ছদ্মবেশী || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220710_171934-01.jpeg

আমার রাত জাগা তারা
অনেকটা স্বপ্নের মত ,
যে স্বপ্নে শুধু তারা গুলোই বসত করে
আর তারা গুলোই ভেসে বেড়ায় ,
মিটিমিটি করে জ্বলে
আমি শুধু দেখার চেষ্টা করি
কারণ ঐ তারাগুলোর মাঝেই
আমার একটা শুকতারা ছিল ।।

আজ আকাশ আমার ঘন নীল
সাদা মেঘগুলো ভেসে বেড়ায়,
আমি ছোয়াঁর চেষ্টা করি
মেঘের ভেলায় কেউ একজন
ভেসে যেতে চেয়েছিল,
আমাকে বলেছিল তুমি আমার সঙ্গী হবে
আমি সেবার নির্দ্বিধায় হাত বাড়িয়ে ছিলাম,
হুট করে মেঘের ভেলা সরে যায়
দেওয়া কথাগুলো মুহূর্তেই মুছে যায় ।।

আজ আবারও সেই আকাশ পুনরায় নীল,
ভেসে যাওয়া মেঘগুলো ঠিক আগের মতোই ।
অচেনা মুখের ভিড়ে
আবারও সেই পুরনো মুখ লাজুক ভাবে হাসে ,
তবে এবার আমি প্রতিশোধের নেশায় মত্ত
নিজেকে নিজের মতো চিনতে শিখেছি,
তাই বাড়িয়ে দেওয়া হাত এবার
আগে থেকেই গুটিয়ে নিয়েছি ,
লাজুক হাসি আমি প্রথম দেখাতেই
শনাক্ত করে ফেলেছি ।।

চেনা মুখ যদি ছদ্মবেশী হয়ে যায়
তাহলে এমন আচরণ নিতান্তই বোকামি নয় ।
তবে যে ছদ্মবেশী হয়ে যায়,
তাকে পাশ কাটিয়ে যাওয়াই তো শ্রেয় ,
হয়তো অবুঝ মনে
বারবার ব্যাকুলতা ভাব চলে আসে
তবে বারবার হোঁচট খাওয়ার থেকে
একবার হোঁচট খেয়ে , শিক্ষা নেওয়াই তো শ্রেয় ।।

20220710_172015-01.jpeg

বিশেষ দ্রষ্টব্য:

হুট করে কেউ তো আর ছদ্মবেশী হয়ে ওঠে না । হয়তো কেউ তার সঙ্গে এমনটা করেছিল বিধায় সে আজকে ছদ্মবেশী । তবে তাকে আমি দোষারোপ করব না । সেও হয়তো প্রতিশোধের নেশায় মত্ত হয়ে উঠেছে । তবে আমি শুধু বলতে চাই , এইসব ঝামেলায় পড়ার থেকে বরং নিজেকে সংযত রাখাই শ্রেয় , এটাই তো বুদ্ধিমানের কাজ । কত মানুষের সঙ্গে কত ভাবেই তো পরিচয় হবে। তাই বলে তো সবাইকে সঙ্গী করে, আপন করে নেওয়া যায় না । হয়তো সবার সঙ্গে দুটো কথা বলে, পরিতৃপ্তি পাওয়া যায় । তবে আপন কথা তো, আপন মানুষকেই বলতে হয় ।

20220710_171939-01.jpeg

গতানুগতিক নিয়মধারায় সবকিছু এমনটাই হবে এটাইতো স্বাভাবিক । পৃথিবীতে ছদ্মবেশী যেমন থাকবে তেমন স্বার্থান্বেষী ও লোভী মানুষের বিচরণ প্রতিনিয়ত ঘটবে । তারপরেও দিনশেষে আপনি নিজেকে এই সকল ব্যাপার হতে কতদূর সরিয়ে রাখতে পেরেছেন , ততটাই তো প্রকৃত মানুষ হিসেবে বিবেচ্য বিষয় ।

20220710_172010-01.jpeg

ছদ্মবেশী যেমন শিকার খুঁজবে, তেমনি হোঁচট খাওয়া মানুষরাও দূরে সরবে বা নতুন করে যারা হোঁচট খাওয়ার সম্মুখীন হবে, তারাও যেন এখন থেকেই সাবধান হতে পারে হয়তো এমন বার্তাটি দিয়ে গেলাম এই লেখার মাধ্যমে ।

ধন্যবাদ সবাইকে

Banner-2.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আজ আকাশ আমার ঘন নীল
সাদা মেঘগুলো ভেসে বেড়ায়,
আমি ছোয়াঁর চেষ্টা করি
মেঘের ভেলায় কেউ একজন
ভেসে যেতে চেয়েছিল,

মাঝে মাঝে নিজেকে নীল আকাশের মাঝে হারিয়ে ফেলি। আবার কখন যে নীল রঙিন আকাশ সাদা মেঘের ভেলায় ভেসে যায় বুঝতেই পারি না। সেই অনুভূতির মাঝে হঠাৎ করেই কালো মেঘ এসে সবকিছু ভাসিয়ে নিয়ে যায়। হয়তো কালো মেঘের চাদরে নীল আকাশের অনুভূতিগুলো চাপা পড়ে যায়। কিছু স্বার্থবাদী মানুষ এবং ছদ্মবেশী মানুষের জন্যই সবকিছু বদলে যায়। ভাইয়া আপনার লেখা যখনই পড়ি তখনই অনেক ভালো লাগে। দারুণ লিখেছেন ভাইয়া।

 2 years ago 

সত্যিই মাঝেমাঝে নীল আকাশের মেঘের মতো আমারও ভাসতে ইচ্ছা করে । তবে চাইলেই অনেক কিছুই করা যায় না ।

 2 years ago 

হ্যাঁ ভাই একথা সত্য হুট করে কেউ আর ছদ্দবেশী হয়ে ওঠে না আর আমাদেরও ঠিক না সব মানুষকে হুট করে আপন করে নেওয়া কারণ জগতে মানুষ চেনা বড় দায়।

আসলে ভাই আপনার কবিতাটি অনেক সুন্দর ছিল। আসলে অবুঝ মন মানতে চায় না বারবার হোঁচট খেয়েও সে পুনরায় ছদ্দবেশির পেছনে দৌড়ায় এটা তো আমার দোষ নয় এটা অবুঝ মনের দোষ।

 2 years ago 

এমনটাই তো বাস্তবিক হয়ে থাকে ভাই । পারিপার্শ্বিক অবস্থাতো তাই বলে ।

 2 years ago 

চেনা মুখগুলো সব সময় ছদ্মবেশী হয়ে যায়। আমাদের পরিচিত সবকিছুই হুট করে আমাদের কাছে অপরিচিত লাগে শুধুমাত্র এই ছদ্মবেশের কারণেই।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু । ব্যাপার একদম কিন্ত সমসাময়িক।

 2 years ago 

ছদ্মবেশী যেমন শিকার খুঁজবে, তেমনি হোঁচট খাওয়া মানুষরাও দূরে সরবে বা নতুন করে যারা হোঁচট খাওয়ার সম্মুখীন হবে, তারাও যেন এখন থেকেই সাবধান হতে পারে হয়তো এমন বার্তাটি দিয়ে গেলাম এই লেখার মাধ্যমে ।

ছদ্দবেশী বা মুখোশের আড়ালে লুকিয়ে থাকা মানুষগুলোকে সত্যিই চেনা যায় না। হয়তো তারা ছদ্দবেশী সাজতে ভালোবাসে। হয়তো তারা মানুষের হৃদয়ে কষ্ট দিতে ভালোবাসে। সেসব মানুষের থেকে দূরে থাকাই ভালো। হয়তো ক্ষনিকের ভালোলাগার মাঝে সুখ পাওয়া যায়। কিন্তু ছদ্দবেশী সেই মানুষটির থেকে দূরে থাকলে হয়তো নিজের কষ্ট থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়। কিছু কিছু মানুষ আছে যাদের থেকে কষ্ট ছাড়া আর কিছুই পাওয়া যায় না।অসাধারণ কিছু কথা লিখে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার লেখা কবিতাটি আমার কাছে দারুন লেগেছে। ভাইয়া আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

তবে তো কেউ ইচ্ছে করে ছদ্মবেশী সাজে না , হয়তো তার পিছনেও কিছু কারণ থাকে, তবে এইসব থেকে দূরে থাকাই শ্রেয় ।

 2 years ago 

তবে যে ছদ্মবেশী হয়ে যায়,
তাকে পাশ কাটিয়ে যাওয়াই তো শ্রেয় ,

আপনার কথার সাথে আমি পুরোপুরি একমত পোষণ করছি৷ যারা ছদ্মবেশী হয়ে যায় তাদের উদ্দেশ্য আর যাই হোক ভালো হতে পারে না। কারণ তারা হয়তো কাউকে চরম শিক্ষা দেওয়ার জন্যই নিজেকে ছদ্মবেশী করে রাখছে। এদের থেকে যতটা দূরে থাকা যায় ততটাই ভালো। আপনার কবিতা ভালো ছিলো ভাই। আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ চাই।

 2 years ago 

বুঝে শুনে পা ফেলতে হবে এবং এগিয়ে যেতে হবে । জীবন এটাই ।

 2 years ago 

হুট করে কেউ তো আর ছদ্মবেশী হয়ে ওঠে না । হয়তো কেউ তার সঙ্গে এমনটা করেছিল বিধায় সে আজকে ছদ্মবেশী, কথাটা আসলেই অনেক গভীর। ছদ্মবেশী বলতে মানুষ শুধু মুখোশধারী মানুষকেই বোঝে। কেউ তার পেছনের গল্পটি জানার চেষ্টা করে না। অসাধারণ লিখেছেন।

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপু । ব্যাপারটি স্বাভাবিক ভাবে ভাবার জন্য।

 2 years ago 

আসলে মানুষ ছদ্মবেশ নেয় কোন না কোন কারনে। যেখানে হয়তো কোন সার্থ লুকিয়ে থাকে অথবা কিছুটা এড়িয়ে যাবার জন্য, নয়তো চরম ক্ষতি করার জন্য।
তাই সচেতন হতে হবে এ সমস্ত মুখোশধারী মানুষের কাছ থেকে।
মানুষকে বেশ যাচাই বাছাই করার পর বিশ্বাস করতে হবে 👌

 2 years ago 

নিয়তি বড় কঠিন জিনিস ভাই , হুট করে কখন কার কি হবে ,এটা বলা মুশকিল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 59944.92
ETH 2307.28
USDT 1.00
SBD 2.48