"হাঁসের মাংস ভুনা" রেসিপি ||🌹আমার বাংলা ব্লগ🌹[10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।



হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজ আমি আমার সবচেয়ে প্রিয় খাবার "হাঁসের মাংস ভুনা" রেসিপিটি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। "হাঁসের মাংস ভুনা" কমবেশি সকলেরই পছন্দের একটি খাবার। আশা করি আমার নিজের হাতের তৈরি করা "হাঁসের মাংস ভুনা" রেসিপিটি আপনাদের ভালো লাগবে।



আমার হাতের স্পেশাল রান্না:"হাঁসের মাংস ভুনা"

IMG20210814141604.jpg
Cemera: Oppo-A12.



"হাঁসের মাংস ভুনা" আমার খুব পছন্দের একটি খাবার। হাঁসের মাংসের স্বাদ আমার মনের কোণে জায়গা করে নিয়েছে। আমি যখন গ্রামের বাসায় যাই তখন মাঝে মাঝেই গ্রামের বাজার থেকে হাঁস কিনে এনে নিজের হাতে রান্না করে খাই। আমি আমার হাতের স্পেশাল রান্না "হাঁসের মাংস ভুনা" খেতে খুবই পছন্দ করি। আমি মাঝে মাঝেই আমার স্পেশাল রান্না "হাঁসের মাংস ভুনা" পরিবারের সকলের সাথে ভাগাভাগি করে খাই এতে মাংসের স্বাদ আরো অনেকগুণ বেড়ে যায়। পরিবারের সকলের সাথে ভাগাভাগি করে খাওয়ার মজাই আলাদা।



এই "হাঁসের মাংস ভুনা" রেসিপিটি তৈরি করতে যেসকল উপকরণের প্রয়োজন এবং কিভাবে এটি তৈরি করেছি তা নিচে বিস্তারিত আলোচনা করলাম:



প্রয়োজনীয় উপকরণ:

১) হাঁসের মাংস।
২) পেঁয়াজ কুচি।
৩) মরিচের গুঁড়া
৪) হলুদের গুঁড়া।
৫) জিরা বাটা।
৬) আদা বাটা।
৭) রসুন বাটা।
৮) গরম মসলা বাটা
৯) লবণ।
১০) সয়াবিন তেল।

IMG20210814131943.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814131947.jpg
Cemera: Oppo-A12.



রান্নার ধাপসমূহ:

👨‍🍳ধাপ-১👨‍🍳

IMG20210814132057.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814132118.jpg
Cemera: Oppo-A12.



আমার হাতের স্পেশাল রান্না "হাঁসের মাংস ভুনা" রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি একটি পরিষ্কার কড়াই নিয়েছি। এরপর আমি পরিষ্কার করে ধুয়ে রাখা হাঁসের মাংসের টুকরোগুলো কড়াইতে নিয়েছি। এরপর আমি আমার এই রেসিপিটি তৈরি করার জন্য পূর্বে কুচি কুচি করে কেটে রাখা পেঁয়াজগুলো দিয়েছি।



👨‍🍳ধাপ-২👨‍🍳

IMG20210814132147.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814132221.jpg
Cemera: Oppo-A12.



আমি আমার স্পেশাল "হাঁসের মাংস ভুনা" রেসিপিটি তৈরি করার জন্য দ্বিতীয় ধাপে আদা বাটা, রসুন বাটা, গরম মসলা বাটা, জিরা বাটা ও লবণ দিয়েছি। এরপর আমি পরিমাণমতো মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়া দিয়েছি।



👨‍🍳ধাপ-৩👨‍🍳

IMG20210814132246.jpg
Cemera: Oppo-A12.



প্রয়োজনীয় মশলাগুলো দিয়ে দেওয়ার পর আমি পরিমাণমতো সয়াবিন তেল দিয়েছি। পরিমান মত তেলের ব্যবহার এখানে খুবই গুরুত্বপূর্ণ।



👨‍🍳ধাপ-৪👨‍🍳

IMG20210814132434.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814132452.jpg
Cemera: Oppo-A12.



যখন সব মসলাগুলো প্রয়োগ করা শেষ হয়ে গিয়েছে তখন আমি আমার রান্নার চতুর্থ ধাপে সবগুলো মসলা এবং হাঁসের মাংস খুব সুন্দর ভাবে আমার হাতের সাহায্যে মাখিয়ে নিয়েছি। এভাবে আমি বেশ কিছুক্ষণ সময় ধরে হাঁসের মাংসগুলোকে মসলার সাথে মিশিয়ে নিয়েছি। এভাবে বেশ কিছুক্ষন মেশানোর পর মাংস এবং মসলাগুলো খুব সুন্দর ভাবে মিশিয়ে নিয়েছি। এরপর আমি সামান্য পরিমাণে পানি দিয়েছি।



👨‍🍳ধাপ-৫👨‍🍳

IMG20210814132524.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814132537.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814132624.jpg
Cemera: Oppo-A12.



যখন হাঁসের মাংস রান্নার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে তখন আমি মাংসের কড়াইটি খুব সাবধানতার সাথে চুলার উপর বসিয়ে দিয়েছি। এজন্য আমি চুলার আঁচ কিছুটা মাঝারি করে দিয়েছি। কারণ চুলার আঁচ প্রথমে বেশি হলে মাংসগুলো কড়াইয়ের সাথে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে।



👨‍🍳ধাপ-৬👨‍🍳

IMG20210814132723.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814132940.jpg
Cemera: Oppo-A12.



আমি আমার রেসিপিটি তৈরীর ৬ নং ধাপে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছে। ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার ফলে মাংস ও মসলা গুলো খুব সুন্দর ভাবে মিক্সট হয়ে গিয়েছে। এরপর আমি হাঁসের মাংসগুলো বারবার নাড়াচাড়া করে নিয়েছি। এরপর পুনরায় ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।



👨‍🍳ধাপ-৭👨‍🍳

IMG20210814133819.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814134006.jpg
Cemera: Oppo-A12.



আমি আমার রেসিপিটি তৈরির সপ্তম ধাপে কিছুক্ষণ পরপর ঢাকনা খুলে হাঁসের মাংসগুলো নাড়াচাড়া করে নিয়েছি। ৪-৫ মিনিট পরপর আমি মাংস গুলো খুব ভালোভাবে নাড়াচাড়া করে নিয়েছি। এভাবে বারবার নাড়াচাড়া করার ফলে হাঁসের মাংসগুলো খুব সুন্দর ভাবে ভুনা হয়ে এসেছে। এই সময় হাঁসের মাংসের সুন্দর একটি রং এসেছে।



👨‍🍳ধাপ-৮👨‍🍳

IMG20210814134152.jpg
Cemera: Oppo-A12.



হাঁসের মাংসগুলো যখন খুব সুন্দর ভাবে মসলার সাথে ভুনা ভুনা হয়ে এসেছে তখন আমি মাংস সিদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিয়েছি। হাঁসের মাংস যেহেতু একটু শক্ত প্রকৃতির তাই আমি হাঁসের মাংস খুব সুন্দর ভাবে সেদ্ধ করার জন্য এবং ভুনা করার জন্য পানি দিয়েছি এবং ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। এরপর আমি কিছুক্ষণ পরপর নাড়াচাড়া করে নিয়েছি।



👨‍🍳শেষ ধাপ👨‍🍳

IMG20210814141431.jpg
Cemera: Oppo-A12.



এভাবে বেশ কিছুক্ষন নাড়াচাড়া করার পর প্রায় ৩০-৩৫ মিনিট পর "হাঁসের মাংস ভুনা" হয়ে এসেছে। "হাঁসের মাংস ভুনা" রেসিপিটি তৈরি করতে কিছুটা সময়ের প্রয়োজন। তাই আমার এই রেসিপিটি তৈরি করতে বেশ কিছুক্ষণ সময় লেগেছে।



👨‍🍳পরিবেশন:👨‍🍳

IMG20210814141637.jpg
Cemera: Oppo-A12.

IMG20210814141705.jpg
Cemera: Oppo-A12.



আমার এই স্পেশাল রান্না "হাঁসের মাংস ভুনা" তৈরি করা হয়ে গেলে আমি একটি সুন্দর বাটিতে তুলে নিয়েছি পরিবেশনের জন্য। এরপর আমি আমার পরিবারের সকলের সাথে বসে আমার নিজ হাতে রান্না করা "হাঁসের মাংস ভুনা" দিয়ে ভাত খেয়েছিলাম। আমার রান্না করা "হাঁসের মাংস ভুনা" খেতে খুবই সুস্বাদু হয়েছিল।



আপনারা আমার এই পদ্ধতিগুলো অনুসরণ করে এই মজাদার ও সুস্বাদু "হাঁসের মাংস ভুনা" রেসিপিটি তৈরি করতে পারবেন। আর অবশ্যই আমার পদ্ধতি গুলো অবলম্বন করে এই সুস্বাদু "হাঁসের মাংস ভুনা" রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন। আশাকরি অনেক ভালো লাগবে।



🥀ধন্যবাদ সকলকে।🥀

Sort:  
 3 years ago 

আমার তো দেখেই খেতে ইচ্ছা করছে। অনেক ভাল হয়েছে রেসিপিটি ভাই। ছবিগুলো সুন্দর তুলেছেন।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পরিদর্শন করার জন্য। এত সুন্দর একটি কমেন্টস করার জন্য আপনাকে জানাচ্ছি লাল গোলাপের শুভেচ্ছা।

ভাই খুবই দারুন দেখতে লাগছে। খেতেও হয়তো খুব সুস্বাদু হয়েছে। হাসের মাংস আমার খুবই প্রিয়।ধন্যবাদ শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি দেখার জন্য। সত্যি কথা বলতে সেদিনের সেই হাঁসের মাংস খাওয়ার স্বাদ আজও আমার মুখে লেগেই রয়েছে।

 3 years ago 

ভাই খুব সুন্দর রেসিপি। হাঁসের মাংস আমার খুবই পছন্দের।রান্নাটা খুব ভালোভাবে উপস্থাপন করেছেন।

image.png
দেখতে এতো সুন্দর লাগছে। দেখেই আমার খেতে ইচ্ছে করছে।

 3 years ago 

আপনার কমেন্টস দেখে বোঝাই যাচ্ছে হাঁসের মাংস আপনার খুবই প্রিয়। আমার জেলায় বেড়াতে আসেন আপনাকে অবশ্যই হাঁসের মাংস রান্না করে খাওয়াবো।

 3 years ago 

কোন জেলায় আপনার বাসা।

 3 years ago 

কুড়িগ্রাম।

 3 years ago 

অনেক দূর কুষ্টিয়া থেকে।।

 3 years ago (edited)

কিছুদিন আগে ব্ল্যাকস দাও হাঁসের মাংস খেয়েছেন। খুব ভালো খেতে। তবে রান্না একটু ধৈর্য্যের পরীক্ষা নেয়। প্রচুর কষালে তবেই নরম হয়। আর আপনি বেশ ঢাকনা দিয়ে কাজটি সুন্দর ভাবে করেছেন 🤗

 3 years ago 

হাঁসের মাংস খুবই শক্ত প্রকৃতির তাই ঢাকনা দিয়ে ঢেকে ভালোভাবে কষিয়ে নিয়েছিলাম। তাছাড়াও হাঁসের মাংস রান্না করতে প্রচুর সময় লাগে। আমার এই পোস্টটি পরিদর্শন করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যাঁ। রান্না করতে পারলে স্বাদ দারুন।

 3 years ago 

হাঁসের মাংস আমার কাছে ও অনেক ভাল লাগে। কিন্তু আমি আবার চামড়া পছন্দ করি না।হাসের চামড়া ছাড়ানো একটু ঝামেলা। সেই জন্য আমার খুব একটা খাওয়া হই না। আপনার রান্নাটা ভাল হএছে। দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব ভাল হএছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কমেন্টস করার জন্য। আপনি ঠিকই বলেছেন রান্নাটি অনেক সুস্বাদু হয়েছিল।

 3 years ago 

আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু আমার পোস্টটি পরিদর্শন করার জন্য। এই খাবারটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

 3 years ago 

অনেকদিন হাঁসের মাংস খাইনা, কবে যে শেষ খেয়েছি তাও জানিনা, আপনার রেসিপিটি দেখে খুব ভালো লাগছে, খেতে মন চাইছে, ধন্যবাদ আপনার রেসিপিটির জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামতের জন্য। আমার বাসায় বেড়াতে আসেন আপনাকে হাঁসের মাংস রান্না করে খাওয়াবো।🦆

অনেক সুন্দর ভাবে আপনার রেসিপি উপস্থাপন করেছেন।পরিবেশনা এবং রেসিপির কালার বেশ লোভনীয়।মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে।

আর অবশ্যই আমার পদ্ধতি গুলো অবলম্বন করে এই সুস্বাদু "হাঁসের মাংস ভুনা" রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন।

আমি আপনার মত করে ট্রাই করে দেখবো।(ইনশাআল্লাহ)

শুভ কামনা রইলো ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দেখেতো খুবই সুস্বাদু লাগছে।হাঁসের মাংস খেতে আমার ভীষণ ভালো লাগে।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

হাঁসের মাংস আমার খুব পছন্দের একটি খাবার। হাঁসের মাংসের ভুনা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55117.74
ETH 2310.18
USDT 1.00
SBD 2.31