায় ছিলেন আপনি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া,যদি আগে থেকেই জানা থাকতো যে 14 ঘণ্টা নেটওয়ার্ক থাকবে না।তাহলে হয়তো আপনার মস্তিষ্কে এত চাপ পড়তো না। এই সমস্যায় অনেকে ভুক্তভোগী।এখন পৃথিবীটা চলছে নেটওয়ার্ক আর ইন্টারনেটের মাধ্যমে, নেটওয়ার্ক ছাড়া আমরা পুরোপুরি অচল। আপন মানুষগুলো সাথে যোগাযোগ করা বন্ধ হয়ে যায়। পৃথিবীর সবকিছু থাকা সত্ত্বেও নিজেকে বড় একা একা লাগে। খুব প্রিয় মানুষগুলোর সাথে যোগাযোগ করার একমাত্র মাধ্যম হচ্ছে নেটওয়ার্ক।
ধন্যবাদ ভাইয়া।।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66794.56
ETH 3501.55
USDT 1.00
SBD 2.71