শান্তির নিদ্রা

in আমার বাংলা ব্লগ3 years ago

সকালবেলা গাড়ি থেকে নামার পরেই বাসস্ট্যান্ডে আমার এই বিষয়টি চোখে পড়েছে। আসলে সব থেকে বড় বিষয় হচ্ছে যে, কিছু কিছু দৃশ্য দেখলে আমি ঠিক থাকতে পারিনা। ঝটপট মোবাইলটা বের করি এবং চেষ্টা করি সেটার মুহূর্ত তুলে নেওয়ার জন্য।একটা কথা আমি প্রায়ই বলে থাকি, সেটা হচ্ছে জীবন যেখানে যেমন। কেউ হয়তো এসি ঘরে শুয়ে শান্তি পাচ্ছে, কেউবা রাস্তার উপরে কোন মত কাগজ বিছিয়ে কাগজটাকে কাঁথা বানিয়ে জড়িয়ে ঘুমিয়ে শান্তি পাচ্ছে।


হয়তো গতরাতে সে,সারারাত গাড়ির স্ট্যান্ডে ঘোড়াঘুড়ি করে ছিল এবং এই ভাবেই এদিক ওদিক করে তার গতরাতে সারাটা সময় চলে গিয়েছে এবং অতঃপর যখন শরীরটা ক্লান্ত হয়ে গিয়েছে তখন বাসস্ট্যান্ডেই একটা দোকানের সামনে কাগজ বিছিয়ে শুয়ে গিয়েছে । আবার একটা সময় ঘুম ভাঙবে, আবার গাড়িঘোড়ার পিছনে দৌড়াদোড়ি করবে সামান্য কয়েকটা টাকার জন্য। এভাবেই ওদের দিনগুলো চলে যায়।
আচ্ছা ওর কি ঠিকমত পৃথিবীতে বাঁচার অধিকার নেই , ওর কি ঠিকমত নাগরিক সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার নেই । তাহলে আজ ও কেন রাস্তায় শুয়ে ঘুম পারছে । আজ ও কেন এই অবস্থায় সময় পার করছে, এই দায়িত্ব কার ? এই প্রশ্ন আমার দিন শেষে থেকেই যায় ।
20210814_100029.jpg

20210814_100023.jpg

Sort:  
 3 years ago 

খুবই কষ্টদায়ক।কিন্তু যারা বড়ো দায়িত্বে আছেন তাদের নজরে এগুলো আসে না আসলেও এড়িয়ে যায় আর আমাদের চোখে পড়লে আমরা কিছুই করতে পারিনা তাদের জন্য।সুতরাং আপসোস রয়েই যায়। ধন্যবাদ দাদা।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

ধন্যবাদ ভাই এতো সুন্দর পোস্ট শেয়ার করার জন্য। ভাইয়া আপনার জন্য শুরু কামনা করি ভাই।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63314.98
ETH 3233.91
USDT 1.00
SBD 3.88