কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজাদার একটি রেসিপি|| [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। আজকে আমি আমার খুবই প্রিয় একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। কচুশাক ও ডাটা খেতে আমি অনেক পছন্দ করি। আর সাথে যদি হয় শুটকি মাছ তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। তাই আজকে আমি কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজাদার একটি রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আমার তৈরি করা মজার এই রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজাদার একটি রেসিপি:

IMG_20220416_190530.jpgCemera: Oppo-A12.


কচুশাকে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। কচুশাক খাওয়া আমাদের সকলের জন্য অনেক উপকারী। চোখের দৃষ্টিশক্তি ভালো রাখতে কচুশাক অনেক উপকারী। আমরা যারা মোবাইল বা ল্যাপটপে অনেকক্ষণ সময় কাজ করি তাদের জন্য এই রেসিপি খুবই উপকারী। তাই আজকে আমি আমার খুবই প্রিয় কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজার একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি। শুটকি মাছ আমার অনেক প্রিয়। সাথে যদি কচুশাক ও ডাটা থাকে তাহলে শুটকি মাছ খেতে আরো বেশি ভালো লাগে। কচুশাক দিয়ে শুটকি মাছের রেসিপি খেতে খুবই মজাদার হয়েছিল। আর সাথে যদি হয় লেবু তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। আশা করছি আমার তৈরি এই রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
পুঁটি মাছের শুটকি৫০ গ্রাম
কচু শাক ও ডাটা২০০ গ্রাম
হলুদের গুঁড়া১/২ চামচ
কাঁচা মরিচপরিমানমতো
লবণপরিমাণমতো
জিরা গুঁড়া১ চামচ
রসুন কুচি2 চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
সয়াবিন তেল৩ চামচ
১০লেবুপরিমানমতো

IMG20220416161204.jpgCemera: Oppo-A12.

IMG20220416161749.jpgCemera: Oppo-A12.

IMG20220416161759.jpgCemera: Oppo-A12.


কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজাদার একটি রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220416162759.jpgCemera: Oppo-A12.
IMG20220416163431.jpgCemera: Oppo-A12.


কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজাদার একটি রেসিপি তৈরি করার জন্য প্রথমে কচুশাক ছোট ছোট করে কেটে নিয়েছি। এরপর ডাটা গুলো সুন্দর ভাবে ছোট করে কেটে নিয়েছি। এবার কচুশাক ও ডাটা সুন্দরভাবে পানি দিয়ে ধুয়ে নিয়েছি।

ধাপ-২

IMG20220416163621.jpgCemera: Oppo-A12.

IMG20220416163646.jpgCemera: Oppo-A12.


এবার আমি এই মজার রেসিপি তৈরি করার জন্য একটি পরিষ্কার কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াই গরম হলে সয়াবিন তেল দিয়েছি। তেল যখন গরম হয়েছে তখন পরিমাণ অনুযায়ী পেঁয়াজকুচি দিয়েছি।

ধাপ-৩

IMG20220416163801.jpgCemera: Oppo-A12.

IMG20220416163817.jpgCemera: Oppo-A12.


এবার গরম তেলের মধ্যে পেঁয়াজকুচি গুলো ভালোভাবে ভেজে নিয়েছি। পেঁয়াজকুচি গুলো ভাজার পর যখন হালকা বাদামি রং হয়েছে তখন অন্যান্য মসলার উপকরণগুলো প্রস্তুত করেছি এর মধ্যে দেওয়ার জন্য।

ধাপ-৪

IMG20220416163856.jpgCemera: Oppo-A12.

IMG20220416163912.jpgCemera: Oppo-A12.


এবার আমি কাঁচা মরিচ কুচি ও রসুন কুচি দিয়েছি। আমি একটু বেশি পরিমাণে রসুনকুচি দিয়েছি। কারণ কচুশাক ও ডাটার রেসিপি তৈরিতে রসুন বেশি করে দিলে খেতে বেশি ভালো লাগে।

ধাপ-৫

IMG20220416164014.jpgCemera: Oppo-A12.

IMG20220416164058.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচামরিচ ও রসুন ভালোভাবে তেলের মধ্যে ভাজা হলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ দিয়েছি।

ধাপ-৬

IMG20220416164110.jpgCemera: Oppo-A12.

IMG20220416164244.jpgCemera: Oppo-A12.


সবগুলো উপকরণ সঠিক মাত্রায় দেওয়ার পর আমি সবগুলো উপকরণ আবারো তেলের সাথে ভালোভাবে ভেজে নিয়েছি। যাতে করে এই রেসিপি খেতে অনেক বেশি সুস্বাদু হয়।

ধাপ-৭

IMG20220416164258.jpgCemera: Oppo-A12.

IMG20220416164332.jpgCemera: Oppo-A12.


এবার আমি ভাজা মসলার মধ্যে পরিষ্কার করে ধুয়ে রাখা পুঁটি মাছের শুটকি দিয়েছি। এরপর নাড়াচাড়া করে মসলার সাথে ভালোভাবে শুটকিগুলো মিক্স করেছি। যাতে করে শুটকি মাছ খেতে ভালো লাগে।

ধাপ-৮

IMG20220416164444.jpgCemera: Oppo-A12.

IMG20220416164604.jpgCemera: Oppo-A12.


শুটকি মাছ ভালোভাবে ভুনা করার জন্য এবার সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর কিছুক্ষণ এভাবে রান্না করার পর শুটকি মাছ ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৯

IMG20220416164617.jpgCemera: Oppo-A12.

IMG20220416164655.jpgCemera: Oppo-A12.


শুটকি মাছ ভালোভাবে ভুনা হওয়ার পর এবার কেটে রাখা কচুশাক ও ডাটা এর মধ্যে দিয়েছি রান্না করার জন্য। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে শুটকি মাছ ভুনার সাথে কচুশাক ও ডাটা ভালোভাবে মিক্স করার চেষ্টা করেছি।

ধাপ-১০

IMG20220416164820.jpgCemera: Oppo-A12.

IMG20220416165021.jpgCemera: Oppo-A12.


কচুশাক ও ডাটা ভালোভাবে শুটকি মাছ ভুনার সাথে মেশানোর জন্য কিছুক্ষণ পরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে মিক্স করেছি। যাতে করে খেতে ভালো লাগে।

ধাপ-১১

IMG20220416165315.jpgCemera: Oppo-A12.

IMG20220416165336.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর যখন শুটকি মাছের সাথে কচুশাক ও ডাটা ভালোভাবে ভুনা হয়েছে তখন আরো ভালোভাবে সেদ্ধ করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

ধাপ-১২

IMG20220416165944.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর যখন কচুশাক ও ডাটা ভালোভাবে সেদ্ধ হয়েছে তখন আমি চামচ দিয়ে নাড়াচাড়া করেছি। যাতে করে এই রেসিপি খেতে আরো বেশি ভালো লাগে।

শেষ ধাপ:

IMG20220416170611.jpgCemera: Oppo-A12.

IMG_20220416_191757.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর যখন কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজার রেসিপি প্রায় হয়ে এসেছে তখন আমি এর মধ্যে সামান্য পরিমাণে লেবুর রস দিয়েছি। লেবুর রস দিলে এই খাবারটি খেতে আরো বেশি ভালো লাগে। তাই আমি লেবুর রস দিয়েছি।

পরিবেশন:

IMG_20220416_190450.jpgCemera: Oppo-A12.


কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজাদার একটি রেসিপি তৈরি হয়ে গেলে আমি সকলের মাঝে উপস্থাপন করার জন্য একটি সুন্দর পেটের মধ্যে তুলে নিয়েছি। আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য এবার আমার তৈরি করা রেসিপির ফটোগ্রাফি করেছি। আমার তৈরি করা এই রেসিপি যাতে দেখতে ভালো লাগে এবং লোভনীয় লাগে সেজন্য সুন্দর করে ফটোগ্রাফি করেছি। এভাবেই আমি মজার রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করেছি।

আমার তৈরি করা এই মজার রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে উপরের প্রসেস অনুযায়ী মজার রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করছি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই চমৎকার ভাবে এটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। এই রেসিপিটি খুবই পুষ্টিকর তাই তৈরি করে খেতে ভুলবেন না ভাইয়া। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। 💓💓

 2 years ago 

কচু শাক ডাটা শাক এক সাথে।আমি কখনো এক সাথে ডাটা শাক ও কচু শাকের রেসিপি মনে হচ্ছে অনেক ভালো হয়েছে।তাছাড়া কচু শাকে প্রচুর পরিমান আয়রন থাকে,যা আমাদের শরীরের জন্য উপকারি।ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

একসাথে কচু শাক ও ডাটা শুটকি মাছ দিয়ে রান্না করে খেয়ে দেখবেন আপু খুবই সুস্বাদু লাগে। জ্বি আপু কচুশাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌹🌹

 2 years ago 

কচু শাক ডাঁটা দিয়ে শুটকি মাছের মজাদার রেসিপি আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন ভাইয়া। বেশ ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আপনি বরাবরই দারুন রান্না করে থাকেন।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমার রেসিপি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💓💓

 2 years ago 

কচু শাক ও ডাটা দিয়ে শুটকি রান্না আমি অনেক খেয়েছি।এটি খেতে অনেক ভালো লাগে।আপনার রেসিপি দেখে আমার জিভে পানি চলে এলো। অনেক সুন্দর ভাবে আপনি রেসিপি টি উপস্থাপন করেছেন।শুভকামনা রইলো আপনার জন্য

 2 years ago 

কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছ আপনি অনেক বার রান্না করে খেয়েছেন জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।💝💝

 2 years ago 

আসলেই ভাই কচু শাক দিয়ে শুটকি মাছের এক আলাদা মজা পাওয়া যায়। আমি কচুর শাক অনেক পছন্দ করি। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি আমাদের সামনে উপস্থাপন করেছেন। লাস্টের ছবিটা জোশ ছিলো।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া কচুশাক দিয়ে শুটকি মাছ খাওয়ার এক আলাদা মজা পাওয়া যায়। আপনি কচু শাক খুবই পছন্দ করেন জেনে ভালো লাগলো। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। 💗💗

 2 years ago 

কচু শাক ও ডাটা দিয়ে শুটকি মাছের অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। কচু শাক দিয়ে এভাবে শুটকি রান্না করে খেতে অনেক ভালো লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জ্বি আপু খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা রইলো আপু।🌷🌷🌷

 2 years ago 

আপনার রেসিপি দেখে দাদুর কথা খুব মনে পড়লো। তিনি আমাদের কচু শাক রান্না করে খাওয়াতেন। আর বলতেন কচুর শাক খেলে চোখের জ্যোতি বাড়ে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত অসাধারণ ভাবে কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছ রান্না করেছেন খুবই অসাধারণ হয়েছে। বেশ ভালো লাগলো। এত অসাধারন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তর অন্তর থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার দাদু একদম ঠিক কথা বলতেন কচুশাক খেলে চোখের জ্যোতি বাড়ে। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💝

 2 years ago 

শুটকি খেতে আমি খুবই ভালোবাসি, আর এই শুটকি সবথেকে বেশি ভালো লাগে কচু দিয়ে খেতে। এভাবে কচু দিয়ে শুটকি রান্না করলে খেতে সত্যি অসাধারণ লাগে।
আপনার আজকের কচুশাক ও ডাটা দিয়ে শুটকি মাছের রেসিপিটি এককথায় দারুন হয়েছে ভাইয়া। আপনার রেসিপিটি দেখেই আমার লোভ লেগে গেলো। এরপর এত সুন্দর রেসিপি বানালে অবশ্যই দাওয়াত দিবেন ☺️।
ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া কচুশাক দিয়ে শুটকি মাছ রান্না করলে খেতে অসাধারণ লাগে। এরপর এই রেসিপি তৈরি করলে আপনাকে অবশ্যই দাওয়াত দিবো ভাইয়া। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 💖💖

 2 years ago 

কচু শাকের পাতা ভর্তা হিসেবে খেয়েছি আর কচুর ডাটা ইলিশ মাছের মাথা দিয়ে রেসিপি তৈরি করে খেয়েছি। কিন্তু কচুর পাতা ও ডাটা একসাথে শুটকি দিয়ে রেসিপি, আমি আগে কখনো খাইনি। তাই আপনার তৈরি কচু শাক ও ডাটা দিয়ে শুটকি মাছের মজাদার রেসিপি দেখে আমার কাছে একদম নতুন একটি রেসিপি মনে হচ্ছে। নিত্য নতুন রেসিপির সাথে পরিচিত হতে আমার বেশ ভালই লাগে। তাই আপনার তৈরি কচু শাক দিয়ে শুটকি মাছের মজাদার রেসিপি দেখে শিখে নিলাম। আমিও বাসায় একদিন আপনার রন্ধনপ্রণালী অনুযায়ী রান্না করে খাব। এজন্য আপনার রন্ধনপ্রণালীর প্রতিটি ধাপ খুবই মনোযোগ এর সাথে দেখে নিলাম। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

কচুশাক ও কচুর ডাটা দিয়ে শুটকি মাছ একসাথে রান্না করে খেয়ে দেখবেন আশা করছি খেয়ে খুব মজা পাবেন। বাসায় এই রেসিপি তৈরি করলে দাওয়াত করতে ভুলবেন না কিন্তু ভাইয়া 😅। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।💞💝💞

 2 years ago 

কচু শাক ডাটা শুটকি মাছের লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে আমার তো দেখেই জিভে জল চলে আসলো সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সেইসাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💖💖

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67388.31
ETH 3311.98
USDT 1.00
SBD 2.74