বাতাস || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

বাসা থেকে লিস্ট করে নিয়েই বের হয়েছি যে, আজকে কি কি কিনব । কারণ সারাদিন বাসার ভেতরে ছিলাম ,অনেকটা বাসার কাজ করে হাঁপিয়ে উঠেছি । তাই বাসার বাজার করার জন্য আর নিচে যাওয়ার সময় হয়নি । যেহেতু হালকা-পাতলা কিছু কেনাকাটা আছে, তাই সন্ধ্যার দিকেই নিচে নেমে বাজার করতে গেলাম ।

20220502_191603-01.jpeg

কিছু ঘটনা এমনভাবে নিজেকে আকৃষ্ট করে ফেলে, যেন আমি মাঝে মাঝে নিজেকে সামলিয়ে রাখতে পারিনা । এমন একটা ঘটনা ঘটেছিল আজকে আমার সামনে । মূলত প্লাস্টিক পণ্যের দোকানে গিয়েছিলাম এবং সেখানে কিছু প্লাস্টিকের জিনিস কেনার জন্য শোরুমটাতে ঢুকে ঘোরাঘুরি করছিলাম ।

হুট করে একজন বয়স্ক মহিলার গলার স্বর শুনতে পেলাম । অনেকটা সেই স্বর আমার দৃষ্টি কেড়ে নিয়েছে । আমি বাধ্য হয়েছি পিছন ফিরে তাকাতে । বারবার বলছিল , বাবা আমি একটু চেয়ারটাতে বসি । আমার সামনে থেকে একটু সরে দাঁড়ান, আমাকে একটু বাতাস খেতে দেন । আমি বড্ড হাঁপিয়ে উঠেছি । আমার শরীরটা এলোমেলো লাগছে, মাথা ঘুরছে । আমি একটু বাতাস খেতে চাই ।

20220502_191616-01.jpeg

আমি মুহূর্তের মধ্যে ঘুরে দাঁড়িয়েছি । দেখছি দোকানদার সেই বয়স্ক মহিলার কথা কর্ণপাত করছে না । অনেকটা সে ফোনে কথা বলা নিয়ে ব্যস্ত হয়ে আছে । আমার হুট করে মাথায় যেন রক্ত চড়ে গেল । আমি মানছি দোকানটা তার কিন্তু সে তো বেশি কিছু চায়নি শুধুমাত্র বাতাস খেতে চেয়েছে । একটা পর্যায়ে গিয়ে, আমি দোকানদারকে বলেই ফেললাম । ভাইজান একটু সরে দাঁড়ান, দেখছেন না অনুরোধ করছে ।

চেঁচিয়ে উঠতে বাধ্য হলাম ঠিক সেই সময়টাতে, যখন আমার কথাও সেই দোকানদার কর্ণপাত করছে না সেই মুহূর্তে । ভাইজান আমি আপনাকেই বলছি, একটু সরে দাঁড়ান । সে বাতাস খেতে চায় অন্য কিছু নিতে নয় । দোকানদার ভদ্রলোক বড্ড বিচলিত হয়ে, আমার দিকে তাকিয়ে বলল । দোকান কি মাগনা খুলেছি , যে এসে যা চাবে তাকে তাই করতে দিতে হবে । তার মাথা ঘুরছে, না কি হচ্ছে , এটা আমার দেখার দরকার নেই । দেখছেন না, আমি কথা বলছি ফোনে ।

20220502_191650-01.jpeg

এদের আসলে মানবিকতা নেই । এরা আসলে ভেতর থেকেই পঁচে গিয়েছে । ব্যাপারটাকে আমি শান্তভাবে নেওয়ার চেষ্টা করলাম । একটু বুদ্ধি করে বললাম যে, ডানপাশের কর্নারের শোকেসের ভেতরে রাখা গোলাপী জগটা আমার পছন্দ হয়েছে । ওটা আমাকে প্যাকেট করে দিন , আমি জগটা কিনতে চাই । দোকানদারের মুহূর্তেই রুপের পরিবর্তন, ঠোঁটের কোণে হাসি । তার নজর এখন গোলাপী জগটার দিকে ।

আমি আসলে মানুষ বুঝি । বোঝার চেষ্টা করি, জায়গাভেদে মানুষের সমস্যাগুলো । ঠিকমতো তার ইফতার হয়েছে কিনা, তা আমার জানা নেই । সারাদিন ভিক্ষা করে হয়তো লোকের ভিড়ে জীবনটা হাঁপিয়ে উঠেছে । তাই একটু বাতাস খেতে চাচ্ছে । বলেই ফেললাম,বসে পড়ুন । চিন্তামুক্ত ভাবে প্রাণ ভরে বাতাস খান । আমি দেখছি দোকানদার কে ।

20220502_191658-01.jpeg

কি হলো ভাইজান জগ খুঁজে পেয়েছেন, এত সময় লাগছে ভাই । দোকানদার আবার বলল , আপনি যেন কোন জগটার কথা বলেছিলেন । এবার ইচ্ছে করেই দোকানদারকে নিয়ে আরো দুইপাক শোরুমটার ভিতরে ঘুরলাম । আমি বললাম, এই সহজ জিনিসটা খুঁজে পাননি । ঐতো ছোট জগটা । ঐটা আমি পছন্দ করেছি, দিয়ে দেন আমাকে প্যাকেট করে ।

ঘড়ি ধরে দশ মিনিট সময় লাগলো , সেই জগ বের করা থেকে প্যাকেট করা পর্যন্ত । পাক্কা দশ মিনিট, পয়সা পরিশোধ করে যখন দোকানের সামনে এসেছি , ততক্ষণে বয়স্ক মহিলার আরাম হয়ে গিয়েছে । আমাকে দেখে বয়স্ক মহিলা বিড়বিড় করে কিছু বলছে । তাকে বললাম , আপনার কি বাতাস খাওয়া হয়েছে । সে বলল, এখন অনেকটা হালকা লাগছে ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ঈদের শুভেচ্ছা ভাইয়া।
সত্যিই,কিছু কিছু মানুষের ব্যবহার খুবই ব্যথিত করে আমাদের মনকে।কিন্তু পরিস্থিতির কারনে কিছুই বলতে পারিনা,কিন্তু এটি মোটে ও ঠিক নয়।বৃদ্ধ মহিলাটি কত কষ্ট পাচ্ছিল,একটু হাওয়া খেয়েই তার শান্তি মিলেছে। মনটা হালকা হয়েছে এর থেকে বড় আনন্দের আর কি হতে পারে।খুব ভালো কাজ করেছেন ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মানুষ হওয়ার চেষ্টা করছি আপু । সাধ্যমত কাজ করতে পারলে ভালই লাগে ।

 2 years ago (edited)

ঈদের শুভেচ্ছা রইল। সামান্য একটু বাতাসের জন্যও মানুষ কতটা নিষ্ঠুর হতে পারে। মানুষের মধ্যে থেকে মনুষ্যত্ব টা উবে গিয়েছে। হয়তো ঐ বৃদ্ধা মহিলা সবসময় গরম এর মধ্যেই থাকে। তার হয়তো ফ্যান কেনারও সামর্থ নেই। যাই হোক আজকের লেখাটা হৃদয়ে কড়া নেড়ে গেছে। ভাল থাকবেন ভাই আর এভাবেই মানুষের পাশে দাড়াবেন। আমরা সবাই যদি যে যার জায়গা থেকে এভাবে পাশে দাড়াই তাহলে হয়তো ভালই হবে। ধন্যবাদ।

 2 years ago 

জগ নিয়ে তো ভালই আনন্দ করেছেন মনে হয়। তবে টাইটেলটা দেখে মনে করেছিলাম কিনা কি বিষয়ে লেখালেখি করবেন। পরবর্তীতে পড়া শুরু করে বুঝতে পারলাম আহা কি আনন্দ আকাশে বাতাসে। শুভ হোক আপনার ঈদের দিন, শুভ হোক আপনার পথচলা, শুভ হোক আপনার প্রতিটা মুহূর্ত। ঈদ মোবারক।

 2 years ago 

@sumon09 ভাইয়া আগে কনটেন্ট ভালোভাবে পড়ুন তারপর না হয় মন্তব্য করুন। অযথা কনটেন্ট না পড়ে ,না বুঝে মন্তব্য করবেন না দয়াকরে । ইদ শুভেচ্ছা রইল, ধন্যবাদ ভাই।

 2 years ago 

ভাইয়া আমি ভালভাবেই আপনার পোস্টটা পড়ে ছিলাম। যেহেতু বৃদ্ধ মহিলা বাতাস খাওয়ার জন্য দোকানদারকে একটু সাইডে দাঁড়াতে বলেছিল, উনি কর্ণপাত করেছিলেন না কিন্তু আপনি ফলো করছেন। তবে তাকে হেঁটে যাওয়ার জন্য আপনি জগ এর কথা বললেন,আর সেই সাথে সাথে দোকানদার আপনাকে জগটা দেওয়ার জন্য সরে গেল। মূলত আমি এখানেই বিষয়টা তুলে ধরতে চেয়েছি। আসলে এখানে আমার একটু আনন্দ বোধ হয়েছে যে, দুনিয়ার স্বার্থপর মানুষগুলো এমনই হয়। আর তাকে উপযুক্ত টাইট করার জন্য আপনার মত বুদ্ধি প্রয়োজন। আর এ কথাটি আপনাকে বুঝাতে চেয়েছিলাম অতি স্বল্প করে। আশা করি এবার বুঝতে পেরেছেন। ধন্যবাদ।

 2 years ago 

এজন্যই তো আপনাকে দোয়া করেছি যেন প্রত্যেকটা মুহূর্ত আপনার শুভ হোক। কারণ এমন মুহূর্ত গুলো মানুষের জন্য এত বেশি উপকারী আসছে। যেমন বৃদ্ধ মহিলার উপকারে আসলে।

 2 years ago 

ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

বর্তমানে মন-মানসিকতা মানবিকতার খুবই অভাব মানুষের ভিতরে। একটা কথা বলতে হয় না তাও বলছি আসলে দাড়ি-টুপি থাকলেই যে তার মধ্যেই ইমান আছে এমন না। আসলে আপনি একটা জিনিস সকলকে মনে করিয়ে দেন কিন্তু মানুষের নিজের যদি গুরুত্ব না থাকে তাহলে সে কখনোই দান করতে পারবে না। মানুষকে বলে দান করানো যায়না তাই মানুষের মন মানসিকতা সবকিছু নির্ভর করে নিজের ওপর সে যদি চায় হাজারো ব্যস্ততার মাঝেও কিন্তু দেওয়া যায়। কি বলব ভাইয়া আমি আপনাকে দিনদিন যত দেখছি ততই অনুপ্রাণিত হচ্ছি। নিত্যদিন দারুন কিছু সম্পর্কে জানতে পারি বাস্তবতা। মানুষ মানুষের জন্য 😍।বয়স্ক মহিলা টি কে আপনি বাতাস খাওয়ার ব্যবস্থা করে দিলেন। যাইহোক আমার বেশ ভাল লাগল। সবসময় ভালোবাসা ও দোয়া রইল আপনার প্রতি।

 2 years ago 

চেষ্টা করছি মানবিক গুণে মানুষ হওয়ার জন্য। তবে মানুষ হওয়া সহজ নারে ভাই । চেষ্টা চালিয়ে যাচ্ছি, এই আর কি ।

 2 years ago 

আসলে কিছু কিছু ছোট ঘটনা থেকে অনেক কিছুই শিক্ষা নেয়ার আছে। হতে পারে এই ঘটনাটি অনেকের কাছে তুচ্ছ কিন্তু আমার কাছে বিশাল ব্যাপার মনে হয়েছে।বয়স্ক মহিলাটিকে আপনি স্বস্তি দেয়ার জন্য যেই বুদ্ধি খাটিয়েছেন আসলে এভাবে অনেকে হয়তো স্বাভাবিকভাবে করতে পারত না। যদি আপনি এই মহিলাটিকে একটু স্বস্তি দেয়ার জন্য দোকানদারের সাথে বিশৃংখলা সৃষ্টি করতেন তাহলে বরং সেখানে খারাপ ঘটনা সৃষ্টি হতো।বেশ ভালো লেগেছে ঘটনাটি। আসলে আমাদের সকলেরই উচিত প্রত্যেকটি মানুষের ব্যাপারে মানবিক হয়ে ওঠা ।

 2 years ago 

অবস্থা বুঝে ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করেছি । তবে এর থেকে আমার আর কিছুই করার ছিল না ।

 2 years ago 

দোকান কি মাগনা খুলেছি , যে এসে যা চাবে তাকে তাই করতে দিতে হবে।

ভাইয়া,আপনার পুরোটা পোস্ট পড়েছি তবে এই লেখাটি পড়ে সত্যিই খুব খারাপ লেগেছে। আমরা উপরে মানুষ আছি ঠিকই কিন্তু আমাদের মনের মধ্যে মনুষ্যত্ব বলতে কিছু নেই। আর এখন গরীব মানুষকে মানুষ মনে করেনা। একটু বাতাস খাওয়ার জন্য অনুরোধ করার পরেও তার কথায় গুরুত্ব দিচ্ছে না। দোকানের সামনে ফ্যান লাগিয়ে রেখেছে কাস্টমারে বাতাস খাওয়ার জন্য কিন্তু এই মহিলাটি একটু বাতাস গায়ে লাগাবে তাও উনার সমস্যা হচ্ছে। জগ কিনার কথা বলে আপনি মহিলাটার খুবই উপকার করেছেন। ভাইয়া, সত্যি কথা বলতে কি আপনার মন-মানসিকতা মতো মানুষ এখন খুঁজে পাওয়া খুবই কঠিন। ধন্যবাদ ভাইয়া।। ঈদ মোবারক

 2 years ago 

সমসাময়িক ব্যাপার গুলো যখন ঘটে আশেপাশে, তখন লিখতে বাধ্য হয়ে যাই । কারণ আশেপাশেই এই সবই চলছে ।

 2 years ago 

আসলে আমাদের বিবেকগুলো দিনদিন মরে যাচ্ছে।তার মাঝেও আপনার এসব কাজে মুগ্ধ হই।

 2 years ago 

চেষ্টা চলছে মানবিক গুণে মানুষ হওয়ার জন্য । দেখি কি হয় সামনে ।

 2 years ago 

ঈদ মোবারক ভাইয়া। আসলে আমাদের সমাজে এমন মানুষ এখন এভেলেবেল। বলতে গেলে তাদের মধ্যে কোন মানবিকতা কাজ করে না। মহিলাটির জন্য সত্যিই খুব কষ্ট লাগলো। কিন্তু আপনি যে এত বুদ্ধি করে মহিলাটিকে বাতাস খাওয়ার সুযোগ করে দিয়েছেন সত্যিই ভীষণ ভালো লাগলো। আসলে আমাদের এরকম ঝগড়া না করে বুদ্ধিমানের কাজ করাই ভালো।

 2 years ago 

আশেপাশে আর যাই দেখি , তবে মানুষ খুবই কম চোখে পড়ে ।সবগুলোর মাঝে যেন একটা পশুত্বপূর্ণ মনোভাব দেখি । এসবের মাঝে মানুষ খুঁজে পাওয়া খুব মুশকিল ।

 2 years ago 

আপনার জন্য অন্তর থেকে ভালোবাসা রইলো ভাই। বেঁচে থাকুক আপনার এই সুন্দর মানসিকতা। সবার মধ্যেই সঞ্চারিত হোক মানবিকতা, অন্যের প্রতি ভালোবাসা। ঈদ মোবারক

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই । আপনার মন্তব্য আমাকে বারবার অনুপ্রাণিত করে ।

 2 years ago 

বিবেক মনুষ্যত্ববোধ এই জিনিসগুলো এখনকার যুগে কেবোল মুখেই শোভা পায়🙂ভেতর থেকে,মানুষের অন্তর থেকে এগুলো হারিয়ে গেছে সে অনেক আগেই।
খুব ভালো কাজ করেছেন ভাই,ইনশাল্লাহ আল্লাহ আপনার এই কাজের প্রতিদান দেবে 🌺
ভালোবাসা নিয়েন 💜

 2 years ago 

প্রতিদানের আশায়, কোন কিছু করিনা । চেষ্টা করি নিজের জায়গা থেকে, সাবলীল ভাবে নিজের মত করে কাজ করে যাওয়ার জন্য ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65