ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক অনেক পছন্দ করি। চিংড়ি মাছ আমার খুবই প্রিয়। তাই আজকে আমি ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছি। ঝিঙে দিয়ে চিংড়ি মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লেগেছে। তাই আমি ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি:

CM_20220514205852929.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি খেতে খুবই ভালো লাগে। এই রেসিপি খেতে আমি অনেক পছন্দ করি। আমি যখন এই রেসিপি তৈরী করছিলাম তখনই বুঝতে পেরেছিলাম খেতে অনেক সুস্বাদু হবে। আমি যখন গরম ভাতের সাথে ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি খেয়েছি তখন আমার কাছে খুবই ভালো লেগেছে। চিংড়ি মাছে খেতে আমি পছন্দ করি। তাই চিংড়ি মাছ দিয়ে মজার একটি রেসিপি তৈরি করার জন্য ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছি।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
চিংড়ি মাছ২৫০ গ্রাম
ঝিঙে৪০০ গ্রাম
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণপরিমাণমতো
জিরা গুঁড়া১/২ চামচ
রসুন কুচি১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
সয়াবিন তেল৩ চামচ
১০ধনিয়াপাতাপরিমাণমতো

IMG20220512094443.jpgCemera: Oppo-A12.

IMG20220512094708.jpgCemera: Oppo-A12.

IMG20220512100750.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220512100249.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি তৈরি করার জন্য প্রথমে ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর খোসা ছাড়িয়ে নিয়েছি। খোসা ছাড়ানো হয়ে গেলে এবার পিস পিস করে কেটে নিয়েছি চিংড়ি মাছ দিয়ে রান্না করার জন্য।

ধাপ-২

IMG20220512100944.jpgCemera: Oppo-A12.

IMG20220512101008.jpgCemera: Oppo-A12.


এবার মজাদার এই রেসিপি তৈরি করার জন্য প্রথমে একটি পরিষ্কার কড়াই নিয়েছি। এরপর কড়াই চুলার উপর দিয়েছি। এবার যখন কড়াই গরম হয়েছে তখন পরিমাণ অনুযায়ী সয়াবিন তেল দিয়েছি।

ধাপ-৩

IMG20220512101053.jpgCemera: Oppo-A12.

IMG20220512101321.jpgCemera: Oppo-A12.


সয়াবিন তেল গরম হয়ে গেলে এবার এর মধ্যে পরিমাণ অনুযায়ী পেঁয়াজকুচি দিয়েছি। এরপর রসুনকুচি দিয়েছি। রসুনকুচি দিয়ে এই রেসিপি খেতে আরো বেশি সুস্বাদু হয়।

ধাপ-৪

IMG20220512101428.jpgCemera: Oppo-A12.

IMG20220512101507.jpgCemera: Oppo-A12.


এবার আমি পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়েছি। এরপর এই মজার রেসিপি খেতে আরো বেশী মজাদার করার জন্য জিরা গুঁড়া দিয়েছি। জিরা গুঁড়া দিলে এই রেসিপি খেতে আরো বেশি মজাদার হয়। তাই সব উপকরণ পরিমাণ অনুযায়ী দিয়েছি।

ধাপ-৫

IMG20220512101602.jpgCemera: Oppo-A12.

IMG20220512101819.jpgCemera: Oppo-A12.


এবার মসলা ভালোভাবে ভুনা করার জন্য সামান্য পরিমাণে পানি দিয়েছি। এরপর আরও কিছুক্ষণ সময় রান্না করার পর মসলা ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৬

IMG20220512101852.jpgCemera: Oppo-A12.

IMG20220512101934.jpgCemera: Oppo-A12.


মসলা ভালোভাবে ভুনা হয়ে গেলে এবার পরিষ্কার করে রাখা চিংড়ি মাছগুলো ভুনা মসলার মধ্যে দিয়েছি। এবার চামচ দিয়ে নাড়াচাড়া করেছি ভালোভাবে মিক্স করার জন্য।

ধাপ-৭

IMG20220512102145.jpgCemera: Oppo-A12.

IMG20220512102231.jpgCemera: Oppo-A12.


এভাবে কিছুক্ষণ রান্না করার পর যখন চিংড়ি মাছগুলো ভালোভাবে ভুনা হয়েছে তখন পরিষ্কার করে কেটে রাখা ঝিঙে গুলো প্রস্তুত করেছি এর মধ্যে দেওয়ার জন্য। এবার আমি কেটে রাখা ঝিঙ্গে গুলো এর মধ্যে দিয়েছি।

ধাপ-৮

IMG20220512102305.jpgCemera: Oppo-A12.

IMG20220512102848.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে নাড়াচাড়া করার মাধ্যমে ভালোভাবে মিক্স করেছি। যাতে করে ঝিঙে ভালোভাবে মসলার সাথে মিক্স হয়।

ধাপ-৯

IMG20220512102940.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন সময় নাড়াচাড়া করার পর যখন চিংড়ি মাছ ও ঝিঙে মসলার সাথে ভালোভাবে ভুনা হয়েছে তখন পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি।

ধাপ-১০

IMG20220512103008.jpgCemera: Oppo-A12.

IMG20220512103031.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন রান্না করার পর আমি ধনিয়াপাতা দিয়েছি। ধনিয়াপাতা দিলে এই মজার রেসিপি খেতে বেশী মজাদার হয়। তাই পরিমাণ অনুযায়ী ধনিয়াপাতা দিয়েছি। এরপর চামচ দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে মিক্স করেছি। যাতে করে এই মজার রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়।

শেষ ধাপ:

IMG20220512103913.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষন রান্না করার পর যখন ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি তৈরি হয়েছে তখন চুলা বন্ধ করে রেখেছি এবং কড়াই চুলা থেকে নামিয়ে রেখেছি। এভাবেই এই মজার রেসিপি তৈরি করেছি।

পরিবেশন:

IMG_20220514_205118.jpgCemera: Oppo-A12.


ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি তৈরি হয়ে গেলে আমি এই মজার রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য সুন্দরভাবে একটি বাটির মধ্যে তুলে নিয়েছি। এরপর সাজিয়ে নিয়েছি। এবার আমি আমার তৈরি করা এই মজার রেসিপি সকলের মাঝে উপস্থাপন করার জন্য ফটোগ্রাফি করেছি। ঝিঙে দিয়ে চিংড়ি মাছের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে আমার তৈরি করা এই রেসিপি দেখে আপনারাও মজার এই রেসিপি তৈরি করে খেতে পারেন।


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

ঝিঙে বাসায় আনলে কিভাবে রান্না করবো তাই খুঁজে পাইনা। শুধু ভাজি করে খাই। আপনি চিংড়ি মাছ দিয়ে খুবই সুস্বাদু ঝিঙে রান্না করেছেন । দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। কালার টা সেরকম লোভনীয় লাগছে দেখতে।

 2 years ago 

জ্বি আপু চিংড়ি মাছ ও ঝিঙের তরকারি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনি ঝিঙে না ভেজে এভাবে রান্না করে খেতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ঝিঙ্গে দিয়ে চিংড়ি মাছের রেসিপি খুব সুন্দর হয়েছে। আপনি খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার করা রেসিপি আমার কাছে ভালো লেগেছে। এত সুন্দর একটি রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার এই রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম আপু। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই সত্যি কথা বলতে চিংড়ি মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে। যদি একবারে সবগুলো রান্না দেয়া হয় আমি তাও দিতে রাজি আছি। যাই হোক তবে ঝিঙ্গা দিয়ে কখনো চিংড়ি মাছের রেসিপি খাওয়া হয়নাই। আপনার রেসিপি আমার কাছে বেশ ভাল লেগেছে ভাই। সেই সাথে খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি চিংড়ি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এভাবে ঝিঙ্গে দিয়ে চিংড়ি মাছ রান্না করে খেয়ে দেখবেন ভাইয়া খেতে খুবই সুস্বাদু লাগে। আর আমার এই রেসিপি আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া চিংড়ি মাছ আমারও খুব প্রিয়, আপনি যেভাবে রেসিপি রানা করেছেন এভাবেই আমার বাসায় ঝিঙে দিয়ে চিংড়ি মাছ রান্না করে থাকে, আর হ্যা এটা সত্যি যে গরম ভাত দিয়ে এই রেসিপিটি খেতে খুবই সুস্বাদু এবং মজাদার লাগে, সর্বপরি এটাই বলবো আপনি অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন, আপনার জন্য অনেক অনেক ভালোবাসা এবং শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার বাসায় এভাবে ঝিঙ্গে দিয়ে চিংড়ি মাছ রান্না করে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। সহমত পোষণ করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেইসাথে আপনার জন্যও শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

ঝিঙে আমার প্রিয় একটি সবজি । চিংড়ি মাছ এলার্জি জনিত সমস্যার কারণে খাওয়া হয় না । রেসিপি দেখে মনে হচ্ছে খুবই লোভনীয় । ধনিয়া পাতা দেওয়াতে রেসিপির স্বাদ যেন আরো বেড়ে গেছে । ধন্যবাদ ভাইয়া আপনাকে আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য রেসিপিটি ।

 2 years ago 

আমার এই রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছিল ভাইয়া। ধনিয়া পাতা ব্যবহার করলে খাবারের স্বাদ আরও দ্বিগুন বেড়ে যায়। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার রান্নার কালার দেখেই তো পুরো পোস্টটি মনোযোগ দিয়ে দেখার ইচ্ছে করে গেল। অসাধারণ হয়েছে আপনার রান্নার কালার। চিংড়ি মাছ এবং ঝিঙে দুটোই আমার খুবই প্রিয় খাবার। আপনি আজ দুটি প্রিয় মজার খাবার একসাথে রান্না করেছেন। যা খুবই লোভনীয় হয়েছে। এমন রেসিপি হলে আর কি চাই। অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ এবং ঝিঙে দুটোই আপনার প্রিয় খাবার জেনে খুবই ভালো লাগলো আপু। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি ঝিঙে দিয়ে চিংড়ি মাছের মজার রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া এই খাবারের স্বাদ অসাধারণ। আপনি বাসায় ট্রাই করে দেখতে পারেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

ঝিঙে খুবই মজার একটি তরকারি আমার কাছে অনেক ভালো লাগে ।আর ঝিঙে দিয়ে এভাবে চিংড়ি মাছ রান্না করে খেতে খুব মজা লাগে। ঝিঙে সবজিটা খেতে একটু মিষ্টি মিষ্টি লাগে অন্যরকম একটি টেস্ট পাওয়া যায়। আপনি খুবই সুন্দর করে ঝিঙের মজাদার রেসিপি শেয়ার করেছেন দেখে ভালো লাগলো।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু ঝিঙে সবজি খেতে একটি মিষ্টি মিষ্টি লাগে তাই স্বাদটা একটু অন্যরকম লাগে। আমার কাছে খেতে খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন আপু।

 2 years ago 

ঝিঙে দিয়ে চিংড়ি মাছ চমৎকার রান্না করেছেন।
এটা ভীষণ পুষ্টিকর একটি তরকারি। আমরা যতদিন ঝিঙে পাওয়া যায় ততদিন এভাবেই খেতে পছন্দ করি।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ঝিঙে খুবই পুষ্টিকর একটি তরকারি। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি আমার প্রিয় মাছ । আমি এটা খুবি ভালবাসি।তবে আপনার মতো এভবে বাড়ীতে কখনও রান্না করেনি। ঝিঙে এটাকে অনেকে ঝিংগা বলে ডাকে। এটি খুব উপকারী একটি সবজি। রক্তের দূষন দূর করে তাছাড়া লিভারের জন্যও ভাল । রান্না করে খাবো একদিন। সুন্দর ছিল রেসিপির উপস্থাপনা।

 2 years ago (edited)

চিংড়ি মাছ খেতে আপনি খুবই পছন্দ করেন জেনে ভালো লাগলো দাদা। ঝিঙ্গে এবং ঝিঙ্গা একই সবজি। অঞ্চল ভেদে এটি হয়তো ভিন্ন নামে পরিচিত। এভাবে রান্না করে খেয়ে দেখবেন দাদা খুবই মজা লাগে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45