কচি লাউয়ের বড়া রেসিপি🍲||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি ভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। ভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে যেমন ভালো লাগে তেমনি ভিন্ন ধরনের রেসিপি খেতে ভালো লাগে। তেমনি আজকে আমি ভিন্ন ধরনের একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আপনারা অনেকেই লাউ খেতে অনেক পছন্দ করেন। তবে কচি লাউ দিয়ে যে মজার একটি রেসিপি তৈরি করা যায় তা হয়তো আপনাদের জানা নেই। তাই আজকে আমি আমার খুবই প্রিয় এই রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। কচি লাউয়ের বড়া রেসিপি খেতে খুবই ভালো লাগে। তাই আমি আমার খুবই প্রিয় এই রেসিপি আপনাদের মাঝে শেয়ার করবো।

কচি লাউয়ের বড়া রেসিপি:

CM_20220424100812990.jpg
College Maker Apps.


লাউ আমাদের সকলের কাছেই অনেক প্রিয় একটি সবজি। লাউ দিয়ে মাছ খেতে যেমন ভালো লাগে তেমনি লাউয়ের বিভিন্ন রকমের রেসিপি খেতেও অনেক ভালো লাগে। কচি লাউ দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায়। আজকে আমি খুবই মজার ও ভিন্নধরনের একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করেছি। কচি লাউ দিয়ে বড়া তৈরি করলে খেতে অনেক ভালো লাগে। তাই আজকে আমি কচি লাউ দিয়ে বড়া তৈরির মজার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি। একটি ভিন্ন ধরনের খাবার তৈরি করার জন্য আমি কচি লাউয়ের বড়া রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছ়ি। কচি লাউয়ের বড়া খেতে আমার খুবই ভালো লেগেছে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
কচি লাউ১৫০ গ্রাম
বেসন২৫ গ্রাম
ময়দা২৫ গ্রাম
হলুদের গুঁড়া১/২ চামচ
কাঁচা মরিচ১ চামচ
লবণপরিমাণমতো
জিরা গুঁড়া১/২ চামচ
পেঁয়াজ কুচি২ চামচ
সয়াবিন তেল৪ চামচ
১০ধনিয়াপাতাপরিমাণমতো

IMG20220422111241.jpgCemera: Oppo-A12.

IMG20220422111251.jpgCemera: Oppo-A12.


কচি লাউয়ের বড়া রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220422111618.jpgCemera: Oppo-A12.


কচি লাউয়ের বড়া রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি কচি লাউ নিয়েছি। এরপর কচি লাউ গোল গোল করে ও পাতলা করে কেটে নিয়েছি।

ধাপ-২

IMG20220422111732.jpgCemera: Oppo-A12.

IMG20220422111818.jpgCemera: Oppo-A12.


এবার প্রস্তুত করে রাখা অন্যান্য উপকরণ গুলো একত্রে মিক্স করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর একটি চামচ দিয়ে নাড়াচাড়া করার চেষ্টা করেছি।

ধাপ-৩

IMG20220422111853.jpgCemera: Oppo-A12.

IMG20220422111935.jpgCemera: Oppo-A12.


এবার আমি উপকরণ গুলো খুব ভালোভাবে মিক্স করার জন্য এবং কচি লাউয়ের বড়া খেতে সুস্বাদু করার জন্য আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে ভালোভাবে মিক্স করে নিয়েছি। যাতে করে বড়া তৈরির উপকরণ ভালো ভাবে প্রস্তুত হয়।

ধাপ-৪

IMG20220422112030.jpgCemera: Oppo-A12.

IMG20220422112135.jpgCemera: Oppo-A12.


এবার গোল গোল করে কেটে রাখা কচি লাউয়ের পিসগুলো বেসন ও অন্যান্য উপকরণ গুলোর সাথে ভালোভাবে মিক্স করেছি। যাতে করে আমার তৈরি করা এই বড়া রেসিপি খেতে ভালো লাগে। এজন্য অনেক ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৫

IMG20220422112140.jpgCemera: Oppo-A12.

IMG20220422112234.jpgCemera: Oppo-A12.


এবার একটি তেলেভাজার কড়াই চুলার উপর দিয়েছি। কড়াই চুলার উপর দেওয়ার পরে কিছুক্ষণ পরে যখন কড়াই ভালো ভাবে গরম হয়েছে তখন এর মধ্যে সয়াবিন তেল দিয়েছি।

ধাপ-৬

IMG_20220424_100156.jpgCemera: Oppo-A12.

IMG20220422112312.jpgCemera: Oppo-A12.


এবার তেল গরম হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করেছি। আসলে তেল গরম না হলে লাউয়ের বড়া রেসিপি খেতে ভালো লাগবে না। তাই আমি কিছুক্ষণ অপেক্ষা করেছি। এরপর যখন সয়াবিন তেল ভালোভাবে গরম হয়েছে তখন বড়া তৈরি করার জন্য প্রস্তুত করে রাখা লাউয়ের পিসগুলো এক এক করে গরম তেলের মধ্যে দিয়েছি ভেজে নেওয়ার জন্য।

ধাপ-৭

IMG20220422112346.jpgCemera: Oppo-A12.

IMG20220422112514.jpgCemera: Oppo-A12.


এবার আমি ধীরে ধীরে সবগুলো লাউয়ের পিস তেলের মধ্যে দিয়েছি ভাজার জন্য। এভাবে কিছুক্ষণ ভাজার পর এক পাশের অংশ যখন ভাজা হয়েছে তখন অন্য পাশের অংশ ভাজার জন্য হালকাভাবে উল্টে দিয়েছি।

ধাপ-৮

IMG20220422112927.jpgCemera: Oppo-A12.

IMG20220422113023.jpgCemera: Oppo-A12.


এবার আমি চামচ দিয়ে নাড়াচাড়া করে লাউয়ের বড়াগুলো ভালোভাবে ভেজে নেওয়ার চেষ্টা করেছি। যাতে করে খেতে অনেক ভালো লাগে এবং অনেক মজাদার হয়।

শেষ ধাপ:

IMG20220422113138.jpgCemera: Oppo-A12.

IMG20220422113345.jpgCemera: Oppo-A12.


কচি লাউয়ের বড়া রেসিপি তৈরি হয়ে গেলে এবার গরম গরম পরিবেশন করার জন্য সুন্দরভাবে একটি পরিষ্কার প্লেটের মধ্যে তুলে নিয়েছি। আমি অল্প সময়ের মধ্যেই এই মজার রেসিপি তৈরি করে নিয়েছি।

পরিবেশন:

IMG_20220424_140138.jpgCemera: Oppo-A12.


কচি লাউয়ের বড়া রেসিপি তৈরি হয়ে গেলে আমি সকলের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে সাজিয়ে নিয়েছি। এরপর কয়েকটি ফটোগ্রাফি করেছি। আসলে আমরা বাঙালীরা বিভিন্ন ধরনের মজার রেসিপি খেতে পছন্দ করি। তাই খাবারের মাঝে যদি একটু ভিন্ন রকম কিছু হয় তাহলে খেতে যেমন ভালো লাগে তেমনি খাওয়ার প্রতি আগ্রহ তৈরি হয়। তাই আমি আমার তৈরি করা এই মজার রেসিপি আপনাদের সকলের মাঝে শেয়ার করলাম। আশা করি সকলের কাছে অনেক ভালো লেগেছে।

কচি লাউয়ের বড়া রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে উপরের রেসিপি তৈরির প্রসেস অনুযায়ী মজার এই রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করছি সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

অবশেষে লাউয়ের বড়া। জীবনে কত ধরনের বড়া খেলাম ভাই তবে লাউয়ের বড়া এই প্রথম শুনলাম। দেখে তো মনে হচ্ছে ভিষণ টেস্টি হয়েছে। কচি লাউ দিয়ে তৈরি করার কারণে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। আপনার রেসিপি টি অনেক ইউনিক ছিল ভাই। আপনাকে ধন্যবাদ নতুন একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা অবিরাম।

 2 years ago 

সত্যি ভাইয়া আমার এই কচি লাউয়ের বড়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনিও একবার বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💗💗💗

 2 years ago 

ভাইয়া লাউ এর অনেক রেসিপি খেয়েছি তবে লাভের বড়া আমি আজ প্রথম দেখলাম। ‌আপনার লাউ এর বড়া রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর ভাবে লাউয়ের বড়া পুরো রেসিপি পোস্ট এর ধাপ গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি আপু এই কচি লাউয়ের বড়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এত সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।🌷🌷🌷

 2 years ago 

অনেক ধরনের বড়া খেয়েছি কিন্তু লাওয়ের বড়া কখনো খাওয়া হয়নি। আপনার কচি লাউ এর বড়া গুলো দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনার কাছ থেকেও তো একাই রেসিপি শিখিনি আছি ভাইয়া। আমি অবশ্যই একদিন বাসায় ট্রাই করব। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন সে জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

জ্বি আপু এই রেসিপি আপনি বাসায় ট্রাই করে দেখতে পারেন খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইলো।🌹🌹🌹

 2 years ago 

ভাইয়া আপনার কচি লাউয়ের বড়া রেসিপিটি খুব সুন্দর হয়েছে। লাউ অনেকভাবে খাওয়া যায় জানতাম। কিন্তু লাউয়ের বড়া বানিয়ে যে খাওয়া যায় সেটা জানতাম না। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

এভাবে কচি লাউয়ের বড়া রেসিপি তৈরি করলে খেতে অনেক ভালো লাগে। আপনিও বাসায় একবার ট্রাই করে দেখতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🥀🥀🥀

 2 years ago 

কচি লাউয়ের বড়া রেসিপি খুব সুন্দর হয়েছে ভাইয়া। কচি লাউয়ের বড়া কখনো খাওয়া হয়নি। আপনি লাউ ,বেসন, ধনিয়া পাতা ইত্যাদি দিয়ে খুবই সুন্দর ভাবে লাউয়ের বড়া তৈরি করেছেন। কচি লাউয়ের বড় গুলো খুবই লোভনীয় মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

শুধু দেখতে লোভনীয় নয় ভাইয়া খেতেও খুব সুস্বাদু হয়েছিল। এত সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❤️❤️

 2 years ago 

তবে কচি লাউ দিয়ে যে মজার একটি রেসিপি তৈরি করা যায় তা হয়তো আপনাদের জানা নেই।

আসলে ভাইয়া আমি এর রেসিপি সম্পর্কে একটুও জানতাম না। খুব ইউনিক একটা পোস্ট দেখলাম। মনে হচ্ছে লাউয়ের বড়াগুলো খুবই মজা হয়েছিল। আমিও একদিন চেষ্টা করব ভাইয়া।

শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

জ্বি আপু এই কচি লাউয়ের বড়াগুলো খেতে খুবই মজা হয়েছিল। আপনিও ট্রাই করে দেখতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন আপু।🌷🌷🌷

 2 years ago 

লাউয়ের বড়া আমার কাছে খুবই ভালো লাগে। বিশেষ করে গরম ভাতের সঙ্গে খাওয়ার মজাই আলাদা। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

লাউয়ের বড়া খেতে আপনার অনেক ভালো লাগে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।💖💖

 2 years ago 

অনেক ধরনের বড়া খেয়েছি কিন্তু লাউড়ের বড়া এই প্রথম দেখলাম। আপনি ঠিকই বলেছেন এটি আমাদের জানা নেই। দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমার কাছে একদম নতুন একটি রেসিপি। একদিন ট্রাই করে দেখতে হবে এটি। ধন্যবাদ ভাইয়া ইউনিক একটি রেসিপি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি আপু আমার এই কচি লাউয়ের বড়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনিও বাসায় ট্রাই করে দেখতে পারেন। সুন্দর একটি মন্তব্য উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌹🌹🌹

 2 years ago 

ভাই লাউ দিয়ে এর আগে অনেক ধরনের রেসিপি টেস্ট করা হয়েছে কিন্তু লাউ দিয়ে কখনো এরকম বড়া বানিয়ে আসলেই খাওয়া হয়নি। ভাই আপনার রেসিপিটি আমার কাছে খুবই ইউনিক লাগলো। এরপর বাজারে কচি লাউ পেলে অবশ্যই নিয়ে এসে এরকম বড়া বানিয়ে খাবো। আপনার তৈরি করা বড়াগুলো দেখতে খুবই সুস্বাদু লাগছে।
ধন্যবাদ ভাই এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

জেনে অনেক ভালো লাগলো ভাইয়া আপনিও এই ধরনের রেসিপি তৈরি করার উদ্যোগ নিয়েছেন। সত্যি বলছি আমার এই বড়া গুলো খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 💝💝💝

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74