জেনারেল রাইটিং-দুর্নীতির ভয়াবহতা||

in আমার বাংলা ব্লগ5 days ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজ আমি একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করবো। আর আমার এই পোস্টের বিষয়বস্তু হলো "দুর্নীতির ভয়াবহতা"। তো বন্ধুরা চলুন আমার লেখা পোস্ট পড়ে নেয়া যাক।

দুর্নীতির ভয়াবহতা:

stop-sign-1174658_1280.jpg
source


সময়ের সাথে সাথে দুর্নীতি বেড়ে চলেছে। দুর্নীতির বর্তমান অবস্থা দেখে আমরা সবাই হতাশাগ্রস্থ। আপনারা হয়তো ইতোমধ্যেই অনেকে জানেন পিএসসির প্রশ্ন ফাঁস চক্রের কিছু সত্যতা সামনে চলে এসেছে। এই চক্রের পিছনে হয়তো আরো অনেকে আছে। সেই আসল লোকগুলো কখনো সামনে আসবে কিনা জানিনা তবে দুর্নীতির ভয়াবহতা দেখে আমরা হতাশাগ্রস্থ। চাকরির বাজারে আজকাল চাকরি পাওয়া যেমন সোনার হরিণ তেমনি দুর্নীতিবাজ লোকদের সাথে পেরে উঠাও কঠিন। আর তাদের এই মুখোশ উন্মোচন করা খুবই কঠিন কাজ। আমাদের মত মধ্যবিত্ত মানুষরা অনেক স্বপ্ন লালন করে বেঁচে থাকে। কিন্তু সেই দুর্নীতিবাজ লোকদের কারণে স্বপ্নগুলো আঁধারে ডুবে যায়।

আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যারা অনেক কষ্ট করে নিজের সন্তানদের লালন পালন করে। উচ্চ শিক্ষায় শিক্ষিত করার পরেও চাকরি না পাওয়ার হতাশায় সেই সন্তান বাধ্য হয়ে আত্মহত্যার পথ বেছে নেয়। আর সেই বাবা-মা হতাশায় দিন কাটায়। বৃদ্ধ বয়সে যেই ছেলেটি তাদের পাশে দাঁড়ানোর কথা ছিল সেই ছেলেটি আজ চাকরি পায়নি। চাকরি না পাওয়ার হতাশা তাকে মৃত্যুর পথে পৌঁছে দিয়েছে। আর সেই মৃত্যুর জন্য দায়ী দুর্নীতিবাজ লোকগুলো। যাদের কারণে মেধাবীরা চাকরি পাচ্ছে না। যাদের কারণে মেধার মূল্যায়ন হচ্ছে না।

আমাদের চারপাশে এমন অনেক মেধাবী মানুষ আছে যারা অক্লান্ত পরিশ্রম করেও নিজের সফলতা ছিনিয়ে আনতে পারে না। নাম করা কোন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেও নিজের কাঙ্খিত চাকরি পায় না। কারণ তার বাবা-মায়ের আর্থিক অবস্থা একেবারেই করুন। টাকা দিয়ে চাকরি নেওয়ার মতো অবস্থা তাদের নেই। মেধার যাচাই করতে গেলে দেখা যায় তারাই প্রকৃত মেধাবী। কিন্তু চাকরির বাজারে তাদের মূল্য অনেকটা শূন্যের কোঠায়। এভাবেই ছিটকে পড়ে যায় হাজারো মেধাবী। আর শেষ হয়ে যায় হাজারো মানুষের স্বপ্ন।

অন্যদিকে দুর্নীতিবাজ লোকদের কারণে আমাদের সমাজের বিভিন্ন সেক্টরে আবারও দুর্নীতিবাজ লোকেরাই যুক্ত হয়। টাকার কাছে মেধা হার মেনে যায়। টাকার কাছে হার মেনে যায় একটি মেধাবী মানুষের স্বপ্ন। আমি আমাদের সমাজের এমন অনেক মানুষকে দেখেছি যাদের মেধা সামান্য কিন্তু বাবার টাকা আছে বলেই সে ভালো একটি চাকরি পেয়ে গেছে। যে মানুষটি নিজেই কিছু জানে না সেই মানুষটি কিভাবে সমাজের দায়িত্ব নিবে এটা ভেবে সত্যিই অবাক হয়ে যাই। কারণ তার তো সেই যোগ্যতাই নেই।

যখন কোন চাকরির পরীক্ষা হয় তখন আমরা লক্ষ্য করি প্রশ্ন ফাঁস চক্রের অনেকেই ধরা পড়েছে। কিন্তু আমার কাছে মনে হয় যারা প্রকৃতপক্ষে এই অপরাধের সাথে জড়িত তারা সব সময় বেঁচে যায়। তাদের দুর্নীতিটা সামনে আসে না। প্রশ্ন ফাঁস চক্রের সদস্যরা যদি দুর্নীতিমুক্ত হতো তাহলে হাজারো মানুষের স্বপ্ন ভেঙ্গে যেত না। হাজারো মেধাবী খালি হাতে ফিরে আসতো না। দুর্নীতির এই ভয়াবহতার কারণে অনেক মেধাবী মুখ অকালে ঝরে যায়। অনেক মেধাবী মানুষ নিজের স্বপ্ন বিসর্জন দেয়। আবার অনেকে ভরসা হারিয়ে ফেলে। আমাদের সকলের উচিত দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানো। আমার বা আপনার একার পক্ষে কখনো দুর্নীতি শেষ করা সম্ভব নয়। তাই সকলকেই দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদী হওয়া উচিত আর দুর্নীতির ভয়াবহতা থেকে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করা উচিত।

🥀ধন্যবাদ সকলকে।🌹


আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20240504_102129.jpg

আমি মো: স্বপন । আমি একজন বাংলাদেশী। ব্যক্তিজীবনে আমি আইন পেশার সাথে জড়িত। এছাড়াও ফটোগ্রাফি, পেইন্টিং ও ব্লগিং করা হচ্ছে আমার অন্যতম শখ। আমার স্টিমিট আইডি নাম @shopon700। আমি ২০২১ সালের এপ্রিল মাসে স্টিমিট ব্লগিং শুরু করি। আমি গর্বিত, কারণ আমি আমার বাংলা ব্লগের একজন ভেরিফাইড ব্লগার।


Sort:  
 5 days ago 

আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। সত্যি ভাইয়া আমাদের সবারই উচিত দুর্নীতির পথ থেকে বেরিয়ে আসা।আসলে দুর্নীতির জন্য মেধাবিরা চাকরি পাচ্ছে না। সত্যিই তো আমাদের দুর্নীতির জন্য অনেক মেধাবী শিক্ষার্থীদের অকালে জীবন হারাতে হচ্ছে। ধন্যবাদ ভাইয়া সুন্দর লিখেছেন।

 2 days ago 

অনেক মেধাবী দুর্নীতির কারণে চাকরি পাচ্ছে না।মেধার মূল্যায়ন অনেক সময় হচ্ছে না। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 5 days ago 

আপনি অনেক সুন্দর সুন্দর কথা লিখেছেন ভাইয়া। বলা যায় আপনার কথাগুলো একদম এখনকার বাস্তবের রূপ। এখন সমাজে অনেক মেধাবী ছাত্র শুধু টাকার জন্য পিছিয়ে যাচ্ছে। বর্তমান সময় টাকাটাই সব হয়ে গেছে মনে হচ্ছে। আর আমার তো মনে হচ্ছে দুর্নীতিতে দেশটা ভর্তি হয়ে গেছে। চলার পথে প্রতিটা ধাপে ধাপেই শুধু দুর্নীতি। আমাদের সমাজকে পাল্টাতে হলে আমাদেরকে আগে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। তাহলে আমরা দুর্নীতি মুক্ত একটি দেশ পাব।

 2 days ago 

বর্তমান সমাজে এই চিত্র অনেক দেখা যায় আপু। টাকার জন্য অনেক মেধাবী মানুষ হেরে যায়। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 5 days ago 

চারদিকে দূর্নীতির খবর পড়তে পড়তে আমি হতাশ। শুধু আমি কেন সাধারন জনগন হতাশ। রাঘব বোয়ালরা কখনও ধরা পড়ে না। ধরা পড়ে চুনো পুটিরা।দূর্নীতির করাল গ্রাসে ডুবে যাচ্ছে সম্পূর্ণ দেশ। কবে যে মুক্ত হবে দেশ এই দূর্নীতি থেকে! বেশ ভালো লাগলো আপনার লিখা পড়ে। আশাকরি মুক্ত হবে আমার দেশ এই দূর্নীতি থেকে । যথার্থ মেধাবীরা পাবে তাদের যোগ্য সম্মান।

 2 days ago 

চারদিকে দুর্নীতির খবর শুনতে শুনতে সত্যিই আমরা হতাশ হয়ে গেছি। এই দুর্নীতি কবে যে শেষ হবে আমরা কেউ জানিনা।

 5 days ago 

ছোটকাল থেকে দেখে আসতেছি প্রশ্নপত্র ফাঁস সেটা চাকরির হোক কিংবা অন্য কোন পাবলিক পরীক্ষার হোক। এই দুর্নীতি কখনো আমাদের দেশ থেকে যাবে না এবং থাকবে সারা জীবন ধরে। কারণ যেখানে মানুষ সচেতন নয় সেখানে দুর্নীতি যাওয়ার মত নয়। দিন যতই যাচ্ছে দুর্নীতির ভয়াবহতা আরো করুন পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে।

 2 days ago 

প্রশ্ন ফাঁস আর চাকরি পরীক্ষায় অনিয়ম আমরা ছোটবেলা থেকেই দেখছি। এগুলো দেখতে দেখতে আমরা এখন হতাশ হয়ে গেছি।

 4 days ago 

বাংলাদেশের দুর্নীতির কথা আর কি বলবো ভাই। কোন সেক্টরই দুর্নীতি থেকে রেহায় পায়নি। যে যেখানে আছে সেখানেই দুর্নীতি করে। পরিক্ষার প্রশ্ন পর্যন্ত ফাঁস করে ফেলে চিন্তা করেন। এই বাঙালি কোনদিন মানুষ হবে না। সঠিক বিচার না হলে দুর্নীতি কমবে না। ধন্যবাদ।

 2 days ago 

এটা অবশ্য ঠিক বলেছেন ভাইয়া প্রত্যেকটি সেক্টরে দুর্নীতি হচ্ছে। দুর্নীতির জন্য আমরা সাধারণ মানুষরা ভোগান্তির মধ্যে পড়েছি।

 4 days ago 

আমরা কিন্তু এখন দূর্তিনীর রাজ্যেই বসবাস করছি। আমার মনে হয় এই অবস্থা থেকে আমরা আর বের হতে পারবো না। কারন দৃষ্টি ভঙ্গি কার বদলাবেন? যার দৃষ্টিভঙ্গি আপনি বদলানোর চেষ্টা করবেন সেই আপনাকে দৃষ্টি শক্তি হীন করে দিবে। এখন আমাদের দেশে দূর্নীতি আর স্বজনপ্রীতিকেই সৎ কাজ বলে ধরা হয়। দারুন লিখেছেন ভাইয়া।

 2 days ago 

দুর্নীতির রাজ্যে বাস করতে করতে আমরা হাপিয়ে উঠেছি আপু। সবকিছুই বদলানো দরকার। ধন্যবাদ আপনাকে।

 4 days ago 

চমৎকার একটি বিষয় নিয়ে আপনি পোস্ট শেয়ার করেছেন। বিষয়টি নিয়ে লেখাগুলো খুব সুন্দর লিখেছেন।আর বাস্তব ও।আমাদের সমাজে প্রকৃত দূর্নীতিবাজ মানুষ গুলো ধরা ছোঁয়ার বাইরেই রয়ে যায়। তাই এই সমাজে, এই দেশে দূর্নীতি সব জায়গাতে এখনো দেখা যায়। এই নিয়েই আমাদের বাস করতে হয়।প্রকৃত ভালো মেধাবী মানুষ গুলো তাই সব সময় পেছনেই পরে থাকে।

 2 days ago 

সমাজের বাস্তবতা থেকে কথাগুলো লিখার চেষ্টা করেছি আপু। আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো।

 9 hours ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি এবং বাস্তবিক কথাগুলো আপনি এখানে ফুটিয়ে তুলেছেন৷ এখন দুর্নীতি সব জায়গায় ছড়িয়ে পড়েছে৷ এমন কোন জায়গা নেই যেখানে দুর্নীতি নেই৷ মানুষ দুর্নীতির মাধ্যমে তার জীবনকে সফল করে ফেলছে৷ আবার যে সকল মানুষ মেধা নিয়ে বসে আছে তারা কিছুই করতে পারছে না৷ রাস্তায় রাস্তায় ঘুরছে৷ কারণ দুর্নীতিবাজদের কারণে তারা কোন কিছুই করতে পারছে না এবং সেই নিয়ে যদি তারা কোন ধরনের আওয়াজ তুলে তাহলে তাদেরকেই ধ্বংস করে দেওয়া হয়৷ ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64741.88
ETH 3457.21
USDT 1.00
SBD 2.55