মুলা দিয়ে টাকি মাছের ভর্তা রেসিপি 👨‍🍳|| আমার বাংলা ব্লগ // @shopon700 [১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।



প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশে থেকে। আজ আমি একটি মজাদার ভর্তার রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। মাছ ভর্তা খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম রয়েছে। আমার মনে হয় আমরা সবাই কম বেশি মাছ ভর্তা খেতে অনেক পছন্দ করি। তাই আমি আজ মাছ ভর্তার ভিন্ন স্বাদ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজ আমি "মুলা দিয়ে টাকি মাছের ভর্তা" রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।



মুলা দিয়ে টাকি মাছের ভর্তা রেসিপি:👨‍🍳

IMG20211030095234.jpg
Cemera: Oppo-A12.



গরম ভাতের সাথে মাছ ভর্তা খেতে আমার খুবই ভালো লাগে। আমি মাছ ভর্তা খুব পছন্দ করি। তাই আজ আমি মাছ ভর্তার একটু আলাদা রকমের স্বাদ তৈরি করার জন্য নতুনভাবে এই রেসিপিটি তৈরি করেছি। আমি মুলা দিয়ে টাকি মাছের ভর্তা রেসিপি তৈরি করেছি।"মুলা দিয়ে টাকি মাছের ভর্তা" রেসিপি খেতে অনেক মজাদার হয়েছে। আশা করি আমার তৈরি রেসিপিটি আপনাদের অনেক ভালো লাগবে।



মুলা দিয়ে টাকি মাছের ভর্তা রেসিপিটি তৈরি করতে যেসকল উপকরণ প্রয়োজন এবং কিভাবে এই মজাদার মাছ ভর্তার রেসিপিটি তৈরি করেছি তা নিচে ধাপে ধাপে আলোচনা করলাম।



প্রয়োজনীয় উপকরণ:

১) টাকি মাছ।
২) মুলা।
৩) পেঁয়াজ কুচি।
৪) কাঁচা মরিচ।
৫) রসুন।
৬) হলুদের গুঁড়া।
৭) সয়াবিন তেল।
৮) লবণ।
৯) শুকনো মরিচ।

IMG20211030085916.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030085931.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030090822.jpg
Cemera: Oppo-A12.



মুলা দিয়ে টাকি মাছের ভর্তা তৈরির ধাপসমূহ:

🦈ধাপ ১🦈

IMG20211030090009.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030090809.jpg
Cemera: Oppo-A12.



প্রথমে আমি একটি ছোট সাইজের মুলা নিয়েছি। এরপর মুলা ভালোভাবে চিকন চিকন করে কেটে নিয়েছি। আমি খুব সাবধানতার সাথে মুলাগুলো চিকন করে কেটেছি।



🦈ধাপ-২🦈

IMG20211030090911.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030091032.jpg
Cemera: Oppo-A12.



এবার চিকন করে কেটে রাখা মুলার মধ্যে সামান্য পরিমাণে হলুদের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর ভালোভাবে হাত দিয়ে মেখেছি এবং চিপে চিপে মুলার ভিতরে থাকা পানিগুলো বের করে দিয়েছি।



🦈ধাপ-৩🦈

IMG20211030091233.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030091342.jpg
Cemera: Oppo-A12.



এরপর আমি একটি পরিষ্কার কড়াই চুলার উপর বসিয়েছি। কড়াই গরম হয়ে গেলে কড়াইয়ে সয়াবিন তেল দিয়েছি। এরপর পূর্বে কেটে রাখা পেঁয়াজকুচি গরম তেলের মধ্যে দিয়েছি। চামচ দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজগুলো ভাজা ভাজা করে নিয়েছি।



🦈ধাপ-৪🦈

IMG20211030091458.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030091718.jpg
Cemera: Oppo-A12.



পেঁয়াজ ভাজা হয়ে গেলে পেঁয়াজের মধ্যে কাঁচা মরিচ ও রসুন দিয়েছি। কাঁচামরিচ ও রসুন ভর্তার স্বাদ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে কেউ চাইলে শুকনা মরিচ ব্যবহার করতে পারেন।



🦈ধাপ-৫🦈

IMG20211030091738.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030091846.jpg
Cemera: Oppo-A12.



সবগুলো উপকরণ ভালোভাবে ভাজা হয়ে গেলে এবার আমি কেটে রাখা মুলাগুলো তেলের মধ্যে দিয়েছি। এবার সবগুলো উপকরণ ভালো ভাবে তেলের সাথে ভাজার জন্য চামচ দিয়ে নাড়াচাড়া করেছি।



🦈ধাপ-৬🦈

IMG20211030092304.jpg
Cemera: Oppo-A12.



কিছুক্ষণ সময় নিয়ে আমি মুলা ও অন্যান্য উপকরণগুলো ভালোভাবে তেলের সাথে ভেজে নিয়েছি। কারণ তেলের সাথে মুলা এবং অন্যান্য উপকরণ ভালোভাবে ভাজা না হলে ভর্তা খেতে ভালো হবে না। তাই ভর্তা সুস্বাদু ও মজাদার করার জন্য আমি খুব ভালোভাবে তেলের সাথে সবগুলো উপকরণ ভেজে নিয়েছি।



🦈ধাপ-৭🦈

IMG20211030092404.jpg
Cemera: Oppo-A12.



ভর্তা তৈরির উপকরণগুলো ভালোভাবে তেলে ভাজা হয়ে গেলে আমি একটি পরিষ্কার প্লেটে সবগুলো তুলে নিয়েছি।



🦈ধাপ-৮🦈

IMG20211030092516.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030092622.jpg
Cemera: Oppo-A12.



এবার আমি একটি কড়াইয়ে তেল গরম করে নিয়েছি। তেল গরম করা হয়ে গেলে টাকি মাছগুলো গরম তেলের মধ্যে দিয়েছি ভাজার জন্য।



🦈ধাপ-৯🦈

IMG20211030092646.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030092735.jpg
Cemera: Oppo-A12.



মাছগুলো দেখতে সুন্দর করার জন্য আমি সামান্য পরিমাণে হলুদের গুঁড়া দিয়েছি। কারণ সাদা সাদা মাছ দেখতে আমার ভালো লাগেনা। এবার আমি মাছগুলো চামচ দিয়ে নাড়াচাড়া করে ভেঙে দিয়েছি।



🦈ধাপ-১০🦈

IMG20211030092907.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030093143.jpg
Cemera: Oppo-A12.



মাছ চামচ দিয়ে ভেঙে দেওয়ার ফলে মাছের ভিতরে ভালোভাবে ভাজা হবে। এর ফলে টাকি মাছের ভর্তা খেতে অনেক মজাদার হবে। তাই আমি কিছুক্ষণ সময় ধরে মাছগুলো তেলের সাথে ভালোভাবে ভেজে নিয়েছি।



🦈ধাপ-১১🦈

IMG20211030093400.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030093425.jpg
Cemera: Oppo-A12.



মাছ ভালো ভাবে ভাজা হয়ে গেলে এবার আমি পূর্বের ভেজে রাখা সবগুলো উপকরণ মাছের মধ্যে দিয়েছি। এরপর চামচ দিয়ে সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে দিয়েছি।



🦈ধাপ-১২🦈

IMG20211030094410.jpg
Cemera: Oppo-A12.



এভাবে ৮ থেকে ১০ মিনিট সবগুলো উপকরণ তেলের সাথে ভালোভাবে ভেজে নিয়েছি। তবে চুলার আঁচ একটু কমিয়ে দিয়েছি। এরপর সবগুলো উপকরণ একটি পরিষ্কার প্লেটে তুলে নিয়েছি।



🦈শেষ ধাপ🦈

IMG20211030094602.jpg
Cemera: Oppo-A12.



এবার আমি মাছের বড় বড় কাটা গুলো বেছে ফেলে দিয়েছি। মরিচের টুকরোগুলো আলাদা করে নিয়েছি ভর্তা করার জন্য। মরিচের মধ্যে পরিমানমত লবন দিয়েছি এবং ভালোভাবে মরিচ মেখে ভর্তা তৈরি করেছি।



🦈পরিবেশন:🦈

IMG20211030095230.jpg
Cemera: Oppo-A12.

IMG20211030095421.jpg
Cemera: Oppo-A12.



"মুলা দিয়ে টাকি মাছের ভর্তা" তৈরি হয়ে গেলে আমি পরিবেশনের জন্য একটি বাটিতে তুলে নিয়েছি। আমি যেহেতু মুলা দিয়ে টাকি মাছের ভর্তা গরম ভাতের সাথে খেতে পছন্দ করি তাই আমি গরম ভাতের সাথে এই ভর্তা খেয়েছি। এর সাথে আমি তেলে ভাজা শুকনো মরিচ খেয়েছি। যেকোনো ভর্তার সাথে তেলে ভাজা শুকনো মরিচ খেতে আমার খুবই ভালো লাগে। মুলা দিয়ে টাকি মাছের ভর্তা খেতে অনেক মজাদার হয়েছিল। এই খাবারের স্বাদ এখনও আমার মুখে লেগে রয়েছে।



আপনারা চাইলে "মুলা দিয়ে টাকি মাছের ভর্তা" রেসিপিটি তৈরি করে খেতে পারেন। আশা করি আপনাদের ভালো লাগবে। এই রেসিপিটি তৈরিতে কোন প্রকার ভুল ত্রুটি থাকলে আমাকে দয়া করে জানাবেন।

💖 ধন্যবাদ সকলকে 💖

Sort:  
 3 years ago 

টাকি মাছের ভর্তা অনেক খেয়েছি, কিন্তু মুলা দিয়ে টাকি মাছের ভর্তা কখনো খেয়ে দেখা হয়নি। এটা আমার কাছে সত্যি অনেক ইউনিক একটা রেসিপি। দেখে মনে হচ্ছে যে খেতে ভালই হবে।
আপনাকে ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। মুলা দিয়ে একবার খেয়ে দেখবেন ভাইয়া।

 3 years ago 

মুলা দিয়ে টাকি মাছের ভর্তা এখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে লোভ সামলানো মুশকিল। গরম ভাত দিয়ে টাকি মাছের ভর্তা অসাধারন লাগবে খেতে। অনেক সুস্বাদু হয়েছে রেসিপিটা ভাইয়া। আমাদের সাথে শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

মুলা দিয়ে টাকি মাছ ভর্তা একদিন খেয়ে দেখবেন ভাইয়া খুবই সুস্বাদু। মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মুলা দিয়ে টাকি মাছের ভর্তা দেখেই খুব ভালো লাগতেছে। মনে হচ্ছিল যেন একটু খেয়ে দেখি। কিন্তু আমি কখনোই মুলা দিয়ে টাকি মাছের ভর্তা খাওয়া হয়নাই। আপনার দেখে আমার খুব ইচ্ছে করতেছে খেতে। একদিন বাড়িতে বানানোর চেষ্টা করব। উপস্থাপনাটা ও আপনার খুব ভালো হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

মুলা দিয়ে খুবই সুন্দর টাকি মাছের ভর্তা রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি আমার খুব ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে তবে তবে উপস্থাপন করেছেন। যা দেখে আমার বেশ ভাল লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

রান্নাটা দেখতে তো খুবই সুন্দর লাগছে কিন্তু এতগুলো মরিচা দেখে একটু ভয় হচ্ছে। তবে আমি করলে একটু কম মরিচা দিয়েই করব ।আশা করি ভালোই হবে। অসংখ্য ধন্যবাদ এবং সাম্প্রদায়িক রেসিপি আমাদের মাঝখানে নিয়ে আসার জন্য।

 3 years ago 

মরিচ অর্থাৎ ঝালযুক্ত খাবার আমার খুবই প্রিয়।মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বেশ বানিয়েছেন মুলা দিয়ে টাকি মাছের ভর্তা যা দেখতে অসাধারণ সুন্দর হয়েছে শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

মূলা যে ভর্তা করা যায় এটা আজকেই প্রথম জানলাম আমি!অবশ্য এই একটা জিনিষ আমার ভীষণ অপছন্দের। আমি কোনোভাবেই মূলা খেতে পারিনা। তবে আমার বাসার অন্যদের অনেক প্রিয়। যেমন আম্মু আব্বু, তাই জন্য আমি আম্মুকে অবশ্যই দেখাবো আপনার এই রেসিপি। আম্মু অবশ্যই পছন্দ করবে।

 3 years ago 

মুলা সবাই পছন্দ করে না। আমার বড় ভাইও এটি খেতে পছন্দ করেন না। কিন্তু আমি খেতে খুবই ভালোবাসি। ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার টাকি মাছ গুলো দেখে আমার আলু বেগুন দিয়ে চচ্চড়ি করে খেয়ে ফেলতে ইচ্ছা করছে ।আমি মুলা এভাবে ঝুরি ঝুরি করে ভাজি করেছি কিন্তু কখনও টাকি মাছ দিয়ে ভর্তা করিনি। টাকি মাছের ভর্তা করে খেয়েছি টাকি মাছ ভর্তা খেতে ভালোই লাগে। জানিনা মুলা দিয়ে ভর্তা করলে কেমন লাগে। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খাবারটা মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

মুলা দিয়ে টাকি মাছ ভর্তা খেয়ে দেখবেন আপু খুবই মজা লাগে। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

টাকি মাছের ভর্তা খেয়েছি অনেক মজা লাগে তবে মুলা দিয়ে টাকি মাছের রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। রেসিপি দেখে মনে হচ্ছে বেশ মজা হয়েছে তবে তৈরি করে ভবিষ্যতে খেতে পারব। মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

টাকি মাছ আমার খুব পছন্দের একটা মাছ। মূলা খুব একটা খাইনা। ভালো লাগে না বেশি তাই। আমি আপনার মতো করে টাকি মাছ ভর্তা খাইছি, আমার কাছে অনেক বেশি মজা লাগলো। শুধু এই মূলাটা দি নাই।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35