|| অগোছালো কবিতা || ১০% প্রিয় লাজুক খ্যাকঁ এর জন্য ||

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সকল কে
শুভেচ্ছা ও অভিনন্দন


আমার বাংলা ব্লগের সবাই কেমন আছেন ? আশাকরি সকলেই ভালো আছেন ঈশ্বরের কৃপায়। আজকে আবারো একটি কবিতা শেয়ার করবো আপনাদের সাথে।মাঝে মাঝে কিছু মূহুর্ত আসে তখন কিছুতেই মন বসে না। জীবনের শেষ প্রান্ত কোথায় আমরা তা জানি না। জানবার চেষ্টাও করি না। হটাৎ মনে হয় কোথায় চলেছি কি আমার উদ্দেশ্য । কোন কিছুই খুজে পাই না। জীবনের স্মৃতি গুলো রয়ে যায় মনের খাতার পাতায়। কত মানুষের সাথে পরিচয় হলো । কত দেয়া নেয়ার কথা ।

সব কিছুই হারিয়ে যায় এক সময়। হৃদয়ের টান সবার সমান নয়। পারিনা কোন কিছুই ভুলতে। শুধু জীবন যুদ্ধে নিজেকে নিমজ্জিত করে চলেছি প্রতিদিন। কবিতা তো আর জোর করে লেখা যায় না। তবে মনে ভাবের উদয় হলে কিছু একটা লিখতে মন চায় কিন্তু পারি না। লেখা আমার রক্তে নেই তবে রক্তে আছে অনুভূতি আর কল্পনা।ভুলের সাগরে আমি জর্জরিত । @rme দাদার কবিতা গুলো আমার হৃদয় ছুয়ে যায়। তার লেখা গল্প গুলো মনে হয় আমার ছেলেবেলা কে স্মরণ করিয়ে দেয়। দাদা খুবি ভাল লেখেন। তার শব্দ চয়ন খুবি দারুন। তার কাছ থেকে শুধু আমি নই আমরা সবাই অনুপ্রাণিত হচ্ছি প্রতিনিয়ত। তিনি আমাদের ভিতরের অস্তিত্ব কে জাগিয়ে তুলেছেন তার লেখার মাধ্যমে এ কথা স্বীকার করতেই হবে।


boy-4672964_1920.jpg

ফ্রি ইমেজ


পিছুটান

ছিড়ে যাওয়া পালে আর কত কাল
জীবনের তরী বইবে বাতাসের ভার
জীবন মৃত্যু যেন একাকার
সঞ্চয়ের ভাড়া হয়েছে শূন্য।

এ কোন পথে চলেছি আমি বিধাতাই শুধু জানে
ক্লান্তির ভাড়া হয়েছে পূর্ন চোখ ঢলে পরে ঘুমে
ক্লান্ত আমার নয়ন দুটি তবু চেয়ে থাকি আনমনে
মনে আশা জাগে যদি আসো ফিরে সেই পিছুটানে।


পিছুটান ছিলে শুধু তুমি, তোমারি মুখ খানি
সঞ্চয় মোর যাহা কিছু ছিল সবটুকু দিয়েছি ঢালি
শূন্য এ হাত শূন্য এ মন পথে পথে খুজে ফিরি
আমি পথে পথে ভালবাসা খুজি মাথা কুটে ‍শুধু মরি।


তোমাকে হারাবার ভয়ে প্রতিনিয়ত ক্ষতবিক্ষত যে হৃদয়
ভয়ের শেকড় উপরে পড়েছে নেই আজ কোন ভয়
হারিয়ে যে গেছে, যাক না হারিয়ে ,দেবো নাকো কোন বাধা
শুধু পিছু টান ‍শুধু মন প্রান শুধু শুধু তাকে সাধা।


সাধিয়া কি আর ভালবাসা হয়
ভালোবাসায় ভালোবাসা আনে
মায়ার বন্ধন শুধু কাছে টানে
বিশ্ব চরাচরে শান্তির বানী
ভালোবাসাই শুধু দিতে পারে আনি।

2.2.png

কবিতা লেখা আমার দ্বারা হবে না । তাও চেষ্টা করে চলেছি প্রতিদিন। চিন্তাকে কোন ভাবেই একত্রিত করতে পারি না। হারিয়ে যায় এক একটি লাইন। আবার দেখা হবে নতুন কিছু নিয়ে।আমার বাংলা ব্লগের সকলে ভাল থাকবেন এই কামনায় এখানেই শেষ করছি ধন্যবাদ।

2.2.png

020.png

9.png

০-------------------------------------০

4.png

Sort:  
 2 years ago 

সাধিয়া কি আর ভালবাসা হয়
ভালোবাসায় ভালোবাসা আনে
মায়ার বন্ধন শুধু কাছে টানে
বিশ্ব চরাচরে শান্তির বানী।

ভাইইয়া আপনি খুব সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। যদিও লিখেছেন অগোছালো কবিতা কথা কিন্তু খুব ভাল গোছানো ছিল। এই লাইন গুল আমার খুব ভালো লেগেছে। ঠিক বলেছেন ভাইয়া জোর করে কি ভালোবাসা হয়। ভালোবাসায় ভালোবাসা বাড়ে। আপনাকে ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য । ভাল থাকবেন সবসময়।

 2 years ago 

হবে না কেন ভাই, অলরেডি হয়ে গেছে। শুধু হয়েছে বললে ভুল হবে, দারুন হয়েছে। চেষ্টা অব্যাহত রাখুন। নজরুল বা রবীন্দ্রনাথ না হতে পারলেও ভালো কবিতা লিখতে পারবেন তাতে কোনো সন্দেহ নেই।

 2 years ago (edited)

কাজী নজরুল ইসলাম এবং রবীন্দ্রনাথ ঠাকুর কে জানই শতকোটি প্রনাম। অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

পিছুটান ছিলে শুধু তুমি, তোমারি মুখ খানি
সঞ্চয় মোর যাহা কিছু ছিল সবটুকু দিয়েছি ঢালি
শূন্য এ হাত শূন্য এ মন পথে পথে খুজে ফিরি
আমি পথে পথে ভালবাসা খুজি মাথা কুটে ‍শুধু মরি।কবিতার এই লাইনগুলোতে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

কবিতা সবসময়ই আমার কাছে খুবই পছন্দের একটি বিষয়। আমি নিজেও মাঝে মাঝে টুকটাক কবিতা লিখি। আপনার কবিতার এই লাইন গুলো আমার খুবই পছন্দ হয়েছে।

 2 years ago 

ভাল লাগার জন্য ধন্যবাদ। আপনিও লিখুন বেশী বেশী । কবিতা লিখলে মন ভাল থাকে।

 2 years ago 

আসলে ভাই এমন কথা কেন বলেন আপনাকে দিয়ে হবে না। মানুষ পারেনা এমন কিছু আছে নাকি, শুধু সময় ও ধৈর্য নিয়ে যেকোনো কাজ করবেন ইনশাল্লাহ হবেই আমার বিশ্বাস। কবিতাটি ভালোই ছিল, বেশ ভালো লেগেছে কবিতাটি পড়ে। এভাবে চালিয়ে যান ভাই, আশা করছি ভবিষ্যতে আরও চমৎকার চমৎকার কবিতা নিয়ে আমাদের মাঝে হাজির হবেন সে পর্যন্ত শুভকামনা অবিরাম।

 2 years ago 

অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ ভাই। শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

খুবই সুন্দর একটি কবিতা আপনাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া।

এ কোন পথে চলেছি আমি বিধাতাই শুধু জানে
ক্লান্তির ভাড়া হয়েছে পূর্ন চোখ ঢলে পরে ঘুমে
ক্লান্ত আমার নয়ন দুটি তবু চেয়ে থাকি আনমনে
মনে আশা জাগে যদি আসো ফিরে সেই পিছুটানে

আপনার কবিতার এই লাইন গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে গুছিয়ে কবিতার লাইনগুলো তৈরি করেছেন। আশা করি পরবর্তী সময়ে আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর কিছু কবিতা পাবো আমরা।

 2 years ago 

চেষ্টা করবো ভাই যদি মাথায় আসে কিছু লিখে ফেলবো।

 2 years ago 

কবিতার নাম দিয়েছেন অগোছালো কিন্তু আমি খেয়াল করলাম হয়তো জীবনের কিছু বিষয় অগোছালো, তবে কবিতাটা অগোছালো নয় মোটেই। আপনার এত সুন্দর কবিতা আমার খুবই ভালো লেগেছে। আশা করি এভাবেই আপনি আরও অনেক কবিতা আমাদের মাঝে শেয়ার করবেন, যা আমাদেরকে অনুপ্রাণিত করবে এবং উৎসাহ প্রদান করবে।

 2 years ago 

কবিতার নাম অগোছালো নয় ওটা টাইটেলে লিখেছি। কবিতার নাম একটু নজর দিলেই দেখতে পাবেন আশাকরি।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন ।আপনার কবিতাটি পড়ে আমার কাছে খুবই ভালো লাগলো ।প্রতিটি লাইন ছন্দ মিলিয়ে লিখেছেন যা পড়তে মজা লাগলো।। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago (edited)

ছন্দ মেলাতে পারলাম কৈ। যাহোক আপনার ভাল লেগেছে জেনে আমি খুশি।

প্রেম টানে প্রেমের দড়ি
করায় আলিঙ্গন
প্রেম বিহনে থাকে সদাই
মরার মত মন।

মরা গাছে ফোটে না ফুল
শুধুই হাহাকার,
প্রেমিক মানে কোন দিনই
হয়নি প্রেমিকের অভাব।

 2 years ago 

আমি তো জানি প্রেম হলেই
মন থাকে চঞ্চল ।

ধন্যবাদ।

প্রেমে না পড়লে কি করে বুঝবেন। নতুন করে ভেবে দেখেন।

দাদা একটা কথা বলছি এই মাঝ রাতে,, কবিতা পড়ে ভালো না লাগলে কোন কিছু মন্তব্য করতে ইচ্ছে করে না।
এটুকু বলবো শুধু, লেখা টা পড়ার পর মনে হল দাদাকে বলি আবার যেন এমন লিখে।

আর দাদা এই পিছুটান জিনিস টা বড্ড খারাপ একটা জিনিস। জীবনের মোড় ঘুরিয়ে দেয় বার বার। আর দাদা ভালোবাসায় ভালোবাসা আনে কি সত্যি? মাঝে মাঝে মনে হয় কবিতার জন্যই শুধু এই লাইন গুলো। বাস্তবে বড্ড বেমানান।

প্রণাম রইলো দাদা।🙏

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60701.27
ETH 2912.80
USDT 1.00
SBD 2.40