সাড়া দিয়েছি তোমাদের ডাকে || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

যেখানে আমার ব্যস্ততা থাকে ঠিক সেখানেই আমার মাঝে মাঝে সুখ খুঁজে নিতে ইচ্ছা করে । কারণ ব্যস্ততাই জীবন আর আমি মনেকরি, এসব হচ্ছে জীবনের একটা অংশ । যাইহোক বেশ কয়েক দিন তীব্র গরমের পরে , অবশেষে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস পরেছে আজ প্রকৃতির মাঝে ।

20200812_163729-01.jpeg

প্রকৃতি আজ নব রূপে সেজেছে। এই মেঘলা আবহাওয়া যখন ফুরফুরে বাতাসের মাঝ দিয়ে আমাদের ছোট্ট গাড়িটা ধীর গতিতে এগিয়ে যাচ্ছিলো, ঠিক তখনই দমকা হাওয়া বারবার আমার শরীরে লাগছিল । এ যেন একটা অদ্ভুত শিহরণ । আজ আর ভ্যাপসা গরম লাগছে না । শরীরটা আর ঘামছে না । ফুরফুরে বাতাসে মনে একদম চাঙ্গা প্রশান্তি কাজ করছে ।

20200812_160812-01.jpeg

এমন আবহাওয়ায় অন্যদের মনের অবস্থা কেমন হয় তা আমার জানা নেই । তবে আমার মন চাচ্ছিল যদি আমি পাখি হতে পারতাম, হয়তো ডানা মেলে উড়ে যেতাম ঐ মেঘলা আকাশের বুকে । নিজেকে অনেকটা উজার করে দিতাম প্রাণবন্ত হওয়ায় । আমি সুখ খুঁজে নিতাম খানিকটা সময় ডানা ঝাপটে ঐ মেঘলা আকাশের বুকে ।

20200812_160753-01.jpeg

যারা প্রকৃতিকে ভালোবাসে, আমি নিঃসন্দেহে বলে দিতে পারি তাদের কাছে এমন সৌন্দর্য হতে পারে অনেকটা কাল্পনিক, অনেকটা স্বর্গীয় এবং অনেকটা দৃষ্টিনন্দন । যাইহোক সিএনজির পাশের সিটের বসে যখন বারবার বাতাসের মাঝে হাত বের করছিলাম এবং একটু বাতাসের সঙ্গে দোল খাওয়ানোর চেষ্টা করছিলাম , তখন একদম যেন ছেলেবেলায় বারবার ফিরে যাচ্ছিলাম ।

20200812_160803-01.jpeg

একটু পরেই বৃষ্টি নামবে তা হয়তো আবহাওয়া দেখেই বোঝা যাচ্ছে । তবে বৃষ্টি নামার আগ মুহূর্তে যে হালকা বাতাস বয় সেইরকম একটা বাতাস বইছে । বেশ ভালই লাগছে, গাড়ি ছুটে যাচ্ছে তার নিজস্ব গতিতে । আমাকে যেতে হবে আমার আপন গন্তব্যে । যেখানে গিয়ে আমাকে আমার কর্মের জন্য ব্যস্ত থাকতে হবে খানিকটা সময় ।

20200812_160808-01.jpeg

তবে এমন পরিবেশে প্রকৃতি যেখানে আজকে একদম নির্মল ও ঠান্ডা , তখন মনে হচ্ছে যদি আজকে এরকম পরিবেশে আরো খানিকটা সময় ঘুরে বেড়ানো যেত, যদি কর্মের পিছুটান আজ না থাকতো , তাহলে মনে হয় মন্দ হতো না । তাহলে আরো অনেকটা সময় উপভোগ করা যেতো এই পরিবেশটা ।

20200812_160804-01.jpeg

আমি বড্ড বেরসিক স্বভাবের মানুষ । নিজের মাঝে রসিকতা নেই বললেই চলে । তবে আবার মাঝে মাঝে হুটহাট উদাসীন হয়ে যাই । তাই সিএনজির ড্রাইভারকে বলেই ফেললাম , আজ আমার কোনো তাড়া নেই । আজ আমার কর্মের জন্য কোনো পিছুটান নেই , তুমি আমাকে নিয়ে ঘুরে বেড়াবে কি ! আমি তোমার বাহনে চড়ে ঘুরে বেড়াতে চাই আরও খানিকটা সময় । আমি এই মুহূর্তটাকে প্রকৃতিকে উপভোগ করতে চাই ।

অতঃপর কর্মস্থলের রিসিপশনিস্ট কে ফোন দিয়ে বললাম আজ আমি আর যাচ্ছি না । তুমি সামলে নিয়ে ঐ দিকটায় । অতঃপর ফোনটা বন্ধ করে রেখে , তারপর বারবার চেষ্টা করছিলাম পাশের সিট থেকে মাথা ও হাত-পা বের করার জন্য । মুখে যখন জোরে জোরে বাতাস লাগছিল তখন মনে হচ্ছিল একটা অনাবিল প্রশান্তি ভিতর কাজ করছে ।

20200812_161005-01.jpeg

ঘন্টাখানেক যখন সবুঝ প্রকৃতির মাঝে পিচঢালা রাস্তায় , মৃদু গতিতে সিএনজিতে চড়ে ঘুরছিলাম । তখন হয়তো বারবার ভাবছিলাম কেন জীবনানন্দ দাশ প্রকৃতিকে ভালবেসে এত সুন্দর কবিতা রচনা করে গিয়েছিলেন। হয়তো আমি জীবনানন্দ দাস নই , তবে স্বল্প সময়ের জন্য সেইরকম চিন্তাভাবনা মাথায় এমনিতেই চলে আসছিল । কারণ এমন সময় গুলো তো আর বারবার আসবে না । তাই যে সময়টা সামনে এসেছে এবং যে সৌন্দর্যটা উপভোগ করছি, সেটা নিয়ে যদি কল্পনার জগতে কিছু একটা স্মৃতিচারণ করতে পারি , তাহলে সেটা নেহাতই কম হবে না ।

20200812_160821-01.jpeg

এই যে হিমেল হাওয়া, সবুজ প্রকৃতি ও মেঘলা আকাশ , তোমাদেরকে সাক্ষী রেখে গেলাম, আমি এসেছিলাম তোমাদের মাঝে খানিকটা সময়ের জন্য , তোমাদের সৌন্দর্য্যকে উপভোগ করার জন্য ।আমি কৃতজ্ঞ, কারণ তোমাদের ডাকে আমি সাড়া দিয়েছি । তোমরা আমাকে সত্যিই উজাড় করে দিয়েছো, নিজেদের মতো করে ।।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

গ্রাম বাংলার প্রকৃতি নিয়ে আপনার যে উপলব্ধি তা সত্যিই প্রশংসনীয়।সত্যি কথা বলতে এই গ্রাম বাংলার প্রকৃতি আমার কাছে খুব পছন্দের আমি খুব উপভোগ করি।আমি খুব ভ্রমণপিয়াসু মানুষ গমন করতে খুব ভাল লাগে প্রকৃতির সৌন্দর্য খুব ভালো ভাবে আঁকড়ে ধরে থাকতে চাই।

গ্রাম বাংলার প্রকৃতির সৌন্দর্য নিয়ে আপনার চমৎকার লেখাটির আমার হৃদয়ে নাড়া দিয়েছে ব্যাপকভাবে ধন্যবাদ ভাইয়া♥♥

 2 years ago 

এই যে হিমেল হাওয়া, সবুজ প্রকৃতি ও মেঘলা আকাশ।

কি দারুণ প্রকৃতি,দেখলেই চোখ জুড়িয়ে যাচ্ছে।

 2 years ago 

সহমত আপু । আসলেই অন্যরকম একটা অনুভূতির সঞ্চারণ হয় ।

 2 years ago 

যাইহোক সিএনজির পাশের সিটের বসে যখন বারবার বাতাসের মাঝে হাত বের করছিলাম এবং একটু বাতাসের সঙ্গে দোল খাওয়ানোর চেষ্টা করছিলাম , তখন একদম যেন ছেলেবেলায় বারবার ফিরে যাচ্ছিলাম ।

ভাই আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আপনি সেই ছোটবেলার দৃশ্য আমাকে মনে করে দিয়েছেন আসলে ছোটবেলা যখন বাবা মার সাথে সিএনজিতে যেতাম তখন সিএনজির ভিতরে থেকে হাত বাড়িয়ে দিতাম। আজকে আপনার এই পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে জীবনন্দদাস কেন প্রকৃতিকে ভালবেসে এত সুন্দর সুন্দর কবিতা লিখেছে আজকে আপনার পোষ্টটি পড়ে তা ভালোভাবে বুঝতে পারলাম। আসলে প্রকৃতির প্রেম মানুষকে মুগ্ধ করে তোলে। এই সবুজ প্রকৃতি ও পরিবেশের মধ্যে ভ্রমণ আপনি আপনার কর্মস্থলে না গিয়ে এই সুন্দর প্রকৃতি ও পরিবেশের মধ্যে ভ্রমণ করেছেন।আপনার অনেক আনন্দময় সময় কেটেছে এবং প্রকৃতির প্রেমে আমি মুগ্ধ হয়েছিলেন। শুভকামনা রইল আপনার জন্য এবং আপনার সুস্থতা কামনা করছি।

 2 years ago 

হুটহাট প্রকৃতির মাঝে মিশে যেতে ভালোই লাগে ভাই , তাই চেষ্টা করেছি নিজের চিন্তাভাবনা তুলে ধরার জন্য।

 2 years ago 

আজ আমার কর্মের জন্য কোনো পিছুটান নেই , তুমি আমাকে নিয়ে ঘুরে বেড়াবে কি ! আমি তোমার বাহনে চড়ে ঘুরে বেড়াতে চাই আরও খানিকটা সময় । আমি এই মুহূর্তটাকে প্রকৃতিকে উপভোগ করতে চাই ।

মাঝে মাঝে প্রকৃতি এমন নতুন রূপে সেজে উঠে যখন প্রকৃতির মাঝে আমরা নিজেকে হারিয়ে ফেলি। যেমনটা আপনি আপনার সব পিছুটান ভুলে গিয়ে প্রকৃতির মাঝে নিজেকে হারিয়ে ফেলেছিলেন। সত্যি কথা বলতে প্রকৃতির সেই মৃদুমন্দ বাতাস এবং নির্মল হাওয়া গায়ে মাখলে হৃদয়ে প্রশান্তি চলে আসে। আপনার লেখাগুলো যখন পড়েছিলাম তখন মনে হয় যেন আমিও সেই প্রকৃতির সৌন্দর্য উপভোগ করছি। অনেক সুন্দর করে আপনি আপনার অনুভূতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলেই হুট করে নির্মল পরিবেশে হারিয়ে গিয়েছিলাম আপু ।ভালোই লেগেছিল পরিবেশটা ।

 2 years ago 

এই যে হিমেল হাওয়া, সবুজ প্রকৃতি ও মেঘলা আকাশ , তোমাদেরকে সাক্ষী রেখে গেলাম, আমি এসেছিলাম তোমাদের মাঝে খানিকটা সময়ের জন্য , তোমাদের সৌন্দর্য্যকে উপভোগ করার জন্য ।

ভাইয়া আপনার এই লেখার মাঝে যেন নিজেকে হারিয়ে ফেলেছিলাম। হিমেল হাওয়া, সবুজ প্রকৃতি ও মেঘলা আকাশ সবকিছুই আমার অনেক প্রিয়। মেঘলা আকাশ দেখতে আমার অনেক ভালো লাগে। আর সাথে যখন হিমেল হাওয়া বয় তখন মন উতলা হয়ে যায়। মন চায় হিমেল হাওয়ার মাঝে নিজেকে হারিয়ে ফেলতে। আপনি যখন এই সুন্দর মুহূর্ত কাটিয়েছেন তখন অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করেছেন। আপনার লেখাগুলো পড়ে আমারও মন চাচ্ছে সেই হিমেল হাওয়ার মাঝে নিজেকে হারিয়ে ফেলতে। খুবই ভালো লাগলো ভাইয়া আপনার লেখাগুলো পড়ে। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ❤️❤️❤️❤️

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই। এমন পরিবেশে আসলেই মনটা ব্যাকুল হয়ে যায় ।

 2 years ago 

চৈত্রের তীব্র গরমের পরে হঠাৎ যখন বৃষ্টি নামে তখন সত্যিই পরিবেশের সঙ্গে সঙ্গে মনটাও স্নিগ্ধ হয়ে যায়। আমি ভেবেছিলাম এমন অনুভূতি পাগল মানুষ খুব কমই আছে। যখন দেখলাম আপনি কর্মস্থলে যাওয়া বাদ দিয়ে সিএনজি নিয়ে ঘুরতে বের হলেন। বুঝতে পারলাম আপনি কেমন মানুষ। ভাষায় এই অনুভূতি আসলে প্রকাশ করা সত্যিই অনেক মুশকিল। ধন্যবাদ ভাই। প্রকৃতির মতোই সজীব থাকুক সবসময় আপনার মন। এই প্রত্যাশা রইল

 2 years ago 

মাঝে মাঝে একটু মনের খোরাক মেটায় ভাই। আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি । ভালোবাসা রইল।

 2 years ago 

তখন হয়তো বারবার ভাবছিলাম কেন জীবনানন্দ দাশ প্রকৃতিকে ভালবেসে এত সুন্দর কবিতা রচনা করে গিয়েছিলেন। হয়তো আমি জীবনানন্দ দাস নই , তবে স্বল্প সময়ের জন্য সেইরকম চিন্তাভাবনা মাথায় এমনিতেই চলে আসছিল । কারণ এমন সময় গুলো তো আর বারবার আসবে না ।

ভাইয়া আজকে আপনার পোস্টে আমি কি মন্তব্য করবো বুঝে উঠতে পারছি না। কারন আপনার পোস্টের প্রতিটি কথা এতোটা সুন্দর হয়েছে যা বলার বাহিরে। আপনার পোস্ট পড়ে আমার মন ও উতালা হয়ে গেল৷ অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমি চেষ্টা করেছি এইরকম পরিবেশে সময় কাটানোর জন্য। বেশ ভালই ছিল সময়টা ।

 2 years ago 

আমি জীবনানন্দ দাশের অনেক কবিতা পড়েছি। উনার যাবতীয় কবিতা আমার গ্রাম বাংলা কে কেন্দ্র করে। আপনি আজকে ঘুরতে যেয়ে তাকে স্মরণ করেছেন এবং বুঝতে পেরেছেন গ্রাম বাংলার প্রকৃতির । এর জন্য আমার খুবই ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য ভাই । শুভেচ্ছা রইল।

 2 years ago 
ভাই আপনার পোস্টটা যখন পড়ছিলাম, আপনার জায়গায় নিজেকে অনুভব করছিলাম।

মুখে যখন জোরে জোরে বাতাস লাগছিল তখন মনে হচ্ছিল একটা অনাবিল প্রশান্তি ভিতর কাজ করছে ।

এই রকম প্রশান্তি অনেক দিন হয় পাই না। গ্রামের রাস্তায় এই প্রশান্তি পাওয়া যায়। ঢাকার মতো জ্যামের শহরে কোনো প্রশান্তি নেই।
কাজকে ছুটি দিয়ে ঘুরে বেড়ানোর বিষয়টা আমার কাছে খুবই ভালো লেগেছে। রিফ্রেশমেন্ট ছাড়া কোনো কাজেই মনোযোগ আসে না। ভালো লাগছে ভাই আজকের লেখা। আমারও মাঝে মাঝে প্রকৃতির মাঝে মিশে যেতে ইচ্ছে করে।
 2 years ago 

অসাধারণ ছিল ভাই আপনার লেখা কনটেন্টটি।আমারও মাঝে মাঝে হারিয়ে যেতে ইচ্ছে করে সবুজ প্রকৃতির মাঝে।মন চায় বাস্তব জগতের কর্ম ব্যস্ততা কাটিয়ে পাখি হয়ে উড়ে যাই, নীল আকাশে।এমন সুন্দর একটি দিনে কর্ম থেকে ছুটি নিয়ে সুন্দর একটি দিন উপভোগ করেছেন।শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 59944.92
ETH 2307.28
USDT 1.00
SBD 2.48