আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজ করার অনুভূতি||[10% shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত "শেয়ার করো, আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করার তোমার অনুভূতি" এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। দেখতে দেখতে আমার বাংলা ব্লগ কমিউনিটি এক বছর পূর্ণ করতে চলল। আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের প্রাণের কমিউনিটি। আমাদের সকলের প্রিয় এবং শ্রদ্ধেয় @rme দাদা আমাদেরকে এই কমিউনিটিতে কাজ করার সুযোগ করে দিয়েছেন। আসলে তিনি এমন একজন মানুষ যিনি আমাদের মাথার উপর আছে বলেই আমরা এই কমিউনিটিতে কাজ করার সুযোগ পেয়েছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি নিয়ে আমার কিছু অনুভূতি এবং এই কমিউনিটিতে আমার পথ চলার অনুভূতি আপনাদের সকলের মাঝে উপস্থাপন করতে চাচ্ছি। আশা করছি আমার এই লেখাগুলো পড়ে আপনাদের কাছে ভালো লাগবে।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজ করার অনুভূতি:

Picsart_22-06-06_18-24-20-159.jpg


আমি সৃষ্টিকর্তাকে দেখিনি তবে আমাদের প্রিয় দাদাকে দেখেছি। যিনি আমাদের মত মানুষ গুলোকে তার সান্নিধ্যে এনেছেন এবং অনেক মানুষের রুজির ব্যবস্থা করে দিয়েছেন। সত্যি কথা বলতে আমাদের জীবনে বেঁচে থাকার জন্য যেমন প্রয়োজন অর্থ তেমনি প্রয়োজন একজন ভালো মানুষের সান্নিধ্য। আমাদের প্রিয় দাদা তিনি এমন একজন মানুষ যিনি সবাইকে একই সুতোয় গেঁথে রেখেছেন। দাদার প্রশংসা করার ভাষা হয়তো আমার নেই। তবে এতটুকুই বলতে পারি তার মত মানুষ আমাদের পাশে আছে বলেই আমরা "আমার বাংলা ব্লগ" কমিউনিটির মত একটি পরিবার পেয়েছি। এছাড়াও আমাদের কমিউনিটির সম্মানিত সকল এডমিন এবং মডারেটরগণ নিজেদের প্রচেষ্টায় এবং পরিশ্রম করে আমাদের সকলকে একই সুতোয় গেঁথে রেখেছেন। আমি প্রথম এই কমিউনিটিতে আমার যাত্রা শুরু করি ১লা জুলাই ২০২১ ইং তারিখে আমার পরিচিতিমূলক পোষ্টের মাধ্যমে। আমি আমার কাছের বড় ভাই @mubdi-technology এর মাধ্যমে আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্ধান পাই। এরপর থেকে আমার এই কমিউনিটিতে দীর্ঘ পথ চলা শুরু হয়। আর এই দীর্ঘ পথ চলার মধ্যে এখানে কাজ করার বিভিন্ন অনুভূতির সৃষ্টি হয়েছে। এখানে কাজ করতে আমার অনেক ভালো লেগেছে। আজও আমি অনেক আনন্দের সাথে এই আমার বাংলা ব্লগ কমিউনিটিতে নিয়মিত কাজ করে যাচ্ছি। আমি এখানে অনেক বন্ধু পেয়েছি। আমি অনেক ভাই পেয়েছি। আমি অনেক শ্রদ্ধা ভাজন মানুষ পেয়েছি। যাদের সান্নিধ্যে এসে নিজেকে ধন্য মনে করছি। আমরা এখানে ভালোবেসে কাজ করি। নিজের ইচ্ছেগুলোকে প্রকাশ করতে আমরা নিজের মত করে কাজ করি। এমন সময় দেখা গেছে আমার ভেতরে যে প্রতিভা লুকিয়ে ছিল তা হয়তো কখনো বিকশিত করার সুযোগ পাইনি। তবে "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে কাজ করার পর থেকেই নিজের ভেতরে লুকিয়ে থাকা প্রতিভাগুলো বিকশিত হয়েছে। সত্যি কথা বলতে আমি নিজেকে নতুন রূপে উপস্থাপন করতে সক্ষম হয়েছি।

Picsart_22-06-06_18-45-42-857.jpg


করোনা মহামারী চলাকালীন সময়ে আমরা সকলেই বিপদগ্রস্ত হয়ে পড়েছিলাম। ঠিক তখনই আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির মত একটি পরিবার পেয়েছিলাম। সত্যি বলতে সেই সময়টা সবার অনেক খারাপ যাচ্ছিল। হতে পারে সেটা আর্থিক বা মানসিক। সেই সময়টাতে আমাদের সকলের প্রিয় দাদা আমাদেরকে এতটাই সাপোর্ট করেছেন যে সেই কথাগুলো বলে বোঝানোর মত নয়। এমন একটি মানুষ আমাদের পাশে দাঁড়িয়েছেন যিনি অদৃশ্য ছায়ার মতো আমাদের জীবনের স্বপ্নগুলো পূরণ করতে সহায়তা করেছেন। আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রতিষ্ঠাতা আমাদের সকলের প্রিয় দাদা এমন একজন মানুষ যার প্রশংসা করলেও অনেক কম হয়ে যাবে। সত্যি বলতে এই পৃথিবীটা বড়ই বিচিত্র। আর এই বিচিত্র সব মানুষগুলো নিজের বাস্তব জীবনের প্রেক্ষাপটে অনেক বেশি বাস্তবতার শিকার হয়। আসলে আমরা যারা আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করি তারাই একমাত্র বুঝতে পারি এই বিচিত্র মানুষ গুলো কিভাবে একত্রিত হয়েছি। এই কমিউনিটির প্রত্যেকটি মেম্বার অনেক কঠোর পরিশ্রমী এবং সকলে সততার সাথে কাজ করে যাচ্ছে। প্রথম থেকে বর্তমান পর্যন্ত যারা এই কমিউনিটির সাথে রয়েছেন তারাই বুঝতে পারবেন কতটা পরিশ্রম করে সকলে এই কমিউনিটিকে এগিয়ে নিয়ে গেছে। এই কমিউনিটির সম্মানিত এডমিন এবং মডারেটরগণ দিন রাত পরিশ্রম করে আমাদের ভালোর জন্য চেষ্টা করছেন। এই কমিউনিটিতে কাজ করার পূর্বে আমি অনেক কিছুই জানতাম না। এই কমিউনিটিতে আসার পর এবং এবিবি স্কুলের ক্লাসগুলো করার পর অনেক কিছুই জেনেছি। সত্যি কথা বলতে আমি যার কাছে স্টিমিট সম্পর্কে জানতে পেরেছিলাম তিনি আমাকে তেমন কিছুই শিখায়নি। সন্মানীত এডমিন ভাইয়ারা যে ক্লাসগুলো নিয়েছেন সেই ক্লাস গুলোর মাধ্যমে আমি অনেক কিছুই জানতে পেরেছি এবং অনেক কিছুই শিখেছি। তাদের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা আমাকে আরো বেশি উৎসাহ দিয়েছে।"আমার বাংলা ব্লগ" আমাদের মত অদক্ষ মানুষগুলোকে শিখিয়ে পড়িয়ে দক্ষ করে তুলেছে। আসলে এটা আমাদের জন্য কত বড় পাওয়া সেটা হয়তো বলে বোঝানো সম্ভব নয়।

Picsart_22-06-06_18-49-36-031.jpg


স্টিমিট প্লাটফর্মে যতগুলো কমিউনিটি আছে সেগুলোর থেকে "আমার বাংলা ব্লগ" একেবারেই ভিন্ন। কারণ আমরা এখানে আমাদের নিজের ভাষায় ব্লগিং করতে পারছি । এছাড়াও এই কমিউনিটির সম্মানিত সকল এডমিন এবং মডারেটরগণ এবং আমাদের সকলের প্রিয় দাদা খুবই আন্তরিক। উনাদের আন্তরিকতা আমাদেরকে নতুন কিছু করার অনুপ্রেরণা যোগায়। আসলে আমরা যেমন এখানে কাজ করার সুযোগ পেয়েছি তেমনি অনেক কিছু শিখতে পেরেছি। এই মানুষগুলো আমাদের পাশে আছে বলেই আমরা আজ এই প্লাটফর্মে আনন্দের সাথে কাজ করার সুযোগ পেয়েছি। আমার এখনো মনে পড়ে সেই দিনগুলোর কথা যেই দিনগুলোতে বিভিন্ন কমিউনিটিতে কাজ করতাম। দিন শেষে যখন দেখতাম সাপোর্টের কোটা শূন্য রয়েছে তখন নিজেকে খুবই অসহায় মনে হতো। আসলে একটি করে পোস্ট তৈরি করতে অনেক বেশি সময় লাগতো। বারবার মনে হতো আমার চেষ্টা বৃথা। কারণ আমি হয়তো অন্য কারো সাথে পাল্লা দিয়ে টিকে উঠতে পারছি না। আসলে নিজের মাতৃভাষা ছাড়া অন্য কোন ভাষায় নিজের অনুভূতি প্রকাশ করা সত্যিই অনেক কঠিন ব্যাপার ছিল। এরপর যখন "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার যাত্রা শুরু হলো তখন থেকে বুঝতে শিখেছি কিভাবে ভালোভাবে ব্লগিং করা যায়। এখানকার সকল সম্মানিত এডমিন এবং মডারেটরগণ আমাদেরকে পথ নির্দেশনা দিয়েছেন বলেই আমরা আজ সফলতার সাথে কাজ করে যাচ্ছি।

Picsart_22-06-06_18-35-19-458.jpg


কিছু কিছু অনুভূতি আছে যেগুলো হয়তো বলে বোঝানোর মত নয়। "আমার বাংলা ব্লগ" এমন একটি কমিউনিটি যেখানে সবার কথাই চিন্তা করা হয়। আমার বাংলা ব্লগ কমিউনিটির একটি শ্রেষ্ঠ উপহার হল: @abb-charity। সকলের কথা চিন্তা করে অনেক গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ গ্রহণ করেছে "আমার বাংলা ব্লগ"। আমরা কখন কোন বিপদে পড়বো বা খারাপ পরিস্থিতিতে পড়বো সেটা আমরা কেউ জানি না। "আমার বাংলা ব্লগ" সবার কথা চিন্তা করেই এবিবি-চ্যারিটি গঠন করেছে। আমাদের সহকর্মীদের মধ্যে অনেকেই বিপদের সম্মুখীন হয়েছেন এবং তারা এবিবি-চ্যারিটি থেকে সাপোর্ট পেয়েছেন। আসলে এরকম কমিউনিটি হয়তো আর কোথাও নেই। আমার যতটুকু মনে হয় আমার বাংলা ব্লগ কমিউনিটি সবদিক থেকেই সেরা। এরকম একটি কমিউনিটিতে কাজ করার সুযোগ পেয়েছি বলে নিজেকে ধন্য মনে করছি। কারণ আমরা বাংলা ভাষাকে ভালোবাসি। সবশেষে একটি কথাই বলতে চাই এই কমিউনিটির মাধ্যমে আমরা নিজেদের মাতৃভাষায় নিজেদের প্রতিভা তুলে ধরতে সক্ষম হয়েছি ও পুরো বিশ্বের কাছে নিজের ভাষাকে উপস্থাপন করতে সক্ষম হয়েছি।

তবে যাই হোক হৃদয়ে লুকানো অনেক কথাই লিখতে পারলাম না। আসলে কিছু কিছু কথা আছে যেগুলো হয়তো মুখে বলে প্রকাশ করার মতো নয়। তবুও আমি আমার ক্ষুদ্র প্রচেষ্টায় চেষ্টা করেছি আমার অনুভূতি তুলে ধরার জন্য। আশা করি সকলের কাছে ভালো লেগেছে।


f82b22f9-8ba1-4faa-94e8-4250452f3e5b.jpeg


Logo.png

🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

ভাইয়া,ঠিক লিখেছেন আমাদের প্রিয় দাদা আমাদের জন্য বটবৃক্ষ।দাদা আমাদের রুজি রোজগারের ব্যবস্থা করে দিয়েছে এই কমিউনিটির মাধ্যমে। দাদা, এবং এডমিন ভাইয়া এবং আপুরা আমাদের এক সুতোয় গেঁথে রেখেছে। এ যেন একটি পরিবার এখানে আমিও কাজ করে গর্বিত মনে করি।ধন্যবাদ ভাইয়া, আপনার পোস্টটি পড়ে সত্যি অনেক ভালো লেগেছে।।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন আমাদের প্রিয় দাদা হল আমাদের জীবনের বটবৃক্ষ। তিনি আমাদের পাশে আছেন বলেই আমরা আজ আনন্দের সাথে কাজ করে যাচ্ছি। সত্যি আমরা গর্বিত। আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

আপনার অনুভূতির কথা জেনে খুবই ভালো লাগলো ভাই । আর একটা কথা মানতেই হবে দাদা না থাকলে আমরা কখনই এ ই স্টিমিট প্লাটফর্মে বাংলা ভাষায় ব্লগিং করতে পারতাম না । এজন্য দাদাকে ধন্যবাদ জানাই আমাদের জন্য সুযোগ তৈরি করে দেওয়ার জন্য । ধন্যবাদ ভাই আপনার জন্য শুভকামনা রইল ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া আমাদের প্রিয় দাদা না থাকলে আমরা কখনই বাংলা ভাষায় ব্লগিং করতে পারতাম না। দাদা আমাদেরকে সুযোগ করে দিয়েছেন নিজের ভাষাকে পুরো বিশ্বের কাছে উপস্থাপন করার। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। এই কমিউনিটিতে কাজ করতে পেরে আমরা সবাই কৃতজ্ঞ। এখানে আমরা আমাদের মনের মত স্বাধীনভাবে কাজ করতে পারছি। আপনি আজ আপনার অনুভূতি গুলো আমাদের মাঝে অনেক সুন্দরভাবে শেয়ার করেছেন। পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ। আমরা এই কমিউনিটিতে কাজ করতে পেরে সত্যিই অনেক কৃতজ্ঞ। আপু আপনি অনেক সুন্দর ভাবে আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করার অনুভূতির গল্প সত্যিই আমাকে মুগ্ধ করলো ।প্রত্যেকটা ব্যক্তির ক্ষেত্রে এরকম অনুভূতি রয়েছে যেটা কিছুটা ভিন্ন
আমার কাছে অনেক ভালো লাগলো আপনার অনুভূতি গুলো।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া প্রত্যেকটি ব্যক্তির অনুভূতি ভিন্ন রকমের। আমি আমার নিজের অনুভূতি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। আমার এই পোস্ট পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশী হলাম। আপনি অনেক সুন্দর ভাবে আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি আমার বাংলা ব্লগ সম্পর্কে খুব সুন্দর একটি ধারণা আমাদের মাঝে শেয়ার করেছেন। খুবই ভালো লাগে আপনাদের এমন অনুভূতি গুলো শুনে। আসলে এখানে কাজ করতে পারে সবাই অনেক খুশি। কারণ এখানে এসে সবাই পরিবার-পরিজন বন্ধু পেয়েছে। যার কারণে সবাই এখানে কাজ করে খুব আনন্দ পাচছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে এত সুন্দর একটা অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপু আমি চেষ্টা করেছি আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে সুন্দর একটি ধারণা উপস্থাপন করার জন্য। আমি আমার অনুভূতি থেকেই এই কথাগুলো লিখেছি। আমার অনুভূতিগুলো আপনার কাছে ভালো লেগেছে এবং আপনি আমার এই পোষ্ট পরিদর্শন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

প্রিয় ভাইয়া, আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজ করার অনুভূতি পোস্টের মাধ্যমে, সব দিক গুলোয় তুলে ধরেছেন, আপনার পোস্টি পড়ে আমার খুবই ভালো লেগেছে, আপনি এমন কোন দিক নেই তার কথা বলেননি, অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে পোস্টি উপস্থাপনা করেছেন, আপনার এই ভালোবাসা দেখে আমি মুগ্ধ ভাইয়া, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি আমাদের প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটি সম্পর্কে আমার অনুভূতি আপনাদের মাঝে উপস্থাপন করার। আপনার সুন্দর মন্তব্য আমাকে মুগ্ধ করেছে। সত্যি ভাইয়া অনেক সুন্দর ভাবে আপনি আপনার মন্তব্য প্রকাশ করেছেন। আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার চমৎকার অনুভূতি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।
সত্যিই তাই ভাই আমার বাংলা ব্লগ শুধুমাত্র একটি সম্প্রদায় নয় এটি একটি পরিবার যেখানে আমরা সবাই মিলে মিশে একাকার।

 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন আমার বাংলা ব্লগ শুধুমাত্র একটি সম্প্রদায় নয় এটি একটি পরিবার। আমরা সকলে মিলে একটি সুন্দর পরিবার গঠন করেছি। এই পরিবারের মানুষগুলো অনেক বেশি আন্তরিক। ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে আপনার মন্তব্য প্রকাশ করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করার অনুভূতি গুলো পড়ে সত্যি খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর ভাবে অত্যন্ত দক্ষতার সহকারে আপনার অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন । এত অসাধারন অনুভুতি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আমি চেষ্টা করেছি আমার অনুভূতি সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। আমার অনুভূতি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে আপনার মন্তব্য প্রকাশ করেছেন এবং প্রশংসা করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

অনেক ভাল লাগল ভাই আপনার অনুভূতি টি পড়ে। আসলে চেষ্টা থাকলে অবশ্যই সফলতা আসবেই, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার বাংলা ব্লগ হচ্ছে একটি পরিবার যেখানে আমরা সবাই মিলেমিশে একাকার। আমার পোস্ট পরিদর্শন করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ ভাইয়া। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাইয়া। ❣️💝❣️

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60005.26
ETH 2409.81
USDT 1.00
SBD 2.43