ব্রেন ওয়াশ ||@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

20211020_192515.jpg
যাইহোক আমি কোন রাজনৈতিক বিষয় নিয়েও আলোচনা করব না, তবে আমি আমার ব্যক্তিগত কিছু মন্তব্য তুলে ধরার চেষ্টা করব । যেটা অনেকটা আমি মনে করি যে, সাধারণ লোকজনের কিছুটা হলেও জানা দরকার এবং বোঝা দরকার ।কারণ তাদের সচেতনতা ও সুবুদ্ধি তাদের নিজেদের সুযোগ সুবিধার ও নিরাপত্তার জন্য পাথেয় হিসেবে কাজ করতে পারে।

যদিও ব্যাপার গুলো এখন সর্বত্র, সেই শহর এলাকা থেকে সেই গ্রামীণ অঞ্চল সর্বত্রই এখন ব্যাপার গুলো ছড়িয়ে ছিটিয়ে আছে জালের মত। তবে আমি মনে করি প্রতিটি জায়গাতেই ব্রেনওয়াশ হচ্ছে সাধারণ মানুষ গুলোর কোন না কোন ভাবেই। প্রতিনিয়ত কিছু না কিছু সাধারণ মানুষের ভিতরে ত্রুটিগুলো থেকে যাচ্ছে, হয়তো সেটা প্রলোভন বা অহেতুক আশার কাল্পনিক চিন্তা থেকে ।

20211020_192320.jpg

রাত তখন আনুমানিক সাড়ে আটটার মত হবে, গ্রামের চেম্বার থেকে কেবল বের হয়েছি এবং গাড়ির জন্য অপেক্ষা করছি শহরের বাসায় ফিরব এইজন্য। দেখলাম কিছুটা জটলা পেকে আছে রাস্তার পাশেই, একটা লোক মাঝ থেকে দাঁড়িয়ে আঙ্গুল উঁচিয়ে শুধুমাত্র কথার নিত্য চালিয়ে যাচ্ছে বিষয়টা আমার হুট করে নজর কেড়ে নিল । আমি বুঝতে পারলাম, যে ভদ্রলোক আঙ্গুল নাচিয়ে নাচিয়ে কথা বলছে সেই লোকটা হয়তো নির্বাচনী প্রচারণা করছে, কারণ সামনে নির্বাচন। যাইহোক এইজন্য কথার মন্ত্রগুলো সে ছড়িয়ে দিচ্ছে সাধারণ কিছু মানুষের মধ্যে ।

20 থেকে 30 কাপ লাল চা অলরেডি সেখানে বন্টন হয়ে গিয়েছে, আমাকেও যদিও বলেছিল লাল চা খাওয়ার জন্য। তবে বাবা আমার বাহিরের খাবারের প্রতি অনেকটা এলার্জি আছে, এজন্যই আমি কিছুটা পরিহার করে গেলাম সেটা। তবে ব্যাপার গুলো আমার কানে আসছিলো, অমুক সুবিধা দেব, আমি এটাকে সেটা বানাবো, ওটাকে সেটা বানাবো, এইসব কথার মন্ত্র শুনতে শুনতে আমি অবশেষে নিজেকে কিছুটা স্থির করে ফেললাম ।

20211020_192313.jpg

যেহেতু গ্রামীণ অঞ্চল এই লোক গুলো সারাদিন ক্ষেতে খামারে কাজ করেছে, কই দিন শেষে এসে একটু বাজারে মনের আনন্দ করে বন্ধু-বান্ধবের সঙ্গে দেখা করবে কিন্তু তা নয়, গ্রামীণ লোক গুলো চা খাওয়ার লোভে সেই জায়গাটায় একদম জটলা পেকে বসে আছে এবং সেই মন্ত্র করা কথাগুলো শুনছে একদম চুপচাপ এবং মাঝে মাঝেই বলে উঠছে ,জ্বি ভাই জ্বি ভাই ।অদ্ভুত লাগলো ব্যাপারটা আমার কাছে । এরা নিজের বিবেক ও বুদ্ধিকে একটুর জন্যও খাটানোর চেষ্টা করছে না, অহেতুক কাল্পনিক মন্ত্র গুলো শুনে তারা মাঝে মাঝে সমস্বরে গর্জে করে উঠলো, আমার ভাই তোমার ভাই অমুক ভাই তমুক ভাই।

দেখেন আমি যেটা বলতে চাচ্ছি, সেটা হচ্ছে আমি আপনি সবাই সাধারণ মানুষ, আমার আপনার ভোটের যে মূল্যটা আছে তা সঠিক এবং সৎ প্রার্থীকে দেওয়ার চেষ্টা করুন। এই প্রচারণা, প্ররোচনা ও কথার নৃত্য ও মন্ত্রে সাময়িকভাবে না ভুলে, ভবিষ্যত নিয়ে চিন্তা করুন । সিদ্ধান্ত আপনার, দায়িত্ব কিন্তু আপনার।

Sort:  
 3 years ago 

হাহা,,,আসলে এগুলো দেখলে হাসি আসে কারন হচ্ছে এই মানুষ গুলো সামনে বসে থাকা সুস্থ সবল মানুষ গুলোর মাথার ব্রেনওয়াশ করার নামে ব্রেন চুরি করছে। আর এই মানুষ গুলো বসে বসে সেটা মেনে নিচ্ছে। দিন দুপুর বেলা এতো গুলো মিত্থা কথা আমাদের সাথে ওরা বলেই যাচ্ছে, কিন্তু আমরা কিছুই করতে পারছি না। কারন ওই যে ব্রেনওয়াশ নামে চুরি হয়ে যাচ্ছে।
অনেক ধন্যবাদ ভাইয়া সত্যি কিছু কথা আমাদের সাথে তুলে ধরার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 3 years ago 

সময় উপযোগী লেখনি।

আর আজকে তাইতো এই দেশ দুর্নীতি তে ভরা।যেই লোক গুলো চায়ের সাথে তাদের কথা গুলও গিলে খাচ্ছে কয়েকদিন পর দেখবেন তারাই ওই দুর্নীতিবাজ দের ব্লেম দিচ্ছে। কবে যে এদের মানবিক গুন গুলো সজাগ হবে।নাকি দেশ টা রসাতলে যাওয়ার পর আল্লায় জানে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি একেবারে উচিত কথা লিখেছেন। আমাদের মত সাধারণ মানুষকে সামরিক প্রতিশ্রুতিতে ভুলে গেলে চলবেনা, ভবিষ্যতের কথা মাথায় রেখে ভবিষ্যতের কথা চিন্তা করে সৎ ও আদর্শ ব্যক্তি কে নির্বাচন করতে হবে। এখন ভোটের সময় অনেকেই ব্রেন ওয়াশ করতে চলে আসবে । এলাকার মানুষকে সাধারণ জনগণকে লোভ দেখিয়ে তাদের ভোট নেওয়ার চেষ্টা করবে। কিন্তু জনসাধারণকে অনেক বেশি সতর্ক থাকতে হবে এবং তাদের নিজের জ্ঞান ও বুদ্ধি কাজে লাগিয়ে সৎ ও আদর্শ ব্যক্তিকেই নির্বাচন করতে হবে , তবেই আমাদের দেশ সুন্দরভাবে গড়ে উঠবে। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে একটি গণসচেতনা মুলক গুরুত্বপূর্ণ পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি আপনার কথাগুলোর মাধ্যমে সমাজের বাস্তব চিত্রগুলো তুলে ধরেছেন। আজকালকার সমাজের মানুষগুলো অনেক পাল্টে যাচ্ছে। শুধুমাত্র নিজেদের স্বার্থের জন্য নিজের ভিতর লুকিয়ে রাখা মনুষত্ববোধগুলো হারিয়ে ফেলছে। গ্রামের সহজ সরল মানুষ গুলো আজ কেন জানি লোভে পড়ে জটিল হয়ে যাচ্ছে। তারা এটা বুঝতে পারছে না যে অন্য কেউ শুধুমাত্র অল্প কিছু অর্থ খরচ করে তার উদ্দেশ্য হাসিল করছে। যখন তাদের উদ্দেশ্য হাসিল হয়ে যাবে তখন তাদেরকে আর খুঁজেই পাওয়া যাবে না এটাই বাস্তব কথা। এই কথাগুলো যারা না বুঝেই সেসব স্বার্থপর মানুষদের পিছে ছুটে চলেছে তারা একদিন ঠিকই ঠকে যাবে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি বিষয় আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

গ্রামের এক বাস্তব বিষয় তুলে ধরেছেন।আমি নিজেও আমাদের গ্রামের মোরের দোকান গুলোতে এই জিনিস্টা লক্ষ্য করেছি।দুই কাপ চা এর বিনিময়ে ভোট দেওয়ার কথা আবার গত নির্বাচনে আমাদের পাশের এলাকায় এক দারুন ঘটনাও হয়েছিল।মহিলাদের জন্য একটি ভোটের বিনিময়ে শারি দিয়েছিল।কোথায় আমাদের ভোটাধিকার। আমরা এখন যোগ্য পার্থি কে মুল্যয়ন করিনা। যারা অযগ্য তাদের কেই সমাজ সিকৃত সরুপ নেতা বানায়।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

এটাই হয় ভাইয়া। এতোগুলো এতোগুলো প্রতিশ্রুতি দেয় আর যখন তাদের কাজ হাসিল হয়ে যায় তখন তাদের দেখা পাওয়া মুশকিল হয়ে যায়। তখন তারা থাকে অন্য দেশের ট্যুরে আর নিজের পকেটে পূর্ণ করতেই। জিনিসটা জাস্ট সত্যিই খুবই দুঃখজনক আমাদের সবার জন্য কারণ ওরা ব্রেইনওয়াস এমনভাবে করে যে মানুষ নিজের ক্ষতি করবে কিন্তু তাও তাদের সাপোর্ট করে যাবে। আর তারা এদিকে আঙ্গুল ফুলে কলাগাছ হবে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

এরা নিজের বিবেক ও বুদ্ধিকে একটুর জন্যও খাটানোর চেষ্টা করছে না, অহেতুক কাল্পনিক মন্ত্র গুলো শুনে তারা মাঝে মাঝে সমস্বরে গর্জে করে উঠলো, আমার ভাই তোমার ভাই অমুক ভাই তমুক ভাই।

হ্যাঁ ভাইয়া আমাদের এখানেও। বাস্তবে যেটা চলছে মানুষকে টাকা দিয়ে কিনে নেয়ার মত অবস্থা। প্রথমে সবাই বলে যে আমি ভোটে নির্বাচনে জয়লাভ করলে টিউবওয়েল লাগিয়ে দেবো। সর্ব জায়গায় রাস্তা ভালো করে দেবো। তারপরও কোটি কোটি টাকা লুট করে নেয়।কোন কাজই করেনা। পরে চিনতেই পারে না। কিন্তু ভোটের সময় হাত মেলান। চা খাওয়াতে দেয়াতে ফাস্ট।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাই, এখনকার নির্বাচনের বাস্তব চিত্র এটাই সহজ সরল মানুষগুলোকে ব্রেনওয়াশ করে নির্বাচনে জেতার জন্য বিভিন্ন প্রলোভন দেখায়। গ্রামের সহজ সরল মানুষ গুলো তাদের প্রলোভনে পড়ে আসল প্রার্থী যারা তাদেরকে মূল্যায়ন না, করে প্রলোভন দেখানো প্রার্থীদের পিছনে পড়ে থাকে।যার ফলে আমাদের সমাজে উন্নয়ন থেকে অনুন্নয়ন হচ্ছে বেশি। গ্রামের সহজ সরল মানুষ গুলোই বা কি করবে? তাদের ব্রেন এমন ভাবে ওয়াশ করছে তারা কিছু বুঝে উঠছে না। নির্বাচন যখন আসে আমাদের দেশের চিত্রটাই একদম অন্যরকম হয়ে যায়। সব প্রার্থীই বড় বড় আশা-ভরসা দেয় জনগণকে।যখন নির্বাচন শেষ হয়ে যায় তখন ঐ আশা-ভরসার বিন্দুমাত্র মনে থাকে না তাদের। ধন্যবাদ ভাইয়া, খুবই সুন্দর একটি লেখা আমাদের সাথে শেয়ার করেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

সুন্দর একটি পোস্ট করেছেন ভাই। আমার আব্বা নির্বাচন করছে ভাই সামনে মাসের ২৮ তারিখে ভোট দোয়া কইরেন ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62702.02
ETH 2572.25
USDT 1.00
SBD 2.75