মুলার পাকোড়া রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। আজ আমি একটি ভিন্ন ধরনের রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। গত দুইদিন থেকে আমি প্রচণ্ড অসুস্থ। কোন কিছু খাওয়ার প্রতি তেমন একটা রুচি নেই। তাই হঠাৎ করে মাথায় আসলো কি তৈরি করে খাওয়া যায়। যখন আমি দেখলাম বাসায় মুলা আছে তাই আমি মুলা দিয়ে মজার কোনো রেসিপি তৈরি করার প্রস্তুতি নিলাম। মুলা দিয়ে কি করা যায় তা প্রথমে ভেবে পাচ্ছিলাম না। হঠাৎ করে মাথায় নতুন একটি আইডিয়া আসলো। তাই আমি মুলার পাকোড়া রেসিপি তৈরি করে ফেললাম। এবার আমি মুলার পাকোড়া রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি এই মজার রেসিপি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।

মুলার পাকোড়া রেসিপি:

IMG_20220411_194507.jpgCemera: Oppo-A12.

IMG20220411173759.jpgCemera: Oppo-A12.


নতুন রেসিপি করতে যেমন ভালো লাগে তেমনি নতুন নতুন রেসিপি খেতে ভালো লাগে। আমি আমার অসুস্থ শরীর নিয়েই চেষ্টা করেছি নতুন একটি রেসিপি তৈরি করার জন্য। মুলা আমার খুবই প্রিয়। তাই আমি মুলার পাকোড়া রেসিপি তৈরি করেছি। মুলার পাকোড়া রেসিপি এর আগে আমি কখনও তৈরি করিনি। তাই আজকে আমি নতুনভাবে এই নতুন একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। আমার তৈরি করার রেসিপি খেতে দারুন লেগেছে আমার কাছে। মুলার পাকোড়া গরম গরম খেয়েছি। আমার কাছে অনেক ভালো লেগেছে। কেননা মুলার পাকোড়া রেসিপিতে আমি ঝাল বেশি দিয়েছিলাম। তাই ঝাল ঝাল মুলার পাকোড়া খেতে আমার ভালো লেগেছে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
মুলা১৫০ গ্রাম
বেসন১/২ কাপ
ময়দা১/২ কাপ
হলুদের গুঁড়া১/২ চামচ
লবণপরিমাণমতো
রসুন কুচি১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
কাঁচা মরিচ কুচি২ চামচ
সয়াবিন তেল৪ চামচ

IMG20220411165929.jpgCemera: Oppo-A12.

IMG20220411170909.jpgCemera: Oppo-A12.


মুলার পাকোড়া রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220411170220.jpgCemera: Oppo-A12.

IMG20220411170416.jpgCemera: Oppo-A12.


মুলার পাকোড়া রেসিপি তৈরি করার জন্য প্রথমে আমি মুলা ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর মুলার খোসা ছাড়িয়ে নিয়েছি। এবার আমি মুলার পাকোড়া রেসিপি তৈরীর জন্য মুলা খুব চিকন করে কেটে নিয়েছি।

ধাপ-২

IMG20220411171003.jpgCemera: Oppo-A12.

IMG20220411171033.jpgCemera: Oppo-A12.


মুলা খুব চিকন করে কাটার পর যখন পাকোড়া তৈরির জন্য প্রস্তুত হয়েছে তখন এর মধ্যে সামান্য পরিমাণে হলুদের গুঁড়া দিয়েছি। এরপর লবণ দিয়েছি। এবার হলুদের গুঁড়া ও লবণ কেটে রাখা মুলার সাথে খুব ভালোভাবে মিক্স করেছি এবং মাখিয়ে নিয়েছি। আমি খুব ভালোভাবে মুলার সাথে হলুদের গুঁড়া ও লবণ মিক্স করে নিয়েছি।

ধাপ-৩

IMG20220411171137.jpgCemera: Oppo-A12.

IMG20220411171200.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ হাত দিয়ে মাখিয়ে নিয়েছি। যাতে করে মুলার ভেতরে জমা পানিগুলো বের হয়ে যায়। মুলার পাকোড়া খেতে যেন ভালো হয় সেজন্য আমি এই উপকরণগুলো প্রস্তুত করেছি। এবার মুলার পাকোড়া তৈরি করার জন্য পরিমাণ অনুযায়ী ময়দা ও বেসন দিয়েছি।

ধাপ-৪

IMG20220411171238.jpgCemera: Oppo-A12.

IMG20220411171256.jpgCemera: Oppo-A12.


এবার পরিমাণ অনুযায়ী কাঁচামরিচ কুচি, পেঁয়াজ কুচি, রসুন কুচি ও লবণ দিয়েছি। সবগুলো উপকরণ পরিমাণ অনুযায়ী দিয়েছি। যাতে করে মুলার পাকোড়া খেতে ভালো লাগে।

ধাপ-৫

IMG20220411171328.jpgCemera: Oppo-A12.

IMG20220411171618.jpgCemera: Oppo-A12.


এবার সবগুলো উপকরণ একত্রে মিক্স করার জন্য হাত দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে মিক্স করেছি। আমি কিছুক্ষণ সময় নিয়ে এই উপকরণগুলো ভালোভাবে মিক্স করেছি। যাতে করে মুলার পাকোড়া খেতে ভালো লাগে।

ধাপ-৬

IMG20220411171732.jpgCemera: Oppo-A12.


এবার মুলার পাকোড়া তৈরির জন্য যখন উপকরণগুলো প্রস্তুত হয়েছে তখন আমি গোল গোল করে পাকোড়ার আকৃতি তৈরি করে নিয়েছি। যাতে করে পাকোড়া খুব সহজেই তৈরি করা যায়।

ধাপ-৭

IMG20220411172051.jpgCemera: Oppo-A12.

IMG20220411172217.jpgCemera: Oppo-A12.


এবার মুলার পাকোড়া রেসিপি তৈরীর জন্য একটি তেলেভাজার কড়াই চুলার উপর দিয়েছি। এরপর যখন কড়াই গরম হয়েছে তখন এর মধ্যে সয়াবিন তেল দিয়েছি।

ধাপ-৮

IMG20220411172305.jpgCemera: Oppo-A12.

IMG20220411172351.jpgCemera: Oppo-A12.


সয়াবিন তেল গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করেছি। কারণ তেল গরম না হলে পাকোড়া খেতে মজা লাগবে না। তাই আমি মুলার পাকোড়া রেসিপি তৈরীর জন্য কিছুক্ষণ সময় তেল গরম করে নিয়েছি। তেল যখন গরম হয়েছে তখন আমি মুলার পাকোড়া রেসিপি তৈরি করার জন্য প্রস্তুত করে রাখা উপকরণ গরম তেলের মধ্যে দিয়েছি।

ধাপ-৯

IMG20220411172515.jpgCemera: Oppo-A12.

IMG20220411172704.jpgCemera: Oppo-A12.


এভাবে মুলার পাকোড়া তৈরি করার জন্য আমি কিছুক্ষণ সময় মুলার পাকোড়া ভেজে নিয়েছি। এক পাশের অংশ ভাজা হয়ে গেলে অন্য পাশের অংশ ভাজার জন্য চামচ দিয়ে উল্টে দিয়েছি।

শেষ ধাপ:

IMG20220411173304.jpgCemera: Oppo-A12.


এভাবে মুলার পাকোড়া আরো কিছুক্ষন তেলের মধ্যে ভেজে নেওয়ার পর অনেক ভালোভাবে ভাজা হয়েছে ও মচমচে মুলার পাকোড়া তৈরি হয়েছে। এভাবেই আমি মুলার পাকোড়া রেসিপি তৈরি করেছি।

পরিবেশন:

IMG20220411173904.jpgCemera: Oppo-A12.


মুলার পাকোড়া রেসিপি তৈরি হয়ে গেলে আমি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য একটি প্লেটের মধ্যে তুলে নিয়েছি। এরপর সুন্দর করে সাজিয়ে নিয়েছি ও ফটোগ্রাফি করেছি। মুলার পাকোড়া খেতে আমার কাছে দারুন লেগেছে। আমি চেষ্টা করেছি আমার তৈরি করা এই রেসিপি আপনাদের সকলের মাঝে উপস্থাপন করার।

মুলার পাকোড়া রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে মজার এই রেসিপি তৈরি করে খেতে পারেন। আশা করছি সকলের কাছে ভালো লাগবে।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

মুলা সবজি হিসেবে আমার কাছে খুবই প্রিয় একটি খাবার। কিন্তু এই প্রিয় খাবারটি পাকোড়া তৈরি করা যায় তা আমার জানা ছিল না। আপনার তৈরি মুলার পাকোড়া দেখে ভীষণ অবাক হয়ে গেলাম। কেননা এত সুন্দর একটি রেসিপি থেকে এতদিন নিজেকে বঞ্চিত করে রেখেছিলাম। তাই আপনার পোস্টের মাধ্যমে মুলার পাকোড়া দেখে আফসোস হচ্ছে এতদিন এই মুলার স্বাদ গ্রহণ করতে পারিনি। তবে আপনার তৈরি মুলার পাকোড়ার রেসিপি দেখে শিখে নিলাম। খুব শীঘ্রই এই মুলার পাকোড়া তৈরি করে খেয়ে তার স্বাদ গ্রহণ করব। মুলার পাকোড়া রেসিপি তৈরি করার প্রতিটি ধাপ তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার রেসিপি দেখে আপনি শিখতে পেরেছেন জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। আশা করছি শীঘ্রই এই রেসিপি তৈরি করে আমাকে দাওয়াত করবেন😁। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন ভাইয়া।💞💝💞

আপনার আজকের রেসিপি টি দেখতে অনেক চমৎকার হয়েছে।মনে হয় খেতে অনেক সুস্বাদু আর মজাদার হয়েছে।আপনি খুব সুন্দর করে মুলার পাকোড়া রেসিপিটি উপস্থাপনা করছেন।কালার বেশ ভালো। অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

জ্বি ভাইয়া আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছিল। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💝

 2 years ago 

মুলার পাকোড়া আমি কখনো খাইনি। খাওয়া তো দূরের কথা আমি কখনো মুলার দেখিনি। আপনি খুব চমৎকার করে মুলার পাকোড়া রেসিপি টা আমাদের সাথে শেয়ার করেছেন। মুলার পাকোড়া রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💝💝

 2 years ago 

মুলার পাকোড়া রেসিপি লোভনীয় দেখাচ্ছে 😋
বেশ কায়দা করে রেসিপি তৈরি করা হয়েছে।
পদ্ধতি বেশ সুন্দর ছিল।
খর খেতে মনে হয় সুস্বাদু ছিল 😋

 2 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।💗💗

 2 years ago 

মুলার পাকোড়া অনেক মচমচে হয়েছে। ইচ্ছে করছে লেপটপের স্কিন ভেঙ্গে গোটা কয়েক নিয়ে খেয়ে ফেলি। হাহা। অনেক ভালো ছিল পাকোড়ার রেসিপিটি ভাই। ভাজি পোড়া কম খাবেন। শরীরের জন্য বেটার হবে। অনেক ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া ভাজি পোড়া খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।💟

 2 years ago 

আজকাল দেখছি মুলা দিয়েও অনেকেই পকোরা বানিয়ে খেয়ে ।এই পাকড়াগুলো হাফিজ ভাইকে পাঠিয়ে দেন তার খুব পছন্দের খাবারবএটি। খুব সুন্দর করে আপনি মুলার পাকোড়া তৈরি করেছেন জানিনা কেমন লাগে খেতে তবে দেখতে তো ভালোই লাগছে।

 2 years ago 

খেতে খুব মন্দ না, ভালোই হয়েছিল আপু। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।🌹🌹

 2 years ago 

মূলার কিছু দেখলেই আমাদের সাবার প্রিয় হাফিজ ভাইয়ের কথা মনে আসে। যাইহোক আপনার মুলার পাকোড়া দেখেই জিভে জল চলে এলো ভাই। আহা কি স্বাদের পাকোড়া। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

হুম হাফিজ ভাইয়া হচ্ছে আমাদের মুলা প্রেমি দলের লিডার 😁। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া।💗

 2 years ago 

মুলার পাকোড়া আজকে আমি প্রথম দেখলাম ভাইয়া। তথাপি বেশ ভালো লাগলো। আপনি অনেক সুন্দর করে তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

এত সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্যও শুভকামনা রইলো।💞💞

 2 years ago 

অনেক সুন্দর করে আপনি মুলার পাকোড়া রেসিপি শেয়ার করেছেন ভাইয়া, আপনার মুলার রেসিপি অনেক লোভনীয় হয়েছে, যদিও আমার মুলার পাকোড়া রেসিপি খাওয়া হয়নি, তারপরেও আপনার রেসিপিটি অসম্ভব ভালো লেগেছে আমার কাছে, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আমার এই রেসিপি আপনার অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক ইউনিক ধরনের একটি পাকোড়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই মুলার পাকোড়া রেসিপি দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদু হয়েছিল। যদিও মুলার পাকোড়া কখনো খাওয়া হয়নি তবে আপনার এই পাকোড়া রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে, বাসায় একদিন চেষ্টা করব আপনার মত করে এরকম ভাবে মুলার পাকোড়া তৈরি করা। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 2 years ago 

জ্বি ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। 💝💝

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67388.31
ETH 3311.98
USDT 1.00
SBD 2.74