কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি|| [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। তেমনি আজকেও আমি ভিন্ন ধরনের একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। বর্তমানে গাছে কাঁচা আম রয়েছে। কাঁচা আম খেতে ভালো লাগে তাই আজকে আমি কাঁচা আম দিয়ে একটি ভিন্ন ধরনের রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি খেতে খুবই ভালো লাগে। তাই আজকে আমি আপনাদের সাথে আমার তৈরি করা এই মজার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আশা করছি এই রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি:

IMG_20220422_184547.jpgCemera: Oppo-A12.

IMG_20220422_184812.jpgCemera: Oppo-A12.


আমরা মাছে ভাতে বাঙালি। মাছ ভাত খেতে আমরা বেশি পছন্দ করি। তাই মাছের ভিন্ন রকমের রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আমি কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করেছি। কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আমি অনেকদিন পরে এই মজার রেসিপি খেয়েছি। আমি কয়েক বছর আগে আমার মায়ের হাতে তৈরি এই রেসিপি খেয়েছিলাম। তাই হঠাৎ করেই এই রেসিপি তৈরি করতে ইচ্ছে করলো। কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি খেতে আমার অনেক ভালো লেগেছে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
ব্রিগেড মাছ৪ পিস
কাঁচা আম১০০ গ্রাম
হলুদের গুঁড়া১ চামচ
মরিচের গুঁড়া২ চামচ
লবণপরিমাণমতো
পাঁচফোড়নপরিমাণমতো
জিরা ও পাঁচফোড়ন বাটা১ চামচ
রসুন বাটা১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
১০সয়াবিন তেল৪ চামচ
১১কাঁচা মরিচপরিমাণমতো

IMG20220421153809.jpgCemera: Oppo-A12.

IMG20220421154238.jpgCemera: Oppo-A12.

IMG20220421153912.jpgCemera: Oppo-A12.


কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220421154510.jpgCemera: Oppo-A12.


কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি তৈরি করার জন্য প্রথমে কাঁচা আম ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর কাঁচা আম সুন্দরভাবে খোসা ছাড়িয়ে নিয়েছি। এবার কেটে নিয়েছি।

ধাপ-২

IMG20220421154615.jpgCemera: Oppo-A12.

IMG20220421154654.jpgCemera: Oppo-A12.


এবার মাছের পিস গুলো ভালোভাবে ভাজার জন্য প্রথমে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর মাছের পিসের সাথে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৩

IMG20220421155033.jpgCemera: Oppo-A12.


এবার মাছের পিসগুলো ভালোভাবে তেলে ভাজার জন্য প্রথমে একটি মাছ ভাজার কড়াই চুলার উপর দিয়েছি। এরপর কড়াই গরম হলে সয়াবিন তেল দিয়েছি। তেল যখন গরম হয়েছে তখন মাছের পিসগুলো গরম তেলের মধ্যে দিয়েছি ভাজার জন্য।

ধাপ-৪

IMG20220421155530.jpgCemera: Oppo-A12.

IMG20220421155628.jpgCemera: Oppo-A12.


মাছের পিসগুলো গরম তেলের মধ্যে ভাজা হয়ে গেলে এবার একটি পরিষ্কার প্লেটের মধ্যে তুলে নিয়েছি। আমি অনেক ভালোভাবে মাছের পিসগুলো ভেজে নিয়েছি।

ধাপ-৫

IMG20220421155803.jpgCemera: Oppo-A12.

IMG20220421155835.jpgCemera: Oppo-A12.


এবার কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি তৈরি করার জন্য একটি পরিষ্কার কড়াই নিয়েছি। এরপর কড়াই চুলার উপর দিয়েছি। কড়াই গরম হয়ে গেলে সয়াবিন তেল দিয়েছি। এবার তেল যখন গরম হয়েছে তখন গরম তেলের মধ্যে পাঁচফোড়ন দিয়েছি। কাঁচা আম দিয়ে মাছের টক রেসিপি তৈরিতে পাঁচফোড়ন দিলে খেতে বেশি ভালো লাগে এবং লোভনীয় ঘ্রাণ তৈরি হয়।

ধাপ-৬

IMG20220421155904.jpgCemera: Oppo-A12.

IMG20220421160024.jpgCemera: Oppo-A12.


পাঁচফোড়ন তেলে ভাজা হয়ে গেলে এবার পেঁয়াজ কুচি তেলের মধ্যে দিয়েছি। এরপর নাড়াচাড়া করে পেঁয়াজ ভেজে নিয়েছি।

ধাপ-৭

IMG20220421160142.jpgCemera: Oppo-A12.

IMG20220421160210.jpgCemera: Oppo-A12.


তেলের মধ্যে পেঁয়াজ ভাজা হয়ে গেলে এবার এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা ও পাঁচফোড়ন বাটা, রসুন বাটা ও লবণ দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে মিক্স করেছি।

ধাপ-৮

IMG20220421160320.jpgCemera: Oppo-A12.

IMG20220421160400.jpgCemera: Oppo-A12.


সবগুলো মসলা ভালোভাবে তেলের সাথে মিক্স হয়ে গেলে এবার কেটে রাখা কাঁচা আমের পিসগুলো এর মধ্যে দিয়েছি।

ধাপ-৯

IMG20220421160422.jpgCemera: Oppo-A12.

IMG20220421160457.jpgCemera: Oppo-A12.


এবার আমি চামচ দিয়ে নাড়াচাড়া করে কাঁচা আমের পিসগুলো মসলার সাথে ভালোভাবে মিক্স করেছি। এভাবে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর যখন মসলার সাথে কাঁচা আমের পিসগুলো ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-১০

IMG20220421160518.jpg
Cemera: Oppo-A12.

IMG20220421160829.jpgCemera: Oppo-A12.


এবার আরো ভালোভাবে ভুনা করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি।এভাবে কিছুক্ষণ রান্না করার পর কাঁচা আমের পিসগুলো মসলার সাথে ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-১১

IMG20220421160854.jpgCemera: Oppo-A12.

IMG20220421160915.jpgCemera: Oppo-A12.


কাঁচা আমের পিসগুলো মসলার সাথে ভালোভাবে ভুনা হয়ে গেলে এবার ভেজে রাখা মাছের পিসগুলো এর মধ্যে দিয়েছি।

ধাপ-১২

IMG20220421160943.jpgCemera: Oppo-A12.

IMG20220421161022.jpgCemera: Oppo-A12.


এবার মাছের পিসগুলো ভালোভাবে ভুনা করার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করে কাঁচা আমের পিসগুলো ভুনা মসলার সাথে মিক্স করেছি। এভাবে কিছুক্ষণ রান্না করার পর কাঁচা আমের সাথে মাছের পিসগুলো ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-১৩

IMG20220421161123.jpgCemera: Oppo-A12.

IMG20220421161140.jpgCemera: Oppo-A12.


এবার আমি আমার এই মজার রেসিপি তৈরি করার জন্য ও খেতে সুস্বাদু করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর কয়েক টুকরো কাঁচামরিচ দিয়েছি।

শেষ ধাপ:

IMG_20220422_184335.jpg
Cemera: Oppo-A12.


কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি যখন হয়ে এসেছে তখন আমি চুলা বন্ধ করে রেখেছি। এরপর কড়াই চুলার উপর থেকে নামিয়ে রেখেছি। এভাবেই এই মজার রেসিপি তৈরি করেছি।

পরিবেশন:

IMG_20220422_184620.jpgCemera: Oppo-A12.


কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি তৈরি হয়ে গেলে আমি আপনাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে একটি প্লেটে সাজিয়ে নিয়েছি। কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি খেতে আমার কাছে অনেক ভালো লেগেছে। আমি এই মজার রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে ফটোগ্রাফি করেছি। এরপর আপনাদের মাঝে উপস্থাপন করেছি।

কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আমার এই রেসিপি তৈরীর পদ্ধতি দেখে আপনারাও এই মজার রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করছি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে। আর রেসিপিটির ফটোগ্রাফি ও উপকরণের ফটোগ্রাফি বেশ সুন্দর লাগছে। একটু পরিষ্কার-পরিচ্ছন্ন ভাব ফুটে উঠেছে। ব্রিগেড মাছ ভুনা খেয়েছি।তবে কাচা আম দিয়ে কখনো খাইনি। খেতে তো টক লাগবে!নিশ্চয়ই মজা ও লাগবে।

ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 2 years ago 

জ্বি আপু মাছের টক ঝাল এই রেসিপি খেতে খুবই ভালো লাগে। আপনি বাসায় একবার তৈরি করে খেয়ে দেখতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 🌷🌷🌷

 2 years ago 

কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপিটি অনেক লোভনীয় বলে মনে হচ্ছে। দেখেই জিভে জল চলে এলো। রেসিপিটির কালার খুবই চমৎকার হয়েছে। এভাবেই আমাদের সামনে সুন্দর সুন্দর রেসিপি তুলে ধরবেন।

 2 years ago 

শুধু লোভনীয় নয় খেতেও খুবই সুস্বাদু হয়েছিল। আপনিও বাসায় এই রেসিপি তৈরি করে খেয়ে দেখতে পারেন। আশা করছি একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। 🌷🌹🌷

 2 years ago 

আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনি আসলেই রেসিপিটির খুব সুন্দর ভাবে ফটোগ্রাফি করেছেন ভাইয়া। দেখতে সুন্দর লাগলেইতো রেসিপির প্রতি আকর্ষণ আরো বাড়ে। আর আম দিয়ে আম্মু টক তৈরি করেছে। মাছের বা বিভিন্ন তরকারির সাথেও ব্যবহার করতো। একটু টক টক ভাব লাগতো। খুবই ভালো লাগে। আপনার রেসিপি টিও লোভনীয় হয়েছে।

 2 years ago 

জেনে খুবই ভালো লাগলো আপু আপনার মা আমের টক তৈরি করে রেখেছে তরকারিতে ব্যবহার করার জন্য। আসলে তরকারিতে টক ব্যবহার করলে খেতে খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🥀🥀🥀

 2 years ago 

আম দিয়ে মাছ রান্না করেছেন দেখে বিষয়টা আমার কাছে খুবই অসাধারণ লেগেছে। আপনি খুব চমৎকারভাবে এটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। টকটক দেখতেও আমার খুবই ভাল লাগতেছে খেতে অবশ্যই ভালো লাগবে। শুরু থেকে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই সুস্বাদু লেগেছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো। 💝💝

 2 years ago 

কাঁচা আমের ভিন্ন ধরনের রেসিপি কথাটি শুনে খুবই মনে ধরেছে ভাইয়া। কাঁচা আমের সুস্বাদু মাছের টক ঝাল রেসিপি আমি এর আগে কখনো কোনদিন খাইনি। একদম ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। কাঁচা আম দিয়ে মসুরের ডাল রেসিপি হয় তা জানতাম কিন্তু কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি তৈরি হয় তা আমার জানা ছিল না। আপনার তৈরি রেসিপিটি দেখতে খুবই সুস্বাদু ও মজাদার মনে হচ্ছে। এতো সুস্বাদু একটি রেসিপির রন্ধনপ্রণালী আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু ও মজাদার হয়েছিল। আপনিও বাসায় আম দিয়ে মাছের এই রেসিপি তৈরি করে খেয়ে দেখতে পারেন। আশা করছি একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❤️❤️❤️

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে। কাঁচা আম দিয়ে এভাবে কখনো মাছ রান্না করে খাওয়া হয়নি। আমার কাছে আপনার তৈরি রেসিপি টি অনেক ভালো লেগেছে। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার রেসিপিটি আপনার অনেক ভাল লেগেছে জেনে খুশি হলাম আপু। একবার বাসায় এভাবে তৈরী করে খেয়ে দেখবেন। সত্যি বলছি আপু খেতে খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌹🌹

 2 years ago 

এভাবে আমার বাসায়ও আমের সময় মাছের তরকারি রান্না করা হয়। আর এটা খেতে সত্যি খুবই মজার কারণ এখানে টক এবং ঝাল দুই স্বাদ একসাথে পাওয়া যায়। ভাইয়া সত্যি বলতে আপনার পোস্টটি পড়ার সময় আমার জিভে জল চলে এসেছে। রেসিপিটি দেখার পর তো লোভ সামলিয়ে রাখতে পারছিনা। সত্যি এক কথায় অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি। এরপর এই রেসিপিটি বাসায় তৈরি করলে কিন্তু অবশ্যই দাওয়াত দেবেন হিহীহি। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

জেনে খুবই ভালো লাগলো ভাইয়া আপনার বাসাতেও এই রেসিপি তৈরি করা হয়। এরপর এই রেসিপি তৈরি করলে অবশ্যই আপনাকে দাওয়াত করবো। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❣️❣️❣️

 2 years ago 

কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপিটি দারুন ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে রেসিপিটি একদম নতুন মনে হচ্ছে। আমি এভাবে কখনো খাইনি আমি বাসায় চেষ্টা করব রেসিপিটি তৈরি করতে । ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর আসছে। সব মিলিয়ে অসাধারণ ছিল আপনার টক-ঝাল মাছের রেসিপি।

 2 years ago 

জেনে খুবই ভালো লাগলো আপু আপনি এই রেসিপি তৈরি করতে আগ্রহ প্রকাশ করেছেন। এত সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইলো।🥀🌷🥀

 2 years ago 

কাঁচা আম দিয়ে মাছের টক ঝাল রেসিপি অনেক মজাদার একটি রেসিপি। এটি রুচি বর্ধক ও ক্ষিধের সৃষ্টি করে। অনেক সময় নিয়ে পোস্টটি রেডি করেছেন , মনে প্রায় ৩১টি ইমেজ দিয়েছেন। অনেক ভাললেগেছে আমার।, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাইয়া এটি খুবই রুচি বর্ধক ও সুস্বাদু রেসিপি। আমার রেসিপি আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।❣️❣️❣️

 2 years ago 

মাছের সাথে কোনদিন আম দিয়ে রান্না করা দেখিনি। নতুন একটি রেসিপি শিখতে পারলাম আপনার কাছ থেকে। আমি আম দিয়ে টক রান্না করা দেখেছি বাসায়। তবে মাছের তরকারির ভেতর টক হওয়ার জন্য জিনিসটা খেতে অনেক ভালো হওয়ার কথা। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি ভাইয়া মাছের তরকারির সাথে আমের টক দিলে খেতে খুবই ভালো লাগে। আমার পোস্ট পরিদর্শন এবং সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাইয়া।💝

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68418.37
ETH 3743.74
USDT 1.00
SBD 3.65