মানবিক গুনে মানুষ হওয়ার চেষ্টা করছি || @shy-fox 10%beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

এমনিতেই ভীষণ ব্যস্ততা পূর্ণ সময় যাচ্ছে, তার ভিতরে একদম চেম্বার এবং সঙ্গে বাসার টুকটাক কেনাকাটা তো চলছেই ।ঠিকঠাক মতো ঘুম হচ্ছে না এবং সবকিছু মিলিয়ে জীবনটা পুরো এক সপ্তাহ ধরে এলোমেলো হয়ে গিয়েছে । সত্যি বলতে কি, একটা জায়গা থেকে যখন আর একটা জায়গায় মোটামুটি পরিবার নিয়ে শিফট হতে হয়, তখন সেটা অনেকটাই কষ্ট দায়ক হয়ে যায়। আর আমি মনে করি যারা , এই রকম অবস্থার ভিতর দিয়ে সময় পার করেছেন, তারা আমার কষ্টটা একটু হলেও বুঝতে পারছেন।

IMG_20211018_141909.jpg

সকালবেলা চেম্বারে এসেই মোটামুটি ব্যাগটা রেখে, দুটো রোগী দেখে । অবশেষে গেলাম পর্দার দোকানে কারণ গতকাল যেখান থেকে পর্দা কিনেছি, সেখান থেকে দুটো পর্দার অবস্থা একটু সমস্যা ছিল । যাইহোক সেটা কেনার সময় দেখি নি, বাসায় এসে লাগানোর সময় দেখেছি। অবশেষে পর্দার দোকানে গিয়ে কাজ সেরে ,মোটামুটি মানসিকভাবে চিন্তা করছিলাম যে, বাসার জন্য কিছু প্লাস্টিকের ডাস্টবিন কেনা দরকার, এই ভেবে প্লাস্টিকের দোকানে চলে গেলাম । কারণ ডাস্টবিন খুব জরুরী বাসার জন্য ।

পর্দার দোকান থেকে খুব কাছেই একটা প্লাস্টিকের মালপত্রের দোকান ছিল, মানে প্লাস্টিক পণ্যের শোরুম। সেখানে গেলাম গিয়ে মোটামুটি আমার নিজের পছন্দ অনুযায়ী তিনটা ডাস্টবিন কেনার চেষ্টা করলাম । এতক্ষণ পর্যন্ত সবকিছু ঠিকঠাক চলছিল কিন্তু বিপত্তিটা হয়ে যায় মূলত ডাস্টবিন কিনে যখন টাকা দেবো ঠিক সেই সময়।

IMG_20211018_141915.jpg

যাইহোক পকেট থেকে একটা 500 টাকার নোট বের করে দিলাম এবং দোকানদারের সঙ্গে একটু দামাদামি করার চেষ্টা করলাম । দোকানদার একদম ভালো ভাবেই বললো যে,ভাই ব্যবসা খুব একটা ভালো যাচ্ছে না। তার ভিতরে এখন বেচাবিক্রি কম , অন্য সময় না হয় একটু কম রাখবো । এখন একটু সঠিক দাম নেওয়ার চেষ্টা করি। তো যাইহোক তার কথা শুনে, আমি খুব একটা কথা আর বাড়ালাম না । তাকে বললাম যে , ঠিক আছে আপনার যেটা পণ্যের দাম সেটাই আপনি রাখুন ।

IMG_20211018_141920_1.jpg

আমি জানি না , বেচারা কি চিন্তার মধ্যে ছিল বা কি অবস্থার ভিতর তার দিন যাচ্ছে ! এটা আমার সত্যিই জানা নেই। তবে তার মনে হয়,কোন এক জায়গায় একটু ভুল হয়েছে । যেটা আমি বুঝতে পেরেছি এবং তাকে সংশোধন করে দেওয়ার চেষ্টা করেছি। বেচারা ভেবেছে যে আমি তাকে 1000 টাকার নোট দিয়েছে কিন্তু সেটা ভেবেই সে আমাকে 700 টাকা ফেরত দিচ্ছে। আসলে মূলত আমি ফেরত পাব 200 টাকা। কারণ আমার পণ্যের দাম ছিল 300 টাকা আর আমি তাকে দিয়েছিলাম 500 টাকা ।

সে যখন আমাকে টাকাটা ফেরত দিলো এবং 700 টাকা আমি হাতে নিয়ে 30 সেকেন্ডের মত চুপ করে থাকলাম এবং নিজের মানিব্যাগের দিকে আর একবার খেয়াল করলাম। আমি ভাবলাম ,হয়তো আমার ভুলে অতিরিক্ত 500 টাকার মনেহয় আর একটি চলে গিয়েছে কিন্তু না আমার মানিব্যাগে যে টাকা ছিল ,তা ঠিক মতই আছে। তখন আমি তাকে বললাম ভাই, আপনি আমাকে অতিরিক্ত 500 টাকা দিয়েছেন । মানে সে ভেবেছিল, আমি তাকে 1000 টাকার নোট দিয়েছি। সে ওইটা ভেবেই আমাকে 700 টাকা ফেরত দিয়েছে ।

IMG_20211018_142237.jpg

যাইহোক আমি যখন তাকে সম্পূর্ণ ব্যাপারটা খুলে বললাম ,তখন সে যে অনুভুতিটা আমার সঙ্গে শেয়ার করেছে। সেটা অনেকটা আবেগপ্রবণ, কারণ আমি তার চোখের দিকে তাকাতে পারছিলাম না। কারন ওই চোখগুলোতে যেন আনন্দের জল ছল ছল করছে । তবে আর যাই বলুন, আমি একটা আলাদা আত্মতৃপ্তি পেয়েছি তাকে অতিরিক্ত টাকাটা ফেরত দিতে পেরে । অবশেষে বাসার উদ্দেশ্যে রওনা দিয়ে দিলাম রিক্সায় চড়ে ।

Sort:  
 3 years ago 

মানবিক গুণ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ একটি গুণ। কারণ, মানবতা একটি পবিত্র ধর্ম।যেটাকে ছাড়া পৃথিবীর কোনো ধর্মই পরিপূর্ণ হতে পারে না। মানবতার কাছে কোনো ভেদাভেদ নেই। নেই কোনো দম্ভ।সেখানে সবকিছুই সমান মর্যাদায় লালিত হয়।আর এই মানবিক গুণ সহজেই পালন করা দুঃসাধ্য ব্যাপার। একমাত্র তাঁরাই করতে পারে যাঁরা চাঁতকের মতো করে এক ফোঁটা বৃষ্টির জলের জন্য দীর্ঘ সময় ধরে স্রষ্টার কাছে আরাধনা করতে পারে। আপনার আজকের পোস্ট অনেক গুরুত্ববহ।ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

সত্যি ভাইয়া আপনি একটা মহত্ত্বের পরিচয় দিয়েছে। বিশেষ করে বাংলাদেশ হোক আর ভারত হোক যারা পেশায় ডাক্তার তারা এমনিতেই মহৎ হয়। কারণ তারা মানুষের সেবা করতে করতে তাদের পেশা হয়ে যায় মহত্ত্বের। ভাইয়া আপনি দোকানদারকে ভুল ধরিয়ে দিয়েছেন এবং টাকাটা ফেরত দিয়েছেন সেটা বড় কথা নয় সবচেয়ে বড় কথা হলো তাঁর মনে যে একটা বিশ্বাস তৈরি করে দিয়েছেন সেটা সত্যি কাল্পনিক। একজন মানুষ হিসেবে যদি আরেকজন মানুষের উপকারে না আসতে পারি তাহলে সে মনুষ্যত্বের কোন দাম নেই। ভাইয়া আপনি অনেক ঝড়ঝাপ্টার মধ্যে দিন কাটাচ্ছেন। খুব প্রেসারে আছেন এবং কি এত প্রেসার এর মধ্যেও আমাদের সাথে আপনার এই ঘটে যাওয়া গল্প আমাদের সাথে শেয়ার করেছেন। সত্যিই খুবই আনন্দিত আপনার এই মুহূর্তের গল্পটি জাজানতে পেরে। আপনি পেশায় শুধু একজন ডাক্তারই নন আপনি একজন সচেতন মানুষ। সেলুট জানাই আপনাকে ভাইয়া। আপনার ঘটে যাওয়া গল্পটি আমাদের সাথে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আমরা মানুষ তাই আমাদের সবারই উচিত মানবিক মূল্যবোধ ঠিক রাখা। আমাদের উচিত মানবিকতার গুণে গুণান্বিত হওয়া। ভাইয়া আপনি মহৎ একটি কাজ করেছেন। আমরা সবাই যদি আমাদের মানবিক মূল্যবোধ বজায় রাখি তাহলে একদিন আমাদের এই পৃথিবী পাপ মুক্ত হবে। মানুষের প্রতি মানুষের বিশ্বাস ‌‌দৃঢ় হবে। ভাই আপনি সত্যি ভাল মনের একজন মানুষ। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি সত্যিই একজন ভালো মনের মানুষ ভাইয়া। তা আপনার কাজেই প্রমাণিত।
আর দোকানদারের মনের অবস্থাটা ভেবেই কেমন খুশি লাগছে ।
আপনার জন্য মন থেকে দোয়া আসে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আমরা বেশিরভাগ মানুষই নিজের মানবিক গুণ টা ধরে রাখতে পারিনা। দিনের-পর-দিন লোভ আর স্বার্থের কাছে বিক্রি করে দিচ্ছি। আপনি সত্যিই ভাইয়া মানবিকতার পরিচয় দিয়েছেন।
হ্যাঁ ভাইয়া,,,, আমরা আপনার স্বাভাবিক জীবনযাত্রা বুঝতে না পারলেও পোস্টের মাধ্যমে আপনার ইদানিংয়ের ব্যস্ততা গুলো বুঝতে পারছি। এক বাসা থেকে অন্য বাসায় শিফট হওয়াটা যে, কতটা কষ্টকর এক মাত্র যারা এই অবস্থার সম্মুখীন হয় তারাই জানে।
অনেক কষ্টের মধ্যে যাই এই সময় গুলি। অনেক শুভকামনা এবং অনেক দোয়া রইল ভাই আপনার জন্য। ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার পোষ্টটি পড়ে অনেক ভালো লাগলো। মানবতা আজও বেঁচে আছে। এই মানবতার জন্যই আমরা মানুষ। আপনি অনেক মহৎ কাজ করেছেন ভাইয়া। আপনার জায়গায় অন্য কেউ হলে হয়তো টাকাটা ফেরত দিতো না। মাঝে মাঝে আমরা এমন পরিস্থিতির শিকার হই যেখানে মানবতার বড় অভাব দেখা যায়। সবাই যদি আপনার মতন করে চিন্তা করতো তাহলে হয়তো পৃথিবীটা আরো সুন্দর হতো। এই পৃথিবীকে সুন্দর করে সাজাতে আপনার মত মহৎ মানুষের খুবই প্রয়োজন। আমি আপনাকে মন থেকে স্যালুট জানাচ্ছি ভাইয়া। খুবই ভালো একটি কাজ করেছেন আপনি। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আমাকেও একবার এক দোকানদার বেশি টাকা দিয়েছি। পরে টাকাটা ফিরত দেওয়ার পর উনি খুব খুশি হয়েছিল। ধন্যবাদ আপনাকে ভালো থাকুক ভালো মানুষগুলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

ভাই আমি শুধু একটা কথাই বলতে চাই।ওইটা হচ্ছে, আপনিও একজন ভালো মানুষ আর ওই দোকানদারও একজন ভালো মানুষ আর দুইজন ভালো মানুষ একসাথে হলে ওইখানে সব সময় ভাল কাজই হয়। কখনো কোনদিন কোন খারাপ কাজ হয় না। সত্যিই আপনার জন্য আমার মনের মধ্যে সম্মানটা আরো বেশি বেড়ে গেল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62648.12
ETH 2562.87
USDT 1.00
SBD 2.74