শোল মাছ ভুনা রেসিপি 🍚| @shopon700 [১০%প্রিয় লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন স্বাদের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমার খুবই পছন্দের একটি মাছের রেসিপি আপনাদের সকলের মাঝে শেয়ার করতে যাচ্ছি। শোল মাছ সকলের কাছেই খুবই পরিচিত। শোল মাছ ভুনা সকলেই পছন্দ করে। আমি শোল মাছ ভুনা খেতে খুবই পছন্দ করি। আমার খুবই প্রিয় শোল মাছ ভুনা।আমি মাঝে মাঝেই শোল মাছ ভুনা রেসিপি তৈরি করি। তাই আজ আমি আপনাদের সাথে শোল মাছ ভুনা রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আশা করছি শোল মাছ ভুনা রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

শোল মাছ ভুনা রেসিপি:

IMG20220206090827.jpgCemera: Oppo-A12.


আমার পছন্দের শোল মাছ ভুনা রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লেগেছে। এখন শীতকাল তাই চারপাশের নদী-নালায় পানি অনেকটা কমে এসেছে। আর এই সময় শোল মাছ বেশি পাওয়া যায়। তাই আমি যখন বাজারে শোল মাছ দেখতে পেয়েছিলাম তখন এই মাছটি কিনে এনেছিলাম। শোল মাছ সাধারনত বিলে বা নদীতে পাওয়া যায়। তাই এই মাছ খেতে অনেক সুস্বাদু হয়। আমি অনেক সুন্দর ভাবে শোল মাছ ভুনা রেসিপি তৈরি করেছি। আশা করছি আমার প্রিয় শোল মাছ ভুনা রেসিপি সকলের কাছেই ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
শোল মাছ৪পিস
টমেটো১৫০ গ্রাম
মরিচের গুঁড়া১ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণ১ চামচ
জিরা বাটা১/২ চামচ
রসুন বাটা১/২ চামচ
পেঁয়াজ কুচি১ কাপ
পেঁয়াজ বাটা৩ চামচ
১০সয়াবিন তেল৩ চামচ
১১কাঁচা মরিচপরিমানমতো

IMG20220206083215.jpgCemera: Oppo-A12.

IMG20220206083236.jpgCemera: Oppo-A12.


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220206083334.jpgCemera: Oppo-A12.

IMG20220206083407.jpgCemera: Oppo-A12.


শোল মাছ ভুনা রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি একটি পরিষ্কার কড়াই গ্যাসের চুলার উপর বসিয়ে দিয়েছি। এবার কিছুক্ষণ সময় পর যখন তেল গরম হয়েছে তখন তেলের মধ্যে পেঁয়াজ কুচি দিয়েছি।

ধাপ-২

IMG20220206083443.jpgCemera: Oppo-A12.

IMG20220206083525.jpgCemera: Oppo-A12.


পেঁয়াজ কুচি গুলো তেলের সাথে কিছুটা ভাজা হওয়ার পর এর মধ্যে রসুন বাটা, জিরা বাটা ও পেঁয়াজ বাটা দিয়েছি। সবগুলো উপকরণ সঠিক মাত্রায় দিয়েছি। এরপর এগুলো তেলের সাথে ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৩

IMG20220206083614.jpgCemera: Oppo-A12.

IMG20220206083657.jpgCemera: Oppo-A12.


এবার পরিমাপ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। সব উপকরণগুলো ঠিকঠাক মত দিয়েছি। এরপর সবগুলো একত্রে মিক্স করেছি। চামচ দিয়ে নেড়ে নেড়ে সবগুলো মিক্স করেছি।

ধাপ-৪

IMG20220206083716.jpgCemera: Oppo-A12.

IMG20220206083839.jpgCemera: Oppo-A12.


এবার শোল মাছ ভুনা খেতে অনেক বেশি সুস্বাদু করার জন্য টমেটো দিয়েছি। টমেটো সুন্দরভাবে কুচি কুচি করে কেটে দিয়েছি। মাছ ভুনার মধ্যে টমেটো দিলে খেতে অনেক ভালো লাগে। তাই আমি আমার প্রিয় শোল মাছ ভুনা রেসিপির মধ্যে টমেটো দিয়েছি। এবার টমেটোগুলো ভুনা করার জন্য মসলার সাথে ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৫

IMG20220206084136.jpgCemera: Oppo-A12.

IMG20220206084232.jpgCemera: Oppo-A12.


মসলা ভুনা হওয়ার পর সামান্য পরিমাণে পানি দিয়েছি আরও কিছুক্ষণ সময় ভুনা করার জন্য। এভাবে আরো কিছুক্ষণ সময় রান্না করেছি।

ধাপ-৬

IMG20220206084550.jpgCemera: Oppo-A12.

IMG20220206084629.jpgCemera: Oppo-A12.


আরো কিছুক্ষণ সময় পর্যন্ত মসলাগুলো ভুনা করার পর যখন খুব ভালোভাবে ভুনা হয়েছে তখন শোল মাছের পিসগুলো ভুনা মসলার মধ্যে দেওয়ার জন্য প্রস্তুত করেছি।

ধাপ-৭

IMG20220206084647.jpgCemera: Oppo-A12.

IMG20220206084736.jpgCemera: Oppo-A12.


এবার ধীরে ধীরে ভুনা মসলার মধ্যে শোল মাছের পিসগুলো দিয়েছি। এরপর শোল মাছ ভুনা রেসিপি তৈরি করার জন্য মাছগুলো ভালোভাবে ভুনা মসলার সাথে মিক্স করেছি।

ধাপ-৮

IMG20220206085025.jpgCemera: Oppo-A12.

IMG20220206085131.jpgCemera: Oppo-A12.


এভাবে কিছুক্ষণ সময় চামচ দিয়ে নাড়াচাড়া করে মিক্স করেছি। এর ফলে মসলার সাথে মাছগুলো ভালোভাবে মিক্স হয়েছে।

ধাপ-৯

IMG20220206085154.jpgCemera: Oppo-A12.

IMG20220206085243.jpgCemera: Oppo-A12.


এবার শোল মাছ ভুনা খেতে আরো বেশি সুস্বাদু করার জন্য ও হালকা একটু ঝোল রাখার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি।

ধাপ-১০

IMG20220206085334.jpgCemera: Oppo-A12.

IMG20220206085408.jpgCemera: Oppo-A12.


মাছ ভুনাতে কাঁচা মরিচ দিলে খেতে অনেক ভালো লাগে। আমি যখনই কোন মাছ ভুনা রেসিপি তৈরি করি তখনই কয়েকটুকরো কাঁচামরিচ দেই মাছ ভুনার মধ্যে। তাই আমি কয়েক টুকরো কাঁচামরিচ দিয়েছি। এরপর মাছ ভুনা ভালোভাবে তৈরি করার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

শেষ ধাপ:

IMG20220206090248.jpgCemera: Oppo-A12.

IMG20220206090438.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন সময় রান্না করার পর যখন মাছ ভুনা হয়ে এসেছে ও মাছ ভুনার ঝোলগুলো সুন্দর কালার হয়েছে তখন আমি একটুখানি টেস্ট করে নিয়েছি। এরপর যখন দেখেছি সবকিছু স্বাদ অনুযায়ী আছে এবং ঠিকঠাক আছে তখন চুলার উপর থেকে মাছ ভুনার কড়াইটি নামিয়ে রেখেছি।

পরিবেশন:

IMG20220206090833.jpgCemera: Oppo-A12.

IMG20220206091007.jpgCemera: Oppo-A12.


শোল মাছ ভুনা রেসিপি তৈরি হওয়ার পর আমি আপনাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দর করে একটি বাটির মধ্যে তুলে নিয়েছি। এরপর কয়েকটি ফটোগ্রাফি করেছি। এবার আমি আমার তৈরি করা শোল মাছ ভুনা রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য একটি সেলফি তুলেছি। আমি খুব সহজ পদ্ধতিতে মজাদার এই শোল মাছ ভুনা রেসিপি তৈরি করেছি। আশা করছি আমার তৈরি করা শোল মাছ ভুনা রেসিপি সকলের ভালো লেগেছে।

শোল মাছ ভুনা রেসিপি যদি সকলের কাছে ভালো লাগে তাহলে আমার রেসিপি তৈরির প্রসেস অনুযায়ী মজাদার এই শোল মাছ ভুনা রেসিপি তৈরি করতে পারেন। আশা করছি এই প্রসেস অনুযায়ী শোল মাছ ভুনা রেসিপি তৈরি করলে খেতে ভালো লাগবে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 3 years ago 

আপনি খুব সুন্দর করে শোল মাছ ভুনা করেছেন।শোল মাছ আমার খুব প্রিয়। আপনার রন্ধন প্রণালী খুবই ভালো দেখে খুব খেতে ইচ্ছে করতেছে। নিশ্চয় অনেক মজাদার এমন সুস্বাদু হয়েছে। এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাই।

 3 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই মজাদার হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।💝

শোল মাছ ভুনা রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। বড় শোল মাছ খেতে খুব টেষ্ট লাগে। কুচিয়া করে পেঁয়াজ মিশিয়ে রান্নাটা করেছেন দেখে খুব খুব খেতে ইচ্ছে করছে। কতো দিন শোল মাছ ভুনা খাওয়া হয়না। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন‍্য।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।❣️

 3 years ago 

ভাইয়া আপনার শোল মাছের রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।এ রকম ঝাল ঝাল শোল মাছের রেসিপি দেখলেই খেতে ইচ্ছা করে। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপন দেখে আমিও শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

ঝাল ঝাল শোল মাছ ভুনা খাওয়ার মজাই আলাদা। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ওয়াও ভাইয়া,আপনি তো আমার খুবই পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন। শোল মাছ ভুনা সত্যিই অনেক সুস্বাদু। ঘরে কখনো শোল মাছ আনা হলে আমি ভুনা করে খেয়ে থাকি। ভাইয়া,আপনার রান্না করা শোল মাছের ভুনা তরকারি রেসিপি দেখে সত্যিই আমার জিভে জল এসে যাচ্ছে😋😋 আপনি খুবই সুস্বাদু ভাবে শোল মাছ ভুনা করার প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

এত সুস্বাদু হয়েছিল যে আবার রান্না করে খেতে ইচ্ছে করছে। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।🌹🌹🌹

 3 years ago 
  • শোল আমার খুবই পছন্দের একটি মাছ। শোল মাছ ভুনা রেসিপি টা দারুণ তৈরি করেছেন। দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে। এবং ধাপে ধাপে সুন্দর করে রেসিপি টা উপস্থাপন করেছেন। সুন্দর ছিল পোস্ট টা।
 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago (edited)

আপনার রেসিপি টা দেখতে খুবই ভালো লেগেছে। যদিও মিশর মাছ খাইনা, কিন্তু আপনার রেসিপির কালার টা আমার কাছে অনেক ভালো লেগেছে। আর আমি না খেলেও এই মাছ কিন্তু আমার ফ্যামিলিতে অনেকে পছন্দ করে। আপনি পঞ্চম ধাপে পেঁয়াজ এবং টমেটো মসলা দিয়ে যে ভুনা করেছেন ওই কালারটা এত ভালো লেগেছে। সব মিলিয়ে খুবই সুন্দর একটি রেসিপি করেছেন।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 3 years ago 

বাহ্ ভাইয়া আপনি অনেক সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে আপনার শোল মাছ ভুনা রেসিপি টা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। শুভেচ্ছা রইলো ভাইয়া।💞

 3 years ago 

শোল মাছ খেয়েছি অনেকদিন হয়েছে। আপনার লোভনীয় রেসিপিটা থেকে জাস্ট আমি হা করে তাকিয়ে আছি ভাইয়া। অসাধারন একটি রেসিপি শেয়ার করেছেন, এভাবে শোল মাছ রান্নার মজাই আলাদা। অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ আপু।🥀

 3 years ago 

আপনার শোল মাছের ভুনাটি সত্যিই আমার খুব ভালো লেগেছে। শোল মাছ আমার খুব প্রিয় একটি মাছ বাজারে শোল মাছ দেখলে আমিও না কিনে আসতে পারিনা। আপনার শোল মাছের সঙ্গে টমেটো রেসিপিটা আমার কাছে ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

টমেটো দিয়ে শোল মাছ ভুনা করলে খেতে বেশি মজা লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।💖

 3 years ago 

ওয়াও ভাই অসাধারণ, আপনি খুবই সুন্দর ও দামি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন, শোল মাছের ভুনা রেসিপি এর প্রতিটি ধাপ উপস্থাপনা সাবলীল ভাষায় প্রকাশ করেছেন। শোল মাছ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী যা রক্তের যোগান দেয়। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এই মাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।💗

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56