জীবন ও ব্যাগ একই সুতোয় গাঁথা || @shy-fox 10%beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

received_967125534144974.jpeg
হয়তো অন্য কারো ভিন্ন রকম, অভিজ্ঞতা থাকতে পারে। তবে আমার অভিজ্ঞতা ,আমার কাছে একটু আলাদা ।তাই চেষ্টা করব ব্যাগের গুরুত্ব আমার জীবনে কতটুকু সেই সম্পর্কে কিছু ধারনা দেয়ার জন্য। আশাকরি আমার পাঠকদের বিষয়টা ভালো লাগবে ।


খুব অতীত যদি আমি মনে করতে চাই, তাহলে মনে হয় কিন্ডারগার্ডেন জীবনের কথা আমি মনে করতে পারব না । তবে প্রাইমারি স্কুল জীবনে যখন আমি উঠেছি, যেদিন আমি প্রথম বাবার সঙ্গে স্কুলে গিয়েছিলাম। সেই যে ব্যাগ আমার কাঁধে উঠেছিল, তারপর থেকে আর আমার কাঁধ থেকে নামেনি। গড়িয়ে গেছে সময়, বেড়ে উঠেছি প্রতিনিয়ত ।প্রাইমারি শেষ করে মাধ্যমিক এবং তারপরে আবার উচ্চমাধ্যমিক, তারপর আবার মেডিকেল কলেজ। সব মিলিয়ে ব্যাগের গুরুত্ব যদি বলতে চাই ,তাহলে জীবনের সঙ্গে পুরোটা সময় ধরে অতপ্রত ভাবে জড়িয়ে ছিল ।
আমার যেন ব্যাগটা একদম নিত্যদিনের সঙ্গী হয়ে ছিল। সেই ছোট থেকেই প্রতিনিয়ত ব্যাগ কাঁধে করে তুলতে তুলতে আমি যেন অভ্যস্ত হয়ে গিয়েছিলাম। কারণ এটাই যে আমার রেগুলার রুটিন ছিল। কত স্মৃতি বয়ে নিয়ে বেরিয়েছি, কত সকল মুহূর্ত জড়িয়ে আছে ব্যাগ গুলোর সঙ্গে। তা আমার কখনোই বলে শেষ করে যাওয়া যাবে না, কারণ সেই জীবন থেকে শুরু করে মেডিকেল কলেজ পর্যন্ত পুরোটা সময় জুড়ে ব্যাগ যেন ছিল আমার পরম বন্ধুর মত। আহা কত অতীত, কত শৈশব, কত স্মৃতি। সব মিলিয়ে একদম যেন পরম মমতা।
PhotoCollage_1630904179530.jpg
সময় গুলো দ্রুত চলে যাচ্ছে। আগে ব্যাগ বাবা কিনে দিত ,এখন আমি নিজেই কিনি । এখন কিনি প্রয়োজনের তাগিদে। প্রয়োজন বলতে পেশাদারিত্বের কারণে। আগে হয়তো পড়াশোনার জন্য ব্যাগ কিনতে হতো, আর এখন কেনা লাগে পেশার স্বার্থে ।
যদিও সময়ের পরিবর্তনে চাহিদা ও মানসিকতার পরিবর্তন অনেকটাই হয়েছে। কারণ আগে ব্যাগে বই থাকতো, আর এখনো বই থাকে । তবে বইয়ের ধরনগুলো অনেকটা পাল্টিয়েছে। আগে কাঁধে ব্যাগ নিতাম আর এখন হাতে করে ব্যাগ নিয়ে ঘুরে বেড়াই । যাইহোক সময়গুলো সত্যিই অনেক আবেগপ্রবণ। তবে যত যাই বলি না কেন, ব্যাগ ছাড়া আমি অচল । কারণ সেই যে প্রাইমারিতে শুরু হয়েছে, এখন পর্যন্ত চলছে পেশাদারিত্বের জীবন। সব মিলিয়ে ব্যাগের সঙ্গে আমার আন্তরিকতা একদম যেন একই সুতোয় গাঁথা।

Sort:  

অনেক সুন্দর এবং বাস্তব একটি পোস্ট করেছেন ভাই।আসলেও ছাত্র জীবনে ব্যাগ আমাদের পরম বন্ধু।বই এবং ব্যাগ দুটোই একসাথে থাকে বই ব্যাগ আর আমি তিনে মলে একটা বন্ধুত্ব তৈরি হয় যেটা শিক্ষা জীবন চলাকালীন বন্ধু হয়েই থাকে।

অনেক সুন্দর লিখেছেন ভাই।অনেক ভালোবাসা ও শ্রদ্ধা রইলো💖💞।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

ঠিক বলছেন ভাই, ছাত্র জীবন থেকে শুরু করে পেশাদারিত্ব জীবন পর্যন্ত ব্যাগের গুরুত্ব অনেক। অনেক সুন্দর এবং বাস্তব একটি পোস্ট শেয়ার করেছেন। অনেক ভালোবাসা ও শ্রদ্ধা রইলো💖

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

সত্যি ভাই একটা বাস্তবতা পোস্ট করেছেন। ব‍্যাগ ছাত্রদের জন‍্য একটা পথ চলার সঙ্গী। আপনি তা সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। এতো সুন্দর একটা পোস্ট আমাদেরকে উপহার দেয়ার জন‍্য ধন‍্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

অনেক বাস্তব এবং চমৎকার পোস্ট। আমার খুব খুব ভালো লাগলো ভাইয়া কনসেপ্ট টা😇।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আমাদের জীবন সঙ্গী হলো ব্যাগ। কারণ, যে কোনো কাজ বা জিনিস বহনের কাজেই আমরা এটা ব্যবহার করি। স্কুক জীবন থেকে এখন পর্যন্ত ব্যাগ হলো আমার জীবন সঙ্গী হয়ে গেছে। আমি পড়াশুনা বাদেও এমনিতে বাইরে গেলেও বেশির ভাগ সময় ব্যাগটা সাথে নিয়ে যায়। কারণ অনেক সময় ব্যাগটা আমার কাজে লাগে।

ভাইয়া অনেক সুন্দর ভাবে আপনে আজকের পোষ্টটাকে উপস্থাপন করেছেন। আপনার জন্য ভালোবাসা এবং শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

সবার জীবনে ব্যাগের গুরুত্বপূর্ণ অপরিসীম। সেই ছোটো থেকে নিতদিনের চলার সাথী।যা আপনি আপনার লেখনিতে খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার নতুন লেখা এই বিষয়টি আমার খুব ভালো লেগেছে ভাইয়া।জীবনের প্রথম থেকে শেষ পর্যন্ত ব্যাগের ভূমিকা অপরিসীম।কারণ সেই বাচ্চা থেকে শুরু করে স্কুল জীবন, চাকুরী জীবন সব জায়গায় যেকোনো ধরনের ব্যাগের ভূমিকা রয়েছে নিত্যসঙ্গী হয়ে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

সময় পরিবর্তনের সাথে সাথে মানুষের মনমানসিকতার কত পরিবর্তন হয়। একসময়ে আমি নিজেও ব‍্যাগের জন্য বাইনা করতাম। ব‍্যাগ না কিনে দিলে স্কুলে যাব না। কিন্তু এই ১২ বছর ব‍্যাগ টানতে টানতে ব‍্যাগের প্রতি অনীহা সৃষ্টি হয়ে গেছে। কিন্তু করোনার কারণে দীর্ঘদিন পেয়েছি বিরতি এখন আবার এই ব‍্যাগটা কাধে নিতে পারিনা এজন্যই কষ্ট হয়। ভালো বিষয়ে শেয়ার করেছেন ভাই।।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

🙂🙂

 3 years ago (edited)

আমি মাঝেমধ্যে অবাক হই যে ভাইয়া আপনি এতো সুক্ষ্ম সুক্ষ্ম ব্যাপারগুলোও কত গুছিয়ে লিখে ফেলেন।এসব তো আমার মাথাতেই আসবেনা।আসলেই ব্যাগ আমাদের নিত্যসঙ্গী।এই নিত্যসহচর কে ছাড়া চলাফেরা করা অসম্ভবের পর্যায়েই পরে। দারুণ লিখেছেন ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আগে বহন করতাম স্কুল ব্যাগ, এখন বহন করি চাকুরির ব্যাগ। জীবন কোথা থেকে কোথায় চলে যাচ্ছে। আহারে সময়
😪

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.032
BTC 63617.36
ETH 3070.79
USDT 1.00
SBD 3.82